কম্পিউটার

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

TP-Link রাউটারগুলি ওয়্যারলেস সংযোগের জন্য সেরা রাউটার এবং বাড়ি এবং অফিসে ব্যবহৃত বৃহত্তম নেটওয়ার্কিং পণ্যগুলির মধ্যে একটি হিসাবে পরিচিত। এই ধরনের ওয়াই-ফাই রাউটারগুলি একাধিক ডেস্কটপ, নোটবুক এবং ট্যাবলেটকে শুধুমাত্র একটি টিপি-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (ওয়্যারড, ওয়্যারলেস) শেয়ার করার অনুমতি দেয়। কোম্পানির সদর দপ্তর চীনে এবং তাদের পণ্য বিশ্বের প্রায় সব দেশে সরবরাহ করা হয়।

তাদের পণ্যগুলি উচ্চ শ্রেণীর এবং দীর্ঘ সময়ের জন্য তাদের গ্রাহকদের পরিবেশন করে এবং তাদের প্রথম শুরু থেকেই ভাল কাজ করে। তবে প্রযুক্তিগত ত্রুটি এবং ত্রুটি প্রায়শই ঘটে যা ব্যবহারকারীরা নিজেরাই সহজেই ঠিক করতে পারে।

এবং কিছু সমস্যার জন্য একজন পেশাদার টেকনিশিয়ানের মতামতের প্রয়োজন হতে পারে সমস্যাটি খুঁজে বের করতে এবং সমাধান করতে।

কেন আপনার TP-লিঙ্ক রাউটার সংযোগ বিচ্ছিন্ন করে চলেছে?

অন্যদিকে একটি রাউটার এমন একটি ডিভাইস যা নেটওয়ার্কগুলির মধ্যে ডেটা প্যাকেট ফরোয়ার্ড করতে সহায়তা করে। এটি প্রায়শই প্রধান নেটওয়ার্কের সাথে একাধিক কম্পিউটার বা ডিভাইস সংযোগ করতে ব্যবহৃত হয়। এবং রাউটার সংযোগ সমস্যা তারযুক্ত এবং বেতার উভয়ই।

প্রযুক্তির বিকাশের সাথে, আধুনিক রাউটারগুলি এখন একাধিক কাজ সম্পাদনের জন্য নির্মিত হয়েছে। এগুলি একাধিক কম্পিউটার এবং মোবাইল ডিভাইসের সাথে ইন্টারনেট ভাগ করতে ব্যবহার করা যেতে পারে। এবং বিভিন্ন জায়গা থেকে তাদের মুদ্রণের চাহিদাও পূরণ করে।

এগুলি স্থানীয় নেটওয়ার্কগুলিতে ফাইলগুলি ভাগ করতে বা আপনার মডেমের Wi-Fi এর পরিসর ব্রিজ এবং প্রসারিত করতে ব্যবহার করা যেতে পারে। তাই, TP-Link রাউটারগুলি আপনার বাড়িতে বা অফিসে পৌঁছানোর জন্য তারযুক্ত ইন্টারনেটকে ওয়্যারলেস করতে ব্যবহার করা যেতে পারে৷

আইপ্যাড, স্মার্টফোন এবং ল্যাপটপ শুধুমাত্র একটি ইন্টারনেট সংযোগ সমস্যা শেয়ার করতে পারে। কিন্তু কখনও কখনও, ব্যবহারকারীরা রাউটার ইন্টারনেট সংযোগের সমস্যা নেই, সীমিত সংযোগ বা সংযোগ বিচ্ছিন্ন করার মতো চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন যখন সবকিছু স্বাভাবিক মনে হয়।

অনেক লোক আবিষ্কার করেছে যে যখন লোকেরা ওয়্যারলেস ব্রিজিং বা LAN এর জন্য TP-Link রাউটার সংযোগ সমস্যা ব্যবহার করে, তখন একটি অদ্ভুত 'লিমিটেড কানেকশন' বা 'কোন সংযোগ নেই' দেখা দেয়।

এই নিবন্ধে, আমরা এই সমস্যার কারণগুলি এবং কীভাবে একের পর এক তাদের সমাধান করতে পারি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আসুন আরও গভীরে যাই এবং দেখি কেন এই ধরনের সমস্যা দেখা দেয় এবং কীভাবে এটি ঠিক করা যায়।

  ISP এর সাথে সমস্যা

যখনই ISP-তে কোনও সমস্যা হয় তখনই আপনার অ্যাক্সেস পয়েন্ট বা ওয়্যারলেস রাউটারের মাধ্যমে আপনার ইন্টারনেট স্বয়ংক্রিয়ভাবে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এই সমস্যাটি সাধারণত 'কোন সংযোগ নেই'

দিয়ে নির্দেশিত হয়

আপনি যখন সরাসরি বা TP-Link রাউটারের মাধ্যমে সংযুক্ত থাকেন তখন একই ঘটনা ঘটে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে প্রথমে অপেক্ষা করতে হবে এবং পরীক্ষা করে দেখতে হবে যে ওয়াইফাই সংযোগ স্বয়ংক্রিয়ভাবে তার নিজের মতো পুনরুদ্ধার হয় কিনা৷

যদি কোনো সংযোগ দেখা না যায়, তাহলে আপনাকে মডেমটি পুনরায় চালু করতে হবে এবং আবার সংযোগ করার চেষ্টা করতে হবে। তারপরও, সংযোগ সমস্যা চলতে থাকলে, আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন।

কখনও কখনও ইন্টারনেট AP/Modem এর শেষে ভাল কাজ করে, কিন্তু রাউটার সংযোগ সমস্যা আছে। যদি AP/Modem-এর শেষে ইন্টারনেট ঠিকঠাক কাজ করে, তাহলে আপনাকে এগিয়ে যেতে হবে এবং রাউটার সংযোগ সমস্যাগুলির উপর ফোকাস করতে হবে।

বাধা সমস্যা

যখন আপনার রাউটারটি অনেক কিছু দ্বারা বেষ্টিত থাকে যেমন ধাতব বস্তু, জলের দেহ, ফয়েল ইনসুলেটেড দেয়াল। শক্তিশালী কংক্রিটের দেয়াল এবং অন্যান্য নির্মাণ সামগ্রী অপরাধী হতে পারে।

এই জিনিসগুলি এর সংকেতগুলিকে ব্লক করতে পারে বা এটির মধ্য দিয়ে যাওয়া একটি বেতার সংকেতকে মারাত্মকভাবে দুর্বল করতে পারে৷

DHCP

আপনি কি TP-Link রাউটারকে রিপিটার, এক্সটেন্ডার, WDS ব্রিজ (WDS মানে ওয়্যারলেস রেঞ্জ এক্সটেনশন) বা ল্যানের মাধ্যমে একাধিক কম্পিউটার সংযোগ করার জন্য ব্যবহার করছেন? এটি কোনো সংযোগ সমস্যা সৃষ্টি করতে পারে না এবং এই ধরনের পরিস্থিতিতে একটি বেশি ঘটনা ঘটে।

এই ধরনের পরিস্থিতিতে, IP দ্বন্দ্বের কারণে DHCP IP ঠিকানা বরাদ্দ করতে ব্যর্থ হয়েছে। এই সমস্যাটি প্রায়ই ঘটে যখন একটি ফার্মওয়্যার ত্রুটি বা সংযুক্ত ডিভাইসগুলির মধ্যে অসঙ্গতি ঘটে। এই সংযোগ সম্পর্কিত সমস্যাটি সমাধান করতে, আপনাকে DHCP নিষ্ক্রিয় করতে হবে৷

আপনার DHCP নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলি এখানে রয়েছে

ধাপ 1: প্রথমে, একটি ওয়েব ব্রাউজারে URL 192.168.0.1 খুলুন এবং আপনার রাউটারের কনফিগারেশন প্যানেলে লগ ইন করুন৷

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

ধাপ 2: তারপর বিভাগের ভিতরে প্রদর্শিত DHCP ট্যাবটি নির্বাচন করুন এবং এটিতে ক্লিক করুন। DHCP সেটিংস আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে।

ধাপ 3: অন্যান্য সেটিংস কনফিগার না করেই কেবল DHCP বিকল্পটি নিষ্ক্রিয় করুন৷

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

পদক্ষেপ 4: এখন সম্পন্ন সেটিংস বাস্তবায়ন করতে রাউটার পুনরায় চালু করুন।

ধাপ 5: নিশ্চিত করুন যে আপনি রাউটারের জন্য সমস্ত প্রয়োজনীয় কনফিগারেশন সেটিংস করেছেন অন্যথায় আপনি DHCP নিষ্ক্রিয় করার পরে এটি অ্যাক্সেস করতে পারবেন না। ব্যবহারকারীকে ম্যানুয়ালি কম্পিউটারে একটি IP ঠিকানা বরাদ্দ করতে হবে যা রাউটারের ডিফল্ট IP ঠিকানার সাথে মিলে যায়।

বেতার ক্লায়েন্টের বড় সংখ্যা

যখন অনেকগুলি ডিভাইস ওয়্যারলেস নেটওয়ার্ক ভাগ করে, তখন প্রতিটি ডিভাইসের ব্যবহারের জন্য উপলব্ধ ব্যান্ডউইথ খুব কম হবে৷ এবং এক বা দুটি ডিভাইস 'হগিং' ব্যান্ডউইথ হতে পারে। এই সমস্যাটি সমাধান করতে অন্যান্য ডিভাইসে কর্মক্ষমতা উন্নত করতে কিছু ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন।

আপনি ওয়্যারলেস নেটওয়ার্কে একবারে একটি ডিভাইস যোগ করে পরীক্ষাটিও চালাতে পারেন যাতে আপনি ব্যান্ডউইথের সাথে আপস করার আগে সর্বোচ্চ কতগুলি ডিভাইস ব্যবহার করতে পারেন তা পরীক্ষা করতে পারেন৷

রাউটার সেটিংস সমস্যা

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

যদি সমস্যাটি এখনও চলতে থাকে তবে এটি রাউটারের সেটিংসে সমস্যা হতে পারে। রাউটারে কিছু বেতার সেটিংস পরিবর্তন করার চেষ্টা করুন। আপনাকে রাউটারের ব্যবস্থাপনা পৃষ্ঠায় লগ ইন করতে হবে।

চেষ্টা করার একটি জিনিস হল একটি ভিন্ন ওয়্যারলেস চ্যানেলে পরিবর্তন করা। ওয়্যারলেস সেটিংসের অধীনে, দেশ/অঞ্চল চেক করাও গুরুত্বপূর্ণ৷

যদি এটি আপনার থেকে আলাদা জায়গায় সেট করা থাকে, তাহলে আপনি বেতার সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সাথে একই রকম সমস্যার সম্মুখীন হতে পারেন।

কোন সংযোগ বা দুর্বল সংকেত নেই

আপনার কোনো সংযোগ না থাকলে বা সংযোগ দুর্বল হলে, আপনাকে আপনার রাউটার পরীক্ষা করতে হবে। এবং যদি এটি LAN-এর মাধ্যমে সংযুক্ত থাকে, তাহলে আপনাকে পরীক্ষা করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে তারগুলি সঠিকভাবে ঢোকানো হয়েছে৷

এছাড়াও, কোন আলগা সংযোগ আছে কিনা তা পরীক্ষা করুন। এবং যদি রাউটারটি ওয়্যারলেস WAN (Wi-Fi) এর মাধ্যমে সংযুক্ত থাকে, তাহলে আপনাকে পরীক্ষা করতে হবে যে রাউটারটি পর্যাপ্ত সিগন্যাল পাচ্ছে এমন স্থানে যথাযথভাবে স্থাপন করা হয়েছে।

যদি আপনার রাউটার একটি ভাল সংকেত না পায়, তাহলে এটি একটি মসৃণ ইন্টারনেট সংযোগ প্রদান করবে না। আপনি একটি মসৃণ ইন্টারনেট সংযোগ পাচ্ছেন। রাউটারের অবস্থান পরিবর্তন করতে থাকুন যতক্ষণ না এটি সর্বোত্তম সংকেত না পায়।

রাউটারটি ভুল অবস্থানে রাখা হয়েছে

কিছু রাউটার কেসিংয়ের বাইরে মাউন্ট করা অ্যান্টেনা ব্যবহার করে যা প্রায়ই রাউটার সংযোগের সমস্যা সৃষ্টি করতে পারে। এই সমস্যাটি সমাধান করার জন্য, সর্বাধিক কার্যক্ষমতার জন্য অ্যান্টেনাগুলির অভিযোজন সামঞ্জস্য করার চেষ্টা করুন৷

আপনি এটিকে উঁচুতে রাখতে পারেন এবং এর অ্যান্টেনাগুলিকে 45 ডিগ্রি (তির্যকভাবে) বা 0 ডিগ্রি (সোজা মেঝেতে সমান্তরাল) রাখতে পারেন, যা আরও কার্যকর হবে৷

যেহেতু অ্যান্টেনা সবসময় বেসে দুর্বলভাবে প্রেরণ করে, তাই আপনার ওয়্যারলেস ক্লায়েন্ট ডিভাইসটি TP-LINK ওয়্যারলেস ডিভাইসের নীচে রাখবেন না।

ব্রিজিং কনফিগারেশন

আপনি সেতু করার জন্য একটি রাউটার ব্যবহার করছেন? যদি হ্যাঁ, আপনার অ্যাক্সেস পয়েন্ট বা আধুনিক হিসাবে একই পাসওয়ার্ড এবং নেটওয়ার্ক চ্যানেল ব্যবহার করা গুরুত্বপূর্ণ৷ আপনি যখন একটি ভিন্ন পাসওয়ার্ড এবং চ্যানেল ব্যবহার করেন তখন প্রায়শই সংযোগ থাকে না।

অতএব, আপনাকে নিশ্চিত করতে হবে যে দুটি আপনার অ্যাক্সেস পয়েন্টের Wi-Fi সেটিংসের সাথে মেলে নাকি আধুনিক৷ এবং এই পরিস্থিতিতে দুটি ভিন্ন SSID থাকা কোন ব্যাপার না।

DNS

আপনার রাউটার সংযোগ সমস্যা একটি Google পাবলিক DNS এর সাহায্যে ঠিক করা যেতে পারে এবং এটি দুর্দান্ত কাজ করে। এবং এটি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে অর্জন করা যেতে পারে।

ধাপ 1: এই DNS IP ঠিকানাটি রাউটার DHCP সেটিংস [DHCP> DHCP সেটিংস> প্রাথমিক DNS এবং সেকেন্ডারি DNS] এ রাখুন।

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

ধাপ 2: আপনি কন্ট্রোল প্যানেলে ক্লিক করে আপনার LAN (ইথারনেট) বা Wi-Fi সংযোগ সেটিংসে এই DNS ঠিকানাটি কনফিগার করতে পারেন। তারপর নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার নির্বাচন করুন।

ধাপ 3: তারপর অ্যাডাপ্টারের সেটিংস পরিবর্তন করুন।

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

পদক্ষেপ 4: ইথারনেট বা ওয়াই-ফাই সংযোগের জন্য DNS পরিবর্তন করতে, ইথারনেট খুলুন এবং স্থানীয় এলাকা সংযোগে যান

ধাপ 5: Wi-Fi বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন এবং

এ যান৷

পদক্ষেপ 6: এটি আপনাকে ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) এবং বৈশিষ্ট্যগুলিতে নিয়ে যাবে৷

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

পদক্ষেপ 7: নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানা ব্যবহার করুন. আপনি ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 (TCP/IPv6) এর জন্যও DNS পরিবর্তন করতে পারেন তবে আপনার ISP যদি IPv6 সমর্থন না করে তাহলে সমস্যা হতে পারে৷

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

টিপি-লিঙ্ক রাউটার ইন্টারনেট সংযোগের সমস্যা কীভাবে ঠিক করবেন

আপনার রাউটার ইন্টারনেট সংযোগ সমস্যার চেয়ে হতাশাজনক আর কিছুই নেই। বিশেষ করে দিনগুলিতে, আপনাকে একটি প্রকল্প জমা দিতে হবে বা একটি কাজের জন্য একটি সময়সীমা থাকতে হবে৷

তবে চিন্তা করবেন না কারণ আমরা আপনার সমস্ত সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করতে এখানে আছি। আপনার TP-Linck ইন্টারনেট সংযোগের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন তা এখানে।

সমস্যা 1:ওয়্যারলেস এবং তারের কম্পিউটার ইন্টারনেট সংযোগ হারিয়েছে

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

আপনার কম্পিউটার একটি ইন্টারনেট সংযোগ হারাতে পারে কারণ আপনার Wi-Fi নেটওয়ার্কটি দেখতে পাচ্ছে না৷ এটি বিভিন্ন কারণে হতে পারে।

এটি অবস্থানের সীমাবদ্ধতা হতে পারে, ইন্টারনেট সংযোগ নেই বা আপনার কম্পিউটার বিমান মোডে রয়েছে৷ আপনি আপনার Wi-Fi চালু করতেও ভুলে যেতে পারেন যা আপনার কম্পিউটারের জন্য খুবই ক্ষতিকর হতে পারে৷

সমাধান

এই Wi-Fi সমস্যাগুলির বেশিরভাগের সমস্যা সমাধান করা আপনাকে সেগুলি সমাধান করতে সাহায্য করতে পারে৷ এখানে কিছু সমস্যার সমাধান করার উপায় রয়েছে৷

  1. আপনার কম্পিউটারকে একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত করুন৷

প্রথমে একটি Wi-Fi তালিকা থেকে একটি নেটওয়ার্ক নির্বাচন করে আপনার কম্পিউটারকে Wi-Fi এর সাথে সংযুক্ত করুন৷ আপনার ফোনে Wi-Fi নেটওয়ার্কগুলিতে যান, তারপরে একটি নেটওয়ার্ক আইকন নির্বাচন করুন এবং উপলব্ধ Wi-Fi এর সংখ্যা দেখতে এটিতে ক্লিক করুন৷

Wi-Fi এর উপলব্ধতা একটি সংকেত আইকন দ্বারা দেখানো হয় এবং এটিও নির্দেশ করে যে Wi-Fi পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত আছে কিনা। Wi-Fi আইকনে একটি বার রয়েছে যা এর সংকেত শক্তি দেখায়। এবং সিগন্যাল যত বেশি হবে, তত ভাল Wi-Fi কার্যক্ষমতা।

আপনি যখন Wi-Fi এর সাথে সংযুক্ত হন, তখন Wi-Fi এর নীচের অবস্থানে থাকা আইকনটি আপনার Wi-Fi সংযোগের অবস্থা দেখায়৷

  1. আপনার Wi-Fi এ

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

আপনি যখন উপলব্ধ Wi-Fi এর সংখ্যা দেখতে পাচ্ছেন না, তখন এর অর্থ হল আপনার Wi-Fi সংযোগ বন্ধ। এখানে আপনার Wi-Fi সংযোগের ধাপগুলি রয়েছে৷

ধাপ 1: আপনার কম্পিউটারে যান এবং নেটওয়ার্ক আইকনে ক্লিক করুন

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

ধাপ 2: এটি আপনার নেটওয়ার্ক চালু বা বন্ধ দেখাবে

ধাপ 3: এটি বন্ধ থাকলে এটি চালু করতে এটিতে ক্লিক করুন৷

কিছু ডিভাইসের বাইরের দিকে প্রায়ই একটি সুইচ ইনস্টল করা থাকে। এই সুইচগুলি ডিভাইসটিকে ওয়াই-ফাই ব্যবহার করতে বাধা দেয়৷

আপনার ডিভাইসটিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে সুইচটি সর্বদা চালু আছে। এবং যদি এটি চালু থাকে, এবং নির্দেশক লাইন এটিতে দেখাবে। আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে ভুলবশত আপনার Wi-Fi বন্ধ করতে পারেন।

  1. বিমান মোড থেকে আপনার ডিভাইস সরান

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

আপনি যখন আপনার ডিভাইসের বিমান মোড চালু করবেন, তখন আপনার Wi-Fi বন্ধ হয়ে যাবে। এটি আপনাকে কোনো নেটওয়ার্ক দেখতে দেবে না তাই, আপনাকে আপনার ডিভাইসের বিমান মোড বন্ধ করতে হবে৷

  1. আপনার কম্পিউটার যে ফ্রিকোয়েন্সি সমর্থন করে তা চয়ন করুন

আপনি যদি এমন ফ্রিকোয়েন্সি ব্যবহার করেন যা আপনার কম্পিউটার সমর্থন করে না তাহলে আপনার কম্পিউটার তার ইন্টারনেট সংযোগ হারাতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনার কম্পিউটার শুধুমাত্র 2.4 GHz ফ্রিকোয়েন্সি ব্যান্ড সমর্থন করতে পারে এবং আপনার নেটওয়ার্কের ফ্রিকোয়েন্সি 5 GHZ হয়, তাহলে একটি সমস্যা হবে৷

2. 4 GHz ফ্রিকোয়েন্সি ব্যান্ডটি খুব ধীর তবে এর পরিসর দীর্ঘ। যদিও পুরোনো হাতে 5GHZ এর দ্রুত ফ্রিকোয়েন্সি আছে কিন্তু 2.4 GHz এর তুলনায় এর পরিসীমা কম।

  1. আপনার পাসওয়ার্ড সঠিক কিনা তা নিশ্চিত করুন

অনেক কম্পিউটারে নেটওয়ার্ক সংযোগ হারানো প্রায়ই সাধারণ ত্রুটির কারণে ঘটে যা অবহেলার কারণে ঘটে। এর মধ্যে রয়েছে সঠিক ভুল Wi-Fi পাসওয়ার্ড প্রবেশ করানো যা নেটওয়ার্ক নিরাপত্তা কী নামেও পরিচিত।

আপনার নেটওয়ার্ক পাসওয়ার্ডগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল, তাই, আপনাকে নিশ্চিত করতে হবে যে Caps Lock চালু নেই৷ এছাড়াও আপনাকে সর্বদা যাচাই করতে হবে যে আপনি সঠিক পাসওয়ার্ড লিখছেন।

এবং আপনি যখন ভুল Wi-Fi পাসওয়ার্ড লিখবেন, তখন আপনাকে একটি বার্তা পাঠানো হবে যা নির্দেশ করে যে পাসওয়ার্ডটি ভুল এবং আপনাকে অন্য পাসওয়ার্ড চেষ্টা করতে বলবে৷

  1. ওয়্যারলেস রাউটার সমস্যার সমাধান করুন

আপনার ওয়্যারলেস রাউটারে সমস্যা হলে আপনার রাউটার এবং আধুনিক রিসেট করা আপনার Wi-Fi নেটওয়ার্ক সংযোগ পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। এটি অর্জন করতে, আপনাকে প্রথমে আধুনিকটি পুনরায় চালু করতে হবে কারণ এটি রাউটারের সাথে একসাথে কাজ করে।

আপনার আধুনিক এবং রাউটার উভয়ই কীভাবে পুনরায় চালু করবেন তা এখানে।

ধাপ 1: আপনাকে প্রথমে তাদের পাওয়ার উৎস থেকে রাউটার এবং আধুনিক উভয়ই আনপ্লাগ করতে হবে।

ধাপ 2: তারপর 20-30 সেকেন্ডের জন্য অপেক্ষা করুন এবং সেগুলিকে আবার পাওয়ার সোর্সে প্লাগ করুন৷

ধাপ 3: রাউটার এবং আধুনিক 2-5 মিনিটের মধ্যে চালিত হবে।

পদক্ষেপ 4: এবং আপনার রাউটারে একটি সবুজ আলো জ্বলে উঠবে, এটি আপনাকে একটি ইঙ্গিত দেয় যে রাউটার এবং আধুনিক উভয়ই সম্পূর্ণরূপে চালিত৷

সমস্যা 2:ওয়্যারলেস এবং তারের ল্যাপটপ ইন্টারনেট সংযোগ হারিয়েছে

আপনার সংযোগের জন্য একটি ওয়্যারলেস ল্যাপটপ ব্যবহার করা প্রায়শই সুবিধাজনক তবে এটি তার ইন্টারনেট সংযোগ হারাতে থাকলে হতাশাজনক হতে পারে। এবং একটি তারযুক্ত ল্যাপটপ আপনাকে সঠিক সমস্যা দেবে না তবে নির্দিষ্ট কারণে তার ইন্টারনেট সংযোগ হারাতে পারে। আপনি কি আপনার ল্যাপটপ ইন্টারনেট সংযোগ রাখতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন? এখানে সাধারণ কারণ এবং সমাধান রয়েছে৷

সমাধান

দীর্ঘ-দূরত্ব

আপনার ল্যাপটপ তার ইন্টারনেট সংযোগ হারাবে এমন একটি সুস্পষ্ট কারণ হল এটি এবং রাউটারের মধ্যে দূরত্ব। দূরত্ব যত বেশি হবে, সংকেত তত দুর্বল হবে। এবং আপনার সিগন্যাল খুব দুর্বল হলে আপনার ল্যাপটপের ইন্টারনেট সংযোগ ক্রমাগত কমে যাবে,

এই সমস্যা সমাধানের জন্য, আপনার ল্যাপটপটিকে রাউটারের কাছাকাছি নিয়ে যান বা এর বিপরীতে। এছাড়াও আপনি এই ধাপগুলি অনুসরণ করে আপনার ইন্টারনেটের শক্তি পরীক্ষা করতে পারেন

ধাপ 1: আপনার ল্যাপটপের স্ক্রিনে ওয়্যারলেস নেটওয়ার্ক আইকনে ক্লিক করুন

ধাপ 2: আপনার ল্যাপটপের বর্তমান সেটআপের উপর নির্ভর করে, আইকনটি বিভিন্ন বার দেখাতে পারে যা আপনার নেটওয়ার্কের সম্ভাব্য সংকেত শক্তি নির্দেশ করে৷

ধাপ 3: যদি এটি পাঁচটি বার দেখায়, তাহলে এর মানে হল আপনার ইন্টারনেট সংযোগ শক্তিশালী

পদক্ষেপ 4: এবং যদি এটি দুটি বার দেখায় তবে এটি নির্দেশ করে যে আপনার ইন্টারনেট সংযোগ ধীর।

ধাপ 5: আপনার সংযোগের জন্য সর্বোত্তম সংকেত না পাওয়া পর্যন্ত আপনার ল্যাপটপ বা রাউটার নাড়তে থাকুন৷

হস্তক্ষেপ

অনেক ইলেকট্রনিক ডিভাইসের উপস্থিতি প্রায়শই একটি Wi-Fi সংকেতে হস্তক্ষেপ তৈরি করে। একটি ইলেকট্রনিক ডিভাইস যেমন টেলিভিশন, মনিটর, স্মার্ট হোন এবং আরও অনেক কিছু একটি বেতার নেটওয়ার্কে হস্তক্ষেপ করতে পারে।

এটি ল্যাপটপের জন্য একটি শক্তিশালী সংযোগ বজায় রাখা কঠিন করে তোলে। এই সমস্যা সমাধানের জন্য, আপনাকে এই ইলেকট্রনিক ডিভাইসগুলিকে ল্যাপটপ এবং রাউটার থেকে দূরে সরাতে হবে বা এর বিপরীতে।

যখন কম্পিউটার ড্রাইভার পুরানো হয়

একটি ড্রাইভার তার হার্ডওয়্যারের সাথে ইন্টারঅ্যাক্ট করতে ল্যাপটপ দ্বারা ব্যবহৃত হয়। অতএব, আপনার ড্রাইভার আপডেট করা আপনার ল্যাপটপের কর্মক্ষমতা উন্নত করবে। ড্রাইভার আপডেট করার পদক্ষেপগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷

ধাপ 1: স্টার্ট বোতামটি নির্বাচন করুন এবং এটিতে ক্লিক করুন

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

ধাপ 2: নেটওয়ার্ক অ্যাডাপ্টার বিকল্পে যান এবং তালিকা থেকে বেতার অ্যান্টেনায় ক্লিক করুন।

ধাপ 3: ড্রাইভার আপডেট অনুসন্ধান করতে, ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন

নির্বাচন করুন

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

পদক্ষেপ 4: আপনার ল্যাপটপের স্ক্রিনে প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন।

সমস্যা 3:সকলের ইন্টারনেট সংযোগ রয়েছে তারযুক্ত সংযোগ স্বীকার করে

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

যখন অন্যান্য ইন্টারনেট সংযোগ কাজ করছে তখন প্রায়ই হতাশাজনক হয় তারযুক্ত সংযোগ গ্রহণ করুন। এটি অনেক কারণে হতে পারে যা ব্যবহারকারীদের দ্বারা সমাধান করা যেতে পারে৷

সমাধান

আপনার রাউটার বা আধুনিক পরীক্ষা করুন

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

আপনার রাউটার চালু আছে কিনা তা আপনাকে পরীক্ষা করতে হবে। এছাড়াও, আপনার রাউটারের সবুজ আলো জ্বলছে কিনা তা নিশ্চিত করুন। আপনার ISP মডেম সম্পর্কে কি? এটা কাজ করছে? আলো জ্বলছে?

যতক্ষণ এই আলোগুলির একটিও অ্যাম্বার বা লাল না হয়, ততক্ষণ ইন্টারনেট সংযোগ কাজ করবে না। সবকিছু চালু করুন এবং কয়েক সেকেন্ড অপেক্ষা করুন আপনার ল্যাপটপ আবার ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে।

আপনার তারযুক্ত সংযোগ পরীক্ষা করুন

আপনি যখন ভুলবশত একটি ইথারনেট তারের প্লাগ খুলে ফেলেন বা পরিষ্কার করার সময় এটির সাথে টেম্পার করলে আপনার ইন্টারনেট সংযোগ কাজ করা বন্ধ করে দিতে পারে। অতএব, আপনাকে ইথারনেট তারের উভয় প্রান্ত পরীক্ষা করতে হবে এবং নিশ্চিত করুন যে এটি শক্তভাবে প্লাগ ইন করা আছে।

আপনার ফায়ারওয়াল নিষ্ক্রিয় করুন

সফ্টওয়্যার ফায়ারওয়াল কখনও কখনও আপনার ইন্টারনেট সংযোগে অনেক সমস্যা সৃষ্টি করতে পারে। আপনার ফায়ারওয়াল অস্থায়ীভাবে নিষ্ক্রিয় করা এবং আপনার সংযোগ পুনরায় পরীক্ষা করা সমস্যার সমাধান করতে পারে৷

এখানে আপনার ফায়ারওয়াল নিষ্ক্রিয় করার ধাপগুলি রয়েছে

ধাপ 1: আপনার উইন্ডো বিজ্ঞপ্তি এলাকায় যান এবং ফায়ারওয়াল আইকন নির্বাচন করুন।

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

ধাপ 2: সেই আইকনে ডান ক্লিক করুন এবং নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন৷

ধাপ 3: বিভিন্ন ফায়ারওয়াল একে ভিন্ন জিনিস বলতে পারে।

পদক্ষেপ 4: আপনার ফায়ারওয়াল অক্ষম করে, আপনার সংযোগ পুনরায় পরীক্ষা করুন

ধাপ 5: ফায়ারওয়াল ট্রাফিক বন্ধ করতে সাহায্য করেছে যদি এটি এখন কাজ করে।

পদক্ষেপ 6: যদি এটি এখনও কাজ না করে, ফায়ারওয়ালটি দীর্ঘ সময়ের জন্য অক্ষম রাখুন তবে নিশ্চিত করুন যে আপনি পরে এটি সক্ষম করার কথা মনে রাখবেন৷

আপনার রাউটার রিসেট করুন

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

আপনার রাউটার আপনার ল্যাপটপে ইন্টারনেট সংযোগ হারানোর কারণ হতে পারে। এই সমস্যার সমাধান করার জন্য, আপনাকে আপনার রাউটার রিসেট করতে হবে প্রতিটি রাউটারের পিছনে বা নীচে একটি রিসেট বোতাম থাকে৷

আপনি কিভাবে আপনার রাউটার রিসেট করতে পারেন তা নিম্নোক্ত ধাপগুলো।

ধাপ 1: প্রথমে, নিশ্চিত করুন যে আপনার কাছে ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের একটি অনুলিপি হাতে আছে।

ধাপ 2: রাউটারের রিসেট বোতামটি সন্ধান করুন

ধাপ 3: রাউটার রিসেট করতে 20 সেকেন্ডের জন্য রিসেট বোতাম টিপুন এবং ধরে রাখুন। এটি ফ্যাক্টরি রিসেট করবে এবং ডিফল্ট কনফিগারেশনটিকে আবার জোর করে ফিরিয়ে আনবে। আপনি আপনার তৈরি করা যেকোনো কনফিগারেশন হারাবেন, তবে এটি নেটওয়ার্ক কনফিগারেশন সমস্যাগুলির জন্য নিশ্চিত পরীক্ষা।

সমস্যা 4:ওয়্যারলেস অ্যাডাপ্টার ওয়্যারলেস সংযোগ গ্রহণ এবং সনাক্ত করছে না

অনেক কিছু বেতার অ্যাডাপ্টার সনাক্ত বা বেতার সংযোগ গ্রহণ না করতে পারে. নীচে সাধারণ কারণগুলির তালিকা এবং কীভাবে সেগুলি সমাধান করা যেতে পারে

সমাধান

ওয়্যারলেস সংযোগ সক্ষম করুন

ওয়্যারলেস সংযোগ সক্ষম হয়েছে তা নিশ্চিত করতে অনুসন্ধান পাঠ্য বাক্সে আপনার কম্পিউটারে নেটওয়ার্ক সংযোগে ক্লিক করুন৷ তারপর ভিউ নেটওয়ার্ক কানেকশন অপশনটি সিলেক্ট করে সেটিতে ক্লিক করুন। আপনার নেটওয়ার্ক সংযোগ বন্ধ থাকলে, এটিতে ডান-ক্লিক করুন এবং সক্ষম নির্বাচন করুন

আপনার ISSD এবং নিরাপত্তা কী সঠিক আছে তা নিশ্চিত করুন

When your wireless connection indicates that many wireless networks are available, make sure your computer is connected to the right ISSD. it is important to also ensure you are engineering the correct security key.

If you are connecting to a neighbor’s router or are entering the wrong security key, the laptop will not be able to connect to the network.

Ensure the internet is working

Are you connecting to your Wi-Fi device, but your Internet is not working? This can happen because no internet service is connected to your computer. To solve this problem, check the internet connection and make sure it is working.

You can connect the internet service with other devices such as iPad, smartphone, or computer to be sure the internet service is working.

If the Internet works on another device, it is safe to assume that the issue is the computer.

And if your internet is not working on the other device, the router, ISP, or modern might have a problem. You can reach out to  the technical support team for your ISP for help with troubleshooting issues with your Router connection problems.

Retore your router or modern

It is not a new thing that the router or modern can encounter problems that prevent one or more devices from connecting to the network. To be sure this is the issue, disconnect the power from the back of the modem and router.

Then wait for 10-15 seconds and reconnect the power. The router and modern will reconnect to the internet after a few minutes.  You can now test the Internet connection on your computer. If you are still having problems, try rebooting the computer.

Disable your computer firewall

When you have more than one firewall on your computer, it can make your wireless adaptor not detect or receive connection. Disabling unnecessary firewall on your computer will solve this issue.

Update and reinstall  your driver

Here are steps to update or reinstall your computer driver

ধাপ 1: You need to first download a new network driver for your network adaptor and it is advisable to get it directly from the manufacturer’s website.

ধাপ 2: Open your computer windows device manager

ধাপ 3: In the Device Manager, open the network adaptor to see all the available networks.

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

পদক্ষেপ 4: Highlight your Wi-Fi or Wireless network adapter and press the delete button to remove the device.

ধাপ 5: If there is a check box to uninstall the drivers, check the box.

পদক্ষেপ 6: Once the device is removed, close all open windows and install the downloaded drivers.

পদক্ষেপ 7: If there is a setup for the drivers, run it.

ধাপ 8: After that, you need to reboot the computer and test the Internet connection to see if it works.

Change your computer or router’s position

When your computer is unable to maintain a strong signal with your wireless router, your computer will not detect any connection. Changing the position of your computer or router until your computer maintains a strong signal will solve the issue.

Problem 5:Slow or Unstable Wireless connection

Unstable wireless connection can be caused by different reasons. This includes internet congestion and many more. Here are solutions to unstable or slow wireless connections.

Solutions

1. Move close to the router

When your computer is far from the router, it can make your wireless connection slow on unstable. Therefore, you need to move closer to the router. This will help your computer maintain a strong signal and stable connection.

Connect less device to your connection

The more the device connected to your internet, the less bandwidth is available for each device. To solve this problem, reduce the numbers of the device using the internet connection by disconnecting some of the devices.

Separate wireless device from each other

TP-লিঙ্ক রাউটার সংযোগ সমস্যা (তারযুক্ত, ওয়্যারলেস)

Every wireless device such as Bluetooth, monitor, wireless phones, and many more are always trying to send data over the air. Separating the wireless device from each other will make easier for the wireless device.

Problem 6:TP-Link Router Firmware Outdated

When your TP-Link Ruter is outdated, it can cause a poor internet connection. Here are steps to follow to update your TP-LInk Router firewall.

Solutions

Download the latest firmware for your device

To achieve this, you need to the following

ধাপ 1: Download the center for your region on the TP-Link website.

Step 2 : Then, select the appropriate drop downs for your TP-Link product.

Step 3 : Choose the corresponding hardware version, and click on

Step 4 : A list of available firmware will be displayed.

ধাপ 5: Extract the firmware downloaded from the ZIP file

পদক্ষেপ 6: Then you need to login to the TP-Link router’s web management page.

পদক্ষেপ 7: Click on System Tools-Firmware Upgrade (or Firmware);

ধাপ 8: Then click on Browse/Choose File to find the extracted firmware file

ধাপ 9: Select the firewall and click on it to open it

পদক্ষেপ 10: Now click on the Upgrade button.

ধাপ 11: The device will reboot automatically after the upgrade has been finished.

Step 12: Click Status, and check if the router’s firmware has been upgraded

Step 13: Some firmware updates will restore your router to factory settings.

Step 14: And if this is the case run the Quick Setup Wizard to reconfigure your TP-Link router.

Problem 7:TP-Link Router Web Interface

When your web browser is low, it can cause compatibility problems with the web-based interface of your device. This problem includes not able to log into the interface, displaying incomplete features, and many more

It is often recommended to always use a wired connection if you want to change the router’s wireless settings or upgrade the firmware version of the router.

The solutions to solve your TP-Link Router Web Interfere problem are listed below.

Solution

ধাপ 1: First, you need to make use of an Ethernet cable to connect your computer to one of the LAN ports at the back panel of C8.

ধাপ 2: You will then open a web browser such as Google Chrome, or Internet Explorer.

ধাপ 3: Then type in the default access printed on the product label at the bottom of the product, and press Enter.

পদক্ষেপ 4: Then you need to type the username and password in the login page

ধাপ 5: A blue color interface will be displayed

পদক্ষেপ 6: If a server error 401 is displayed on your screen, it means you have entered the wrong username or password,

পদক্ষেপ 7: Resetting it to factory reset by pressing the reset button for about 10 seconds. for about five to ten minutes.

ধাপ 8: And if the login page did not display, you need to check the IP address on your computer.

ধাপ 9: If the IP Address is normal but the login page still cannot be displayed, you need to use a different web browser and check the firewall/anti-virus settings on the computer.

Frequently askes questions

Q1:Why is my wireless connection connected but there is no Internet?

The problem can be caused by a damaged Wi-FI adaptor or the router is not good. You can also check the Router connection problem.

Q2:How can I make my wired connection wireless?

You need to first plug one into your wall in the room with your router, and then connect it to your router with an Ethernet cable. Then plug the other one in the wall next to your far away devices.

It is important to note that you need to plug them right into the wall, and they can not be plugged directly into a power strip or extension cord.

Q3:What should I do if my TP-Link refuses to work?

  • You need to first connect other wireless devices to the router and make sure the internet is working with other devices.
  • Then check the IP address and DNS of Wireless (Wi-Fi) Network Connection.
  • If IP address is not obtained automatically, change it to Obtain IP Address Automatically

Q4:Can I connect a wireless router to a wired router?

Yes, this is possible. A wireless router can be connected to a wired router by using an Ethernet cable in the same way as wired routers are connected. but  the second r outer can only function as a wireless access point instead of a router

Q5:How many lights should appear on my TP-Link?

Usually, TP-LINK powerline adapters have three LED lights. The  first light stands for power, the second light stands for powerline connection, and the third light stands for Ethernet connection.

The bottom line

All the solutions given above will help solve your TP-LInk Router connection problem. And if after trying all these solutions, the problem still persists, then you need to contact us through our chatbox or the comment. We will help you sort your TP-Link Router connection problem.


  1. TP-লিঙ্ক রাউটার সেটআপ

  2. NETGEAR রাউটার কাজ করছে না? NETGEAR সমস্যার সমাধান করুন

  3. উইন্ডোজ 10-এ ইন্টারনেট সংযোগের সমস্যার সমাধান করুন

  4. Android Wi-Fi সংযোগ সমস্যাগুলি ঠিক করুন