কম্পিউটার

কীভাবে ক্ষতিকারক ব্রাউজার এক্সটেনশন থেকে নিজেকে রক্ষা করবেন

কীভাবে ক্ষতিকারক ব্রাউজার এক্সটেনশন থেকে নিজেকে রক্ষা করবেন

ব্রাউজার এক্সটেনশনগুলি এমন দরকারী টুল যা আপনার ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতাকে সুন্দর ছোট উপায়ে উন্নত করতে পারে। আপনার ব্রাউজিংয়ের গতি বাড়ানো থেকে শুরু করে পুনরাবৃত্তিমূলক ব্রাউজিং কাজগুলি স্বয়ংক্রিয় করা পর্যন্ত, সেরা ব্রাউজার এক্সটেনশনগুলি পটভূমিতে নীরবে এবং নির্বিঘ্নে কাজ করে৷ দুর্ভাগ্যবশত, এক্সটেনশনের আরেকটি বিভাগ আছে যা আপনাকে আঘাত করতে পারে।

এই এক্সটেনশনগুলি, হয় ত্রুটিপূর্ণ ডিজাইনের মাধ্যমে বা দূষিত উদ্দেশ্য দ্বারা, আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে বা আপনার ব্যক্তিগত ডেটাকে বিপন্ন করতে পারে৷ আপনি যে এক্সটেনশনগুলি ব্যবহার করেন তা নিশ্চিত করার জন্য নিচে কিছু পদক্ষেপ নেওয়া উচিত।

অনুমতিগুলো সাবধানে পড়ুন

কতজন লোক একটি এক্সটেনশন ইনস্টল করার আগে পুরো অনুমতি পৃষ্ঠাটি পড়তে সময় নেয়? এবং এখনও, এটি নিশ্চিত করার প্রথম পদক্ষেপ যে একটি প্রোগ্রাম আপনার ডিভাইস ব্যবহার করে অবাঞ্ছিত কার্যকলাপ চালায় না। এটি ক্লান্তিকর মনে হতে পারে, তবে প্রোগ্রামটি তার কার্য সম্পাদন করার জন্য প্রয়োজনের চেয়ে বেশি ব্যক্তিগত তথ্য অ্যাক্সেসের জন্য অনুরোধ করছে কিনা বা অন্য কোনো উপায়ে আপনার ব্যক্তিগত তথ্য এমনভাবে ব্যবহার করার লক্ষ্য রয়েছে যা আপনি নন তা দেখতে অনুমতিগুলি দিয়ে যান। সাথে আরামদায়ক।

শুধুমাত্র বিশ্বস্ত এক্সটেনশন ব্যবহার করুন

ক্রোম ওয়েব স্টোর এবং ফায়ারফক্স অ্যাডঅনস লাইব্রেরিতে প্রচুর ব্রাউজার এক্সটেনশন থাকলেও, আপনার কেবল কোনও বিকাশকারী থেকে এক্সটেনশন ইনস্টল করা উচিত নয়। সাইবার অপরাধীদের জন্য আপনার ডেটা চুরি করার জন্য অতিরিক্ত গোপন কোড সহ এক্সটেনশন তৈরি করা খুবই সহজ৷

কীভাবে ক্ষতিকারক ব্রাউজার এক্সটেনশন থেকে নিজেকে রক্ষা করবেন

আপনি একটি এক্সটেনশন ইনস্টল করার আগে, অন্যান্য ব্যবহারকারীদের থেকে রেটিং এবং পর্যালোচনা পরীক্ষা করুন. কোনো খারাপ পর্যালোচনা বা ডেটা লঙ্ঘন আছে কিনা তা দেখতে এক্সটেনশনগুলির একটি অনলাইন অনুসন্ধান করুন৷ সন্দেহ হলে, আপনি স্পষ্টীকরণের জন্য বিকাশকারীকে ইমেল করতে পারেন। আপনি যদি বিকাশকারীকে বিশ্বাস না করেন, বা এক্সটেনশনটি কী করছে, তাহলে এটি ইনস্টল করবেন না, অথবা আপনি যদি এটি ইতিমধ্যেই ইনস্টল করে থাকেন তাহলে অবিলম্বে এটি সরিয়ে ফেলুন।

সম্ভবত কিছু এক্সটেনশন ব্যবহার করুন

এটি এক্সটেনশন আসে, আরো ভাল না. আপনি ওয়েব সার্ফ করার সময় ব্যাকগ্রাউন্ডে যদি আপনার এক ডজন এক্সটেনশন কাজ করে থাকে, তাহলে সেগুলি আপনার ব্রাউজিংকে ধীর করে দিতে পারে এবং আপনার ডেটা প্ল্যানে খেতে পারে। এবং অবশ্যই, আপনার যত বেশি এক্সটেনশন থাকবে, ম্যালওয়্যার আপনার রাডারের নিচে চলে যাওয়ার সম্ভাবনা তত বেশি।

অনুমতির নতুন সেট

কীভাবে ক্ষতিকারক ব্রাউজার এক্সটেনশন থেকে নিজেকে রক্ষা করবেন

যদি একটি প্রি-ইনস্টল করা এক্সটেনশন হঠাৎ করে অনুমতির একটি নতুন সেটের জন্য জিজ্ঞাসা করে, তাহলে এটি হ্যাক হয়ে থাকতে পারে বা তৃতীয় পক্ষের কাছে বিক্রি হয়ে থাকতে পারে এবং অপসারণ করতে হবে। এটি এমন একটি কৌশল যা প্রায়শই সাইবার অপরাধীরা ব্যবহার করে, যেখানে তারা বৈধ প্রোগ্রামিং কোম্পানিগুলি কিনে নেয় যেগুলি অধীন হয়ে গেছে এবং তারপরে ত্রুটিপূর্ণ অ্যাপ বিক্রি করতে ব্যবহারকারীদের মধ্যে তাদের খ্যাতি ব্যবহার করে। আপডেট করা অনুমতির তালিকার সঠিক কারণ খুঁজে না পেয়ে বিদ্যমান অ্যাপ থেকে অনুমতির নতুন সেটে কখনোই সম্মত হবেন না।

বান্ডেল করা অ্যাপ এড়িয়ে চলুন

একটি অনলাইন ফ্লি মার্কেটের মতো একত্রে বান্ডিল করা একাধিক এক্সটেনশন অফার করে এমন সাইটগুলির জন্য পড়বেন না৷ যদি প্রোগ্রামার চান যে আপনি তাদের অ্যাপগুলিকে প্রচুর পরিমাণে ডাউনলোড করুন, তবে সম্ভবত তারা ভিড়ের মধ্যে কয়েকটি অবাঞ্ছিত প্রোগ্রাম স্লিপ করতে চায়। একবার আপনি এই ধরনের একটি বান্ডেলের মধ্যে একটি অ্যাপ সক্রিয় করলে, এটি ম্যালওয়্যার হ্যাকগুলিকেও সক্রিয় করে, যা আপনার ডিভাইসটিকে উল্টে দেওয়ার এবং অকথ্য ক্ষতির কারণ হতে পারে৷

উপসংহার

এক্সটেনশনগুলি দরকারী টুল, কিন্তু অন্য যেকোন প্রোগ্রামের মতো, ভুল ধরনের এক্সটেনশন ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে। যতক্ষণ না আপনি একটি নতুন সফ্টওয়্যার ব্যবহার করার সময় ব্রাউজার এক্সটেনশনগুলি ব্যবহার করার জন্য একই ধরণের সাধারণ জ্ঞানের পদ্ধতি প্রয়োগ করেন, ততক্ষণ আপনি আপনার ডিভাইসটিকে সবচেয়ে খারাপ ধরণের ত্রুটিপূর্ণ এক্সটেনশন থেকে রক্ষা করতে সক্ষম হবেন৷

ইমেজ ক্রেডিট:Google Chrome ওয়েব স্টোরে ফ্লিকার ট্যাব বৈশিষ্ট্যযুক্ত


  1. ক্রোম এবং ফায়ারফক্সে ব্রাউজার এক্সটেনশনগুলি কীভাবে নিষ্ক্রিয় এবং আনইনস্টল করবেন

  2. কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে বন্ধ করবেন?

  3. ইউটিউব ভাইরাস এবং কিভাবে সেগুলি থেকে নিজেকে বাঁচাতে হয়

  4. কিভাবে নিজেকে দূষিত Google ডক্স থেকে বাঁচাতে হয়