কম্পিউটার

বেনামী ব্রাউজিংয়ের জন্য সেরা টর বিকল্পগুলির মধ্যে 5টি৷

বেনামী ব্রাউজিংয়ের জন্য সেরা টর বিকল্পগুলির মধ্যে 5টি৷

আপনি যখন অনলাইনে যেতে চান এবং বেনামী থাকতে চান, আপনি Tor এর মত একটি ব্রাউজার ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। টর হাজার হাজার রিলে এর মাধ্যমে একটি সংযোগ তৈরি করে এবং আপনার অবস্থান চিহ্নিত করা কঠিন করে তোলে।

টর ব্যবহারকারীদের বেনামী রাখার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম হতে পারে, তবে এর ত্রুটিগুলি রয়েছে যা ব্যবহারকারীদের নতুন কিছু চেষ্টা করার জন্য চাপ দিতে পারে। উদাহরণস্বরূপ, এটি আপনার ব্যান্ডউইথের গতি কমাতে পরিচিত। সৌভাগ্যবশত, বিভিন্ন টর বিকল্প রয়েছে যা আপনি অনলাইনে থাকাকালীন নিজেকে বেনামী রাখতে ব্যবহার করতে পারেন।

1. I2P

I2P হল একটি টর বিকল্প যা ডার্কনেট প্রযুক্তি ব্যবহার করে এবং এটি স্তরগুলিতে আপনার ডেটা এনক্রিপ্ট করতে পারে। এটি অদৃশ্য ইন্টারনেট প্রকল্প নামেও পরিচিত, এবং ব্যক্তিগত এবং সর্বজনীন কীগুলির জন্য ধন্যবাদ, I2P নেটওয়ার্ক ট্র্যাফিক এনক্রিপ্ট করতে সক্ষম। I2P UDP এবং TCP/IP এর ভিতরে একটি স্তর তৈরি করে।

বেনামী ব্রাউজিংয়ের জন্য সেরা টর বিকল্পগুলির মধ্যে 5টি৷

I2P এর সাথে আপনি একটি Tor বিকল্প ব্যবহার করবেন যা নিরাপদ গোপনীয়তা সুরক্ষা প্রদান করে। I2P-এর জন্য সমবয়সীদের বেছে নেওয়া হয় র‍্যাঙ্কিং পারফরম্যান্স এবং প্রোফাইলিংয়ের ভিত্তিতে এবং দাবি করা ক্ষমতার ভিত্তিতে নয়।

2. FreeNet

ফ্রিনেট একটি পিয়ার-টু-পিয়ার সিকিউরিটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে এবং নিশ্চিত করে যে আপনি বেনামে এবং নিরাপদে ওয়েব সার্ফ করছেন। এটি ওপেননেট এবং ডার্কনেট টেকনোলজি সমর্থন করে।

বেনামী ব্রাউজিংয়ের জন্য সেরা টর বিকল্পগুলির মধ্যে 5টি৷

FreeNet এর একটি কেন্দ্রীয় সার্ভার নেই, তাই এটি কোন দিন হ্যাক হওয়ার সম্ভাবনা খুবই কম। এমনকি যারা FreeNet এর রক্ষণাবেক্ষণের জন্য দায়ী তাদের ব্যবহারকারীদের তথ্যের অ্যাক্সেস নেই। ফ্রিনেট দ্বারা সংরক্ষিত তথ্যগুলি তাদের সার্ভারে পৌঁছানোর আগেই এনক্রিপ্ট করা হয়, এটিকে ট্র্যাকার এবং হ্যাকারদের জন্য অবিনশ্বর করে তোলে৷

3. সংযোগ বিচ্ছিন্ন করুন

সংযোগ বিচ্ছিন্ন করাকে একটি স্বাধীন টর বিকল্পের পরিবর্তে একটি পরিপূরক হিসাবে বিবেচনা করা হয়। সংযোগ বিচ্ছিন্ন করে তা হল যে এটি আপনাকে ট্র্যাক করছে এমন সাইটগুলি থেকে সংযোগ বিচ্ছিন্ন করে। এটি সেই সাইটটিকে ব্লক করবে, এইভাবে আপনার গোপনীয়তা সুরক্ষিত রাখবে৷

বেনামী ব্রাউজিংয়ের জন্য সেরা টর বিকল্পগুলির মধ্যে 5টি৷

Windows, iOS এবং Android-এর জন্য সংযোগ বিচ্ছিন্ন করা উপলব্ধ। সংযোগ বিচ্ছিন্ন করার তিনটি অ্যাকাউন্ট রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন:বেসিক, প্রো এবং প্রিমিয়াম। বেসিক অ্যাকাউন্টের সাথে আপনি একটি একক ব্রাউজার, ব্লক ট্র্যাকার এবং ব্যক্তিগতভাবে অনুসন্ধান করার ক্ষমতার জন্য সুরক্ষা পান৷

প্রো অ্যাকাউন্টের মাধ্যমে আপনি আপনার সম্পূর্ণ ডিভাইসে ট্র্যাকার এবং ম্যালওয়্যার ব্লক করতে পারেন এবং আপনার ইন্টারনেট সংযোগ 44% দ্রুত হবে। আপনার ব্রাউজিং অভিজ্ঞতা 39% কম ব্যান্ডউইথ ব্যবহার করবে এবং আপনি ব্যাটারি লাইফও বাঁচাবেন।

আপনি যদি প্রিমিয়ামে যান, আপনি পূর্বে উল্লিখিত সমস্ত বৈশিষ্ট্য উপভোগ করেন এবং আপনার ওয়াইফাইও সুরক্ষিত থাকবে – আপনার অবস্থান কোম্পানির VPN দিয়ে মাস্ক করা হবে। সংযোগ বিচ্ছিন্ন করা সেই সমস্ত অপ্রয়োজনীয় কোডকে চলমান থেকে বিরত রাখবে যা আপনাকে কিছু মূল্যবান ব্যাটারির জীবন বাঁচাতে সাহায্য করবে।

4. হোনিক্স

Whonix আপনাকে গোপনীয়তা দেবে যা আপনি খুঁজছেন এবং Linux এও চলে। আপনি যখন অনলাইনে থাকবেন তখন এটি আপনার আইপি ঠিকানা গোপন করবে এবং এটি একটি VM-এর মধ্যে কাজ করার জন্য তৈরি করা হয়েছে এবং Tor এর সাথে প্রতিবন্ধী।

বেনামী ব্রাউজিংয়ের জন্য সেরা টর বিকল্পগুলির মধ্যে 5টি৷

এটি "হুনিক্স-ওয়ার্কস্টেশন" নামে একটি অনন্য নেটওয়ার্ক ব্যবহার করে যা একটি ব্যক্তিগত সিস্টেমে চলে। Whonix দুটি ভার্চুয়াল নেটওয়ার্ক ইন্টারফেস বৈশিষ্ট্য. তাদের মধ্যে একটি NAT এর মাধ্যমে ওয়েবে সংযোগ করে যা টর নেটওয়ার্কের সাথে যোগাযোগ করে। অবশিষ্ট নেটওয়ার্ক ইন্টারফেস একটি ভার্চুয়াল LAN এর সাথে মিলিত হয়।

5. ইয়ানডেক্স ব্রাউজার

রাশিয়ান প্রযুক্তি জায়ান্ট ইয়ানডেক্স আমাদের কাছে তাদের সবচেয়ে উল্লেখযোগ্য পণ্যগুলির মধ্যে একটি নিয়ে এসেছে:ইয়ানডেক্স ব্রাউজার। এই ব্রাউজারকে ধন্যবাদ, আপনার তথ্য নিরাপদ থাকবে কারণ এটি ট্র্যাকিং প্রতিরোধ করে, এবং এটি ম্যালওয়্যারের জন্য ফাইলগুলিও স্ক্যান করতে পারে যা আপনার তথ্য চুরি করার চেষ্টা করবে৷

বেনামী ব্রাউজিংয়ের জন্য সেরা টর বিকল্পগুলির মধ্যে 5টি৷

ব্রাউজারটিতে অনলাইন গোপনীয়তা এবং সুরক্ষা প্লাগইনগুলিও রয়েছে যা আপনি আরও অতিরিক্ত সুরক্ষার জন্য যুক্ত করতে পারেন৷ আপনি প্লাগইনগুলি থেকে বেছে নিতে পারেন যেমন ফ্ল্যাশ অক্ষম করে, বিজ্ঞাপন-ব্লকার এবং যেগুলি আপনাকে অনিরাপদ সাইট থেকে রক্ষা করে৷ আপনার Windows 7 থাকলেও আপনি এখনও এই টর বিকল্পটি ব্যবহার করতে পারেন৷ এটি Mac এবং Linux-এও কাজ করবে৷

ইয়ানডেক্সে DNS স্পুফিং সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ডেটা এনক্রিপ্ট করবে এবং ক্যাশে বিষক্রিয়ার আক্রমণ প্রতিরোধ করবে৷

উপসংহার

সেখানে সমস্ত ডিজিটাল বিপদের সাথে, আপনার তথ্য সুরক্ষিত রাখার ক্ষেত্রে আপনি কখনই খুব বেশি সতর্ক হতে পারবেন না। আপনি যত বেশি নিরাপত্তা ব্যবস্থা নেবেন, তত ভালো। আপনি যদি টর ব্যবহার না করেন তবে উপরের যেকোন বিকল্পের সাথে আপনি ঠিক থাকবেন। আপনি কোনটির দিকে ঝুঁকেছেন? মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. অ্যান্ড্রয়েডের জন্য 9টি সেরা UC ব্রাউজার বিকল্প

  2. 5টি সেরা Google Photos বিকল্প

  3. 4টি সেরা টুইটারের বিকল্প

  4. Google+ ব্যবহারকারীদের জন্য সেরা বিকল্পগুলির মধ্যে 5টি৷