কম্পিউটার

আপনার ল্যাপটপ যখন Wi-Fi এর সাথে সংযুক্ত হবে না তখন এটি কীভাবে ঠিক করবেন

আপনার ল্যাপটপ কয়েকটি উপায়ে Wi-Fi এর সাথে সংযুক্ত নাও হতে পারে:

  • আপনার ল্যাপটপ উপলব্ধ Wi-Fi নেটওয়ার্ক দেখতে নাও পারে৷
  • যখন আপনি একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করার চেষ্টা করেন, তখন আপনি এটি সংযুক্ত দেখতে পারেন, কিন্তু কোনো ইন্টারনেট অ্যাক্সেস নেই৷
  • আপনার ল্যাপটপ Wi-Fi নেটওয়ার্কে প্রমাণীকরণ ব্যর্থ হয়েছে বলে একটি ত্রুটি দেখাতে পারে৷

Wi-Fi এর সাথে সংযোগের সমস্যাগুলি সাধারণত ঘটে যখন আপনি প্রথম একটি নতুন নেটওয়ার্কে সংযোগ করার চেষ্টা করছেন বা আপনি একটি Wi-Fi সংযোগ মুছে ফেলার পরে আবার সংযোগ করার চেষ্টা করছেন৷

যখন একটি ল্যাপটপ একটি মোবাইল হটস্পটের সাথে সংযুক্ত না হয় তখন এটি কীভাবে ঠিক করবেন

ল্যাপটপ Wi-Fi এর সাথে সংযুক্ত না হওয়ার কারণ

যখন একটি ল্যাপটপ Wi-Fi এর সাথে সংযুক্ত হবে না তখন অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে৷ সবচেয়ে সাধারণটি লক্ষ্য নেটওয়ার্কের সাথে সঠিকভাবে প্রমাণীকরণের সাথে সম্পর্কিত।

অন্যান্য সম্ভাব্য কারণগুলির মধ্যে রয়েছে ত্রুটিপূর্ণ Wi-Fi নেটওয়ার্ক কনফিগারেশন, একটি ত্রুটিপূর্ণ মডেম বা রাউটার, দুর্নীতিগ্রস্ত বা ব্যর্থ নেটওয়ার্ক হার্ডওয়্যার বা ড্রাইভার, বা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বা ফায়ারওয়াল আপনার সংযোগ ব্লক করে৷

কিভাবে ল্যাপটপ Wi-Fi এর সাথে কানেক্ট হচ্ছে না তা ঠিক করবেন

এই সমস্যাটি উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স চালিত ল্যাপটপের ক্ষেত্রে প্রযোজ্য। এই সংশোধনগুলি স্মার্টফোন বা ট্যাবলেটের মতো অন্যান্য ডিভাইসেও কাজ করতে পারে৷

আপনার ল্যাপটপ কি Wi-Fi এর সাথে সংযুক্ত হয় না যখন অন্যান্য ডিভাইসগুলি করবে? যদি এটি হয়, আপনি নীচের প্রথম ধাপে যেতে পারেন। আপনার মডেম এবং রাউটার পুনরায় চালু করা উচিত যদি কোনো ডিভাইস নেটওয়ার্কের সাথে সংযোগ করতে না পারে। অন্যথায়, আপনাকে ল্যাপটপের সমস্যা সমাধান করতে হবে।

  1. আপনার মডেম এবং রাউটার পুনরায় চালু করুন। দীর্ঘ সময় ধরে চলতে থাকলে, একটি মডেম এবং রাউটার ব্যর্থ হতে পারে এবং হয় তার ইন্টারনেট সংযোগ বাদ দিতে পারে বা Wi-Fi নেটওয়ার্ক ড্রপ করতে পারে। একটি রিসেট প্রায়ই এই সমস্যা মেরামত করবে। যদি আপনার সমস্ত ডিভাইস এখনও Wi-Fi এর সাথে সংযোগ করতে না পারে, তাহলে আপনাকে আপনার রাউটারের একটি হার্ড রিসেট বা আপনার রাউটার পুনরায় কনফিগার করতে হতে পারে।

  2. ওয়াই-ফাই চালু আছে তা নিশ্চিত করুন। যদি আপনার ল্যাপটপে Wi-Fi নিয়ন্ত্রণ করার জন্য একটি হার্ডওয়্যার সুইচ থাকে তবে এটি চালু আছে তা নিশ্চিত করুন।

    আপনি যদি আপনার Wi-Fi অ্যাডাপ্টারটি কনফিগার করে থাকেন যাতে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত না হয়, তাহলে আপনাকে ম্যানুয়ালি সংযোগ করতে হবে৷

  3. আপনার ল্যাপটপটিকে Wi-Fi রাউটারের কাছাকাছি নিয়ে যান। আপনি যদি আপনার ল্যাপটপকে পুনঃস্থাপন করতে না পারেন তবে নিশ্চিত করুন যে আপনার রাউটারটি আপনার বাড়ির সেরা অবস্থানে রয়েছে যাতে সমস্ত ডিভাইস এটির সাথে সংযুক্ত হতে পারে।

  4. আপনার Wi-Fi নেটওয়ার্ক সংযোগ পাসওয়ার্ড চেক করুন। আপনার পাসওয়ার্ড ভুল হলে (অথবা কেউ এটি পরিবর্তন করেছে), আপনি সংযোগ করতে সক্ষম হবেন না।

    ওয়াই-ফাই সংযোগ দেখতে পাচ্ছেন না? একটি নতুন ওয়াই-ফাই নেটওয়ার্ক যোগ করুন, আপনার হোম ওয়াই-ফাই নির্বাচন করুন এবং সংযোগ করতে সঠিক পাসওয়ার্ড টাইপ করুন৷

  5. আপনার উইন্ডোজ ল্যাপটপ রিবুট করুন বা আপনার ম্যাক রিবুট করুন। আপনি কমান্ড লাইন থেকে একটি লিনাক্স ল্যাপটপ রিবুট করতে পারেন।

  6. আপনার ল্যাপটপের Wi-Fi চ্যানেল পরিবর্তন করুন। বেশিরভাগ ব্যবহারকারী তাদের Wi-Fi অ্যাডাপ্টারকে 2.4 GHz ব্যান্ডে কাজ করে রাখে, কিন্তু 5 GHz ব্যান্ড আপনার নেটওয়ার্কের সাথে সংযোগ করার প্রয়োজন হতে পারে।

  7. আপনার Wi-Fi ড্রাইভার রিসেট করুন। এটি করা নেটওয়ার্ক ক্যাশে সাফ করবে এবং আশা করি যে কোনও সংযোগ ত্রুটি মুছে ফেলবে৷

  8. আপনার Wi-Fi ড্রাইভার আপডেট করুন। নেটওয়ার্ক সংযোগের সমস্যাগুলি প্রায়শই পুরানো Wi-Fi ড্রাইভারের কারণে হয় এবং একটি আপডেট এটি সমাধান করতে পারে। এই প্রক্রিয়াটিকে সহজ করার জন্য, আপনি একবারে আপনার ল্যাপটপের সমস্ত ড্রাইভার আপডেট করতে বিনামূল্যে ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করতে পারেন।

  9. রিলিজ এবং আপনার আইপি ঠিকানা পুনর্নবীকরণ. আপনি IPCONFIG কমান্ড ব্যবহার করে এটি করবেন, যা আপনার রাউটার আপনার ডিভাইসের জন্য নিবন্ধিত যে কোনো IP ঠিকানা ফেলে দেবে এবং একটি নতুন তৈরি করবে। এটি আপনার রাউটারে আপনার পুরানো IP ঠিকানা থেকে সংযোগের অনুমতি দেওয়ার ক্ষেত্রে যে কোনও সমস্যা হতে পারে তা পরিষ্কার করতে পারে।

  10. নেটওয়ার্ক ট্রাবলশুটার চালান। আপনি নেটওয়ার্ক সংযোগে ডান-ক্লিক করে এবং নির্ণয়, মেরামত, বা নির্ণয় এবং মেরামত নির্বাচন করে এটি অ্যাক্সেস করতে পারেন। ম্যাকে, এই টুলটিকে ওয়্যারলেস ডায়াগনস্টিকস অ্যাপ বলা হয়। এই অন্তর্নির্মিত সমস্যা সমাধানের সরঞ্জামগুলি প্রায়শই স্বয়ংক্রিয়ভাবে যেকোনো Wi-Fi সংযোগ সমস্যা সমাধান করে।

  11. আপনার অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল সফ্টওয়্যার অক্ষম করুন। আপনি উইন্ডোজ ফায়ারওয়াল নিষ্ক্রিয় করার এবং উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করার চেষ্টা করতে চাইবেন।

FAQ
  • কেন আমার ল্যাপটপ হোটেল ওয়াই-ফাই এর সাথে সংযুক্ত হবে না?

    যদি আপনার হোটেল শুধুমাত্র একটি ডিভাইসে Wi-Fi সংযোগ সীমিত করে এবং আপনি ইতিমধ্যেই অন্য একটি গ্যাজেট দিয়ে লগ ইন করে থাকেন, তাহলে সেই ডিভাইসে সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন এবং ল্যাপটপ ব্যবহার করে হোটেলের Wi-Fi-এর সাথে সংযোগ করার চেষ্টা করুন৷ আপনার যদি দুটি উইন্ডোজ ল্যাপটপ থাকে, তাহলে আপনি একটি ল্যাপটপকে একটি Wi-Fi এক্সটেন্ডারে পরিণত করে সংযোগটি ভাগ করতে পারেন; সেটিংস-এ যান> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> এবং মোবাইল হটস্পট-এ টগল করুন .

  • কেন আমার ল্যাপটপ বিনামূল্যে Wi-Fi এর সাথে সংযুক্ত হবে না?

    কিছু পাবলিক নেটওয়ার্ক সংযোগ করার জন্য একটি অনুমোদন পৃষ্ঠায় পরিষেবার শর্তাবলীতে সম্মত হওয়া প্রয়োজন; একটি ওয়েব ব্রাউজার খুলুন যদি এই পৃষ্ঠাটি স্বয়ংক্রিয়ভাবে চালু না হয় বা নেটওয়ার্কটি ভুলে না যায় এবং পুনরায় সংযোগ করার চেষ্টা করুন৷ Wi-Fi  নির্বাচন করুন৷ icon> ওপেন নেটওয়ার্ক পছন্দউন্নত> এবং বিয়োগ চিহ্ন বেছে নিন নামের পাশে একটি Mac-এ একটি নেটওয়ার্ক মুছে ফেলতে। অথবা, টাস্কবারে নেটওয়ার্ক আইকনে ডান-ক্লিক করুন এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস নির্বাচন করুন> ওয়াই-ফাইপরিচিত নেটওয়ার্ক পরিচালনা করুনভুলে যান  Windows 11-এ একটি নেটওয়ার্ক ভুলে যেতে। 


  1. আপনার আইফোন যখন Wi-Fi এর সাথে সংযুক্ত হবে না তখন কীভাবে ঠিক করবেন

  2. আপনার ল্যাপটপ কি অতিরিক্ত গরম হচ্ছে? কিভাবে আপনি এটা ঠিক করতে পারেন?

  3. Windows 10

  4. ওয়াই-ফাই থেকে সংযোগ বিচ্ছিন্ন থাকা ল্যাপটপকে কীভাবে ঠিক করবেন