কম্পিউটার

একটি MoCA নেটওয়ার্ক কি?

MoCA (মাল্টিমিডিয়া ওভার কক্স অ্যালায়েন্সের জন্য সংক্ষিপ্ত, বাণিজ্য গোষ্ঠী যা স্ট্যান্ডার্ড পরিচালনা করে) নেটওয়ার্কগুলি এমন ডিভাইস যা বিস্তৃত ইন্টারনেটে এবং থেকে ডেটা প্রেরণের জন্য সমাক্ষ তারের ব্যবহার করে৷

MoCA নেটওয়ার্ক কি?

আপনি যদি কখনও আপনার কেবল বক্স থেকে একটি টিভি শো স্ট্রিম করে থাকেন বা আপনার রেকর্ড করা কিছু দেখার জন্য আপনার কেবল কোম্পানির দেওয়া ক্লাউড-ভিত্তিক ডিভিআর ব্যবহার করে থাকেন, তাহলে আপনি ইতিমধ্যেই দেখেছেন কিভাবে একটি MoCA নেটওয়ার্ক কাজ করে।

ডিভাইসগুলি আপনার রাউটারকে আপনার বাড়ির সমাক্ষীয় নেটওয়ার্কগুলিতে সংযুক্ত করে। তারপরে আপনি একটি মিডিয়া প্লেয়ারের সাথে একটি দ্বিতীয় অ্যাডাপ্টারকে সরাসরি অন্য কোক্সিয়াল পোর্টে বা পোর্টে একটি নেটওয়ার্ক প্রসারক সংযোগ করতে পারেন৷ আপনার কেবল ইন্টারনেটের প্রয়োজন নেই, শুধু একটি ইন্টারনেট সংযোগ এবং আপনার বাড়িতে সমাক্ষ ওয়্যারিং।

কোঅক্সিয়াল তারগুলিকে "ক্যাক্স"ও বলা হয়, একটি ভিতরের পরিবাহী, একটি অন্তরক স্তর এবং একটি বাইরের পরিবাহী আবরণ সহ তারগুলি। আপনি সাধারণত এটিকে কেবল টিভিতে "তারের" হিসাবে দেখতে পাবেন; সংযোগকারীটি হল মাঝখানে একটি পিন যার চারপাশে একটি বাদাম রয়েছে যা আপনি একটি স্ক্রুর চারপাশে শক্ত করেন।

MoCA কি Wi-Fi এর চেয়ে ভালো?

MoCA আপনার প্রয়োজনের উপর নির্ভর করে Wi-Fi এর থেকে ভাল হতে পারে, তবে এটি Wi-Fi সিস্টেমের পরিপূরকও। যেহেতু এটি একটি তারযুক্ত নেটওয়ার্ক, তাই MoCA একচেটিয়াভাবে Wi-Fi এক্সটেন্ডার এবং মেশ নেটওয়ার্ক ব্যবহার করার চেয়ে দ্রুত হতে পারে। ধরুন একটি কোক্স পোর্ট রাউটার থেকে অনেক দূরে একটি এলাকায় তারের সাথে সংযুক্ত আছে, যেমন একটি উপরের বেডরুম বা একটি গ্যারেজ। সেক্ষেত্রে, MoCA সেইসব এলাকায় একটি ইন্টারনেট সংকেত প্রদান করতে পারে যেখানে অন্যান্য প্রযুক্তি ইস্পাত, কংক্রিট বা অন্যান্য নির্মাণ সামগ্রী দ্বারা সীমিত বা অবরুদ্ধ হতে পারে।

MoCA কি আমার Wi-Fi নেটওয়ার্কে হস্তক্ষেপ করবে?

যেহেতু MoCA সিস্টেমগুলি আপনার বাড়িতে তারের ব্যবহার করে, তাই তারা সাধারণত Wi-Fi বা আপনার সেলুলার নেটওয়ার্কের মতো ওভার-দ্য-এয়ার সিগন্যালগুলিতে হস্তক্ষেপ করবে না। আপনি একটি দ্রুত সংকেতের জন্য একটি MoCA অ্যাডাপ্টারের সাথে একটি বেতার প্রসারক সংযোগ করতে পারেন৷

আমি কিভাবে একটি MoCA নেটওয়ার্ক সেট আপ করব?

একটি MoCA নেটওয়ার্ক সেট আপ করার জন্য, আপনাকে হয় একটি MoCA অ্যাডাপ্টারকে আপনার বর্তমান রাউটারে সংযুক্ত করতে হবে অথবা MoCA বিল্ট-ইন সহ একটি রাউটারে আপগ্রেড করতে হবে এবং এটিকে আপনার বাড়িতে ইতিমধ্যেই তারযুক্ত একটি সমাক্ষীয় পোর্টের সাথে সংযুক্ত করতে হবে৷ তারপরে, অন্য একটি MoCA অ্যাডাপ্টারকে একটি সুবিধাজনক কোক্স পোর্টের সাথে সংযুক্ত করুন, যেমন একটি উপরের তলার অফিস, এবং এটিকে একটি ইথারনেট তারের সাথে আপনার যেকোনো ডিভাইসে সংযুক্ত করুন, যেমন একটি Wi-Fi এক্সটেন্ডার৷

আমার কি একটি MoCA নেটওয়ার্ক ইনস্টল করা উচিত?

সুবিধা
  • অনেক বাড়ি ইতিমধ্যেই তারযুক্ত, তাই কোনো সংস্কার বা তারের ইনস্টলেশনের প্রয়োজন হবে না।

  • এক্সটেন্ডারগুলির সরাসরি আপনার রাউটারের সাথে একটি তারযুক্ত সংযোগ রয়েছে, যা ল্যাগ হ্রাস করে এবং গতি বাড়ায়৷

  • সংযোগ সাধারণত সহজ এবং হাত দ্বারা করা যেতে পারে।

  • এটি Wi-Fi এক্সটেন্ডারের চেয়ে বেশি নির্ভরযোগ্যতার সাথে আপনার বাড়ির আরও লোকেশনে ইন্টারনেট আনতে পারে৷

কনস
  • নেটওয়ার্কগুলি মোট 16টি ডিভাইসের মধ্যে সীমাবদ্ধ, যা বড় বাড়ি এবং কমপ্লেক্সের জন্য আদর্শ নাও হতে পারে৷

  • নেটওয়ার্কগুলি সীমিত যেখানে বাড়িতে কক্স পোর্ট ইনস্টল করা হয়৷

  • আপনি যদি উদ্বেগের মধ্যে পড়েন তবে পুরানো নেটওয়ার্কগুলিকে একজন পেশাদার দ্বারা মূল্যায়ন করতে হতে পারে৷


MoCA এর জন্য সর্বোত্তম:

  • বড় বাড়ি এবং নতুন বাড়ি, কারণ MoCA-তে এক্সটেন্ডার বা মেশ নেটওয়ার্কের মতো সীমিত সংকেত পরিসীমা নেই
  • ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে হস্তক্ষেপের সমস্যা সহ বাড়িতে
  • যদি আপনার একটি ওয়্যারলেস নেটওয়ার্কের প্রয়োজন না হয় এবং আপনার বাড়ির মাধ্যমে রাউটার থেকে ইথারনেট কেবল বা থ্রেডিং তারগুলি ইনস্টল না করে একটি তারযুক্ত সংযোগের মাধ্যমে ইন্টারনেটে সংযোগ করতে চান

তারা একটি কার্যকরী সমাক্ষীয় নেটওয়ার্ক সহ যেকোনো বাড়িতে কাজ করবে। আপনি যদি আরও গতি এবং কম পিছিয়ে চান তবে সেগুলি চেষ্টা করার মতো।

FAQ
  • MoCA ব্যবহার করার জন্য আমার কি কেবল পরিষেবার প্রয়োজন আছে?

    না। MoCA ব্যবহার করার জন্য আপনার কেবল টেলিভিশন পরিষেবার প্রয়োজন নেই, তবে আপনি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) করেন।

  • আমার রাউটার MoCA সমর্থন করে কিনা তা আমি কীভাবে জানব?

    রাউটারে "MoCA সার্টিফাইড" দেখুন, অথবা ম্যানুয়াল বা প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন। এছাড়াও, আপনি আপনার নেটওয়ার্ক সরঞ্জাম ভাড়া করছেন কিনা তা আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীকে জিজ্ঞাসা করুন।

  • একটি MoCA সংযোগের সর্বোচ্চ দৈর্ঘ্য কত?

    MoCA এর মাধ্যমে সংযুক্ত দুটি ডিভাইসের মধ্যে সর্বাধিক দূরত্ব 300 ফুটের বেশি হওয়া উচিত নয়৷ দীর্ঘ দূরত্বে, সংকেতের শক্তি আপস করা যেতে পারে।

  • MoCA কি ইথারনেটের চেয়ে ভালো?

    ইথারনেট প্রযুক্তিগতভাবে দ্রুত, কিন্তু MoCA আরও নির্ভরযোগ্য, তাই আপনি MoCA-এর সাথে নেটওয়ার্ক লেটেন্সি অনুভব করার সম্ভাবনা কম৷ উভয় প্রযুক্তিরই সুবিধা এবং অসুবিধা রয়েছে, তাই কোন স্পষ্ট বিজয়ী নেই।


  1. নেটওয়ার্ক কি?

  2. একটি সুইচ কি?

  3. কম্পিউটার নেটওয়ার্কে নোড কী?

  4. নেটওয়ার্ক মনিটরিং কি?