কম্পিউটার

উচ্চ গতির ইন্টারনেট অ্যাক্সেস এবং ব্যবহারে ব্রডব্যান্ড মডেম

একটি ব্রডব্যান্ড মডেম হল এক ধরনের কম্পিউটার মডেম যা উচ্চ-গতির ইন্টারনেট পরিষেবার সাথে ব্যবহৃত হয়। তিনটি সাধারণ ব্রডব্যান্ড মডেম হল কেবল, ডিএসএল (ডিজিটাল গ্রাহক লাইন), এবং বেতার। প্রথাগত কম্পিউটার মডেম, এর বিপরীতে, কম গতির ডায়াল-আপ ইন্টারনেট সমর্থন করে, যেটি ব্রডব্যান্ড পরিষেবা পাওয়া যায় এমন এলাকায় প্রায় অপ্রচলিত বলে মনে করা হয়।

ব্রডব্যান্ড স্পিডের সংজ্ঞা দেশ অনুসারে পরিবর্তিত হয় এবং পুরনো প্রযুক্তি ব্যবহার করে কিছু DSL এবং ওয়্যারলেস পরিষেবা অফিসিয়াল সীমার নিচে পড়তে পারে। তবুও, সকলকে ব্রডব্যান্ড মডেম হিসেবে বিবেচনা করা হয়।

উচ্চ গতির ইন্টারনেট অ্যাক্সেস এবং ব্যবহারে ব্রডব্যান্ড মডেম

তারযুক্ত ব্রডব্যান্ড মডেম

একটি কেবল মডেম ইন্টারনেট সংযোগের জন্য একটি হোম কম্পিউটার (বা হোম কম্পিউটারের নেটওয়ার্ক) আবাসিক তারের লাইনের সাথে সংযোগ করে। স্ট্যান্ডার্ড কেবল মডেম ডকসিস (ডেটা ওভার কেবল সার্ভিস ইন্টারফেস স্পেসিফিকেশন) এর একটি সংস্করণ সমর্থন করে। বিপরীতে, একটি DSL মডেম ইন্টারনেট সংযোগের জন্য আবাসিক, পাবলিক টেলিফোন পরিষেবার সাথে সংযোগ করে৷

উচ্চ গতির ইন্টারনেট অ্যাক্সেস এবং ব্যবহারে ব্রডব্যান্ড মডেম

কেবল এবং ডিএসএল মডেম উভয়ই অ্যানালগ যোগাযোগের (ভয়েস বা টেলিভিশন সংকেত) জন্য ডিজাইন করা ফিজিক্যাল লাইনের মাধ্যমে ডিজিটাল ডেটা পাঠাতে সক্ষম করে। ফাইবার ইন্টারনেটের (উদাহরণস্বরূপ, ভেরিজন FIOS) মডেমের প্রয়োজন হয় না কারণ ফাইবার অপটিক কেবল অল-ডিজিটাল যোগাযোগ সমর্থন করে।

ওয়্যারলেস ব্রডব্যান্ড মডেম

3G বা 4G সেলুলার ইন্টারনেট পরিষেবার সাথে সংযুক্ত ওয়্যারলেস মডেম ডিভাইসগুলিকে সাধারণত মোবাইল হটস্পট বলা হয় (ওয়াই-ফাই হটস্পটগুলির সাথে বিভ্রান্ত হবেন না)। প্রযুক্তিগতভাবে বলতে গেলে, আপনি একটি স্মার্টফোনকে টেথারিং মোডে অন্য একটি স্থানীয় ডিভাইসের সাথে সংযোগ করতে একটি বেতার মডেম হিসাবে ব্যবহার করতে পারেন।

ফিক্সড ওয়্যারলেস ব্রডব্যান্ড পরিষেবাগুলির জন্য কখনও কখনও প্রদানকারীর স্থানীয় রেডিও সরঞ্জামের সাথে হোম নেটওয়ার্ক সংযোগ করার জন্য একটি মডেমের প্রয়োজন হয়; এটি জড়িত প্রযুক্তির উপর নির্ভর করে।

ব্রডব্যান্ড মডেম ব্যবহার করা

একটি টেলিভিশন সেট-টপ বক্সের মতো, কেবল এবং ডিএসএল মডেম উভয়ই সাধারণত ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর দ্বারা সরবরাহ করা হয়, তাই এটি এমন কোনও সরঞ্জাম নয় যা আপনাকে নিজেরাই কেনাকাটা করতে হবে (যদিও বেশিরভাগ প্রদানকারীরা যদি আপনি চয়ন করেন তবে আপনাকে নিজের কেনার অনুমতি দেয়) . ব্রডব্যান্ড মডেম কখনও কখনও ব্রডব্যান্ড রাউটারগুলির সাথে একত্রে তৈরি করা হয় এবং একক ইউনিট হিসাবে বিক্রি করা হয়, সাধারণত হোম গেটওয়ে বা আবাসিক গেটওয়ে বলা হয়৷

আলাদাভাবে ইনস্টল করা হলে, একটি ব্রডব্যান্ড মডেম এক প্রান্তে ইন্টারনেট এবং অন্য প্রান্তে অভ্যন্তরীণ হোম নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে। মডেম-টু-রাউটার লিঙ্কটি একটি ইথারনেট বা USB কেবল ব্যবহার করে, প্রতিটি ডিভাইস কোন বিকল্পগুলি সমর্থন করে তার উপর নির্ভর করে। মডেম-টু-ইন্টারনেট সংযোগ একটি টেলিফোন লাইন (DSL) বা একটি সমাক্ষ তারের লাইন (কেবল মডেমের জন্য) ব্যবহার করে।

সংযোগ সমস্যা

যখন Microsoft Windows আপনার ব্রডব্যান্ড সংযোগে কোনো সমস্যা শনাক্ত করে, তখন এটি এইরকম একটি বার্তা প্রদর্শন করে:"আপনার ব্রডব্যান্ড সংযোগটি সংযোগের সমস্যার সম্মুখীন হচ্ছে।" যদিও বার্তাটি বিশেষভাবে মডেমকে নির্দেশ করে, এই ত্রুটিটি অন্যান্য সমস্যাগুলি নির্দেশ করতে পারে যেমন:

  • ব্রডব্যান্ড রাউটারের সাথে সেটআপ সমস্যা বা ত্রুটি।
  • উইন্ডোজ কম্পিউটার এবং রাউটারের মধ্যে সংযোগ সমস্যা।
  • মডেমের সাথে ত্রুটি।

রাউটারগুলির বিপরীতে, মডেমের কয়েকটি সেটিংস এবং সমস্যা সমাধানের বিকল্প রয়েছে। সাধারণত, অ্যাডমিনিস্ট্রেটরদের অবশ্যই একটি মডেম বন্ধ করতে হবে এবং তারপরে পুনরায় সেট করতে হবে। সর্বোত্তম ফলাফলের জন্য, ব্রডব্যান্ড মডেম এবং রাউটার উভয়কে একসাথে বন্ধ এবং চালু করুন।


  1. কিভাবে ম্যাকে ইমোজি কীবোর্ড অ্যাক্সেস এবং ব্যবহার করবেন

  2. আইফোনে গাইডেড অ্যাক্সেস কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)?

  3. সমাধান:অজানা নেটওয়ার্ক ইন্টারনেট অ্যাক্সেস নেই উইন্ডোজ 10, 8.1 এবং 7

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার টুল অ্যাক্সেস এবং ব্যবহার করবেন