কম্পিউটার

গোপনীয়তা ফাঁসের জন্য কীভাবে আপনার ভিপিএন সংযোগ পরীক্ষা করবেন

গোপনীয়তা ফাঁসের জন্য কীভাবে আপনার ভিপিএন সংযোগ পরীক্ষা করবেন

আপনি যখন একটি VPN-এর উপর নির্ভর করেন, আপনি অবশ্যই চান না যে আপনার ব্যক্তিগত তথ্য ছিটকে যাক, আপনি কে, আপনি কোথায় আছেন এবং আপনি কোন সাইটগুলি পরিদর্শন করছেন সে সম্পর্কে বিশদ বিবরণ প্রকাশ করে৷ VPN লিকস ঠিক তাই। তারা হয় আপনার ব্রাউজার বা আপনার DNS সংযোগ থেকে আসে। উভয় ক্ষেত্রেই, খারাপ কনফিগারেশন আপনার VPN সংযোগকে সম্পূর্ণভাবে নষ্ট করে দিতে পারে।

কিছুই ফাঁস হচ্ছে না তা নিশ্চিত করতে আপনার সর্বদা আপনার ভিপিএন পরীক্ষা করা উচিত। এটি বেশি সময় নেয় না, এবং আপনি নিজের সম্পর্কে কিছু প্রকাশ করছেন না তা নিশ্চিত করার জন্য অনলাইনে বেশ কয়েকটি জায়গা আছে।

শুধুমাত্র সীমিত সময়ের জন্য, অতিরিক্ত ৩ মাস পান যখন আপনি শুধুমাত্র $6.67/মাসে ExpressVPN-এর সাথে সাইন আপ করেন। এই বিশেষ VPN চুক্তি পান .

1. DNS লিক টেস্ট

আপনার VPN পরীক্ষা করার প্রথম এবং সবচেয়ে সুস্পষ্ট জায়গা হল DNSLeakTest। এটি এমন একটি সাইট যা আপনার DNS সংযোগটি আপনার VPN এর বাইরের কোনো সার্ভারের সাথে সংযুক্ত হচ্ছে না তা নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে৷

ডিএনএস লিক হল কিছু সাধারণ ভিপিএন লিক। একটি DNS ফাঁস হলে আপনার প্রাথমিক সংযোগ আপনার VPN এর মাধ্যমে যায় যেমনটি করা উচিত, কিন্তু আপনার DNS এখনও আপনার ISP এর সার্ভারে যায়। যেহেতু আপনার DNS প্রকাশ করে যে আপনি কোথায় যাচ্ছেন এবং আপনি কোথায় আছেন, তাই DNS লিক কার্যকরভাবে আপনার VPN অকেজো করে দেয়।

গোপনীয়তা ফাঁসের জন্য কীভাবে আপনার ভিপিএন সংযোগ পরীক্ষা করবেন

আপনার ব্রাউজার খুলুন এবং dnsleaktest.com এ যান। আপনি যখন প্রথম পৌঁছাবেন, আপনি একটি বার্তা দেখতে পাবেন যেখানে আপনি অবস্থান করছেন এবং আপনাকে একটি মানচিত্র দেখাবেন। যদি সেই অবস্থানটি না হয় যেখানে আপনার VPN সার্ভার অবস্থিত, কিছু অবশ্যই ভুল। আশা করি, এটি আপনার সার্ভারের অবস্থান, এবং আপনি চালিয়ে যেতে পারেন।

সেই প্রধান স্ক্রিনেও দুটি বোতাম রয়েছে:একটি স্ট্যান্ডার্ড পরীক্ষার জন্য এবং আরেকটি বর্ধিত সংস্করণের জন্য। বর্ধিত পরীক্ষা চালান।

গোপনীয়তা ফাঁসের জন্য কীভাবে আপনার ভিপিএন সংযোগ পরীক্ষা করবেন

পরীক্ষা চলাকালীন, এটি আপনি ব্যবহার করছেন এমন DNS সার্ভারগুলি খুঁজে বের করার চেষ্টা করবে। এটি সম্পূর্ণ হলে, আপনি তালিকাভুক্ত সার্ভারগুলি দেখতে পাবেন। একটি সফল পরীক্ষায়, আপনি শুধুমাত্র আপনার VPN এর DNS সার্ভার দেখতে পাবেন৷

2. DoILeak

এর পরে, আপনি ডু আই লিক চেষ্টা করতে পারেন। এটি একটি স্বয়ংক্রিয় স্ক্রিপ্ট যা ডিএনএস লিক এবং ব্রাউজার লিক উভয়ের জন্যই পরীক্ষা করে। ব্রাউজার লিক হল আপনার ওয়েব ব্রাউজারে কনফিগার করা সেটিংস যা আপনার এবং আপনার কম্পিউটার সম্পর্কে তথ্য প্রকাশ করে। এগুলি সাধারণত মাল্টিমিডিয়া বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত, এবং বেশিরভাগ সমস্যা সৃষ্টি না করেই অক্ষম করা যেতে পারে৷

আপনি যখন সাইটে পৌঁছান, পরীক্ষা শুরু করার জন্য সেখানে শুধুমাত্র একটি বোতাম থাকে। আপনি প্রস্তুত হলে এটিতে ক্লিক করুন৷

গোপনীয়তা ফাঁসের জন্য কীভাবে আপনার ভিপিএন সংযোগ পরীক্ষা করবেন

পরীক্ষাটি চালানো হবে এবং একাধিক সম্ভাব্য ফাঁসের উত্স অনুসন্ধান করবে। এটি সম্পন্ন হওয়ার পরে, এটি একটি সুবিধাজনক টেবিলে আপনার পরীক্ষার ফলাফল প্রিন্ট করবে। প্রতিটি সারি আপনাকে একটি ভিন্ন পরীক্ষার ফলাফল দেখাবে। কিছু জিনিস অন্যদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

আপনার টাইমজোন মিল না থাকা অগত্যা আপনার সম্পর্কে অন্য কিছু দেখায় না যে আপনি একটি VPN ব্যবহার করছেন, যেটি যেভাবেই হোক IP ঠিকানা থেকে কেউ বলতে পারে। অন্যদিকে WebRTC-এর মতো জিনিসগুলি আপনার সম্পর্কে অনেক কিছু প্রকাশ করতে পারে। আরো জানতে আপনি প্রতিটি এন্ট্রির শেষে তীর চিহ্নে ক্লিক করতে পারেন।

3. ব্রাউজারলিকস

আপনার সংযোগের একাধিক দিক বিশ্লেষণ করার জন্য Browserleaks.com হল আরেকটি টুল। এটি একই জিনিসগুলির অনেকগুলি পরীক্ষা করে যা DoILeak করে কিন্তু সেগুলি আলাদাভাবে করে৷ আপনি যখন পৌঁছাবেন তখন আপনি তালিকাভুক্ত বিভিন্ন উপলব্ধ পরীক্ষার প্রতিটি খুঁজে পাবেন। তারা সবাই পাশে থাকবে।

গোপনীয়তা ফাঁসের জন্য কীভাবে আপনার ভিপিএন সংযোগ পরীক্ষা করবেন

প্রথমে প্রাথমিক আইপি ঠিকানা পরীক্ষাটি দেখুন। এটি আপনাকে অবস্থান এবং DNS তথ্য দেবে। সেখান থেকে, আপনি চারপাশে দেখে নিতে পারেন। Java, Flash, WebRTC, WebGL, এবং ক্যানভাস ফিঙ্গারপ্রিন্টিং সম্ভবত আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ব্রাউজারলিকস প্রতিটি পরীক্ষার পৃষ্ঠার নীচে যে ফাঁসগুলি খুঁজে পাওয়া যায় তা কীভাবে প্রতিকার করা যায় সে সম্পর্কে তথ্য প্রদান করে জিনিসগুলিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যায়। কিছু দেখা গেলে সেগুলি পরীক্ষা করে দেখতে ভুলবেন না৷

4. টরেন্টস

অবশেষে, আপনি যদি টরেন্টের জন্য আপনার VPN ব্যবহার করেন, আপনি নিশ্চিত করতে চান যে আপনি ক্রমাগত সুরক্ষিত আছেন। এই পরীক্ষাগুলির কোনটিই বিশেষভাবে টরেন্টিংকে লক্ষ্য করে না। টরেন্টের জন্য একটি দুর্দান্ত টুল রয়েছে যা আসলে ম্যাগনেট লিঙ্ক ব্যবহার করে আপনার টরেন্ট ক্লায়েন্টের সাথে ইন্টারঅ্যাক্ট করে।

গোপনীয়তা ফাঁসের জন্য কীভাবে আপনার ভিপিএন সংযোগ পরীক্ষা করবেন

টুলটিকে ipMagnet বলা হয়, এবং এটি আপনাকে একটি চুম্বক লিঙ্ক প্রদান করে যা আপনি আপনার টরেন্ট ক্লায়েন্টে পেস্ট করতে পারেন। কিছুক্ষণ চলতে দিন। আপনার ক্লায়েন্টে কী ঘটছে তা প্রতিফলিত করতে এটি আপনার ব্রাউজারে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। আপনি শুধুমাত্র ipMagnet ফলাফল টেবিলে তালিকাভুক্ত আপনার VPN IP দেখতে পাবেন।

এই মূল্যবান সরঞ্জাম এবং পরীক্ষাগুলি ব্যবহার করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার VPN উদ্দেশ্য অনুযায়ী কাজ করছে এবং আপনার তথ্য সুরক্ষিত। এটি একটি দুর্দান্ত পরিস্থিতি নয় যে আপনার ভিপিএন সংযোগের নিরাপত্তা যাচাই করার জন্য আপনাকে পরীক্ষা চালানো দরকার, তবে এটিই হয়। সৌভাগ্যবশত, একবার আপনার সবকিছু কনফিগার এবং সুরক্ষিত হয়ে গেলে, আপনাকে প্রায়ই জিনিসগুলি পরীক্ষা বা চেক করতে হবে না। তারা সাধারণত নিরাপদ থাকে।


  1. আপনার ওয়েব ব্রাউজারের ক্রিপ্টোজ্যাকিং সুরক্ষা কীভাবে পরীক্ষা করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভিপিএন সংযোগ সেট আপ করবেন

  3. কীভাবে আপনার VPN এর নিরাপত্তা পরীক্ষা করবেন?

  4. আমার ভিপিএন কি কাজ করছে? কিভাবে VPN লিক পরীক্ষা করবেন?