কম্পিউটার

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

সাধারণত, WhatsApp-এ প্রাপ্ত ছবি এবং ভিডিওগুলি সাধারণত ডাউনলোড হবে যখন আপনি সেগুলিতে ট্যাপ করবেন। তবুও, অনেক ব্যবহারকারী এই সমস্যার সম্মুখীন হচ্ছেন যেখানে একটি মিডিয়া ফাইল ট্যাপ করার ফলে আপনি একটি ত্রুটি ছুঁড়েছেন যা বলে, "ডাউনলোড ব্যর্থ হয়েছে", "ডাউনলোড সম্পূর্ণ হতে পারেনি", "অনুগ্রহ করে পরে আবার চেষ্টা করুন" এবং অনুরূপ। আপনি যদি হোয়াটসঅ্যাপ থেকে ছবি এবং ভিডিও ডাউনলোড করতে না পারেন, তাহলে নিম্নলিখিত সমাধানগুলি আপনাকে WhatsApp-এ মিডিয়া ডাউনলোড সমস্যা সমাধানে সাহায্য করবে।

1. ম্যানুয়ালি ফটো এবং ভিডিও ডাউনলোড করুন (WhatsApp ওয়েব)

আপনি যদি হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করেন (হোয়াটসঅ্যাপের ডেস্কটপ সংস্করণ যা সম্প্রতি আপডেট করা হয়েছে এমনকি প্রতিবার সাইন ইন করার সময় আপনার স্মার্টফোনের কাছাকাছি প্রয়োজন হয় না), তাহলে এর নিজস্ব সমস্যা এবং সমাধান রয়েছে।

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

কিন্তু আমরা সেগুলিতে যাওয়ার আগে, আপনার জানা উচিত যে WhatsApp-এর ফোন সংস্করণের বিপরীতে, WhatsApp ওয়েব স্বয়ংক্রিয়ভাবে ফটো এবং ভিডিও ডাউনলোড করে না। আপনাকে একটি প্রদত্ত চিত্র বা ভিডিওতে ক্লিক করে ম্যানুয়ালি এটি করতে হবে তারপর উপরের ডানদিকের কোণায় ডাউনলোড আইকনে ক্লিক করুন৷

আপনি যদি এটি চেষ্টা করে থাকেন তবে এখনও হোয়াটসঅ্যাপ ওয়েবে সমস্যা হচ্ছে, তাহলে নিম্নলিখিত টিপসগুলি চেষ্টা করুন৷

2. ব্রাউজার ডেটা সাফ করুন (হোয়াটসঅ্যাপ ওয়েব)

যদি হোয়াটসঅ্যাপ ওয়েব ফটো এবং ভিডিও ডাউনলোড করতে ব্যর্থ হয় (বা অন্যথায় সঠিকভাবে কাজ করছে না), তাহলে আপনার ব্রাউজার ক্যাশে এবং কুকিজ পরিষ্কার করার চেষ্টা করা উচিত যাতে এটি একটি পরিষ্কার স্লেট দিতে পারে।

ক্রোমে এটি করতে, উপরের ডানদিকে তিন-বিন্দুযুক্ত মেনু আইকনে ক্লিক করুন -> ইতিহাস -> ব্রাউজিং ডেটা সাফ করুন, তারপরে দ্বিতীয় এবং তৃতীয় বাক্সে টিক চিহ্ন দিন এবং "ডেটা সাফ করুন" এ ক্লিক করুন৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

এজ-এ, উপরের ডানদিকের কোণায় মেনু আইকনে ক্লিক করুন -> সেটিংস -> গোপনীয়তা, অনুসন্ধান এবং পরিষেবা, তারপর "এখনই ব্রাউজিং ডেটা সাফ করুন" এর পাশে "কী পরিষ্কার করতে হবে তা চয়ন করুন"৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

পরবর্তী স্ক্রিনে, "ক্যাশ করা ছবি এবং ফাইল" এবং "কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা" বাক্সে টিক চিহ্ন দিন তারপর "এখনই সাফ করুন" এ ক্লিক করুন।

3. সাইন আউট করুন এবং আবার ফিরে যান (WhatsApp ওয়েব)

হোয়াটসঅ্যাপ ওয়েবের স্থায়িত্বের জন্য খুব বেশি খ্যাতি নেই, এবং যদিও এর প্রধান সাম্প্রতিক আপডেটগুলি কিছু স্বাগত উন্নতি এনেছে তারাও WhatsApp এর ব্রাউজার সংস্করণটিকে কিছুটা অবিশ্বস্ত করে তুলেছে।

অনেক হোয়াটসঅ্যাপ ওয়েব সমস্যার জন্য একটি দুর্দান্ত দ্রুত সমাধান হল লগ আউট করে আবার ফিরে আসা। হোয়াটসঅ্যাপ ওয়েবে আপনার চ্যাট তালিকার উপরের তিন-বিন্দুযুক্ত মেনু আইকনে শুধু ক্লিক করুন, তারপর "লগ আউট" এ ক্লিক করুন। এর পরে, আবার লগ ইন করুন এবং সমস্যাটি চলে যেতে পারে।

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

এই টিপসের বাকি অংশগুলি হোয়াটসঅ্যাপের মোবাইল সংস্করণগুলিতে ফোকাস করবে, তবে মনে রাখবেন কিছু সংশোধনগুলি WhatsApp ওয়েবেও প্রযোজ্য হতে পারে, তাই পড়া বন্ধ করবেন না!

4. ফোন রিস্টার্ট করুন

আপনি যখন একটি অ্যাপ বা ডিভাইসের সমস্যা সমাধান করছেন তখন সর্বদা আপনার যে প্রথম ধাপটি সম্পাদন করা উচিত তা হল এটি পুনরায় চালু করা। একইভাবে, হোয়াটসঅ্যাপ ইমেজ এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যায়, আপনার অ্যান্ড্রয়েড ফোন বা আইফোন রিস্টার্ট করুন। কখনও কখনও শুধু ফোন রিস্টার্ট করলে মিডিয়া ডাউনলোড না হওয়ার সমস্যা হোয়াটসঅ্যাপে ঠিক হয়ে যাবে।

5. সমস্যার জন্য WhatsApp সার্ভার চেক করুন

কখনও কখনও, সমস্যাটি হোয়াটসঅ্যাপ নিজেই হতে পারে। এটি বেশ কয়েকবার ঘটেছে যেখানে লোকেরা বার্তা পাঠাতে, ছবি ডাউনলোড করতে এবং অনুরূপ করতে অক্ষম। হোয়াটসঅ্যাপ ডাউন আছে কি না তা যাচাই করতে, আপনি তৃতীয় পক্ষের টুল যেমন Outage.Report বা DownDetector ব্যবহার করতে পারেন। ওয়েবসাইটগুলির একটি খুলুন, এবং টুলটি আপনাকে বলে দেবে WhatsApp সার্ভারগুলি সঠিকভাবে কাজ করছে কি না৷

6. সঠিক তারিখ এবং সময় সেট করুন

WhatsApp-এর সার্ভারে সিঙ্ক করার জন্য আপনার ফোনে সঠিক তারিখ এবং সময় থাকা গুরুত্বপূর্ণ, অন্যথায় আপনি ছবি বা ভিডিও ডাউনলোড করতে পারবেন না, যেমনটি অফিসিয়াল WhatsApp সমর্থন পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে।

অ্যান্ড্রয়েডে সঠিক তারিখ এবং সময় সেট করতে, "সেটিংস -> সিস্টেম (সাধারণ ব্যবস্থাপনা) -> তারিখ এবং সময়" এ যান। "নেটওয়ার্ক-প্রদত্ত সময় (বা স্বয়ংক্রিয় সময়) ব্যবহার করুন।"

এর জন্য টগল সক্ষম করুন৷ হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

আইফোনে, "সেটিংস -> সাধারণ -> তারিখ এবং সময়" এ যান। "স্বয়ংক্রিয়ভাবে সেট করুন।"

এর জন্য টগল সক্ষম করুন হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

7. অডিট ইন্টারনেট সমস্যা

অনেক সময়, ব্যবহারকারীরা তাদের ইন্টারনেট সংযোগে সমস্যার কারণে WhatsApp-এ মিডিয়া ফাইল ডাউনলোড করতে পারে না। এই সমস্যা সমাধানের টিপসগুলি সমস্যাটির সাথে সাহায্য করবে:

  • আপনি যদি Wi-Fi-এ WhatsApp ব্যবহার করেন, তাহলে আপনার রাউটার রিস্টার্ট করে শুরু করুন।
  • এরপর, আপনার ফোনে একটি ওয়েবসাইট খোলার চেষ্টা করুন৷ ওয়েবসাইটটি লোড না হলে বা ছবি সঠিকভাবে লোড না হলে, আপনার Wi-Fi সংযোগ ডাউন হতে পারে।
  • ইন্টারনেট সংযোগ সমস্যাটি ঘটাচ্ছে কিনা তা সনাক্ত করতে আপনি Wi-Fi এবং মোবাইল ডেটার মধ্যে স্যুইচ করার চেষ্টা করতে পারেন৷
  • নিশ্চিত করুন যে আপনার যথেষ্ট ডেটা ব্যালেন্স আছে।
  • কিছুক্ষণের জন্য আপনার ডিভাইসে বিমান মোড চালু এবং বন্ধ করার চেষ্টা করুন৷
  • Wi-Fi নেটওয়ার্কের জন্য, Wi-Fi ভুলে যাওয়ার চেষ্টা করুন, তারপরে আবার সংযোগ করুন৷
  • যদি সম্ভব হয়, একটি ভিন্ন Wi-Fi সংযোগ বা রাউটারের সাথে সংযোগ করার চেষ্টা করুন৷
  • আপনি আপনার রাউটারের জন্য DNS সার্ভার পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। আপনি যদি অ্যান্ড্রয়েডে থাকেন, তাহলে কীভাবে Google DNS বা OpenDNS ব্যবহার করবেন তা খুঁজে বের করুন।
  • অ্যান্ড্রয়েডে মিটারযুক্ত Wi-Fi সংযোগ নিষ্ক্রিয় করুন৷
  • আপনি যদি নিজের রাজ্যে না থাকেন তবে আপনার ফোনে ডেটা রোমিং সক্ষম করুন৷

8. মোবাইল ডেটা সেটিংস চেক করুন (iPhone)

অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য, ছবি এবং ভিডিও ডাউনলোড না হওয়ার সমস্যাটি শুধুমাত্র মোবাইল ডেটার সাথে ঘটে। আইফোনে এটি ঠিক করতে, "সেটিংস -> হোয়াটসঅ্যাপ" এ যান। "মোবাইল ডেটা" এর পাশের টগলটি সক্ষম করুন৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

9. সমস্যার জন্য নেটওয়ার্ক চেক করুন

হোয়াটসঅ্যাপ সঠিকভাবে কাজ করার জন্য আপনার দ্রুততম, সঠিক নেটওয়ার্ক ব্যবহার করা উচিত।

অ্যান্ড্রয়েডে আপনার নেটওয়ার্ক পরীক্ষা করতে, "সেটিংস -> নেটওয়ার্ক এবং ইন্টারনেট -> মোবাইল নেটওয়ার্ক -> নেটওয়ার্ক নির্বাচন" এ যান৷ স্বয়ংক্রিয় নির্বাচন করুন।

আইফোনে, "সেটিংস -> মোবাইল ডেটা -> নেটওয়ার্ক নির্বাচন" খুলুন। স্বয়ংক্রিয় জন্য টগল সক্ষম করুন. এছাড়াও, অ্যান্ড্রয়েড এবং আইফোনে মোবাইল ডেটা কাজ না করার সমাধানগুলি চেষ্টা করুন৷

10. হোয়াটসঅ্যাপকে ফটো অ্যাক্সেস করার অনুমতি দিন

মিডিয়া ফাইল ডাউনলোড করতে WhatsApp-এর Android এবং iPhone উভয়ের স্টোরেজ অনুমতি প্রয়োজন। হোয়াটসঅ্যাপের প্রয়োজনীয় অনুমতি না থাকলে, এটি ব্যবহার করার সময় আপনি সমস্যার সম্মুখীন হবেন। অ্যান্ড্রয়েডে স্টোরেজ অনুমতি দিতে, "সেটিংস -> অ্যাপস -> হোয়াটসঅ্যাপ -> অনুমতি" এ যান। "স্টোরেজ (ফাইল এবং মিডিয়া)" এ আলতো চাপুন এবং "অনুমতি দিন" নির্বাচন করুন।

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

আইফোনে, "সেটিংস -> হোয়াটসঅ্যাপ -> ফটোতে যান।" "সমস্ত ফটো" নির্বাচন করুন৷

11. মিডিয়া অটো-ডাউনলোড সেটিংস চেক করুন

হোয়াটসঅ্যাপ আপনার ফোনে স্বয়ংক্রিয়ভাবে ছবি এবং ভিডিও ডাউনলোড না করতে সমস্যা হলে, আপনার WhatsApp-এর মিডিয়া স্বয়ংক্রিয়-ডাউনলোড সেটিংসে একবার নজর দেওয়া উচিত।

এর জন্য, "WhatsApp সেটিংস -> স্টোরেজ" এ যান। এখানে আপনি একটি মিডিয়া অটো-ডাউনলোড বিভাগ পাবেন। এটির অধীনে থাকা বিকল্পগুলিতে আলতো চাপুন এবং আপনার প্রয়োজনের উপর নির্ভর করে মোবাইল ডেটা বা Wi-Fi এর সাথে সংযুক্ত থাকাকালীন স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হওয়া মিডিয়া ফাইলগুলির প্রকারের অনুমতি দিন৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

12. ডেটা সেভার মোড বন্ধ করুন

অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয়ই ডেটা-সেভিং মোডের সাথে আসে। যদি আপনার ফোনে মিডিয়া স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড না হয়, তাহলে এই মোডগুলি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন।

অ্যান্ড্রয়েডের জন্য, "সেটিংস -> নেটওয়ার্ক এবং ইন্টারনেট -> ডেটা সেভার" এ যান। বন্ধ কর.

আইফোনে, "সেটিংস -> মোবাইল ডেটা -> মোবাইল ডেটা বিকল্প" এ যান। "লো ডেটা মোড" এর পাশের টগলটি বন্ধ করুন৷

13. উপলব্ধ স্টোরেজ চেক করুন

WhatsApp থেকে মিডিয়া ফাইল ডাউনলোড করতে সক্ষম হওয়ার জন্য আপনার ফোনে পর্যাপ্ত স্টোরেজ থাকা উচিত। ফোনে পর্যাপ্ত স্টোরেজ না থাকলে, ফাইলগুলি ডাউনলোড করা যাবে না।

অ্যান্ড্রয়েডে উপলব্ধ স্টোরেজ পরীক্ষা করতে, "সেটিংস -> স্টোরেজ" এ যান৷

আইফোনে, "সেটিংস -> সাধারণ -> আইফোন স্টোরেজ" এ যান। স্থান পুনরুদ্ধার করতে অপ্রয়োজনীয় অ্যাপ এবং ফাইল মুছুন। আপনার যদি এখনও আরও স্থানের প্রয়োজন হয়, তাহলে Android এবং iPhone এ স্থান খালি করার অন্যান্য উপায় শিখুন।

14. SD কার্ড আনমাউন্ট করুন

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি মেমরি কার্ড ব্যবহার করেন, তবে প্রায়শই এটি WhatsApp-এ মিডিয়া ডাউনলোড সমস্যার জন্য দায়ী। এটি ঠিক করতে, আপনাকে হয় কার্ডটি সরাতে হবে বা এটি আনমাউন্ট করতে হবে৷

কার্ড আনমাউন্ট করতে, "সেটিংস -> স্টোরেজ" এ যান। আপনার মেমরি কার্ড সন্ধান করুন। ইজেক্ট বা আনমাউন্ট বলে বিকল্প বা আইকনে আলতো চাপুন। মনে রাখবেন যে কার্ডটি আনমাউন্ট করলে কার্ডে থাকা আপনার ডেটা মুছে যাবে না।

15. এসডি কার্ডে সামগ্রী সরানো বন্ধ করুন

যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটি একটি SD কার্ডে ডেটা স্থানান্তর করার জন্য একটি নেটিভ সেটিং অফার করে, তাহলে আপনার WhatsApp এর জন্য এটি বন্ধ করার চেষ্টা করা উচিত।

আপনার ফোনের মডেল অনুযায়ী ধাপগুলি আলাদা হতে পারে। মূলত, আপনাকে যা করতে হবে তা হল "সেটিংস -> স্টোরেজ -> স্টোরেজ বুস্টার" এ নেভিগেট করুন। "এসডি কার্ডে সামগ্রী সরান" এ আলতো চাপুন এবং "WhatsApp" এর পাশের টগলটি বন্ধ করুন। এছাড়াও আপনি "স্টোরেজ বুস্টার" সেটিং খুঁজতে সেটিংসে অনুসন্ধান ব্যবহার করতে পারেন।

16. সেভ টু ক্যামেরা রোল সক্ষম করুন (iPhone)

iPhone-এ, যদিও আপনি WhatsApp-এ ডাউনলোড করা মিডিয়া দেখতে সক্ষম হবেন, তা স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরা রোলে ডাউনলোড হয় না। এটি কোনও সমস্যা নয়, হোয়াটসঅ্যাপের একটি বৈশিষ্ট্য। আপনি যদি চান যে মিডিয়া ফাইলগুলি আপনার আইফোনে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হোক, WhatsApp অ্যাপে, "সেটিংস -> চ্যাটগুলিতে যান৷" "ক্যামেরা রোলে সংরক্ষণ করুন" এর জন্য টগল সক্ষম করুন৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

17. পুনরায় পাঠানোর জন্য ফাইলের জন্য জিজ্ঞাসা করুন

হোয়াটসঅ্যাপ থেকে পুরানো মিডিয়া ফাইল ডাউনলোড করার সময় যদি আপনি "ফাইলটি পুনরায় পাঠাতে বলুন XYZ কে" ত্রুটি পেয়ে থাকেন, তাহলে আপনাকে এটি করতে হবে। আপনি ফাইলগুলি ডাউনলোড করতে অক্ষম রেখে ওই ব্যক্তি চ্যাটটি সাফ করতে পারতেন। অনুরোধ করুন যে প্রেরক ফাইলটি আবার পাঠান।

18. হোয়াটসঅ্যাপ ক্যাশে সাফ করুন (অ্যান্ড্রয়েড)

আপনার অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপের ক্যাশে সাফ করার চেষ্টা করুন। এটি করলে আপনার চ্যাট বা সংশ্লিষ্ট কোনো মিডিয়া মুছে যাবে না।

অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করতে, "সেটিংস -> অ্যাপস -> হোয়াটসঅ্যাপ -> স্টোরেজ এবং ক্যাশে" এ যান। "ক্যাশে সাফ করুন" এ আলতো চাপুন।

ক্যাশে সাফ করার পর ফোন রিস্টার্ট করুন। "ডেটা সাফ করুন" (বা ডেটা সাফ করুন) এ আলতো চাপবেন না, কারণ এটি আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি মুছে ফেলবে৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

19. বিজ্ঞাপন ব্লকার বন্ধ করুন

আপনি যদি আপনার ফোনে অ্যাডব্লকার অ্যাপ ব্যবহার করে থাকেন, তাহলে কিছুক্ষণের জন্য সেগুলো বন্ধ করে দেখুন যে সেগুলো হোয়াটসঅ্যাপ মিডিয়ার সাথে সাংঘর্ষিক কিনা।

20. WhatsApp আপডেট করুন

অনেক সময়, হোয়াটসঅ্যাপ আপডেট করা ছবি এবং ভিডিও ডাউনলোড না হওয়ার সমস্যা সমাধান করতেও সাহায্য করে।

প্লে স্টোর (অ্যান্ড্রয়েড) এবং অ্যাপ স্টোরে (আইফোন) যান এবং হোয়াটসঅ্যাপ অনুসন্ধান করুন। উপলব্ধ থাকলে "আপডেট" বোতামে আলতো চাপুন। ফোন রিস্টার্ট করুন। চিন্তা করবেন না, কারণ WhatsApp আপডেট করলে আপনার চ্যাট মুছে যাবে না।

21. WhatsApp পুনরায় ইনস্টল করুন

সমস্যাটি চলতে থাকলে, আপনার ফোন থেকে WhatsApp আনইনস্টল করে আবার ইনস্টল করুন। যাইহোক, নেটিভ অপশন ব্যবহার করে প্রথমে ডেটা ব্যাক আপ করতে ভুলবেন না। আপনি Android-এ Google Drive এবং iPhone-এ iCloud-এ ব্যাক আপ করতে পারেন। এইভাবে আপনি আপনার চ্যাট এবং ফাইল হারাবেন না।

22. হোয়াটসঅ্যাপ ফোল্ডার (অ্যান্ড্রয়েড)

পুনঃনামকরণ করুন

অ্যান্ড্রয়েডে, WhatsApp আনইনস্টল করা ছাড়াও, আপনার বিদ্যমান WhatsApp ফোল্ডারের নাম পরিবর্তন করার চেষ্টা করা উচিত। এটি করা হয় যাতে আপনি আবার ইনস্টল করার সময় WhatsApp একটি নতুন ফোল্ডার তৈরি করে। যাইহোক, এটি একটি পারমাণবিক বিকল্প তাই অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি প্রথমে আপনার WhatsApp ডেটা ব্যাক আপ করুন৷ এটি হয়ে গেলে, WhatsApp আনইনস্টল করুন৷

আনইনস্টল করার পরে, আপনার ফোনে যেকোন ফাইল ম্যানেজার অ্যাপ খুলুন এবং "ইন্টারনাল স্টোরেজ -> অ্যান্ড্রয়েড -> মিডিয়া" এ যান৷ "com.whatsapp" ফোল্ডারটি সন্ধান করুন৷ বিকল্পগুলি প্রকাশ করতে এটিকে স্পর্শ করুন এবং ধরে রাখুন। "পুনঃনামকরণ করুন" নির্বাচন করুন। আপনি যা খুশি নাম পরিবর্তন করুন৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

তারপরে আবার WhatsApp ইনস্টল করুন এবং ব্যাক আপ থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করুন। কিছু ভুল হলে, আপনি আপনার পুরানো হোয়াটসঅ্যাপ ডাটাবেস এবং ফাইলগুলি পুনঃনামকৃত ফোল্ডারে পাবেন৷

23. নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

আপনার অ্যান্ড্রয়েড ফোন বা আইফোনে নেটওয়ার্ক সেটিংস রিসেট করার চেষ্টা করা উচিত। এটি করার ফলে সমস্ত সংরক্ষিত নেটওয়ার্ক (ওয়াই-ফাই, ব্লুটুথ, ইত্যাদি) এবং সংযুক্ত ডিভাইসগুলি মুছে যাবে৷ আপনাকে সেগুলি আবার যোগ করতে হবে এবং জোড়া দিতে হবে৷ যাইহোক, এটি হোয়াটসঅ্যাপে ছবি এবং ভিডিও ডাউনলোড না করার মতো সমস্যাগুলি সমাধান করতে পারে৷

অ্যান্ড্রয়েডে নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে, "সেটিংস -> সিস্টেম (সাধারণ ব্যবস্থাপনা) -> রিসেট এ যান৷ হয় "নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন" বা "ওয়াই-ফাই, মোবাইল এবং ব্লুটুথ রিসেট করুন।"

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

আইফোনে, "সেটিংস -> সাধারণ -> রিসেট -> নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন।"

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

24. অ্যাপ পছন্দগুলি রিসেট করুন

নেটওয়ার্ক সেটিংস রিসেট করার অনুরূপ, আপনার ফোনের সমস্ত সেটিংস রিসেট করার চেষ্টা করা উচিত৷ এটি করলে আপনার ব্যক্তিগত তথ্য মুছে যাবে না। যাইহোক, আপনার ফোনের সমস্ত সেটিংস রিসেট করা হবে। তাই হোয়াটসঅ্যাপের ছবি এবং ভিডিও ডাউনলোড না হওয়ার জন্য যদি কোনো সেটিং দায়ী হয়, তাহলে সেটিংস রিসেট করলে তা ঠিক করা উচিত।

অ্যান্ড্রয়েডে, "সেটিংস -> সিস্টেম (সাধারণ ব্যবস্থাপনা) -> রিসেট" এ যান। "অ্যাপ পছন্দগুলি রিসেট করুন" বা "রিসেট সেটিংস" বেছে নিন৷

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

আইফোনে, "সেটিংস -> সাধারণ -> রিসেট -> সমস্ত সেটিংস রিসেট করুন।"

হোয়াটসঅ্যাপ ছবি এবং ভিডিও ডাউনলোড না করার সমস্যাগুলি স্থির করা হয়েছে৷

প্রতিটি সমাধান চেষ্টা করার পরে, আমি আপনাকে আপনার ফোন পুনরায় চালু করার পরামর্শ দেব। আশা করি, আপনি WhatsApp থেকে সাধারণত ছবি এবং ভিডিও ডাউনলোড করতে সক্ষম হবেন। একবার এটি হয়ে গেলে, হোয়াটসঅ্যাপ অভিজ্ঞতা উন্নত করতে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি দেখুন৷


  1. হোয়াটসঅ্যাপ চিত্রগুলি গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

  2. আইফোনে ডাউনলোড হচ্ছে না এমন অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে Android এবং iPhone এ TikTok ভিডিও ডাউনলোড করবেন

  4. কিভাবে গোপনে কারো হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ভিডিও ডাউনলোড করবেন?