কম্পিউটার

Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বা Microsoft অ্যাকাউন্ট:কোনটি ব্যবহার করবেন?

Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বা Microsoft অ্যাকাউন্ট:কোনটি ব্যবহার করবেন?

আপনি কি একটি নতুন Windows 10 ল্যাপটপ কিনেছেন এবং এটি সম্ভাব্য সর্বোত্তম উপায়ে সেট আপ করতে চান? তারপর আপনার জন্য প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল কী ব্যবহার করবেন - একটি স্থানীয় অ্যাকাউন্ট বা Microsoft অ্যাকাউন্ট। এই পোস্টে আমরা উভয় ধরনের অ্যাকাউন্ট দেখতে যাচ্ছি এবং তাদের সুবিধা এবং অসুবিধাগুলি দেখতে যাচ্ছি।

আপনি স্ক্র্যাচ থেকে Windows 10 সেট আপ শুরু করার আগে…

আপনার নতুন কেনার আগে যদি আপনার কাছে ইতিমধ্যেই একটি Windows কম্পিউটার থাকে, তাহলে আপনার কাছে প্রচুর সফ্টওয়্যার, সেটিংস এবং ফাইল রয়েছে যা আপনি নতুন ল্যাপটপে যেতে চান। ম্যানুয়ালি করা সবসময় সম্ভব হয় না এবং এমনকি যখন এটি হয়, সবকিছু ডাউনলোড, আপলোড, ইনস্টল এবং কনফিগার করতে ঘন্টা লাগে।

তাই আমরা FastMove সুপারিশ করি, একটি সম্পূর্ণ ডেটা মাইগ্রেশন সমাধান যা আপনার সমস্ত ব্যবহারকারীর অ্যাকাউন্ট, সেটিংস, সফ্টওয়্যার এবং আরও অনেক কিছুকে এক Windows PC থেকে অন্যটিতে সরিয়ে দেবে। এমনকি আপনি Windows 7 থেকে Windows 10 এ ডেটা স্থানান্তর করতেও এটি ব্যবহার করতে পারেন!

আপনি যদি আপনার পুরানো পিসি থেকে নতুন পিসিতে সবকিছু স্থানান্তর করতে FastMove ব্যবহার করেন, তাহলে আপনি সম্ভবত আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টও স্থানান্তর করবেন। কিন্তু আপনি যদি স্ক্র্যাচ থেকে শুরু করতে চান, তাহলে এখানে স্থানীয় এবং Microsoft উভয় ধরনের Windows অ্যাকাউন্টের কিছু তথ্য রয়েছে।

Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বা Microsoft অ্যাকাউন্ট:আমাদের তুলনা

স্থানীয় অ্যাকাউন্টের সুবিধা এবং অসুবিধাগুলি

আপনি যদি এখনও পর্যন্ত Windows XP বা Windows 7 ব্যবহার করে থাকেন, তাহলে আপনি এই ধরনের অ্যাকাউন্টের সাথে পরিচিত - সর্বোপরি, আপনি এটি বছরের পর বছর ধরে ব্যবহার করছেন। সম্ভবত, আপনি অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করছেন যার চূড়ান্ত ব্যবহারকারীর বিশেষাধিকার এবং অনুমতি রয়েছে।

যদিও Windows 10 এর পরিবর্তে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে বা একটি তৈরি করার জন্য আপনাকে বোঝানোর চেষ্টা করবে, তবুও আপনি এই সুবিধাগুলির কারণে একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন:

  1. এটি নিরাপদ – আপনি একটি জটিল পাসওয়ার্ড তৈরি করতে পারেন যা অনলাইনে কোথাও সংরক্ষণ বা পাঠানো হয় না।
  2. এটি ব্যক্তিগত - অ্যাকাউন্ট সেটিংসের কোনোটিই অনলাইনে অ্যাক্সেস করা যায় না, সেগুলি শুধুমাত্র কম্পিউটারে উপলব্ধ৷ এছাড়াও, একটি Microsoft অ্যাকাউন্টের বিপরীতে, আপনি একটি কাস্টম ব্যবহারকারীর নাম সেট আপ করতে পারেন এবং আপনার ইমেল ঠিকানা কোনোভাবেই ব্যবহার করা হবে না৷
  3. এটি অফলাইন৷ - এমনকি আপনি যখন আপনার নতুন ল্যাপটপকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করেন, তখনও অ্যাকাউন্টের ধরন পরিবর্তন হয় না। এটি এখনও একটি স্থানীয় (পড়ুন "অফলাইন") অ্যাকাউন্ট৷

একটি স্থানীয় অ্যাকাউন্টের অসুবিধাগুলি হল যে আপনি যদি Microsoft এর সিঙ্ক এবং ক্লাউড বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে চান তবে এটি একটি Microsoft অ্যাকাউন্টের মতো সুবিধাজনক নাও হতে পারে৷

আপনার কম্পিউটারে একটি স্থানীয় অ্যাকাউন্ট সেট আপ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন Windows + I টিপে অ্যাপ আপনার কীবোর্ডে
  2. অ্যাকাউন্টস-এ ক্লিক করুন এবং তারপর পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী নির্বাচন করুন
  3. এই পিসিতে অন্য কাউকে যোগ করুন-এ ক্লিক করুন
  4. এখন আপনাকে নির্বাচন করতে হবে আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই এবং পরবর্তী স্ক্রিনে এগিয়ে যান
  5. পরবর্তী স্ক্রিনে, একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই একজন ব্যবহারকারী যোগ করুন নির্বাচন করুন
  6. একটি ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড, এবং একটি পাসওয়ার্ড ইঙ্গিত টাইপ করুন। আপনি নিরাপত্তা প্রশ্নও বেছে নিতে পারেন
  7. পরবর্তী-এ ক্লিক করুন

যদি এটি আপনার নিজের অ্যাকাউন্ট হয় এবং আপনি এটিকে অ্যাডমিন অ্যাকাউন্ট করতে চান, তাহলে আপনাকে সেটিংস-এ যেতে হবে – অ্যাকাউন্টপরিবার এবং অন্যান্য ব্যবহারকারীরা আবার সেখানে একবার, আপনি যে অ্যাকাউন্টটি পরিবর্তন করতে চান সেটিতে ক্লিক করুন এবং অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন নির্বাচন করুন . স্ট্যান্ডার্ড ব্যবহারকারী থেকে এটি পরিবর্তন করুন প্রশাসককে এবং ঠিক আছে ক্লিক করুন .

Microsoft অ্যাকাউন্ট

আপনি যদি কার্যত অনলাইনে থাকেন, মাইক্রোসফ্ট দ্বারা চালিত অন্যান্য ডিভাইসগুলি ব্যবহার করেন এবং কোম্পানির ক্লাউড পরিষেবাগুলি সত্যিই ব্যবহার করেন, আপনার নতুন ল্যাপটপে আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করা অর্থপূর্ণ৷

একটি Microsoft অ্যাকাউন্ট যা একসময় Windows Live ID নামে পরিচিত ছিল, যে অ্যাকাউন্টটি আপনি Outlook.com, OneDrive, XBox Live, Meet Now এবং অন্যান্য Microsoft পরিষেবাগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করতেন৷ আপনার Windows 10 কম্পিউটারে সাইন ইন করার জন্য এই অ্যাকাউন্টটি ব্যবহার করার মাধ্যমে আপনি শুধুমাত্র একটি ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড দিয়ে এই সমস্তগুলিতে অ্যাক্সেস দেবে, সেইসাথে Microsoft স্টোর, ক্লাউড স্টোরেজ এবং সিঙ্ক বৈশিষ্ট্যগুলির মতো কিছু অতিরিক্ত সুবিধা প্রদান করবে৷

আপনার যদি এখনও একটি Microsoft অ্যাকাউন্ট না থাকে, আপনি যখন প্রথমবার আপনার নতুন ল্যাপটপে সাইন ইন করবেন তখন আপনি এটি তৈরি করতে পারবেন। প্রক্রিয়াটি সহজ এবং স্বজ্ঞাত।

যাইহোক, এই সমস্ত সুবিধার সাথে একটি প্রধান অসুবিধা আসে:নিরাপত্তা। যেহেতু আপনি আপনার কম্পিউটার অ্যাক্সেস করার জন্য একটি অনলাইন অ্যাকাউন্ট ব্যবহার করছেন, পুরো সিস্টেমের সাথে আপস করা সহজ। তাই, আপনার যদি সত্যিই Microsoft এর সমস্ত বৈশিষ্ট্যের প্রয়োজন না হয় বা খুব কমই ব্যবহার করা হয়, তাহলে আমরা স্থানীয় অ্যাকাউন্টে লেগে থাকার পরামর্শ দিই।


  1. Windows 8 এ Microsoft অ্যাকাউন্ট এবং স্থানীয় অ্যাকাউন্টের মধ্যে স্যুইচ করুন

  2. Windows 10 অ্যাকাউন্ট (2022) সেট আপ করতে Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট কীভাবে ব্যবহার করবেন তা এখানে

  3. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?