কম্পিউটার

অসিঙ্ক্রোনাস ট্রান্সফার মোড (ATM)

এর জন্য নতুনদের গাইড

অ্যাসিঙ্ক্রোনাস ট্রান্সফার মোড (ATM) হল একটি উচ্চ-গতির নেটওয়ার্কিং স্ট্যান্ডার্ড যা ভয়েস, ভিডিও এবং ডেটা যোগাযোগ সমর্থন করে। এটি উচ্চ-ট্রাফিক নেটওয়ার্কগুলির ব্যবহার এবং পরিষেবার গুণমান (QoS) উন্নত করে৷ ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা ব্যক্তিগত দূর-দূরত্বের নেটওয়ার্কগুলিতে এটিএম ব্যবহার করে। ATM ডাটা লিংক লেয়ার- OSI মডেলে লেয়ার 2-তে কাজ করে- হয় ফাইবার বা টুইস্টেড-পেয়ার ক্যাবলের উপরে।

যদিও এটি পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের (এনজিএন) পক্ষে বিবর্ণ হয়ে যাচ্ছে, তবে এটিএম প্রোটোকলটি সিঙ্ক্রোনাস অপটিক্যাল নেটওয়ার্ক (এসওএনইটি) এর জন্য গুরুত্বপূর্ণ যা অনেক ইন্টারনেট পরিষেবা প্রদানকারী, পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্ক (পিএসটিএন) এবং ইন্টিগ্রেটেডের মেরুদণ্ড গঠন করে। সার্ভিসেস ডিজিটাল নেটওয়ার্ক (ISDN)।

কিভাবে ATM নেটওয়ার্ক কাজ করে

এটিএম অন্যান্য ডেটা লিঙ্ক প্রযুক্তি যেমন ইথারনেট থেকে বিভিন্ন উপায়ে আলাদা। এটিএম শূন্য রাউটিং ব্যবহার করে। সফ্টওয়্যার ব্যবহার করার পরিবর্তে, এটিএম সুইচ নামে পরিচিত ডেডিকেটেড হার্ডওয়্যার ডিভাইসগুলি এন্ডপয়েন্টের মধ্যে পয়েন্ট-টু-পয়েন্ট সংযোগ স্থাপন করে এবং ডেটা সরাসরি উৎস থেকে গন্তব্যে প্রবাহিত হয়।

ইথারনেট এবং ইন্টারনেট প্রোটোকল (আইপি) পরিবর্তনশীল দৈর্ঘ্যের প্যাকেট ব্যবহার করে। এটিএম ডেটা এনকোড করতে নির্দিষ্ট আকারের সেল ব্যবহার করে। এই ATM কোষ দৈর্ঘ্যে 53 বাইট, যা 48 বাইট ডেটা এবং পাঁচ বাইট হেডার তথ্য নিয়ে গঠিত। প্রতিটি কোষ তার নিজস্ব সময়ে প্রক্রিয়া করা হয়. যখন একটি সমাপ্ত হয়, পদ্ধতিটি পরবর্তী সেলকে প্রক্রিয়া করার জন্য আহ্বান করে। এই কারণে এটিকে অ্যাসিঙ্ক্রোনাস বলা হয়; অন্য কোষের তুলনায় কোনো কোষ একই সময়ে বন্ধ হয় না।

এটিএম সংযোগ একটি ডেডিকেটেড বা স্থায়ী সার্কিট তৈরি করার জন্য পরিষেবা প্রদানকারী দ্বারা পূর্ব-কনফিগার করা যেতে পারে, অথবা এটি সুইচ বা সেট আপ করা যেতে পারে এবং তারপরে এটির ব্যবহার শেষে বন্ধ করা যেতে পারে৷

এটিএম পরিষেবাগুলির জন্য সাধারণত চারটি ডেটা বিট রেট পাওয়া যায়: উপলভ্য বিট রেট, কনস্ট্যান্ট বিট রেট, অনির্দিষ্ট বিট রেট এবং পরিবর্তনশীল বিট রেট (VBR)।

এটিএম-এর কর্মক্ষমতা প্রায়ই OC (অপটিক্যাল ক্যারিয়ার) স্তরের আকারে প্রকাশ করা হয়, OC-xxx হিসাবে লেখা। 10 Gbps (OC-192) পর্যন্ত পারফরম্যান্সের মাত্রা প্রযুক্তিগতভাবে এটিএম-এর মাধ্যমে সম্ভব। যাইহোক, এটিএম-এর জন্য আরও সাধারণ হল 155 Mbps (OC-3) এবং 622 Mbps (OC-12)।

রাউটিং ছাড়া এবং নির্দিষ্ট-আকারের সেলগুলির সাথে, নেটওয়ার্কগুলি ইথারনেটের মতো প্রযুক্তিগুলির তুলনায় এটিএম-এর অধীনে ব্যান্ডউইথ পরিচালনা করতে পারে। ইথারনেটের সাপেক্ষে এটিএম-এর উচ্চ খরচ একটি কারণ যা এটিকে ব্যাকবোন এবং অন্যান্য উচ্চ-কর্মক্ষমতা, বিশেষায়িত নেটওয়ার্কগুলিতে সীমিত করেছে৷

ওয়্যারলেস এটিএম

এটিএম কোর সহ একটি বেতার নেটওয়ার্ককে ওয়্যারলেস এটিএম (WATM) বলা হয়। এই ধরনের এটিএম নেটওয়ার্ক উচ্চ-গতির মোবাইল যোগাযোগ অফার করে। এটি সর্বত্র ওয়্যারলেস পরিষেবার দাবির প্রতিক্রিয়ায় তারযুক্ত এটিএম প্রযুক্তির সাফল্য অনুসরণ করার বিষয়ে এসেছিল। WATM গ্যারান্টিযুক্ত QoS সহ ডেটা, ভয়েস এবং ভিডিও সমর্থন করে।

অন্যান্য ওয়্যারলেস প্রযুক্তির মতো, এটিএম সেলগুলি একটি বেস স্টেশন থেকে সম্প্রচার করে এবং মোবাইল টার্মিনালে প্রেরণ করে, যেখানে একটি এটিএম সুইচ গতিশীলতা ফাংশন সম্পাদন করে৷

VoATM

আরেকটি ডেটা প্রোটোকল যা এটিএম নেটওয়ার্কের মাধ্যমে ভয়েস, ভিডিও এবং ডেটা প্যাকেট পাঠায় তাকে ভয়েস ওভার অ্যাসিঙ্ক্রোনাস ট্রান্সফার মোড (VoATM) বলা হয়। এটি ভিওআইপির মতো কিন্তু আইপি প্রোটোকল ব্যবহার করে না এবং বাস্তবায়ন করা ব্যয়বহুল। যাইহোক, এটি নেটওয়ার্কগুলির জন্য উচ্চ-গতির পরিবহন সরবরাহ করে এবং এটিএম নেটওয়ার্ক রয়েছে এমন কোম্পানিগুলির জন্য উপকারী৷


  1. উইন্ডোজে এসএসডিতে ওএস স্থানান্তর করুন:নতুনদের জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. আইফোন থেকে এলজি ট্রান্সফার:কীভাবে আইফোন থেকে এলজিতে ডেটা স্থানান্তর করবেন

  3. আইফোন 13-এ ডেটা স্থানান্তর করুন:অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি চূড়ান্ত নির্দেশিকা

  4. Google Photos-এর জন্য নতুনদের গাইড