কম্পিউটার

মেশ নেটওয়ার্কের জন্য আমার কী দরকার?

আপনি যদি আপনার বাড়ির জন্য একটি জাল নেটওয়ার্ক কেনার কথা ভাবছেন, তাহলে সঠিক সরঞ্জাম থাকা অত্যাবশ্যক৷ এটি করা বেশ সহজ, তবে আমরা প্রথমে আপনাকে কী বিবেচনা করতে হবে তা দেখেছি।

জালের জন্য আপনার কি দরকার?

একটি জাল নেটওয়ার্ক ইনস্টল করার জন্য, আপনাকে শুধুমাত্র কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে, তবে প্রতিটি সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। একটি Wi-Fi মেশ নেটওয়ার্কের জন্য আপনার যা প্রয়োজন তার একটি ওভারভিউ এখানে রয়েছে৷

  • একটি জাল নেটওয়ার্ক সিস্টেম . আরও কিছু পাওয়ার আগে আপনার একটি Wi-Fi মেশ নেটওয়ার্ক সিস্টেম প্রয়োজন৷ এমন একটি খুঁজুন যা আপনার জন্য সঠিক বৈশিষ্ট্যগুলি অফার করে এবং আপনার বাজেটের সাথে মেলে৷
  • অতিরিক্ত সরঞ্জামের জন্য স্থান . একটি Wi-Fi মেশ নেটওয়ার্কের জন্য একাধিক ডিভাইসের প্রয়োজন যা রাউটারের মতো দেখতে। প্লট আউট করুন যেখানে আপনি তাদের সনাক্ত করবেন এবং নিশ্চিত করুন যে আপনার কাছে স্থান এবং একটি পাওয়ার সকেট আছে। কিছু ডিভাইস একটি আউটলেটে প্লাগ করে, তাই সেগুলিতে তারের থাকবে না বা কোন সমতল পৃষ্ঠ গ্রহণ করবে না (যদিও কিছু করে)।
  • একটি মডেম৷৷ আপনি হয় আপনার বিদ্যমান রাউটার/মডেম কম্বো বা একটি একমাত্র মডেম আপনার প্রধান মেশ রাউটারে সংযুক্ত করতে পারেন যাতে এটি অন্যান্য ডিভাইসের সাথে ইন্টারনেট কভারেজ ভাগ করতে সক্ষম হয়।

আপনি কিভাবে একটি মেশ নেটওয়ার্ক তৈরি করবেন?

একটি জাল রাউটার সেট আপ করা তুলনামূলকভাবে সহজ। প্রায়শই, আপনাকে প্রথম রাউটার প্লাগ ইন করতে হবে, আপনার স্মার্টফোনে একটি প্রাসঙ্গিক অ্যাপ ডাউনলোড করতে হবে এবং অ্যাপের নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

সুবিধাজনক কোথাও জাল নেটওয়ার্কের অন্যান্য ইউনিটগুলি সনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেশিরভাগ মেশ নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনগুলি আপনাকে প্রক্রিয়াটির মাধ্যমে গাইড করে, তবে পরিকল্পনা সর্বদা একটি ভাল ধারণা। আপনি অন্য এক বা দুটি ইউনিট কোথায় রাখবেন তা বিবেচনা করুন এবং নিশ্চিত করুন যে প্রতিটি আপনার বাড়ির চারপাশে ভালভাবে ছড়িয়ে আছে, যাতে সংকেতটি তার সম্ভাব্য সর্বোত্তম পর্যন্ত প্রসারিত হয়।

একটি মেশ নেটওয়ার্ক কি একটি রাউটার প্রতিস্থাপন করে?

হ্যাঁ, একটি জাল নেটওয়ার্কের উদ্দেশ্য হল একটি রাউটারের প্রয়োজন প্রতিস্থাপন করা। আপনার বিদ্যমান রাউটারটি ব্যবহার করার প্রয়োজন হতে পারে যদি এটি আপনাকে একটি ইন্টারনেট সংযোগ প্রদানের জন্য একটি মডেম হিসাবেও কাজ করে।

অন্যথায়, আপনার রাউটারটি সম্পূর্ণরূপে মেশ নেটওয়ার্কের সাথে প্রতিস্থাপন করার আশা করা উচিত, ঠিক যেমন একটি নতুন রাউটার কেনার সময়। যাইহোক, আপনার বর্তমান রাউটারের সাথে একযোগে একটি জাল নেটওয়ার্ক ব্যবহার করা সম্ভব, তবে আপনার ISP এর প্রয়োজন না হলে বেশিরভাগেরই এটির প্রয়োজন হবে না৷

আপনার কি মেশ নেটওয়ার্ক সহ একটি ISP দরকার?

একটি ISP ছাড়া, আপনার জাল নেটওয়ার্ক ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না, তাই আপনাকে একটি জাল নেটওয়ার্ক সেট আপ করার জন্য একটি নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে থাকতে হবে৷ বেশিরভাগ ISP-এর জন্য আপনাকে তাদের সরঞ্জাম ব্যবহার করার প্রয়োজন হয় না, মানে আপনি ISP-এর ডিভাইস থেকে আলাদাভাবে একটি জাল নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন। আপনার আইএসপি কোন ধরনের সরঞ্জাম ব্যবহার করে তা পরীক্ষা করে দেখা উচিত যদি আপনাকে তাদের রাউটার রাখতে এবং এটিকে একটি জাল নেটওয়ার্কের সাথে একত্রে চালাতে হয়, অথবা এটি একটি মডেম হিসাবে দ্বিগুণ হয় এবং সেভাবে ব্যবহার করা প্রয়োজন।

একটি জাল নেটওয়ার্ক সেট আপ করার ক্ষেত্রে, ইন্টারনেট সংযোগ ছাড়াই একটি সেট আপ করা সম্ভব৷ তবুও, ইন্টারনেট অ্যাক্সেস করা অনেক বেশি সুবিধাজনক যাতে আপনি কিছু পরিবর্তন করার আগে আপনার বিদ্যমান সংযোগ থেকে প্রাসঙ্গিক স্মার্টফোন অ্যাপ ডাউনলোড করতে পারেন।

FAQ
  • মেশ ওয়াই-ফাই নেটওয়ার্কের অসুবিধাগুলি কী কী?

    নিয়মিত রাউটারের সাথে একটি Wi-Fi নেটওয়ার্ক সেট আপ করার চেয়ে মেশ নেটওয়ার্কগুলি আরও ব্যয়বহুল এবং আরও জটিল। এছাড়াও, অ্যাক্সেস পয়েন্টগুলির মধ্যে তথ্য ভ্রমণের সাথে সাথে ব্যান্ডউইথ কমে যায়৷

  • মেশ ওয়াই-ফাই এর জন্য কি মাসিক ফি আছে?

    না। আপনি যদি একটি মডেম বা রাউটার ভাড়া করেন তবে আপনার ISP একটি মাসিক ফি নিতে পারে, কিন্তু আপনাকে একটি জাল নেটওয়ার্ক ব্যবহার করার জন্য অতিরিক্ত মাসিক অর্থ প্রদান করতে হবে না।

  • আমি কীভাবে একটি জাল নেটওয়ার্কে ব্যান্ডউইথ বাড়াব?

    আপনার জাল ইউনিটগুলিকে প্রধান রাউটারের কাছাকাছি নিয়ে গিয়ে এবং আশেপাশের যেকোন প্রতিবন্ধকতা দূর করে আপনার Wi-Fi নেটওয়ার্ককে আরও দ্রুত করুন৷ বাইরের হস্তক্ষেপ এড়াতে Wi-Fi চ্যানেলগুলি স্যুইচ করার চেষ্টা করুন। আপনি যে ইন্টারনেট গতির জন্য অর্থ প্রদান করছেন তা পেতে, আপনার একটি উপযুক্ত মডেমও প্রয়োজন৷


  1. নেটওয়ার্ক কি?

  2. মেশ নেটওয়ার্ক কি? এটা কিভাবে কাজ করে?

  3. পোর্ট 0 কিসের জন্য ব্যবহৃত হয়?

  4. নেটওয়ার্ক মনিটরিং কি?