কম্পিউটার

কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্কের নাম পরিবর্তন করবেন

কি জানতে হবে

  • আপনার রাউটারে লগ ইন করুন, আপনার রাউটারের নাম নির্বাচন করুন, তারপর নাম (SSID) এবং পাসওয়ার্ড (Wi-Fi কী) ক্ষেত্রগুলি সন্ধান করুন৷
  • আপনার রাউটার রিবুট করুন এবং আপনার সমস্ত ডিভাইসে নতুন পাসওয়ার্ড ব্যবহার করে নেটওয়ার্কে পুনরায় সংযোগ করুন।
  • অতিরিক্ত নিরাপত্তার জন্য, আপনার Wi-Fi পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং আপনার নেটওয়ার্কের নাম লুকান৷

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে আপনার নেটওয়ার্কের নাম বা SSID পরিবর্তন করতে হয়। নির্দেশাবলী সাধারণত সমস্ত রাউটার এবং অপারেটিং সিস্টেমে প্রযোজ্য৷

আমি কিভাবে আমার Wi-Fi নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করব?

আপনি রাউটারের অ্যাডমিন ইন্টারফেসে লগ ইন করে আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের নাম পরিবর্তন করতে পারেন।

  1. আপনার রাউটারের আইপি ঠিকানা বা ডিফল্ট গেটওয়ে আইপি ঠিকানা খুঁজুন। সাধারণ ডিফল্ট গেটওয়ে আইপি ঠিকানাগুলির মধ্যে রয়েছে 192 .168 .1 .254 এবং 192 .168 .1 .1 . Netgear রাউটারগুলির জন্য, আপনি সাহায্যের জন্য Netgear এর রাউটার লগইন ওয়েব পেজে যেতে পারেন। আপনার নির্দিষ্ট রাউটারের সাহায্য পেতে আপনাকে প্রস্তুতকারকের ওয়েবসাইট চেক করতে হতে পারে।

  2. নেটওয়ার্ক সেটিংস অ্যাক্সেস করতে একটি ওয়েব ব্রাউজার খুলুন এবং URL বারে আপনার রাউটারের IP ঠিকানা লিখুন৷

    কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্কের নাম পরিবর্তন করবেন
  3. আপনার রাউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন। এই তথ্য সাধারণত আপনার মডেমের পিছনে বা পাশে পাওয়া যেতে পারে। আপনি ম্যানুয়াল বা প্রস্তুতকারকের ওয়েবসাইটও চেক করতে পারেন।

    কিছু রাউটারে (যেমন Google Wi-Fi বা eero) সেটিংস অ্যাক্সেস করতে আপনাকে আপনার ফোনে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। যদি তা হয় তবে অ্যাপের ধাপগুলি অনুসরণ করুন।

  4. আপনার Wi-Fi নেটওয়ার্কের নাম নির্বাচন করুন। প্রতিটি রাউটারের একটি ভিন্ন সেটিংস ইন্টারফেস আছে। সাধারণ সেটিংস-এর অধীনে দেখুন বিভাগটি যদি আপনি এখনই দেখতে না পান।

    কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্কের নাম পরিবর্তন করবেন
  5. নাম খুঁজুন অথবা SSID আপনার বর্তমান নেটওয়ার্ক নাম ধারণকারী ক্ষেত্র. নেটওয়ার্কের জন্য একটি নতুন নাম লিখুন। SSID 32টি আলফানিউমেরিক অক্ষর পর্যন্ত হতে পারে।

    কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্কের নাম পরিবর্তন করবেন

    মনে রাখবেন যে অন্য লোকেরা আপনার নেটওয়ার্ক SSID দেখতে পারে, তাই আপত্তিকর ভাষা এড়িয়ে চলুন এবং কোনো ব্যক্তিগত তথ্য অন্তর্ভুক্ত করবেন না।

  6. পাসওয়ার্ড -এ অথবা নেটওয়ার্ক কী বিভাগ , একটি নতুন পাসওয়ার্ড দিন৷

  7. প্রয়োগ করুন নির্বাচন করে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷ অথবা সংরক্ষণ করুন .

    কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্কের নাম পরিবর্তন করবেন
  8. আপনার রাউটার রিবুট করুন যদি এটি স্বয়ংক্রিয়ভাবে রিবুট না হয়। এটি পুনরায় চালু হওয়ার পরে, আপনাকে আপনার সমস্ত ডিভাইসে নতুন পাসওয়ার্ড ব্যবহার করে নেটওয়ার্কে পুনরায় সংযোগ করতে হবে৷

ডিফল্ট নেটওয়ার্ক নাম এবং Wi-Fi কী পুনরুদ্ধার করতে, আপনার রাউটারকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করুন।

আমার কি আমার Wi-Fi নেটওয়ার্কের নাম পরিবর্তন করা উচিত?

আপনার হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করার সময় নেটওয়ার্কের নাম (SSID) এবং নেটওয়ার্ক কী পরিবর্তন করা আপনার প্রথম কাজগুলির মধ্যে একটি।

ডিফল্ট নেটওয়ার্কের নাম সাধারণত রাউটারের প্রস্তুতকারকের নাম অন্তর্ভুক্ত করে। উদাহরণস্বরূপ, বেশিরভাগ Netgear রাউটারগুলির জন্য ডিফল্ট SSID হল NETGEAR, এর পরে কয়েকটি সংখ্যা। এটি হ্যাকারদের জন্য আপনার রাউটার সনাক্ত করা এবং নেটওয়ার্ক কী অনুমান করা সহজ করে তোলে, যে কারণে উভয় পরিবর্তন করা এত গুরুত্বপূর্ণ। ডিফল্ট নাম পরিবর্তন করলে মনে রাখা সহজ হয় এবং প্রতিবেশীদের Wi-Fi নেটওয়ার্কের সাথে বিভ্রান্তি এড়াতে সাহায্য করে।

আপনি এটিতে থাকাকালীন, আপনার Wi-Fi নেটওয়ার্ক লুকিয়ে রাখার কথা বিবেচনা করুন যাতে নেটওয়ার্কের নাম এবং কী না জেনে অন্য কেউ এতে সংযোগ করতে না পারে৷

FAQ
  • কমকাস্ট রাউটারের জন্য আমি কীভাবে একটি নেটওয়ার্ক নাম পরিবর্তন করব?

    "কমকাস্ট" এবং "এক্সফিনিটি"-এ এমন পণ্য রয়েছে যেগুলি কখনও কখনও ক্রস-ব্র্যান্ডেড হয়, তাই আপনি নেটওয়ার্কের নাম পরিবর্তন করতে Xfinity সরঞ্জামগুলি ব্যবহার করবেন৷ একটি ওয়েব ব্রাউজার খুলুন, https://10.0.0.1-এ Xfinity অ্যাডমিন টুলে যান , এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন। গেটওয়ে নির্বাচন করুন> সংযোগ> ওয়াই-ফাই , এবং তারপর ব্যক্তিগত Wi-Fi নেটওয়ার্ক-এ যান৷ এবং আপনার বর্তমান SSID খুঁজুন। সম্পাদনা করুন ক্লিক করুন৷ , নাম পরিবর্তন করুন, এবং সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ .

  • আমার AT&T থাকলে আমি কীভাবে নেটওয়ার্কের নাম পরিবর্তন করব?

    AT&T স্মার্ট হোম ম্যানেজারে যান এবং লগ ইন করুন। আমার Wi-Fi নির্বাচন করুন , এবং তারপর সম্পাদনা এ ক্লিক করুন বর্তমান নেটওয়ার্ক নামের পাশে। X নির্বাচন করুন বিদ্যমান তথ্য সাফ করতে, আপনার নতুন নেটওয়ার্ক নাম লিখুন, এবং সংরক্ষণ করুন ক্লিক করুন .

  • আমার কাছে স্পেকট্রাম থাকলে আমি কীভাবে নেটওয়ার্কের নাম পরিবর্তন করব?

    একটি ওয়েব ব্রাউজারে আপনার স্পেকট্রাম রাউটারের আইপি ঠিকানা লিখুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন। উন্নত নির্বাচন করুন , এবং তারপর 2.4 GHz বেছে নিন অথবা 5 GHz Wi-Fi প্যানেল। মৌলিক নির্বাচন করুন , এবং তারপর SSID-এ একটি নতুন নাম লিখুন ক্ষেত্র প্রয়োগ করুন ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷


  1. কিভাবে Wi-Fi রাউটারের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. কিভাবে WiFi নেটওয়ার্কের নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন?

  3. কিভাবে পিসিতে NAT টাইপ পরিবর্তন করবেন?

  4. কিভাবে একটি হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক সেট আপ করবেন