কম্পিউটার

কিভাবে নিজেকে দূষিত Google ডক্স থেকে বাঁচাতে হয়

ব্লগের সারাংশ – আপনি কি মনে করেন Google ডক্স ব্যবহার করলে ফিশিং আক্রমণের সম্ভাবনা থেকে বাঁচা যায়? এই ব্লগে, আমরা আপনার জন্য Google ডক্স এবং স্লাইডগুলিতে দুর্বল উত্পাদনশীলতা বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে সাম্প্রতিক ম্যালওয়্যার আক্রমণের খবর নিয়ে এসেছি৷

আপনি যদি মনে করেন যে আপনার ব্যবসা পরিচালনা করার জন্য Google Workspace একটি নিরাপদ বিকল্প, তাহলে আবার ভাবুন। এই সর্বশেষ খবর পড়ে অন্তত সেই বিশ্বাস ভেঙ্গে যাবে। সাইবার সিকিউরিটি এজেন্টদের আবারও জানানো হয়েছে যে হুমকি অভিনেতারা Google ডক্স এবং স্লাইডের মাধ্যমে ফিশিং আক্রমণ পরিচালনা করছে। তাই, Google Workspace নিরাপদ ও সুরক্ষিত বলে মনে করা যেতে পারে।

Google ডক্স ম্যালওয়্যার কি?

Avanan - একটি ইমেল কোম্পানির সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ফিশিং স্ক্যাম এবং দূষিত লিঙ্কগুলির তরঙ্গ অপ্রতিরোধ্য কারণ এটি Google ডক্স এবং স্লাইডে সনাক্ত করা যায় না৷ এটি মূলত Google নিরাপত্তার অবহেলার কারণে ঘটছে। যেহেতু ক্ষতিকারক ব্যক্তির নাম এবং Google ডক্সে পাওয়া মন্তব্যগুলির সাথে দূষিত লিঙ্কগুলি যোগ করা হচ্ছে, সেগুলি প্রায়শই খুঁজে পাওয়া যায় না। তবে আরও মর্মান্তিক যে এটি প্রথমবার ঘটেছিল তা নয় এবং এটি দীর্ঘকাল ধরে চলছে।

কিভাবে নিজেকে দূষিত Google ডক্স থেকে বাঁচাতে হয়

অ্যাভানান যিনি অক্টোবর'20-এ Google-এ ম্যালওয়্যারটি রিপোর্ট করেছিলেন বলেছে যে এটি এখনও খুব সক্রিয় এবং ডিসেম্বর'21 এ আউটলুক ব্যবহারকারীরা আবার খুঁজে পেয়েছেন। বিষয়টি নিশ্চিত করার পরে গুগল কীভাবে এটিকে অবহেলা করতে পারে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

Google Docs, Sheets, Slides-এর মতো Google Workspace ফাইলগুলিতে মন্তব্যের বৈশিষ্ট্য রয়েছে যা অপব্যবহার করা হচ্ছে। আগে রিপোর্ট করা হয়েছে যে কেউ ইমেল ঠিকানা ব্যবহার করে যে কারও সাথে Google ড্রাইভ ফাইল শেয়ার করতে পারে। এটি সম্ভবত একটি বড় হুমকি কারণ ইমেলটি ভিকটিমকে পাঠানো হয় এবং তারা এটি খুললে ম্যালওয়্যারটি তাদের ডিভাইসে ডাউনলোড করা হয়। এটি হ্যাকাররা ব্যক্তিগত তথ্য যেমন যোগাযোগের তথ্য, ব্যাঙ্কের শংসাপত্র এবং আরও অনেক কিছু চুরি করতে ব্যবহার করছে।

কিভাবে নিজেকে দূষিত Google ডক্স থেকে বাঁচাতে হয়

যেহেতু ইমেলটি Google থেকে এসেছে যেহেতু কেউ Google ফাইলগুলির জন্য মন্তব্যে আপনাকে উল্লেখ করেছে৷ এটি সাহায্য করবে না কারণ আপনি অপরাধীদের নাম বা যোগাযোগের তথ্য জানতে পারবেন না। হুমকি অভিনেতারা সহজেই অন্যদের ছদ্মবেশ ধারণ করে এবং এই ধরনের লিঙ্ক পাঠিয়ে ভিকটিমদের বিভ্রান্ত করে। আভানানের ইমেলে রিপোর্ট ফিশিং ফিচারের মাধ্যমে 3রা জানুয়ারির পর Google-কে জানানো হয়েছিল।

এ বিষয়ে Google কি বলে?

গুগল বারবার বলেছে যে তারা তাদের ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে সুরক্ষা বৈশিষ্ট্যগুলি প্রসারিত করার জন্য কাজ করছে। যাইহোক, তথাকথিত বৈশিষ্ট্যগুলি কিছু সময়ের জন্য কার্যকর হয়নি এবং সাইবার অপরাধীরা গুগল ব্যবহারকারীদের আপত্তিজনক করে চলেছে। 9to5-এ একটি বিবৃতিতে, Google বলেছে –

তবে, এটি কোন কাজে আসেনি এবং Google Workspace ফাইলগুলিকে ক্রমাগত সাইবার ক্রাইমের লক্ষ্যবস্তু করা হচ্ছে। নতুন পাওয়া ফিশিং লিঙ্কগুলির সাথে, Google এর বৈশিষ্ট্যগুলির উপর গুরুতর পদক্ষেপ নিতে হবে এবং এই আক্রমণগুলি সম্পূর্ণ বন্ধ করতে হবে৷

কিভাবে নিজেকে দূষিত Google ডক্স থেকে বাঁচাতে হয়

আপনার ডিভাইসে শক্তিশালী অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করা আপনাকে এই ধরনের কোনো ক্ষতিকারক লিঙ্ক ডাউনলোড বা খোলা থেকে বিরত রাখবে। এখানে আমরা আপনাকে Windows PC এর জন্য Systweak Antivirus ডাউনলোড করার পরামর্শ দেব। এটিতে একটি শক্তিশালী ওয়েব সুরক্ষা মডিউল রয়েছে যা আপনাকে যে কোনও ক্ষতিকারক লিঙ্ক থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করে৷ এটি রিয়েল-টাইম সুরক্ষা চালায় এবং রিয়েল-টাইমে ম্যালওয়্যার বা সন্দেহজনক লিঙ্ক শনাক্ত করতে সক্ষম। এইভাবে, আপনাকে এই ধরনের যেকোনো ওয়েব পেজ বা লিঙ্ক থেকে সম্পূর্ণ নিরাপত্তা প্রদান করে। নিচের ডাউনলোড বোতাম থেকে Systweak অ্যান্টিভাইরাস ডাউনলোড করুন-

কিভাবে নিজেকে দূষিত Google ডক্স থেকে বাঁচাতে হয়

একবার আপনি সফ্টওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করার পরে, আপনার কম্পিউটারে স্ক্যানটি চালান। এটি একটি ব্যাপক স্ক্যান চালাবে এবং আপনার কম্পিউটারে কোনো ক্ষতিকারক ফাইল বা সফ্টওয়্যার খুঁজে বের করবে এবং ফলাফলে দেখাবে৷ ওয়েব সুরক্ষা মডিউল সক্রিয়ভাবে আপনার দেখা ওয়েব পৃষ্ঠাগুলিকে স্ক্যান করবে এবং সম্ভাব্য সন্দেহজনক ওয়েব পৃষ্ঠাগুলিকে ব্লক করবে৷ তা ছাড়া, আপনাকে এই ধরনের ইমেলে পাঠানো লিঙ্ক সম্পর্কে সচেতন হতে হবে। এটি আপনার এবং আপনার ডিভাইসের জন্য খুবই বিপজ্জনক হতে পারে৷ নিরাপদ ওয়েব ব্রাউজিং অনুশীলন করুন এবং কোনো সন্দেহজনক ইমেল রিপোর্ট করুন। অবাঞ্ছিত বা অপ্রত্যাশিত ইমেল থেকে কোনও ফাইল ডাউনলোড করবেন না বা কোনও ওয়েব লিঙ্ক খুলবেন না।

পড়ুন: কিভাবে অ্যান্টিভাইরাস আপনার পিসিকে সুরক্ষিত রাখতে সাহায্য করে

উপসংহার

ম্যালওয়্যার আপনার ডিভাইসে যে কোনো স্প্যাম, ফিশিং লিঙ্কের মাধ্যমে ডাউনলোড করতে পারে। নিজেকে আপডেট রাখুন এবং ইমেলে পাঠানো কোনো সন্দেহজনক লিঙ্ক খোলা থেকে বিরত থাকুন। আমরা দৃঢ়ভাবে আপনার ডিভাইসে ভাল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শ দিই। উইন্ডোজের জন্য, আমরা আপনাকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করার পরামর্শ দেব যা পুরস্কারপ্রাপ্ত সফ্টওয়্যার।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে Google ডক্সে ম্যালওয়্যার আক্রমণ সম্পর্কে জানতে সাহায্য করবে৷ আমরা এই পোস্টটিকে আরও কার্যকর করতে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা Facebook, Twitter, Instagram, এবং YouTube এ আছি। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ টিপস এবং কৌশল পোস্ট করি।

সম্পর্কিত বিষয় – 

উইন্ডোজ পিসিতে সফটওয়্যার আপডেটের জন্য কিভাবে চেক করবেন?

2022 সালে Windows 10, 8, 7 PC-এর জন্য 13 সেরা VPN – (বিনামূল্যে এবং অর্থপ্রদান)

কিভাবে Windows 10-এ স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

কিভাবে ফিশিং এর শিকার হওয়া এড়ানো যায় (2022)


  1. কিভাবে Google ডক্সে ফন্ট যোগ করবেন

  2. Google ডক্সে কীভাবে একটি স্বাক্ষর ঢোকাবেন

  3. ইউটিউব ভাইরাস এবং কিভাবে সেগুলি থেকে নিজেকে বাঁচাতে হয়

  4. কিভাবে Google কে আপনাকে ট্র্যাক করা থেকে বিরত রাখবেন?