কম্পিউটার

প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

আপনার নেটওয়ার্ক সংযোগ স্বাভাবিকের চেয়ে ধীর বলে মনে হচ্ছে? এটি আপনার মডেম, রাউটার, ওয়াইফাই সিগন্যাল, একটি ধীর DNS সার্ভার, এমনকি আপনার নেটওয়ার্কে থাকা ডিভাইসগুলি আপনার ব্যান্ডউইথকে পরিপূর্ণ করার কারণে হতে পারে৷

যদিও এইগুলি আরও সাধারণ সমস্যা যা আপনি ভাববেন যখনই আপনার নেটওয়ার্ক সংযোগ ধীর হয়, তবে লুকানো সমস্যাগুলির মধ্যে একটি যা আপনি অবিলম্বে লক্ষ্য করবেন না তা হল প্যাকেটের ক্ষতি৷

    প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

    এটি সাধারণত প্রদত্ত সংযোগের থ্রুপুট বা গতি হ্রাস করে, কখনও কখনও প্রোটোকল বা অ্যাপের গুণমান হ্রাস করে যা ভিওআইপি বা স্ট্রিমিং ভিডিওর মতো লেটেন্সি সংবেদনশীল৷

    প্যাকেট লস হল একটি গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক পারফরম্যান্স মেট্রিক, যা আপনার নেটওয়ার্কে কোনো এক সময়ে ঘটবে না। আমরা প্যাকেটের ক্ষতি কী, এর কারণ কী, কীভাবে এটি সনাক্ত করা যায় এবং কীভাবে প্যাকেটের ক্ষতি ঠিক করা যায় তা দেখতে যাচ্ছি।

    প্যাকেট লস কি?

    তথ্য একটি নেটওয়ার্ক জুড়ে বিচ্ছিন্ন ইউনিটের একটি সিরিজ হিসাবে প্রেরণ করা হয় যা সাধারণত প্যাকেট হিসাবে উল্লেখ করা হয়।

    সঠিক ক্রমে একসাথে সংযুক্ত হলে, এই পৃথক ইউনিটগুলি একটি সুসংগত সমগ্র তৈরি করে এবং নেটওয়ার্ক সংযোগটি ঠিক কাজ করে। যাইহোক, প্যাকেটগুলি কখনও কখনও অসম্পূর্ণ, ত্রুটিযুক্ত বা ক্ষতিগ্রস্ত হয়ে তাদের অকেজো হয়ে আসতে পারে, কিন্তু হারিয়ে গেলে, নেটওয়ার্ক সংযোগে হস্তক্ষেপ করা হয়।

    প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

    যদিও সহজ কথায়, প্যাকেট লস হল একটি নির্দিষ্ট ট্রান্সমিশনের সময় ডেটা হারিয়ে যা স্বাভাবিকের চেয়ে ধীর সংযোগের দিকে পরিচালিত করে এবং আপনার নেটওয়ার্ক এবং স্থানীয় এবং দূরবর্তী ডিভাইসগুলির মধ্যে যোগাযোগের নির্ভরযোগ্যতা হ্রাস করে। এছাড়াও, অতিরিক্ত নেটওয়ার্ক ওভারহেড প্রক্রিয়া করার জন্য এটি আপনার CPU লোড বৃদ্ধি করে প্রভাবিত করতে পারে।

    বেশিরভাগ নেটওয়ার্কে সময়ে সময়ে প্যাকেটের ক্ষতির মাত্রা কম থাকে, কারণ নেটওয়ার্ক সংযোগগুলি এমনভাবে পরিবর্তিত হয় যে এটি অনিবার্য যে একটি প্যাকেট একবারে ড্রপ করা হবে।

    যদিও আদর্শভাবে, নেটওয়ার্কগুলির প্যাকেটগুলি হারানো উচিত নয়। সঠিকভাবে কাজ করা নেটওয়ার্কগুলিতে, এটি একটি বিরল ঘটনা, তবে প্রায় প্রতিটি আইএসপি প্যাকেটের ক্ষতির দ্বারা জর্জরিত বা জর্জরিত হয়েছে। এটি তারযুক্ত সংযোগের চেয়ে ওয়্যারলেসের সাথেও বেশি সাধারণ।

    প্যাকেট হারানোর কারণ কী?

    ডেটা প্যাকেটে প্রেরণ করা হয়, যা নির্দিষ্ট সময়ের ব্যবধানে নেটওয়ার্কে পাঠানো হয়। যখন এই প্যাকেটগুলি তাদের গন্তব্যে পৌঁছায় না, প্রেরক একটি পিং পান যাতে তাদের জানানো হয় যে এটি ব্যর্থ হয়েছে।

    এই ধরনের ক্ষতির মধ্যে একটি বা দুটি পাওয়া স্বাভাবিক, তবে যদি সমস্যাটি আরও এবং আরও বেশি প্যাকেট লসের সাথে আরও খারাপ হয়ে যায়, তাহলে আরও বেশি রিটার্ন ট্রান্সমিশন হবে, যা শেষ পর্যন্ত ট্রান্সমিশন লাইন কনজেশনে পরিণত হবে এবং আপনি ডেটা ট্রান্সফার টাইম আউট অনুভব করতে পারেন।

    প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

    আপনার নেটওয়ার্ক সংযোগে প্যাকেট লস হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। তাদের মধ্যে রয়েছে:

    • একটি নেটওয়ার্ক জুড়ে ডেটা বহনকারী উপাদানের অদক্ষতা বা ব্যর্থতা যেমন একটি আলগা কেবল সংযোগ, ত্রুটিপূর্ণ রাউটার, বা দুর্বল ওয়াইফাই সংকেত।
    • উচ্চ বিলম্ব, যা ধারাবাহিকভাবে ডেটা প্যাকেট সরবরাহ করতে অসুবিধা সৃষ্টি করে।
    • প্যাকেটের ব্যবধান ডেলিভারি করা হচ্ছে, যার ফলে গন্তব্যে সময় সংক্রান্ত সমস্যা দেখা দেয়।
    • অপ্রতুল ব্যান্ডউইথ বা বিদ্যমান ব্যান্ডউইথ অপ্টিমাইজ করতে ব্যর্থতা।
    • ত্রুটিপূর্ণ সফ্টওয়্যার যাতে অতিরিক্ত বাগ থাকতে পারে।
    • ডেটা স্থানান্তরের জন্য পুরানো স্থানান্তর পয়েন্টগুলি ব্যবহার করা হচ্ছে৷
    • ক্ষতিগ্রস্ত, ভুলভাবে তারযুক্ত, বা ধীর তারের যা প্যাকেটগুলি "লিক" করতে পারে৷
    • হার্ডওয়্যার এবং ভৌত অবকাঠামো ডেটা স্থানান্তরের জন্য সর্বোত্তম নয়, বা দূষিত বা বগি হতে পারে।
    • ওয়্যারলেস নেটওয়ার্ক দূরত্ব, মোটা দেয়াল বা কাছাকাছি ওয়্যারলেস নেটওয়ার্কের অন্যান্য হস্তক্ষেপের মতো উপাদান দ্বারা প্রভাবিত হতে পারে।

    এটি ইচ্ছাকৃতও হতে পারে, উদাহরণস্বরূপ, যেখানে উচ্চ নেটওয়ার্ক কনজেশন আছে, প্যাকেট লস ব্যবহার করা যেতে পারে থ্রুপুট সীমিত করার জন্য ভিডিও স্ট্রীমের সময় ল্যাগ এড়াতে বা ভিওআইপি কলের সময়। ফলাফল হল নিম্ন মানের কল বা স্ট্রিম, যা ব্যবহারকারীর অভিজ্ঞতাকে প্রভাবিত করে৷

    প্যাকেট হারানোর মূল কারণ জানার জন্য, আপনাকে প্রথমে এটি সনাক্ত করতে হবে এবং তারপরে এটি সমাধান করার জন্য পিছনে কাজ করতে হবে। এটি আপনাকে আপনার নেটওয়ার্কের দুর্বলতা সম্পর্কে সংকেত দিতে পারে, বিশেষ করে হ্যাকিং আক্রমণের ক্ষেত্রে, অথবা আপনাকে ঝুঁকির মুখে ফেলতে পারে যা সাইবার অপরাধীদেরকে আপনার নিরাপত্তা ব্যবস্থাকে আটক করতে এবং জিম্মি করতে আকৃষ্ট করতে পারে।

    এই সব ঘটে যখন প্যাকেট ক্ষতির মাত্রা মোট প্যাকেট স্ট্রিমের 1-2 শতাংশের মধ্যে গ্রহণযোগ্য হার অতিক্রম করে। এর চেয়ে বেশি কিছু এবং গুণমান উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়।

    আপনার নেটওয়ার্ক প্রশাসক প্যাকেটের ক্ষতি 0 শতাংশ নিশ্চিত করতে পরীক্ষা করতে পারেন এবং এটি বাড়তে শুরু করলে, মূল কারণ নির্ধারণ করতে আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন৷

    প্যাকেট লস আপনার নেটওয়ার্কের দুর্বলতা সম্পর্কে আপনাকে সংকেত দিতে পারে, বিশেষ করে হ্যাকিং আক্রমণের ক্ষেত্রে। একইভাবে, এটি আপনাকে ঝুঁকির মুখে ফেলতে পারে যা সাইবার অপরাধীদেরকে আপনার নিরাপত্তা ব্যবস্থাকে আটক করতে এবং জিম্মি করতে আকৃষ্ট করতে পারে।

    এই সব ঘটে যখন প্যাকেট ক্ষতির মাত্রা মোট প্যাকেট স্ট্রিমের 1-2 শতাংশের মধ্যে গ্রহণযোগ্য হার অতিক্রম করে। এর চেয়ে বেশি কিছু এবং গুণমান উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়।

    আপনার নেটওয়ার্ক প্রশাসক প্যাকেটের ক্ষতি 0 শতাংশ নিশ্চিত করতে পরীক্ষা করতে পারেন, এবং যদি এটি বাড়তে শুরু করে, তাহলে মূল কারণ নির্ধারণ করতে এবং কীভাবে সেই প্যাকেট ক্ষতির সমাধান করবেন তা খুঁজে বের করতে আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন৷

    আপনার নেটওয়ার্ক সংযোগে প্যাকেট লস সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

    1. প্যাকেট হারানোর কারণ নির্ধারণ করুন

    2. সমস্যাযুক্ত হার্ডওয়্যার প্রতিস্থাপন করুন

    3. যেকোনো সফ্টওয়্যার বাগ ঠিক করুন বা বিক্রেতার কাছে রিপোর্ট করুন (যদি তৃতীয় পক্ষ)

    4. একটি নেটওয়ার্ক মনিটরিং টুল ব্যবহার করুন

    প্যাকেট হারানোর কারণ নির্ণয় করুন

    আপনার নেটওয়ার্কে প্যাকেট হারানোর মূল কারণ খুঁজে বের করার জন্য, আপনাকে প্রথমে কিছু জিনিস পরীক্ষা করতে হবে যেমন আপনার ডিভাইসের মধ্যে ইথারনেট সংযোগ, কোনো ভুল বা ক্ষতির শারীরিক লক্ষণ, তারগুলি সঠিকভাবে কাজ করছে কিনা, এছাড়াও পরীক্ষা করুন আপনার সুইচ এবং রাউটার বা মডেম।

    প্রয়োজনীয় ডিভাইসগুলি পরিচালনা করার জন্য আপনার নেটওয়ার্কে পর্যাপ্ত ব্যান্ডউইথ আছে কিনা এবং কোন হার্ডওয়্যার তার চেয়ে বেশি পরিচালনা করছে কিনা তা নির্ধারণ করুন। সমস্যাটি সমাধান না হওয়া পর্যন্ত আপনি যা সঠিকভাবে কাজ করছে না তা খুঁজে বের করে প্রতিস্থাপন না করা পর্যন্ত এটি অনুসন্ধানের বিষয়।

    প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

    এছাড়াও আপনি একটি ভাল রাউটার বা সুইচার ব্যবহার করতে পারেন এবং আপনার নেটওয়ার্কে সমস্যাযুক্ত হার্ডওয়্যারের সাথে অদলবদল করে দেখতে পারেন যে এটি প্যাকেটের ক্ষতির সমাধান করে।

    এমন সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনি আপনার নেটওয়ার্কে প্যাকেটের ক্ষতি সনাক্ত করতে ব্যবহার করতে পারেন। এই প্রোগ্রামগুলি তাদের অনুসন্ধান করে বা তাদের ভ্রমণের সময় বিশ্লেষণ করে প্যাকেটগুলি শুঁকে। যাইহোক, আপনি আপনার নেটওয়ার্কে ডিভাইসগুলিকে পিং করতে পারেন প্যাকেট লস বিদ্যমান কিনা তা আবিষ্কার করতে।

    প্যাকেটের ক্ষতি নির্ণয়ের জন্য আরও উন্নত সরঞ্জাম উপলব্ধ, কিন্তু একবার আপনি কীভাবে নেটওয়ার্ক যোগাযোগগুলি পরীক্ষা করবেন তা জানলে, সমস্যার কারণ এবং উত্স নির্ধারণের জন্য আপনাকে যা করতে হবে তা হল বিচ্ছিন্ন করা এবং নির্মূল করা৷

    সমস্যাযুক্ত হার্ডওয়্যার প্রতিস্থাপন করুন

    প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

    এখন যেহেতু আপনি আপনার নেটওয়ার্ক সংযোগে প্যাকেট হারানোর মূল কারণটি জানেন, আপনি সেই প্যাকেটের ক্ষতির সমাধান করতে দুটি জিনিস করতে পারেন:সমস্যাযুক্ত হার্ডওয়্যার প্রতিস্থাপন করুন।

    বিচ্ছিন্নতা এবং নির্মূল পদক্ষেপগুলি আপনাকে আপনার নেটওয়ার্কের ডিভাইসগুলি থেকে যে হার্ডওয়্যারটি ঘটাচ্ছে তার উপর নির্ভর করে প্যাকেটের ক্ষতির উত্স এবং কারণ জানতে সাহায্য করবে৷

    কোনও সফ্টওয়্যার বাগ ঠিক করুন বা বিক্রেতাকে রিপোর্ট করুন (তৃতীয়-পক্ষ)

    প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

    আপনি নিজেরাই সফ্টওয়্যার বাগগুলি ঠিক করতে পারেন, বা আপনি যদি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করেন তবে সহায়তা পেতে এবং বাগটির সম্ভাব্য সমাধান পেতে বিক্রেতার কাছে প্রতিবেদন করুন।

    একটি নেটওয়ার্ক মনিটরিং টুল ব্যবহার করুন

    ভাল সংযোগ এবং রাউটারগুলির সাথে শক্তভাবে বোনা নেটওয়ার্কগুলি খুব কমই প্যাকেটের ক্ষতির সম্মুখীন হয়। যাইহোক, ইন্টারনেটের মাধ্যমে যা ঘটে তা সবই জানা যায় না, তাই আপনার কিছু প্যাকেটের ক্ষতি অনুমান করা উচিত।

    ভাল খবর হল আপনি নেটওয়ার্ক মনিটরিং টুলগুলি ব্যবহার করতে পারেন যা আপনাকে সমস্যা প্রতিরোধ করতে আপনার ডিভাইসগুলির ক্রমাগত নিরীক্ষণের অফার করার সময় সরঞ্জাম-সৃষ্টিকারী প্যাকেট ক্ষতি সনাক্ত করতে সাহায্য করতে পারে৷

    প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

    বাজারের সেরা নেটওয়ার্ক মনিটরিং টুলগুলির মধ্যে একটি হল সোলারউইন্ডস নেটওয়ার্ক পারফরমেন্স মনিটর। এটি একটি উইন্ডোজ সার্ভারে চলে এবং এটি একটি বিস্তৃত নেটওয়ার্ক ডিভাইস হেলথ চেকার যা লাইভ পর্যবেক্ষণের জন্য SNMP নিয়োগ করে৷

    টুলটি আপনার নেটওয়ার্ক ম্যাপ করে যাতে আপনি প্যাকেট হারানোর কোনো লক্ষণ দেখতে পারেন এবং এর উৎস শনাক্ত করতে পারেন। এটিতে একটি অটো ডিসকভারি ফাংশন রয়েছে যা ক্রমাগত আপনার নেটওয়ার্ক ম্যাপ করে এটিতে থাকা ডিভাইসগুলির একটি তালিকা, একটি নেটওয়ার্ক মানচিত্র এবং নেটওয়ার্ক পরিবর্তনগুলি তৈরি করে৷

    এটি ভিএম সিস্টেম এবং ওয়্যারলেস ডিভাইসগুলির কার্যকারিতাও ট্র্যাক করে, আপনার নেটওয়ার্কের সমস্ত ডিভাইসে যে কোনও সতর্কতার বিষয়ে রিপোর্ট করে এমন SNMP বার্তাগুলি তুলে নেয়। শেষ পর্যন্ত, এটি আপনাকে ওভার ক্যাপাসিটি এড়াতে সাহায্য করে, যা প্যাকেটের ক্ষতি হতে পারে।

    প্যাকেটের ক্ষতি কীভাবে ঠিক করবেন এবং যখন এটি একটি সমস্যা তা জানুন

    প্যাকেটের ক্ষতি রোধ করুন

    প্যাকেট হারানোর মূল কারণের উপর নির্ভর করে, আপনি আপনার নেটওয়ার্ক সংযোগে প্যাকেট হারানোর সমস্যা সমাধানের জন্য উপরে উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন।

    যেখানে এটি একটি হার্ডওয়্যার সমস্যা, সেখানে একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করুন যা মোকাবেলা করতে পারে, তবে নেটওয়ার্ক কনজেশনের জন্য, আপনি ব্যান্ডউইথ বাড়াতে পারেন, বা রিয়েল-টাইম নেটওয়ার্ক ট্র্যাফিকের জন্য উচ্চ অগ্রাধিকার সেট করতে পরিষেবা সমাধানের একটি গুণমান ব্যবহার করতে পারেন৷

    প্যাকেট লস পরিচালনা করার সহজ উপায়গুলির মধ্যে রয়েছে আপনার পোর্ট এবং তারগুলি সঠিকভাবে সংযুক্ত এবং ইনস্টল করা আছে কিনা এবং আপনি যদি উন্নত সংযোগের গুণমান চান তবে আপনি কেবল সংযোগ ব্যবহার করেন। ওয়্যারলেস সংযোগ ব্যবহার করলে কোনো হস্তক্ষেপ সরান, এবং ডিভাইস এবং সফ্টওয়্যার আপডেট রাখুন।


    1. ভেরিজনে 'ত্রুটি 31:অন্যান্য নেটওয়ার্ক সমস্যা' কীভাবে ঠিক করবেন?

    2. গুগল ক্রোমে ডাউনলোড করার সময় কীভাবে 'ব্যর্থ - নেটওয়ার্ক ত্রুটি' ঠিক করবেন

    3. আউটলুক অনুসন্ধানের সমস্যা কীভাবে ঠিক করবেন

    4. কিভাবে 2022 সালে Fortnite-এ প্যাকেটের ক্ষতি ঠিক করা যায়