কম্পিউটার

5টি প্রশ্ন আপনাকে প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলি শিখতে সাহায্য করবে

5টি প্রশ্ন আপনাকে প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলি শিখতে সাহায্য করবে

প্রোগ্রামিং আর "গীকস ডোমেন" নয়। বাস্তবে, এটি কখনই ছিল না, কিন্তু আরও বেশি লোক এখন কোডিং গ্রহণ করছে - এটি এমনকি কিছু মূলধারার গ্রেড-স্কুল পাঠ্যক্রমের মধ্যেও অন্তর্ভুক্ত। যাইহোক, একজন ভালো প্রোগ্রামার হওয়ার জন্য, আপনাকে কয়েকটি ভিন্ন ভাষা শিখতে হবে - এবং সেগুলি ব্যবহার করতে সক্ষম হবেন।

সৌভাগ্যবশত, একটি নতুন ভাষা শেখা শুরু করার সময় আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন এমন পাঁচটি প্রশ্ন রয়েছে। এই নিবন্ধটি তাদের উত্তর দেবে এবং আপনাকে আপনার কাঁপুনির জন্য একটি নতুন তীর দিয়ে সেট আপ করবে!

1. আমি কিভাবে আমার প্রোগ্রামে ডেটা সংজ্ঞায়িত করব?

যেকোনো প্রোগ্রামিং ভাষার মৌলিক বিষয়গুলো শেখার সময় এখানে প্রতিটি উত্তর গুরুত্বপূর্ণ হলেও, ডেটা সংজ্ঞায়িত করা আপনার প্রথম প্রশ্নের ফোকাস হওয়া উচিত। তথ্য ছাড়া, একটি প্রোগ্রাম অকেজো হিসাবে ভাল.

এখানে একটি ভাল টিপ হল আপনার নির্বাচিত ভাষার জন্য "কোর" কী তা দেখতে। উদাহরণস্বরূপ, Java, Dart, Rust, এবং আরও অনেকগুলি C-এর উপর তৈরি। এর মানে হল আপনি অনেকগুলি কোঁকড়া ধনুর্বন্ধনী, সেমি-কোলন এবং ভেরিয়েবলের জন্য টাইপ সংজ্ঞা পাবেন।

5টি প্রশ্ন আপনাকে প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলি শিখতে সাহায্য করবে

যেমন, আপনি যদি একটি ভাষা বোঝেন, তবে সেই তথ্যগুলির কিছু সম্ভাব্যভাবে অতিক্রম করতে পারে। তা সত্ত্বেও, আপনি আপনার ভাষা "দৃঢ়ভাবে টাইপ করা হয়েছে" কিনা তা খুঁজে বের করতে চাইবেন, কারণ আপনি বুঝতে চাইবেন কোন ধরনের আপনার জন্য উপলব্ধ এবং কীভাবে সেগুলি আপনার কোডে সংজ্ঞায়িত করা হয়েছে৷

2. কিভাবে আমি ডেটা সংরক্ষণ করতে পারি এবং এটির সাথে কাজ করতে পারি?

প্রকৃতপক্ষে, এই প্রশ্নের আগে, আপনাকে অন্য একটি জিজ্ঞাসা করা উচিত:ডেটা স্টোরেজ কমান্ড কীভাবে প্রতিটি ডেটা গ্রুপকে বর্ণনা করে? উদাহরণস্বরূপ, অনেক ভাষা "অ্যারে" এবং "হ্যাশ টেবিল" ব্যবহার করে। যাইহোক, পাইথনের মতো ভাষাগুলি আরও স্পষ্ট এবং বর্ণনামূলক শব্দ ব্যবহার করে:"তালিকা" এবং "অভিধান।"

5টি প্রশ্ন আপনাকে প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলি শিখতে সাহায্য করবে

একবার আপনার নামকরণ করা হয়ে গেলে, আপনি কীভাবে আপনার অ্যারে এবং হ্যাশ টেবিল তৈরি করবেন তা বের করতে পারেন। অনেক ভাষায়, আপনি যথাক্রমে বর্গাকার বন্ধনী এবং কোঁকড়া বন্ধনী ব্যবহার করেন। উদাহরণস্বরূপ, এখানে একটি অ্যারের (বা তালিকা) জন্য একটি পাইথন টেমপ্লেট রয়েছে:

my_list = ['item1', 'item2', 'item3']

যেখানে একটি হ্যাশ টেবিল তৈরি করতে (যাকে পাইথনে অভিধান বলা হয়), এটি এতে পরিবর্তিত হয়:

my_dict = {'first': 'item1', 'second': 'item2', 'third': 'item3'}

আপনি যদি জাভাস্ক্রিপ্ট, সুইফ্ট এবং অন্যান্য ভাষার মতো অন্যান্য ভাষার দিকে নজর দেন, তাহলে আপনি দেখতে পাবেন যে এই ফর্ম্যাটটি প্রায় হুবহু অতিক্রম করেছে৷

3. কিভাবে আমি লুপ কোড করতে পারি এবং আমার প্রোগ্রামে লজিক প্রবর্তন করতে পারি?

একবার আপনি ডেটা সংজ্ঞায়িত করতে এবং এটি সঞ্চয় করতে পারলে, আপনি সম্ভবত নিশ্চিত করতে চাইবেন যে এটি একটি টাস্ক সম্পূর্ণ না হওয়া পর্যন্ত চলতে পারে। উদাহরণস্বরূপ, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের হ্যাশ টেবিলের মাধ্যমে চলমান একটি সাধারণ নম্বর জেনারেটর বা একটি কাস্টম ফিল্ড চেকার বিবেচনা করুন৷

আপনার প্রোগ্রামিং ভাষার জন্য আপনি দুটি লুপ শিখতে চান:

  • লুপগুলির জন্য৷৷ এই লুপগুলির একটি সংজ্ঞায়িত শেষ থাকে, সাধারণত যখন একটি পুনরাবৃত্তিকারী একটি পরিসীমা দিয়ে শেষ করে। তারা অ্যারে এবং অন্যান্য স্টোরেজের মাধ্যমে পুনরাবৃত্তি করার জন্য ভাল৷
  • লুপ করার সময়। এগুলি হল অদম্য লুপ যা আপনার প্রোগ্রামকে ভেঙ্গে দিতে পারে বা একই আউটপুটকে অনির্দিষ্টকালের জন্য পাঠাতে পারে। যেমন, এগুলি একটি গেম চালানোর জন্য দুর্দান্ত তবে সংখ্যাসূচক ডেটার মাধ্যমে মন্থন করার জন্য এতটা দুর্দান্ত নয়৷

আপনি যেমন আপনার প্রোগ্রামিং ভাষায় লুপগুলি কাজ করে তা খুঁজে বের করছেন, "যদি" বিবৃতিগুলি কীভাবে লেখা হয় তা বিবেচনা করাও মূল্যবান। যুক্তিবিদ্যা স্পষ্টতই যে কোনও প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ দিক, যদিও ভেরিয়েবলের মতো, তারা একটি মূল ভাষার বিন্যাস অনুসরণ করে।

4. আমি কীভাবে কোডের "স্যুইট" তৈরি করব?

এই মুহুর্তে, আপনি ডেটা সংজ্ঞায়িত করতে এবং সংরক্ষণ করতে, এটির মাধ্যমে লুপ করতে এবং যুক্তি সম্পাদন করতে সক্ষম হবেন। এখন পর্যন্ত, আপনি ছোট স্ক্রিপ্ট তৈরি করতে এবং কমান্ড লাইন থেকে চালাতে পারেন। যাইহোক, ফাংশন এবং ক্লাস আপনাকে আপনার কোড সংগঠিত করার এবং পুনরায় ব্যবহারযোগ্য স্নিপেট তৈরি করার একটি উপায় দেবে৷

এই উপাদানগুলি ভাষার মধ্যে অন্যদের মতো সামঞ্জস্যপূর্ণ নয়। উদাহরণস্বরূপ, আপনি যা তৈরি করছেন তাতে জাভাস্ক্রিপ্ট স্পষ্ট:

function myFunction(p1, p2) {
    return p1 * p2; // The function returns the product of p1 and p2
}
এর গুণফল প্রদান করে

যেখানে পাইথন def ব্যবহার করে :

def my_function (p1, p2):
    return p1 * p2

অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) এমন একটি জিনিস যা আপনি বর্তমানে আপনার প্রাথমিক প্রোগ্রামিং ভাষায় ব্যবহার করলে আপনাকে বুঝতে হবে। যাইহোক, এটি এমন কিছু নয় যা সর্বদা অনুবাদ করবে। এই ক্ষেত্রে, আপনি বিশেষজ্ঞদের কাছে যেতে চাইবেন।

5. আমি আটকে থাকলে কোথায় সাহায্য পাব?

এখন পর্যন্ত, আপনি "গ্রোক" করার জন্য যে ভাষায় প্রয়োজন সেই ভাষায় সহজ প্রোগ্রাম লিখতে সক্ষম হবেন। আপনার যে ভাষাটি জানা দরকার তার বিষয়ে আপনি কিছু গবেষণাও চালিয়েছেন। যাইহোক, সর্বোত্তম সাহায্য কোথায় সে বিষয়ে আপনি সম্পূর্ণরূপে বিশ্বাসী নাও হতে পারেন।

বেশিরভাগ প্রোগ্রামাররা স্ট্যাক ওভারফ্লোতে যান:

5টি প্রশ্ন আপনাকে প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলি শিখতে সাহায্য করবে

এটি ব্যবহারকারীদের বিস্তৃত পরিসর সহ সাইটগুলির একটি বিশাল নেটওয়ার্ক৷ যাইহোক, এটি কুখ্যাতভাবে শিক্ষানবিস বা "অস্পষ্ট" প্রোগ্রামারদের জন্য বন্ধুত্বপূর্ণ নয়। যেমন, আপনি এমন ফোরাম খুঁজে পেতে চাইবেন যেখানে শিক্ষানবিস কোডারদের "বোবা" প্রশ্ন জিজ্ঞাসা করতে স্বাগত জানানো হয়।

পরিশেষে, আমরা দ্রুত একটি প্রোগ্রামিং ভাষা শেখার জন্য একটি শীর্ষস্থানীয় সংস্থান উল্লেখ করতে চাই:Y মিনিটে X শিখুন।

5টি প্রশ্ন আপনাকে প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলি শিখতে সাহায্য করবে

এটি মূলত "ক্লিফ নোট" এবং ব্যবহারিকভাবে বিদ্যমান প্রতিটি ভাষার জন্য চিট শীট। আপনি যখন একটি নতুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ট্র্যাভার্স করছেন তখন হাতে থাকা দুর্দান্ত, এবং এটি মুদ্রণযোগ্য!

সারাংশে

যদি মূলধারার শিক্ষা একটি পাঠ্যক্রমের মধ্যে কোডিং অন্তর্ভুক্ত করে, তাহলে এর অর্থ হল এটি জানার মতো একটি দক্ষতা। একজন "বহুভাষী" প্রোগ্রামার হওয়া আপনার মূল দক্ষতা বাড়ায় এবং আপনাকে আরও ভালো কর্মসংস্থান লাভের সুযোগ দেয়।

আপনি যদি বিনামূল্যে একটি প্রোগ্রামিং ভাষা শিখতে চান, আমরা আগে এই বিষয়ে দীর্ঘ আলোচনা করেছি। আপনি কি অন্য প্রোগ্রামিং ভাষা শেখার চেষ্টা করেছেন? যদি তাই হয়, আপনি কিভাবে পেতে? নীচের মন্তব্য বিভাগে আপনার গল্প শেয়ার করুন!


  1. মেটামাস্ক:একটি এক্সটেনশন যা আপনাকে বিকেন্দ্রীভূত ওয়েব অ্যাক্সেস করতে সাহায্য করবে

  2. রুবিতে একটি প্রোগ্রামিং ভাষা তৈরি করা:পার্সার

  3. রুবিতে একটি প্রোগ্রামিং ভাষা তৈরি করা:দ্য ইন্টারপ্রেটার, পার্ট 2

  4. আজ শেখার জন্য 10টি সেরা প্রোগ্রামিং ভাষা