কম্পিউটার

4টি শখ যা আপনি ঘরে বসে অনলাইনে বিনামূল্যে শিখতে পারেন

4টি শখ যা আপনি ঘরে বসে অনলাইনে বিনামূল্যে শিখতে পারেন

আপনি যখন কিছু করার নেই বাড়িতে আটকে থাকেন, তখন সময় কাটানোর জন্য কয়েকটি নতুন শখ চেষ্টা করা মূল্যবান। অবশ্যই, এই অস্বাভাবিক সময়ে, যে শখগুলির জন্য বাইরে যাওয়ার প্রয়োজন হয় (যেমন হাইকিং) বা অতিরিক্ত সরঞ্জাম কেনার (যেমন বুনন) করা অসম্ভব।

সৌভাগ্যবশত, ইন্টারনেটে আপনাকে নতুন জিনিস শিখতে সাহায্য করার জন্য প্রচুর সংস্থান রয়েছে৷ এই প্রবন্ধের খাতিরে, আমরা এমন শখগুলি অন্বেষণ করব যা আপনি বিনামূল্যে, বাড়িতে, ইন্টারনেট ব্যবহার করে শিখতে পারেন, যার জন্য কম্পিউটার এবং ফোনের পরে অতিরিক্ত উপাদান বা সরঞ্জামের প্রয়োজন হয় না৷

1. একটি নতুন ভাষা শিখুন

ভাষা শেখা সমান অংশ মস্তিষ্ক উদ্দীপক এবং সমান অংশ উত্পাদনশীল। আপনি যদি এমন একটি ওয়েবসাইট বা অ্যাপ খুঁজে পান যা আপনার সাথে ক্লিক করে, বাক্য অনুবাদ করলে মনে হয় আপনি সম্পূর্ণ নতুন ভাষা শেখার সময় ধাঁধা সমাধান করছেন।

4টি শখ যা আপনি ঘরে বসে অনলাইনে বিনামূল্যে শিখতে পারেন

ইন্টারনেট দারুণ সম্পদে পূর্ণ যেখানে আপনি বিনামূল্যে একটি ভাষা শিখতে পারেন, তবে ডুওলিঙ্গো এখানে উল্লেখ করার মতো। Duolingo হল একটি ফোন অ্যাপ যার বেল্টের নিচে বিস্তৃত ভাষা রয়েছে – এটি এমনকি কিছু "বিপন্ন ভাষা" যেমন নাভাজোকে কভার করে।

আপনি যখন Duolingo বুট আপ করেন এবং একটি ভাষা চয়ন করেন, আপনি হয় শুরু থেকে শুরু করতে পারেন বা আপনার সাবলীলতার স্তর দেখতে একটি সংক্ষিপ্ত যোগ্যতা পরীক্ষা দিতে পারেন। যেভাবেই হোক, আপনি একবার শুরু করলে, আপনার কাছে পাঠের বিশাল পরিসর উপলব্ধ থাকবে।

4টি শখ যা আপনি ঘরে বসে অনলাইনে বিনামূল্যে শিখতে পারেন

Duolingo কে বিশেষ করে তোলে তার জীবন ব্যবস্থা। আপনার পাঁচটি জীবন আছে, যা প্রতি পাঁচ ঘণ্টায় একটি হারে পুনরুত্থিত হয়। আপনি যতবার পাঠে ভুল করবেন, আপনি একটি জীবন হারাবেন।

একবার আপনার জীবন শেষ হয়ে গেলে, আপনি স্ট্যান্ডার্ড মোবাইল অ্যাপ পদ্ধতিগুলি ব্যবহার করে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন, যেমন সেগুলি পুনরুত্থিত হওয়ার জন্য অপেক্ষা করা, সেগুলি পুনরায় পূরণ করার জন্য অ্যাপ-মধ্যস্থ মুদ্রা পরিশোধ করা বা সীমাহীন হৃদয়ের জন্য প্রো প্ল্যানের জন্য অর্থ প্রদান করা।

যাইহোক, আপনি অন্য হার্টের জন্য একটি "অনুশীলন দৌড়"ও করতে পারেন, যেখানে আপনি এটি এখনও মনে রাখার জন্য পুরানো উপাদান সংশোধন করেন। এই পদ্ধতির অর্থ হল আপনি নতুন উপাদান শেখার জন্য হৃদয় ব্যবহার করতে পারেন, তারপরে আপনি যে শব্দগুলি আগে থেকেই জানেন সেগুলি আবার ফিরে পেতে সংশোধন করতে পারেন – একটি ভাষা শেখার একটি সত্যিই দরকারী উপায়৷

একবার আপনি আপনার নতুন ভাষা ব্যবহার শুরু করার জন্য যথেষ্ট আত্মবিশ্বাসী হয়ে গেলে, ল্যাং-8 ব্যবহার করে দেখুন। আপনি যে ভাষায় শিখছেন এই ওয়েবসাইটটি আপনাকে ব্লগ পোস্ট করতে দেয় এবং স্থানীয় ভাষাভাষীরা আপনাকে সংশোধন করতে পারে। একইভাবে, তারা পোস্ট করার সময় আপনি তাদের ব্যাকরণ সংশোধন করে অনুগ্রহ ফিরিয়ে দিতে পারেন।

2. কিভাবে প্রোগ্রাম করবেন তা জানুন

একটি ভাষা শেখা এক জিনিস, কিন্তু একটি প্রোগ্রামিং ভাষা শেখা সম্পূর্ণ অন্য কিছু! প্রোগ্রামিং শিখতে মজা এবং করতে ফলপ্রসূ। আপনি একটি গেম তৈরি করতে, একটি ওয়েবসাইট তৈরি করতে বা এমন একটি টুল ডিজাইন করতে আপনার প্রোগ্রামিং দক্ষতা ব্যবহার করতে পারেন যা আপনার জীবনকে আরও ভালো করে তুলবে৷

আরও ভাল, আপনি প্রোগ্রামিংয়ে যে দক্ষতাগুলি শিখেন তা একটি ক্যারিয়ার তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। এই ডিজিটাল যুগে প্রোগ্রামিং অনেক বেশি চাওয়া হয়, তাই আপনার মজার সময় নষ্ট করার সম্ভাবনা অনেক বড় কিছুতে পরিণত হতে পারে।

4টি শখ যা আপনি ঘরে বসে অনলাইনে বিনামূল্যে শিখতে পারেন

দুর্ভাগ্যবশত, একজন নবজাতকের জন্য, একটি ভাষা নির্বাচন করা একটু কঠিন। মানুষের ভাষার বিপরীতে, প্রোগ্রামিংয়ের বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন বিকল্প রয়েছে এবং সমস্ত ভিত্তি কভার করার জন্য একটি সম্পূর্ণ নিবন্ধের প্রয়োজন হবে। যেমন, কোন ভাষা আপনার জন্য সবচেয়ে ভালো তা বের করতে উপরের ভিডিওটি দেখুন।

আপনি কোন ভাষা দিয়ে শুরু করতে চান তা একবার আপনার ধারণা হয়ে গেলে, আমাদের 10টি ওয়েবসাইটগুলির পূর্বের তালিকা দেখুন যা আপনাকে পরবর্তীতে কোথায় যেতে হবে সে সম্পর্কে ধারণাগুলির জন্য কোডিং শেখায়৷

3. কিছু বোর্ড গেম খেলুন

বোর্ড গেমগুলি একটি দীর্ঘ-প্রিয় শখ, এবং ডিজিটাল যুগ তাদের খেলা আরও সহজ করে তুলেছে। ধরে নিবেন না যে এটি আপনার একচেটিয়া বা সাপ ও মই-এর আদর্শ ভাড়া - আধুনিক দিনের বোর্ড গেমগুলির জটিলতা এবং উপভোগ সাধারণত বড়দিনের পারিবারিক সমাবেশের সময় যা বের করা হয় তার চেয়ে বেশি।

4টি শখ যা আপনি ঘরে বসে অনলাইনে বিনামূল্যে শিখতে পারেন

বোর্ড গেমগুলির জন্য অনেকগুলি ডিজিটাল গেম, অ্যাপ এবং এমনকি সিমুলেটর রয়েছে, তবে এগুলির জন্য সাধারণত অর্থ ব্যয় হয়। বোর্ড গেম এরিনা, যাইহোক, আপনাকে বিনামূল্যে বন্ধুদের সাথে গেমের একটি উদার নির্বাচন খেলতে দেয়। আপনি যা দেখেন তা পছন্দ করলে, আপনি আরও জনপ্রিয় গেমগুলি আনলক করতে প্রিমিয়ামে আপগ্রেড করতে পারেন।

4. পড়াতে ফিরে যান

এখন সেই বইগুলি পড়ার জন্য ফিরে আসার জন্য একটি ভাল সময় যা আপনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে আপনি প্রায় পাবেন। সৌভাগ্যবশত, আপনার কাছে পড়ার মতো কোনো বই না থাকলে, ইন্টারনেটে প্রচুর ইবুক রয়েছে যা আপনি আইনত ডাউনলোড করতে পারেন।

4টি শখ যা আপনি ঘরে বসে অনলাইনে বিনামূল্যে শিখতে পারেন

প্রজেক্ট গুটেনবার্গ এবং ManyBooks বইগুলি খুঁজে পাওয়ার জন্য ভাল জায়গা যা আপনি আইন ভঙ্গ না করে বিনামূল্যে পেতে পারেন৷ এর মধ্যে এমন বই অন্তর্ভুক্ত রয়েছে যেগুলি বিনা খরচে প্রকাশিত হয়েছে, সেইসাথে যে বইগুলি কপিরাইট থেকে বেরিয়ে গেছে এবং এখন সর্বজনীন ডোমেনে রয়েছে৷ আপনি আপনার কম্পিউটারে বা আপনার মোবাইল ডিভাইসে এই ইবুকগুলি পড়তে পারেন৷

শখের ঘোড়ায় চড়ে

বাড়ির ভিতরে আটকে থাকা আদর্শ নয়, তবে এর অর্থ এই নয় যে আপনি উত্পাদনশীল হতে পারবেন না। ইন্টারনেট একটি পয়সা ছাড়াই একটি নতুন শখ বা পুরানোকে পুনরুজ্জীবিত করা সহজ করে তোলে৷

আপনি ইন্টারনেটে বিনামূল্যে কোন শখ শিখেছেন? নিচে আমাদের জানান।


  1. 5টি চমৎকার মিউজিয়াম যা আপনি অনলাইনে দেখতে পারেন

  2. 6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

  3. 7 মজার লুকানো গুগল গেম আপনি বিনামূল্যে খেলতে পারেন

  4. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন