কম্পিউটার

কম্পিউটার নেটওয়ার্কিংয়ে ওয়ার্কগ্রুপ ব্যবহার করা

কম্পিউটার নেটওয়ার্কিং-এ, একটি ওয়ার্কগ্রুপ হল একটি লোকাল এরিয়া নেটওয়ার্কে (LAN) কম্পিউটারের একটি সংগ্রহ যা সাধারণ সম্পদ এবং দায়িত্ব ভাগ করে নেয়। শব্দটি সাধারণত মাইক্রোসফ্ট উইন্ডোজ ওয়ার্কগ্রুপের সাথে যুক্ত কিন্তু অন্যান্য পরিবেশেও প্রযোজ্য। উইন্ডোজ ওয়ার্কগ্রুপগুলি বাড়ি, স্কুল এবং ছোট ব্যবসায় পাওয়া যেতে পারে। যাইহোক, যদিও তিনটিই একই রকম, তারা ডোমেন এবং হোমগ্রুপের মতো ঠিক একইভাবে কাজ করে না।

Microsoft Windows এ ওয়ার্কগ্রুপ

মাইক্রোসফ্ট উইন্ডোজ ওয়ার্কগ্রুপ পিসিগুলিকে পিয়ার-টু-পিয়ার স্থানীয় নেটওয়ার্ক হিসাবে সংগঠিত করে যা ফাইল, ইন্টারনেট অ্যাক্সেস, প্রিন্টার এবং অন্যান্য স্থানীয় নেটওয়ার্ক সংস্থানগুলি সহজে ভাগ করে নেওয়ার সুবিধা দেয়৷

গ্রুপের সদস্য প্রতিটি কম্পিউটার অন্যদের দ্বারা ভাগ করা একই সংস্থানগুলি অ্যাক্সেস করতে পারে এবং এর ফলে, যদি এটি করার জন্য কনফিগার করা হয় তবে তার নিজস্ব সংস্থানগুলি ভাগ করতে পারে৷

কম্পিউটার নেটওয়ার্কিংয়ে ওয়ার্কগ্রুপ ব্যবহার করা

একটি ওয়ার্কগ্রুপে যোগদানের জন্য সমস্ত অংশগ্রহণকারীদের একটি মিলে যাওয়া নাম ব্যবহার করতে হবে। সমস্ত Windows 10 কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে WORKGROUP নামের একটি ডিফল্ট গ্রুপে বরাদ্দ করা হয় (বা MSHOME উইন্ডোজ এক্সপিতে)।

অ্যাডমিন ব্যবহারকারীরা কন্ট্রোল প্যানেল থেকে ওয়ার্কগ্রুপের নাম পরিবর্তন করতে পারেন। সিস্টেম ব্যবহার করুন পরিবর্তন খুঁজতে অ্যাপলেট কম্পিউটার নাম-এ বোতাম ট্যাব ওয়ার্কগ্রুপের নাম কম্পিউটারের নাম থেকে আলাদাভাবে পরিচালিত হয়।

এর গ্রুপের মধ্যে অন্যান্য পিসিতে শেয়ার্ড রিসোর্স অ্যাক্সেস করতে, কম্পিউটারটি যে ওয়ার্কগ্রুপের সাথে সম্পর্কিত তার নাম এবং রিমোট কম্পিউটারে একটি অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করুন৷

উইন্ডোজ ওয়ার্কগ্রুপে অনেক কম্পিউটার থাকতে পারে কিন্তু 15টি বা তার কম কম্পিউটারের সাথে সবচেয়ে ভালো কাজ করে। কম্পিউটারের সংখ্যা বাড়ার সাথে সাথে একটি ওয়ার্কগ্রুপ LAN পরিচালনা করা কঠিন হয়ে পড়ে এবং একাধিক নেটওয়ার্কে পুনরায় সংগঠিত হওয়া বা ক্লায়েন্ট-সার্ভার নেটওয়ার্ক হিসাবে সেট আপ করা উচিত।

উইন্ডোজ ওয়ার্কগ্রুপ বনাম হোমগ্রুপ এবং ডোমেন

উইন্ডোজ ডোমেইন ক্লায়েন্ট-সার্ভার স্থানীয় নেটওয়ার্ক সমর্থন করে। উইন্ডোজ সার্ভার অপারেটিং সিস্টেম চালিত ডোমেন কন্ট্রোলার নামে একটি বিশেষভাবে কনফিগার করা কম্পিউটার সমস্ত ক্লায়েন্টের জন্য একটি কেন্দ্রীয় সার্ভার হিসাবে কাজ করে৷

উইন্ডোজ ডোমেন

কেন্দ্রীভূত সম্পদ ভাগাভাগি এবং অ্যাক্সেস নিয়ন্ত্রণ বজায় রাখার ক্ষমতার কারণে উইন্ডোজ ডোমেনগুলি ওয়ার্কগ্রুপের চেয়ে বেশি কম্পিউটার পরিচালনা করতে পারে। একটি ক্লায়েন্ট পিসি একটি ওয়ার্কগ্রুপ বা একটি উইন্ডোজ ডোমেনের অন্তর্গত হতে পারে, তবে উভয়ই নয়। ডোমেনে একটি কম্পিউটার বরাদ্দ করা স্বয়ংক্রিয়ভাবে এটিকে ওয়ার্কগ্রুপ থেকে সরিয়ে দেয়।

কর্পোরেট ডোমেনগুলি বৃহত্তর কোম্পানির ডোমেনের সাথে সংযোগ করার জন্য নেটওয়ার্ক ডিভাইসগুলি প্লাগ ইন করা সুইচগুলি অন্তর্ভুক্ত করতে পারে৷

কম্পিউটার নেটওয়ার্কিংয়ে ওয়ার্কগ্রুপ ব্যবহার করা

Microsoft HomeGroup

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7-এ হোমগ্রুপ ধারণা চালু করেছে। হোমগ্রুপগুলি প্রশাসকদের, বিশেষ করে বাড়ির মালিকদের জন্য ওয়ার্কগ্রুপগুলির পরিচালনাকে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। প্রতিটি পিসিতে শেয়ার্ড ইউজার অ্যাকাউন্ট ম্যানুয়ালি সেট আপ করার জন্য অ্যাডমিনিস্ট্রেটরের প্রয়োজনের পরিবর্তে, একটি শেয়ার্ড লগইনের মাধ্যমে হোমগ্রুপ নিরাপত্তা সেটিংস পরিচালনা করা যেতে পারে।

Windows 10 থেকে হোমগ্রুপ সরানো হয়েছে v1803 দিয়ে শুরু করে।

উপরন্তু, হোমগ্রুপ কমিউনিকেশন এনক্রিপ্ট করা হয়েছে এবং অন্য হোমগ্রুপ ব্যবহারকারীদের সাথে একক ফাইল শেয়ার করা সহজ করে তোলে।

একটি হোমগ্রুপে যোগদান একটি পিসিকে তার উইন্ডোজ ওয়ার্কগ্রুপ থেকে সরিয়ে দেয় না; দুটি ভাগাভাগি পদ্ধতি সহ-অবস্থিত। Windows 7-এর চেয়ে পুরানো সংস্করণে চলমান কম্পিউটার, যাইহোক, হোমগ্রুপের সদস্য হতে পারবে না।

হোমগ্রুপ সেটিংস খুঁজতে, কন্ট্রোল প্যানেলে যান> নেটওয়ার্ক এবং ইন্টারনেট > হোমগ্রুপ . একটি ওয়ার্কগ্রুপে যোগদানের জন্য ব্যবহৃত একই প্রক্রিয়ার মাধ্যমে একটি ডোমেনে উইন্ডোজে যোগদান করুন; ডোমেন বেছে নিন পরিবর্তে বিকল্প।

অন্যান্য কম্পিউটার ওয়ার্কগ্রুপ প্রযুক্তি

ওপেন-সোর্স সফ্টওয়্যার প্যাকেজ সাম্বা (যা এসএমবি প্রযুক্তি ব্যবহার করে) অ্যাপল ম্যাকওএস, লিনাক্স এবং অন্যান্য ইউনিক্স-ভিত্তিক সিস্টেমকে বিদ্যমান উইন্ডোজ ওয়ার্কগ্রুপে যোগদান করার অনুমতি দেয়।

Apple মূলত Macintosh কম্পিউটারে ওয়ার্কগ্রুপগুলিকে সমর্থন করার জন্য AppleTalk তৈরি করেছিল কিন্তু SMB-এর মতো নতুন মানগুলির পক্ষে 2000 এর দশকের শেষের দিকে এই প্রযুক্তিটি পর্যায়ক্রমে বন্ধ করে দেয়৷


  1. আমার উইন্ডোজ 10 কম্পিউটার এত ধীর কেন?

  2. কিভাবে রেজিস্ট্রি ব্যবহার করে প্রশাসক অফলাইন সক্ষম করবেন (উইন্ডোজ 10, 8, 7, ভিস্তা)।

  3. কিভাবে উইন্ডোজ 7 এ সিএমডি ব্যবহার করে দূরবর্তীভাবে একটি কম্পিউটার বন্ধ করবেন

  4. উইন্ডোজে উন্নত শেয়ারিং বৈশিষ্ট্য ব্যবহার করা