কম্পিউটার

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

এর জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে, ফেসবুক হ্যাকারদের জন্য পাকা। এটি একটি সুরক্ষিত পাসওয়ার্ড থাকাকে গুরুত্বপূর্ণ করে তোলে, তবে এর অর্থ নিরাপত্তার অতিরিক্ত স্তরের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) সক্ষম করা৷

এই অতিরিক্ত স্তরের নিরাপত্তা গুরুত্বপূর্ণ, কিন্তু আপনি যদি 2FA অ্যাক্সেস করতে না পারেন, ভয় পাবেন না, কারণ আপনার অ্যাকাউন্টে ফিরে আসা অসম্ভব নয়। আপনার 2FA কোড জেনারেটরে অ্যাক্সেস না থাকলে আপনি কীভাবে Facebook লগ ইন করতে পারেন তা এখানে।

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

কোড টেক্সট করা

সহজতম 2FA পদ্ধতিগুলির মধ্যে একটি হল Authy এর মতো একটি কোড জেনারেটর অ্যাপ ব্যবহার করা। এই অ্যাপগুলি ছয়-সংখ্যার কোডগুলির একটি এলোমেলো সেট সরবরাহ করে যা শত শত, হাজার হাজার না হলেও ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেয়৷ এটি 2FA সক্ষম করার সহজতম উপায়গুলির মধ্যে একটি, তবে এটির জন্য আপনার ফোন বা ট্যাবলেটে অ্যাক্সেস থাকা প্রয়োজন৷

আপনি যদি আপনার ফোন হারান এবং আপনার কোড জেনারেটর অ্যাপ অ্যাক্সেস করতে না পারেন তাহলে কী হবে? আপনি যা করতে পারেন তা হল 2FA প্রক্রিয়া শুরু করা, এবং আপনি যখন ছয়-সংখ্যার কোডের জন্য জিজ্ঞাসা করা স্ক্রিনে পৌঁছান, তখন ক্লিক করুন "প্রমাণিত করার জন্য অন্য উপায় প্রয়োজন?"

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

আপনি যখন এটি করবেন, আপনি "আমাকে একটি লগইন কোড পাঠ্য পাঠান" এর মত আরেকটি বিকল্প বেছে নিতে পারেন, তারপর কোডের জন্য অপেক্ষা করুন৷ বিকল্পভাবে, আপনি Facebook আপনার প্রোফাইলে তালিকাভুক্ত নম্বরগুলির একটিতে আপনাকে কল করতে দিতে পারেন৷ আপনার প্রোফাইলে তালিকাভুক্ত একটি ব্যাকআপ ফোন নম্বর থাকার জন্য এটি একটি ভাল অনুস্মারক৷

অনুমোদিত ডিভাইস ব্যবহার করুন

একটি Facebook অ্যাকাউন্টে প্রবেশ করার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হল একটি অনুমোদিত ডিভাইস ব্যবহার করা, যার অর্থ আপনাকে আবার সেই ডিভাইসে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করতে হবে না। তাই আপনি যদি অতীতে অন্য কোনো ডিভাইসে লগ ইন করে থাকেন, তাহলে কোনো ধরনের কোড জেনারেটর ব্যবহার না করেই আপনি সেই ডিভাইসে আবার আপনার Facebook সাইন ইন করতে পারবেন।

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

আপনি যদি নিজেকে এমন একটি পরিস্থিতিতে খুঁজে পান যেখানে আপনার কোড জেনারেটরে অ্যাক্সেস নেই, এটি আপনার অ্যাকাউন্টে লগ ইন করার একটি দুর্দান্ত উপায়। আপনার যদি এমন একটি ডিভাইস, অ্যাপ বা ব্রাউজার থাকে যা আপনি কিছু সময়ের মধ্যে Facebook-এ লগ ইন করার জন্য ব্যবহার করেননি, তবে এটি চেষ্টা করুন এবং "ব্রাউজার সংরক্ষণ করুন" বিকল্পটি নির্বাচন করতে ভুলবেন না যাতে আপনি ভবিষ্যতে লগ ইন থাকতে পারেন।

স্পষ্টতই, আপনি যদি আগে কোনো ডিভাইসে লগ ইন না করে থাকেন এবং দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করে থাকেন, তাহলে আপনি 2FA বা ফোন প্রমাণীকরণ ছাড়া সেই ডিভাইসে সাইন ইন করতে পারবেন না।

পুনরুদ্ধার কোড পান (ডেস্কটপ)

আপনি যখন আপনার দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করেন, তখন আপনার কাছে পুনরুদ্ধার কোডের একটি সেট পাওয়ার সুযোগ থাকে। আপনি যদি আপনার কোড জেনারেটর ব্যবহার করতে না পারেন তাহলে এই পুনরুদ্ধার কোডগুলি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার একটি অমূল্য উপায় হতে পারে৷ পুনরুদ্ধার কোড সেট আপ করতে:

1. Facebook এর উপরের ডানদিকে ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন এবং "সেটিংস এবং গোপনীয়তা -> সেটিংস" নির্বাচন করুন৷

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

2. "নিরাপত্তা এবং লগইন" নির্বাচন করুন, তারপর "টু-ফ্যাক্টর প্রমাণীকরণ" বিভাগটি সনাক্ত করুন এবং "টু-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন" এ ক্লিক করুন। আপনি যদি ইতিমধ্যেই দুই-ফ্যাক্টর সেট আপ করে থাকেন, আপনি যদি প্রথমবার পুনরুদ্ধার কোডগুলি সেট আপ করেন তবে আপনাকে আপনার কোড জেনারেটর ব্যবহার করতে হবে। আপনার যদি 2FA সেট আপ না থাকে তবে আপনাকে শুধু আপনার পাসওয়ার্ড লিখতে হবে৷

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

3. স্ক্রিনের নীচের দিকে "পুনরুদ্ধার কোড" এর পাশে, "সেটআপ" এ ক্লিক করুন, তারপর "কোডগুলি পান।" আপনি যদি ইতিমধ্যেই কোডগুলি সেট আপ করে থাকেন তবে পরিবর্তে "ম্যানেজ -> কোড দেখান" এ ক্লিক করুন৷ গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি প্রদর্শিত দশটি কোড কপি, স্ক্রিনশট বা লিখুন। প্রতিটি কোড শুধুমাত্র একবার ব্যবহার করা যেতে পারে, তারপরে একই পদক্ষেপগুলি অনুসরণ করে এবং "নতুন কোড পান" এ ক্লিক করে এটি প্রতিস্থাপন করা যেতে পারে৷

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

আপনি যখন আপনার কোড জেনারেটর হারাবেন, তখন এই পুনরুদ্ধার কোডগুলি নিশ্চিত করে যে আপনি দ্রুত এবং নিরাপদে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে পারেন৷

বিশ্বস্ত পরিচিতি নির্বাচন করুন

আপনি যদি আপনার Facebook অ্যাকাউন্টে অ্যাক্সেস হারান এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের মাধ্যমে লগ ইন করতে না পারেন, আপনি বিশ্বস্ত পরিচিতিগুলির একটি তালিকা সেট আপ করতে পারেন যারা আপনাকে একটি লিঙ্কের মাধ্যমে একটি লগইন কোড পাঠাবে৷

আপনি যদি আপনার পিসিতে Facebook ব্যবহার করেন, তাহলে Facebook-> Settings &Privacy -> Settings -> Security and Login

-এর উপরের ডানদিকের ড্রপডাউনে ক্লিক করুন। কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

নিচে স্ক্রোল করুন "আপনি লক আউট হয়ে গেলে যোগাযোগ করার জন্য 3 থেকে 5 জন বন্ধু বেছে নিন" এবং আপনি যাদের সবচেয়ে বেশি বিশ্বাস করেন তাদের নির্বাচন করুন!

আপনি যদি আপনার ফোনে থাকেন, Facebook অ্যাপে, উপরের ডানদিকে কোণায় তিন-লাইনযুক্ত 'হ্যামবার্গার মেনু' আইকনে আলতো চাপুন -> সেটিংস এবং গোপনীয়তা -> সেটিংস -> পাসওয়ার্ড এবং নিরাপত্তা৷

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

এরপর, "আপনি লক আউট হয়ে গেলে যোগাযোগ করার জন্য 3 থেকে 5 জন বন্ধু বেছে নিন"-এ স্ক্রোল করুন, তারপর আপনার বিশ্বস্ত পরিচিতির তালিকা নির্বাচন করুন৷

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

আপনার Facebook অ্যাকাউন্ট হ্যাক হলে কি করবেন

হয় আপনি হ্যাক হয়েছেন বা আপনার ফেসবুক অ্যাকাউন্ট দখল করা হয়েছে তা খুঁজে বের করার পরে, facebook.com/hacked এ শুরু করুন। এখানে আপনি আপনার উদ্বেগ বর্ণনা করতে পারেন বা তালিকায় আপনার সমস্যাটি না দেখার বিকল্পটি বেছে নিতে পারেন। আপনি যে বিকল্পটি চয়ন করুন না কেন, প্রতিটিতে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ অন্তর্ভুক্ত রয়েছে৷

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

এই পদক্ষেপটি সেই সমস্ত লোকদের জন্য সবচেয়ে ভাল যাদের এখনও তাদের অ্যাকাউন্টে অ্যাক্সেস রয়েছে এবং তারা পোস্ট বা অন্যান্য লাল পতাকা দেখার বিষয়ে বেশি উদ্বিগ্ন যে কেউ অনুমতি ছাড়াই আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করেছে৷

2FA এর কারণে কোনো অ্যাক্সেস নেই

আপনি যদি সাইন ইন করতে না পারেন কারণ হ্যাকার আপনাকে ব্লক করতে 2FA সক্ষম করেছে, Facebook আপনাকে তার নিরাপত্তা পৃষ্ঠাগুলির একটিতে নির্দেশ করবে। "সিকিউরিটি চেকস প্রিভেনটিং লগইন" পৃষ্ঠাটি এখানে পাওয়া যায় এবং আপনি যদি 2FA-এর মতো নিরাপত্তা চেকের কারণে লগ ইন করতে না পারেন তাহলে এটি শুরু করার সঠিক জায়গা।

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

আপনার সঠিক সমস্যাটি ব্যাখ্যা করতে সহায়তা করার জন্য একটি ঐচ্ছিক স্ক্রিনশট সহ সমস্যার একটি বিবরণ যোগ করুন এবং Facebook এর প্রতিক্রিয়া জানার জন্য অপেক্ষা করুন। দুর্ভাগ্যবশত, Facebook ইঙ্গিত দেয় যে তারা প্রতিটি অনুরোধে সাড়া দেবে না, তাই আপনার অ্যাকাউন্ট পুনরায় অ্যাক্সেস করার জন্য এটি আপনার একমাত্র প্রচেষ্টা হওয়া উচিত নয়।

আপনি একটি প্রতিক্রিয়া জন্য অপেক্ষা করা উচিত, আপনি একটি প্রতিক্রিয়া না পাওয়া পর্যন্ত আপনি পুনরাবৃত্তি একই ইমেল পাঠাতে পারেন. নীচের টেমপ্লেটটি পড়ুন বা আপনার জন্য এটি সহজ করতে আপনার ইমেলে ব্যবহার করার জন্য এই অনুচ্ছেদটি অনুলিপি করুন।

“হাই। আমার নাম ____________. আমার ইমেল হল ____________, এবং আমার Facebook আইডি হল ______________। আমার ফেসবুক অ্যাকাউন্ট ___তারিখে___ হ্যাক হয়েছে। যখন আমি আমার পরিচয় নিশ্চিত করার পরে আমার পাসওয়ার্ড রিসেট করতে সক্ষম হয়েছিলাম, আমি বিশ্বাস করি হ্যাকার 2FA সেট আপ করেছে, আমাকে আমার নিজের অ্যাকাউন্টে লগ ইন করতে এবং লগ ইন করার জন্য কোড অ্যাক্সেস করতে বাধা দিচ্ছে। প্রমাণ হিসাবে আমি আমার আইডির একটি ছবি সংযুক্ত করছি আমার পরিচয় আমি আপনাকে আমার অ্যাকাউন্টে 2FA বন্ধ করার জন্য প্রশংসা করব যাতে আমি আবার লগ ইন করতে পারি। ধন্যবাদ। "

আপনার পরিচয় যাচাই করা হচ্ছে

আপনার Facebook অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে তা শেখা ধ্বংসাত্মক হতে পারে। হ্যাক হওয়ার বিভিন্ন উপায় রয়েছে, তাই আসুন কয়েকটি সাধারণ উদাহরণ এবং কীভাবে এগিয়ে যেতে হয় তা দেখে নেওয়া যাক।

আসুন এমন একটি পরিস্থিতি দিয়ে শুরু করি যেখানে একজন হ্যাকার আপনার ইমেল এবং ফোন নম্বর পরিবর্তন করেছে এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করেছে।

1. আপনার বিদ্যমান Facebook ব্রাউজার লগইন বা অ্যাপগুলির একটি চেক করে আপনার অ্যাকাউন্টে অন্য একটি ইমেল যোগ করে শুরু করুন৷ "আমার পাসওয়ার্ড ভুলে গেছি" এ ক্লিক করুন বা আলতো চাপুন, তারপরে অ্যাক্সেস না থাকার বিকল্পটি। একবার আপনি এটি করার পরে, আপনি অন্য ইমেল যোগ করতে এবং সনাক্তকরণ প্রদান করতে পারেন।

যদি উপরের ধাপটি কাজ না করে, যেহেতু আপনি ইতিমধ্যেই লগ আউট হয়ে গেছেন, আবার আপনার অ্যাকাউন্টে লগ ইন করার চেষ্টা করুন। যখন এটি 2FA কোডের জন্য জিজ্ঞাসা করে, তখন "আমার কাছে আমার ফোন নেই" এ ক্লিক করুন এবং তারপরে "আমাদের সাথে যোগাযোগ করুন" এবং আপনি উপরে যে ইমেলটি ব্যবহার করেছেন সেটি যোগ করুন, যা আবার, একটি ইমেল যা আপনার Facebook অ্যাকাউন্টের সাথে যুক্ত নয়।

কোড জেনারেটর ছাড়া কীভাবে আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করবেন

2. আপনার পরিচয়পত্র পাঠান এবং একটি উত্তরের জন্য অপেক্ষা করুন৷ Facebook সাধারণত বেশ প্রম্পট হয়, এবং আপনার সেকেন্ডারি ইমেলে একটি কোড পাঠাতে হবে যাতে আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে লগ ইন করতে পারেন। লিঙ্কটিতে ক্লিক করবেন না – পরিবর্তে, পাসওয়ার্ডটি অনুলিপি করুন এবং এটি পেস্ট করুন যাতে আপনি আবার লগ ইন করতে পারেন৷

3. এখানে আপনি এখনও 2FA দ্বারা হ্যাং আপ করতে পারেন। এই ক্ষেত্রে, এটি পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনি আপনার ফোনে একটি ব্রাউজার ব্যবহার করুন এবং উপরের মতো একই প্রক্রিয়া অনুসরণ করে আপনার আইডি পুনরায় জমা দিন। যেহেতু আপনার আইডি পুনরায় যাচাই করা হয়েছে, আপনি কপি এবং পেস্ট করার মাধ্যমে অস্থায়ী পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে সক্ষম হবেন।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে অনেকেই দাবি করে যে সনাক্তকরণ গ্রহণ না করা একটি মোটামুটি সাধারণ ফেসবুক প্রতিক্রিয়া। যদি এটি ঘটে থাকে, সুপারিশটি হল আপনার সরকার-অনুমোদিত আইডি টাইপ (ড্রাইভারের লাইসেন্স সর্বোত্তম) গৃহীত না হওয়া পর্যন্ত ক্রমাগত চেষ্টা করুন। নিশ্চিত করুন যে আইডির চারটি কোণ কোন ছায়া ছাড়াই দৃশ্যমান হয়, ইত্যাদি। মনে রাখবেন যে এটি একটি কৃত্রিমভাবে বুদ্ধিমান প্রক্রিয়া তাই জমা দেওয়া আইডিগুলির দিকে কোনও মানুষ আসলে তা দেখছে না। এটি একাধিক আপলোড ব্যাখ্যা করতে পারে।

চূড়ান্ত চিন্তা

আপনি যখন ইমেল বা Facebook এর মতো ব্যক্তিগত অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেস হারাবেন তখন এটি সর্বদা ভীতিজনক। যেহেতু এই প্ল্যাটফর্মগুলি অত্যন্ত ব্যক্তিগত, অ্যাক্সেস না থাকলে আপনি ভাবতে পারেন যে আপনি হ্যাক হয়েছেন বা আপনার পরিচয় চুরি হয়ে গেছে। ভাগ্যক্রমে, কোড জেনারেটর ছাড়া ফেসবুকে লগ ইন করা এখনও সম্ভব।


  1. কিভাবে ফেসবুকে আপনার নাম পরিবর্তন করবেন

  2. কিভাবে আপনার Amazon অ্যাকাউন্ট মুছে ফেলবেন

  3. কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?

  4. কিভাবে একটি পিন কোড দিয়ে আপনার Netflix অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন