কম্পিউটার

একটি Netgear ওয়্যারলেস রাউটারে ব্যান্ডউইথ সীমিত করুন

আমি সম্প্রতি বেশ কয়েকটি কারণে একটি দ্বিতীয় ওয়্যারলেস রাউটার কিনেছি, তবে একটি ছিল আমার বাচ্চারা কীভাবে ইন্টারনেটের সাথে সংযোগ করবে তা নিয়ন্ত্রণ করা। একটি জিনিসের জন্য, আমি নির্দিষ্ট সময়ের মধ্যে তারা কতটা ব্যান্ডউইথ ব্যবহার করতে পারে তা সীমাবদ্ধ করতে চেয়েছিলাম। এর পরে, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে এবং তারা পুনরায় সংযোগ করতে চান কিনা তা আমাকে জিজ্ঞাসা করতে হবে।

আমি এটি সেট আপ করেছি যাতে সাধারণ ব্রাউজিং এবং স্ট্রিমিং ঠিকঠাক কাজ করে, কিন্তু যদি তারা বিশাল মুভি ডাউনলোড বা পাগল কিছু শুরু করে, তবে আমি দ্রুত এটি বের করব কারণ ব্যান্ডউইথের সীমা দ্রুত অতিক্রম করা হবে। সৌভাগ্যবশত, আমার Netgear রাউটারে ট্রাফিক সীমিত করতে এবং ব্যান্ডউইথ ব্যবহার সীমিত করার জন্য একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে।

    শুরু করতে, একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে আপনার রাউটারে লগ ইন করুন এবং Netgear স্মার্ট উইজার্ড ওয়েব ইন্টারফেসটি উপস্থিত হওয়া উচিত:

    একটি Netgear ওয়্যারলেস রাউটারে ব্যান্ডউইথ সীমিত করুন

    এখন বাম পাশের প্যানেলে স্ক্রোল করুন এবং ট্রাফিক মিটার খুঁজুন উন্নত এর অধীনে .

    একটি Netgear ওয়্যারলেস রাউটারে ব্যান্ডউইথ সীমিত করুন

    Netgear Genie-এর সাথে নতুন সংস্করণে, আপনাকে Advanced-এ ক্লিক করতে হবে প্রথমে ট্যাব, তারপরউন্নত সেটআপ এবং আপনি ট্রাফিক মিটার খুঁজে পাবেন নীচের কাছাকাছি।

    একটি Netgear ওয়্যারলেস রাউটারে ব্যান্ডউইথ সীমিত করুন

    আপনি প্রথম যে কাজটি করতে চান তা হল ট্রাফিক মিটার সক্রিয় করা একেবারে উপরের বাক্সটি চেক করে৷

    একটি Netgear ওয়্যারলেস রাউটারে ব্যান্ডউইথ সীমিত করুন

    তারপরে আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:ভলিউম অনুসারে ব্যান্ডউইথ সীমিত করুন, অর্থাত্ এক মাসে মেগাবাইট ডেটা বা সময়ের দ্বারা সীমাবদ্ধ করুন৷ সংযোগের সময় নিয়ন্ত্রণের জন্য, এটি শুধুমাত্র PPPoE, PPTP এবং L2TP সংযোগের জন্য কাজ করবে। তাই ট্রাফিক ভলিউম কন্ট্রোল ব্যবহার করা ভালো বিকল্প ডিফল্টরূপে, এটি কোন সীমাতে সেট করা আছে, তাই রাউটার রাউটারের মধ্য দিয়ে যাওয়া ট্রাফিক ব্যবহার রেকর্ড করবে। আপনি যদি ব্যান্ডউইথের পরিসংখ্যান রেকর্ড করতে চান এবং ইন্টারনেট ব্যবহার সীমিত না করতে চান তবে আপনি এটিকে এভাবে রেখে যেতে পারেন।

    অন্যথায়, এগিয়ে যান এবং ড্রপ ডাউন বক্সে ক্লিক করুন এবং আপনি দেখতে পাবেন যে আপনি শুধুমাত্র ডাউনলোড বা ডাউনলোড এবং আপলোড সীমিত করতে পারেন (উভয় দিকই):

    একটি Netgear ওয়্যারলেস রাউটারে ব্যান্ডউইথ সীমিত করুন

    আমার ক্ষেত্রে, আমি শুধু ডাউনলোডের পরিমাণ সীমিত করতে চেয়েছিলাম, তাই আমি শুধুমাত্র ডাউনলোড বেছে নিয়েছি . আপনি যদি কতটা আপলোড করা যায় তা সীমিত করতে চান, তাহলে উভয় দিকনির্দেশ বেছে নিন . আপনি উভয় দিকনির্দেশ নির্বাচন করলে ডাউনলোড এবং আপলোড করা ডেটার পরিমাণ মাসিক এমবি সীমার মধ্যে গণনা করা হবে। এর পরে, আপনাকে মাসিক ডেটা সীমার জন্য একটি নম্বর টাইপ করতে হবে। প্রথমে ট্র্যাফিক মিটার সক্রিয় করা এবং এক বা দুই সপ্তাহের মধ্যে কত ব্যান্ডউইথ ব্যবহার করা হচ্ছে তা দেখে এবং তারপর মাসিক সীমা নির্ধারণ করা একটি ভাল ধারণা হতে পারে। আপনি যদি না জানেন যে আপনি স্বাভাবিক কার্যকলাপের সাথে কতটা ডেটা ব্যবহার করছেন, আপনি সীমাটি খুব বেশি বা খুব কম সেট করতে পারেন।

    এর পরে, কনফিগার করার জন্য আরও কয়েকটি বিকল্প রয়েছে:

    একটি Netgear ওয়্যারলেস রাউটারে ব্যান্ডউইথ সীমিত করুন

    ট্রাফিক কাউন্টারের অধীনে, ট্রাফিক কাউন্টার রিসেট করার জন্য আপনাকে একটি সময় এবং একটি দিন বাছাই করতে হবে। এটি আপনার উপর নির্ভর করে এবং যতক্ষণ না আপনি নিজে এটি মনে রাখবেন ততক্ষণ এটি কোনও ব্যাপার নয়। ট্রাফিক কন্ট্রোলের অধীনে, আপনি এখন চয়ন করতে পারেন যে আপনি ইন্টারনেট সংযোগটি আসলেই নিষ্ক্রিয় করতে চান কিনা যদি সীমা পৌঁছে যায় বা আপনি যদি শুধুমাত্র একটি সতর্কতা বার্তা পপ আপ করতে চান এবং/অথবা রাউটারের একটি LED গুলিকে একটি ঝলকানি সবুজ এবং অ্যাম্বার করতে চান৷ যেহেতু আমি কখনই আমার রাউটারের দিকে তাকাই না, ফ্ল্যাশিং LED খুব দরকারী ছিল না। ইন্টারনেট সংযোগ নিষ্ক্রিয় করা ঠিক যা আমি করতে চেয়েছিলাম৷

    যে প্রায় কাছাকাছি এটা! একবার আপনি পৃষ্ঠায় ফিরে গেলে, নীচে আপনি আপনার ইন্টারনেট সংযোগের জন্য ট্রাফিক ব্যবহারের পরিসংখ্যান দেখতে পাবেন:

    একটি Netgear ওয়্যারলেস রাউটারে ব্যান্ডউইথ সীমিত করুন

    মনে রাখবেন এটি শুধুমাত্র ইন্টারনেট ট্রাফিক, স্থানীয় ট্রাফিক নয়। সুতরাং আপনি যদি একই নেটওয়ার্কে একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে একটি ফাইল অনুলিপি করেন এবং এটি রাউটারের মধ্য দিয়ে যায় তবে এটি মাসিক সীমার বিপরীতে লগ করবে না বা ট্রাফিক পরিসংখ্যানের দিকে এটি গণনা করবে না। উপভোগ করুন!


    1. ঠিক করুন:Routerlogin.net কাজ করছে না (Netgear)

    2. NETGEAR WN3000RP সেটআপ করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

    3. NETGEAR রাউটার কাজ করছে না? NETGEAR সমস্যার সমাধান করুন

    4. Windows 10-এ Netgear রাউটারে VPN কিভাবে সেটআপ করবেন?