কম্পিউটার

2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

আপনি যদি কখনও নিজেকে বসে থাকতে দেখেন, আপনার মনিটরের দিকে তাকিয়ে ভাবছেন "আজকে আমি কোন প্রোগ্রামিং ভাষা শিখব?", আমাদের কাছে আপনার জন্য একটি উত্তর থাকতে পারে।

অনেকগুলি বিভিন্ন প্রোগ্রামিং ভাষা থেকে বেছে নেওয়ার জন্য এটি আপনার সময় ব্যয় করার জন্য কোনটি মূল্যবান তা খুঁজে বের করার চেষ্টা করা কিছুটা কঠিন হতে পারে৷ সংক্ষিপ্ত উত্তর হবে সেগুলির সবকটিই কারণ প্রতিটি ভাষার একটি বা অন্য ফর্মে নিজস্ব ব্যবহার রয়েছে৷ . কিন্তু যাদের কাছে সীমাহীন সময় নেই, তাদের জন্য আরও জনপ্রিয় পছন্দে লেগে থাকা বুদ্ধিমানের কাজ হবে।

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    নতুন প্রোগ্রামিং ভাষা সব সময় পপ আপ হয় কিন্তু কিছু চেষ্টা এবং সত্য যা অপ্রচলিততা পরীক্ষা প্রতিরোধ করেছে. এই বিশেষ প্রোগ্রামিং ভাষাগুলির চাহিদা সবচেয়ে বেশি পাওয়া যায়, স্থিতিশীল এবং প্রায়ই কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারে৷

    পূর্বে বলা হয়েছে, একাধিক প্রোগ্রামের ভাষা শেখা উপকারী হতে পারে, বিশেষ করে প্রোগ্রামার এবং সিনিয়র ডেভেলপারদের জন্য, কারণ এটি আপনার পেশাগত টুলবক্সের জন্য আরও সরঞ্জাম সরবরাহ করে।

    আমাদের তালিকায় থাকা প্রোগ্রামিং ভাষাগুলির একটি মুষ্টিমেয় বা সমস্ত শিখলে, আপনাকে চাহিদার জ্ঞানের একটি ভাণ্ডার প্রদান করতে হবে যা উন্নয়ন এবং প্রোগ্রামিং ক্ষেত্রে শীর্ষ বেতনের চাকরিগুলি খুঁজছে৷

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    আমার কোন প্রোগ্রামিং ভাষা শেখা উচিত?

    আমরা সর্বাধিক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার 8টি (এবং কয়েকটি বহির্মুখী) একটি তালিকা প্রদান করেছি যা প্রোগ্রামিং এবং বিকাশে যেতে চায় এমন প্রত্যেকের জন্য ভিত্তিপ্রস্তর হিসাবে কাজ করে৷

    জাভা

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    জাভা সম্ভবত বিশ্বের সবচেয়ে বিখ্যাত প্রোগ্রামিং ভাষা। এর উদ্দেশ্য ছিল মোবাইল অ্যাপস এবং ভিডিও গেমগুলিতে সার্ভার-সাইড অ্যাপ্লিকেশনগুলির বিকাশের জন্য যা ক্রস-প্ল্যাটফর্ম কম্পিউটিং পরিবেশে স্থাপন করা যেতে পারে।

    এটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলি বিকাশের ভিত্তি যা এটিকে অ্যান্ড্রয়েড অ্যাপ বিকাশের ক্ষেত্রে আগ্রহী যে কারও জন্য প্রয়োজনীয় করে তোলে। শুধু তাই নয় যেকোন সফটওয়্যার ইঞ্জিনিয়ার আশাবাদী এই প্রোগ্রামিং ভাষাকে তাদের ধর্মে পরিণত করতে ভালো কাজ করবে।

    এটি ওয়েব এবং ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলির বিকাশেও ব্যবহৃত হয় যা একবার লিখলে, যেকোনো জায়গায় প্রোগ্রামিং ভাষা চালানোর মাধ্যমে উপকৃত হবে। ভাষাটি শিখতে সহজ এবং সারা বিশ্বের নিয়োগকর্তাদের দ্বারা চাওয়া একটি দক্ষতা।

    এটি কোথায় শিখবেন

    জাভা শিখতে আগ্রহী যে কারো জন্য সেখানে প্রচুর বিনামূল্যের সাহায্য রয়েছে। এই বিষয়ে সবচেয়ে জনপ্রিয় কোর্সটি হতে হবে উডেমিতে সম্পূর্ণ জাভা মাস্টারক্লাস। এটি জাভা শেখার জন্য আপনি নিতে পারেন এমন সবচেয়ে সম্পূর্ণ কোর্সগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয় যা নতুন এবং জাভা বিকাশকারী উভয়ের জন্যই উপযুক্ত৷

    পাইথন

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    আপনি শিখতে পারেন এমন সহজতম প্রোগ্রামিং ভাষা হিসাবে বিবেচিত, ওয়েব অ্যাপ্লিকেশন ডিজাইনের ক্ষেত্রে পাইথন হল ফসলের ক্রিম। Pinterest এবং Instagram এর মতো ওয়েব সাইটগুলি পাইথনের পাশাপাশি আরও কয়েকটির জন্য তাদের সৃষ্টিকে ঋণী করে।

    এই ভাষাটি বর্তমানে সবচেয়ে বেশি চাহিদা থাকা প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি এবং ক্যারিয়ারের পথ নির্বিশেষে আপনি 2020 সালে শিখতে পারেন এমন সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাষা হতে পারে। এটি ইতিমধ্যেই জাভাকে ছাড়িয়ে গেছে বিশ্ববিদ্যালয় এবং একাডেমিয়াতে সর্বাধিক শেখানো প্রোগ্রামিং ভাষা হিসেবে।

    পাইথন একাধিক সিস্টেম এবং প্ল্যাটফর্ম সমর্থন করে, একটি প্রোগ্রামারের উত্পাদনশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে এবং এটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং চালিত (কম্পিউটার প্রোগ্রামগুলি ইন্টারঅ্যাকটিং অবজেক্ট বা ক্লাস-ভিত্তিক উদাহরণ দ্বারা ডিজাইন করা)। মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা সায়েন্সে আগ্রহী যে কেউ বার্ষিক বেতনের গড় প্রায় $112k।

    এটি কোথায় শিখবেন

    পাইথনে পেতে খুঁজছেন? Python.org শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা। আপনি যদি কিছু টাকা খরচ করতে কিছু মনে না করেন, পাইথন ফান্ডামেন্টালও নতুনদের জন্য একটি দুর্দান্ত কোর্স।

    C/C++

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    আপনি যদি কলেজে থাকেন বা হাই স্কুলে কম্পিউটার বিজ্ঞানের ক্লাস নেন তবে প্রায়শই আপনি প্রথম প্রোগ্রামিং ভাষা শিখবেন। C এবং C++ উভয়কেই চিরসবুজ ভাষা হিসেবে বিবেচনা করা হয়। বুঝুন যে আপনি যদি কখনও কর্মসংস্থানের উদ্দেশ্যে এই ভাষাগুলির যেকোনো একটি ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে উচ্চ বিদ্যালয়ে যা শেখানো হয়েছিল তা কেটে ফেলার জন্য যথেষ্ট নয়।

    আপনি ইন্টারনেটে C++ এর জন্য প্রচুর বিনামূল্যের কোর্স খুঁজে পেতে পারেন, যার মধ্যে শিক্ষানবিস থেকে মধ্যবর্তী পর্যায়ের অসুবিধা। আপনি যদি সবেমাত্র প্রোগ্রামিংয়ের জগতে প্রবেশ করেন বা এটি একটি ক্যারিয়ারের পছন্দ কিনা তা নিয়ে অনিশ্চিত হন তবে আপনি প্রচুর বিনিয়োগ করতে প্রস্তুত, C এবং C++ নেওয়া শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা।

    সি শেখার সময় ব্যয় করার পরে, আপনি দেখতে পাবেন যে প্রোগ্রামিং ভাষা শেখার এই সহজটি আসলে অন্যান্য উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষার ভিত্তি। এটি আপনাকে আরও সহজে জাভা এবং পাইথনের মতো আরও ইন-ডিমান্ড প্রোগ্রামিং ভাষার সাথে নিজেকে পরিচিত করতে সাহায্য করবে।

    এটি কোথায় শিখবেন

    Udemy C/C++ সব বিষয়ে আপনার শিক্ষা শুরু করার জন্য প্রচুর দুর্দান্ত কোর্স অফার করে। সম্পূর্ণ নতুনদের জন্য C++ টিউটোরিয়াল চেষ্টা করুন বা C++ প্রোগ্রামিং বেসিক, উভয়ই বিনামূল্যে।

    C#

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    এখানে আমাদের আরেকটি C ভাষা আছে, C#। মাইক্রোসফ্ট অ্যাপস ডেভেলপ করার জন্য সি# হল অন্যতম সেরা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। পিসি এবং ওয়েব উভয়ের জন্য গ্রাফিক্যাল ইউজার-ইন্টারফেস (GUI) বিকাশে আগ্রহী যে কেউ এই ভাষার জ্ঞান থেকে উপকৃত হবেন।

    জাভা সম্পর্কে পূর্বে জ্ঞান থাকলে শুধুমাত্র C# এর সাথে আপনাকে আরও উপকৃত হবে কারণ সেগুলি একই ধরনের সিনট্যাক্সের। C# .NET ফ্রেমওয়ার্কের জন্য দায়ী এবং পিসি এবং কনসোল উভয়েই গেমের বিকাশে বেশ ভারীভাবে ব্যবহৃত হয়।

    C# এর একটি মূল প্রয়োজনীয়তা আজকে ইউনিটি ইঞ্জিন ব্যবহার করে গেমের বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করা হবে। আপনি যদি নিজের ভিডিওগেম ডেভেলপমেন্ট শুরু করার পরিকল্পনা করেন, ইউনিটি শুরু করার জন্য খারাপ জায়গা নয়। এটি বিনামূল্যে এবং সাধারণভাবে ব্যবহার করা সহজ যদি একটু সীমিত হয়। C# কর্মসংস্থান ফ্রন্টে আগের মতো জনপ্রিয় বা লাভজনক নয় কিন্তু আপনার প্রয়োজন হলে এটি আপনার প্রোগ্রামিং ভাষা অস্ত্রাগারে যোগ করা ক্ষতিকর নয়।

    এটি কোথায় শিখবেন

    C# শেখার জন্য আপনার উদ্দেশ্য যদি ইউনিটি গেম ডেভেলপমেন্টে প্রবেশ করা হয়, তবে সম্পূর্ণ C# ইউনিটি ডেভেলপার 2D:Udemy থেকে কোড মেকিং গেমস কোর্সটি একটি চমৎকার পছন্দ। C# এবং ইউনিটির অন্যান্য ব্যবহারের জন্য, আপনাকে কোর্সেরার C# প্রোগ্রামিং এবং ইউনিটির ভূমিকায় নথিভুক্ত করা উচিত।

    জাভাস্ক্রিপ্ট

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    যদি আপনার প্রাথমিক ফোকাস একটি প্রোগ্রামিং ভাষা শেখা হয় যা সর্বদা দরকারী হবে, তাহলে জাভাস্ক্রিপ্ট বিলটি ফিট করে। জাভাস্ক্রিপ্ট শেখা তুলনামূলকভাবে সহজ, বিভিন্ন অ্যাপ্লিকেশনে অন্যান্য ভাষার সাথে মসৃণভাবে কাজ করতে পারে, ক্লায়েন্ট-সাইড ব্রাউজারে দ্রুত চালানো যেতে পারে (সার্ভার-সাইড পাশাপাশি নোডজেএস ব্যবহার করে), এবং ইন্টারনেটে প্রায় সর্বত্র পাওয়া যায়।

    ওয়েব এবং মোবাইল ডেভেলপমেন্ট, গেম ডেভেলপমেন্ট এবং ডেস্কটপ অ্যাপ ডেভেলপমেন্ট, জাভাস্ক্রিপ্ট একটি অপরিহার্য ভাষা যা উন্নতি করতে থাকে।

    টাইপস্ক্রিপ্ট, জাভাস্ক্রিপ্টের একটি সুপারসেট, 2019 সালের সবচেয়ে প্রিয় ভাষাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়েছিল৷ এমনকি Facebookও সম্মত হয়েছে কারণ তারা গত বছরের শুরুতে ফ্লো (অন্য একটি প্রোগ্রামিং ভাষা) থেকে জেস্ট (জাভাস্ক্রিপ্ট টেস্টিং) টাইপস্ক্রিপ্টে সরিয়ে নিয়েছিল৷

    এটি কোথায় শিখবেন

    2020-এর চেয়ে JS শেখার জন্য এর চেয়ে ভাল সময় আর নেই, যেমনটি এখন, যেমনটি গত এক দশক ধরে হয়ে আসছে, বাজারে সবচেয়ে চাহিদাযুক্ত প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি।

    আপনার যাত্রা শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা হবে সম্পূর্ণ জাভাস্ক্রিপ্ট কোর্স 2020:বাস্তব প্রকল্পগুলি তৈরি করুন! Udemy এ পাওয়া গেছে। আপনি যদি কিছু অংশে কোড শিখতে পছন্দ করেন, কোড একাডেমিতে জাভাস্ক্রিপ্ট কোর্সের একটি চমৎকার ভাণ্ডার রয়েছে যা সাহায্য করবে।

    PHP

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    অন্য একটি ভাষা যা ইন্টারনেটে আধিপত্য বিস্তার করে, প্রাথমিকভাবে ডাইনামিক ডেটা-ভারী ওয়েবসাইট এবং অ্যাপ ডেভেলপমেন্টের আকারে, তা হল পিএইচপি। PHP এর কিছু বড় অবদান ওয়ার্ডপ্রেস এবং ফেসবুকের মত সাইটে পাওয়া যাবে।

    পিএইচপি দীর্ঘকাল ধরে রয়েছে এবং এটি একটি অবশ্যই জানা প্রোগ্রামিং ভাষা হিসাবে বিবেচিত। এটি একটি ওপেন-সোর্স ভাষা এবং এটির সমবয়সীদের তুলনায় ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে বেশ ধীর বলে বিবেচিত হয়।

    এটি ওপেন-সোর্স হওয়ার অর্থ হল এটি একটি খুব সুরক্ষিত প্রোগ্রামিং ভাষা নয় তবে এটির ব্যাক আপ করার জন্য একটি বড় ওপেন-সোর্স সফ্টওয়্যার সম্প্রদায় রয়েছে। PHP শিখতে ন্যূনতম সময় বিনিয়োগ লাগে এবং ওয়েব অ্যাপ্লিকেশন, কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এবং ই-কমার্স অ্যাপ্লিকেশনের জন্য কর্মসংস্থানের সুযোগ (যদিও কমে যাচ্ছে) আপনাকে সাহায্য করতে পারে।

    এটি কোথায় শিখবেন

    PHP-তে আগ্রহী ওয়েব ডেভেলপাররা PHP কোর্সে Coursera-এর বিল্ডিং ওয়েব অ্যাপ্লিকেশনে শেয়ার করা প্রচুর জ্ঞান পাবেন। আপনার হৃদয় একটি ই-কমার্স সাইট তৈরি করতে প্রস্তুত? Udemy-এ পাওয়া স্ক্র্যাচ থেকে PHP এবং MySQL-এ শিখুন ই-কমার্স ওয়েবসাইট দেখুন।

    সুইফট

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    এই প্রোগ্রামিং ভাষাটি বিশেষভাবে iOS অ্যাপের জন্য ডিজাইন করা হয়েছে। অ্যাপল 2010 সালে আবার সিদ্ধান্ত নিয়েছে যে এটি আইওএস ডেভেলপারদের অবজেক্টিভ-সি এর সাথে কাজ করতে বাধ্য করতে চায় না তাই সুইফট সেই বিকাশকারীদের সাথে কাজ করার জন্য একটি বিকল্প ভাষা অফার করে। যে কেউ এখনও ইন্টারঅ্যাকশনের জন্য কোকো টাচ লাইব্রেরি ব্যবহার করে তারা এখনও অবজেক্টিভ-সি ব্যবহার করতে পারে কারণ উভয়ের দ্বারা ব্যবহৃত কাঠামো অপরিবর্তিত থাকে৷

    সুইফট ইন্টারঅ্যাকটিভিটি এবং ফ্লাইতে কোড বা ডিবাগিং পরিবর্তনের দ্রুত প্রতিক্রিয়ার জন্য রিয়েল-টাইম আউটপুট অফার করে। স্বয়ংক্রিয় ডিবাগিং সিস্টেম আসলে সুইফ্ট সিস্টেমের অন্যতম প্রধান উপাদান যা এটিকে আরও ইন্টারেক্টিভ বৈশিষ্ট্য প্রদান করে যা পাইথনের মতো স্ক্রিপ্টিং সিস্টেমের সাথে সাধারণ।

    অবজেক্টিভ-সি-এর মতো একটি ভাষার উপর Swift-এর সুবিধাগুলি হল কোড হ্রাস (প্রায় এক চতুর্থাংশ), এটি শেখা অনেক সহজ, এবং বিকাশকারী সম্প্রদায়ের অ্যাপগুলির গুণমানের কারণে এটি তৈরি করার সম্ভাবনা বেশি। যে কেউ iOS অ্যাপ ডেভেলপমেন্টে প্রবেশের আশা করছেন বা শুধুমাত্র সবচেয়ে লাভজনক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কর্মী বাহিনীতে যোগদান করতে চান তারা সুইফট শিখতে পারলে ভালো হবে।

    এটি কোথায় শিখবেন

    আমাদের তালিকার বেশিরভাগ এন্ট্রিগুলির মতো, Udemy এই প্রোগ্রামিং ভাষার জ্ঞানের একটি দুর্দান্ত উত্স। সেখানে দেখুন iOS 11 এবং সুইফট 4 – সম্পূর্ণ iOS অ্যাপ ডেভেলপমেন্ট বুটক্যাম্প পেশাদার থেকে নতুনের পথ নিতে।

    শুধু দেখতে খুঁজছি এটা কি? DZone.com এর সৌজন্যে একটি নিফটি টিউটোরিয়াল রয়েছে যা আপনাকে কয়েকটি জিনিসের মধ্যে দিয়ে যেতে পারে। iOS 11 এর মৌলিক বিষয়গুলি বোঝার জন্য, pluralsight.com-এর এই কোর্সটি আপনাকে শুরু করতে সাহায্য করবে৷

    SQL এবং NoSQL

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    এসকিউএল একটি খুব দীর্ঘ সময়ের জন্য কাছাকাছি হয়েছে. SQL এর উদ্দেশ্য হল একটি অ্যাপ্লিকেশনের ব্যাকএন্ড ডাটাবেস। একটি স্বতন্ত্র ভাষা হিসাবে, এসকিউএল ততটা উপকারী বলে মনে হতে পারে না। যাইহোক, একজন সফ্টওয়্যার ডেভেলপার হিসেবে, আপনি যে ভাষাই বেছে নিন না কেন, বুঝতে হবে যে ডাটাবেস এবং SQL উভয়ই একটি প্রয়োজনীয়তা।

    যখন ডেটা প্রশ্ন, প্রাপ্যতা এবং সামঞ্জস্যের কথা আসে, এসকিউএল প্রদান করে। ডাটাবেসের মধ্যে একাধিক টেবিল থেকে ডেটা পুনরুদ্ধার করার প্রয়োজন হলে, এসকিউএল দ্রুত সেই তথ্য সরবরাহ করবে। আপনি কোন প্রজেক্টে কাজ করছেন তার জন্য সমগ্র ডাটাবেস জুড়ে প্রচুর সংখ্যক টেবিল সারি এবং সমীচীন অনুসন্ধানের জন্য সমগ্র ভাষাটিকে অপ্টিমাইজ করা হয়েছে৷

    এসকিউএল যতটা শক্তিশালী, এতে যথেষ্ট অসুবিধা রয়েছে যার মধ্যে রয়েছে বস্তু থেকে ডেটাকে ডাটাবেস টেবিলে রূপান্তর করতে অসুবিধা, একক সার্ভারের প্রাপ্যতা এবং সবকিছুই লিখতে হবে, ORM এর বিপরীতে যা একটি স্বয়ংক্রিয়-উত্পন্ন সমাধানের অনুমতি দেয়। যদিও ন্যায্যভাবে বলা যায়, এসকিউএল-এর বেশির ভাগ হাত দিয়ে লেখার ফলে ওআরএম-এর তুলনায় আরও কঠোর, আরও উচ্চ-পারফরম্যান্স কোয়েরি হয়। ডেটা সায়েন্স ক্যারিয়ার ফিল্ডে আগ্রহী যে কেউ এসকিউএল শিখতে ভালো করবে।

    NoSQL কম খরচে হার্ডওয়্যারের কর্মক্ষমতা, অন্যান্য ধরণের উপলভ্য ডাটাবেসের তুলনায় এটি যে স্থিতিস্থাপকতা এবং মাপযোগ্যতা প্রদান করে এবং ডাটাবেস মডেল গঠনকে অপ্রয়োজনীয় করে তোলার কারণে জনপ্রিয়তা অর্জন করছে। ডেটা সায়েন্স ফিল্ডে এসকিউএলকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে কিন্তু এখনও কিছুই এই ঘটনাকে নির্দেশ করে না। যেহেতু এটি একটি নতুন ভাষা তাই এতে সম্প্রদায়ের সমর্থনের অভাব রয়েছে (যদিও এটি দ্রুত সম্প্রসারিত হচ্ছে) এবং একটি প্রমিত প্ল্যাটফর্ম৷

    আপনি যখন এসকিউএল বনাম NoSQL স্ট্যাক আপ করেন, তখন স্ট্রাকচার্ড ডেটা, ইন্টিগ্রেটেড সাপোর্ট সিস্টেম এবং SQL এর স্কিমাগুলি এটিকে ব্যবসার জন্য পছন্দের পছন্দ করে তোলে, যেখানে NoSQL সেই দ্রুত অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টটিকে তার বিশেষ স্থান বলে মনে করতে পারে।

    এটি কোথায় শিখবেন

    এসকিউএল-এর জন্য, কোড একাডেমি আপনাকে তাদের একটি কোর্স দিয়ে শুরু করতে পারে। NoSQL উত্সাহীরা NoSQL ডেটা সলিউশন এবং Amazon DynamoDB:বিল্ডিং NoSQL ডেটাবেস-চালিত অ্যাপ্লিকেশনগুলির পরিচিতির বিষয়ে edx.org-এর কোর্সগুলি থেকে প্রচুর শিখতে পারেন৷

    অন্যান্য দরকারী প্রোগ্রামিং ভাষা শেখার জন্য

    2020 সালে শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলি কী কী?

    তালিকার দিকে তাকিয়ে, আপনি কিছু অনুপস্থিত লক্ষ্য করতে পারেন বা নাও দেখতে পারেন যেগুলি আপনি উপস্থিত বলে ধরে নিতেন। প্রধানত রুবি এবং এর ফ্রেমওয়ার্ক Ruby on Rails (RoR), কারণ এটি অনেক ওয়েব অ্যাপে ব্যবহৃত একটি ভাষা এবং আজও শালীন চাহিদা রয়েছে। এটি শপিফাই, এয়ারবিএনবি, ফাইভার, গিথুব এবং ব্লুমবার্গে কয়েকটি নাম ব্যবহার করা হয়েছে। যদিও অনেক কোম্পানি এখনও এটি ব্যবহার করছে, এটি গত কয়েক বছরে তার অনেক হাইপ হারিয়েছে এবং এটিকে "শিখতে হবে" হিসাবে সুপারিশ করা যায় না৷

    অন্যান্য কম পরিচিত প্রোগ্রামিং ভাষা যেমন R, Rust, Kotlin, এবং Golang, এই সময়ে তাদের জানার যোগ্য বলে মনে করার জন্য জনপ্রিয়তায় পৌঁছেনি। যাইহোক, আমরা মনে করি যে কোটলিন অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট সম্পর্কে গুরুতর যে কাউকে উপকৃত করবে কারণ রাস্তার কথা হল এটি পরবর্তী বড় জিনিস হতে পারে।

    গোলাং, যাকে গো নামেও অভিহিত করা হয়, এটি শেখা বেশ কঠিন তবে যে কেউ ফ্রেমওয়ার্ক তৈরি করতে আগ্রহী তারা এটিকে তাদের সময়ের মূল্য দিতে পারে। Go এর মতো একই লাইনে, আপনি দেখতে পাবেন যে মরিচা, শেখার জন্য সত্যিই একটি কঠিন ভাষা, খুব ফলপ্রসূ হতে পারে।

    এটি লাইব্রেরি তৈরি করার ক্ষমতা রাখে যা অন্যান্য প্রোগ্রামিং ভাষার সাথে লিঙ্ক করতে সক্ষম। আগ্রহী হলে, আন্ডারগ্র্যাডদের জন্য মরিচা বল রোলিং পেতে সাহায্য করবে।


    1. সি ভাষায় সারিতে সন্নিবেশ করা উপাদানগুলি কী কী?

    2. সি ভাষায় শিফট অপারেশন কি কি?

    3. সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার কি?

    4. আজ শেখার জন্য 10টি সেরা প্রোগ্রামিং ভাষা