কম্পিউটার

ডিজিটাল সাবস্ক্রাইবার লাইন উপলব্ধতা

ডিজিটাল সাবস্ক্রাইবার লাইন উচ্চ-গতির ইন্টারনেট পরিষেবা অনেক এলাকায় প্রসারিত, কিন্তু DSL কভারেজ সীমিত এবং তাই প্রযুক্তিগত কারণগুলির কারণে সর্বত্র উপলব্ধ নয়। DSL ফাইন্ডার নামে একটি বিশেষ টুল ব্যবহার করুন অথবা আপনার এলাকায় ডিএসএল উপলব্ধ কিনা তা দেখতে ডিএসএল লোকেটার।

DSL উপলব্ধতা পরীক্ষা করুন

আপনার অবস্থানে ডিএসএল উপলব্ধ কিনা তা দেখতে, একটি অনলাইন ডিএসএল-লুকআপ পরিষেবাতে সেই অবস্থান বা সেই এলাকার একটি স্থানীয় ফোন নম্বর লিখুন৷

  • Allconnect:ঠিকানাটি লিখুন যেখানে আপনি পরিষেবা পেতে চান এবং DSL প্রদানকারীদের একটি তালিকা পান৷
  • BroadBandNow.com:আপনার জিপ কোড লিখুন এবং কাছাকাছি প্রদানকারীদের দাম তুলনা করুন।
  • FCC.gov:ফেডারেল কমিউনিকেশন কমিশনের একটি ফিক্সড ব্রডব্যান্ড ডিপ্লোয়মেন্ট টুল রয়েছে যা একটি নির্দিষ্ট ঠিকানার আশেপাশে সরবরাহকারীদের সনাক্ত করে, তাদের সর্বশেষ রিপোর্ট করা সর্বোচ্চ ডাউনলোড এবং আপলোড গতির সাথে সম্পূর্ণ৷
  • HighSpeedInternet.com:এটি আপনার এলাকায় DSL ইন্টারনেট প্রদানকারী খোঁজার আরেকটি বিকল্প।

এই অনলাইন পরিষেবাগুলি আপনার এলাকায় ইন্টারনেট পরিষেবার অবস্থা রিপোর্ট করে এবং সাধারণত সঠিক হয়৷ যাইহোক, আপনি যে বৈশিষ্ট্যগুলি এবং দামগুলি দেখছেন তা 100 শতাংশ সঠিক নাও হতে পারে৷ আপনার এলাকায় ডিএসএল সরবরাহ করে এমন একটি কোম্পানি খুঁজে পাওয়ার পরে, আরও বিশদ বিবরণের জন্য সর্বদা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন।

যদি ডিএসএল লুকআপ নির্দেশ করে যে পরিষেবাটি আপনার আশেপাশে অনুপলব্ধ, তবে এটি সম্ভব যে পরিষেবাটি সম্প্রতি প্রতিষ্ঠিত হয়েছে, যেমন গত কয়েক সপ্তাহ বা তারও বেশি সময় ধরে৷ ডিএসএল সার্চ টুলের ডাটাবেসে একটি ছোট কোম্পানিও নাও থাকতে পারে, সেক্ষেত্রে আপনি এটি সার্চে দেখতে পাবেন না।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি প্রথমে একটি কোম্পানি নির্ধারণ করতে পারেন এবং তারপরে আপনি যেখানে থাকেন সেখানে তারা DSL অফার করে কিনা তা দেখতে তাদের ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

  • Verizon:উপলভ্যতা পরীক্ষা করুন ক্লিক করুন Verizon আপনার এলাকায় DSL অফার করে কিনা তা দেখতে সেই পৃষ্ঠার যেকোনো পরিকল্পনার পাশের বোতাম। আপনি যেখানে ডিএসএল অ্যাক্সেস করতে চান শুধুমাত্র সেই জিপ কোডটি লিখুন৷
  • সেঞ্চুরিলিঙ্ক:আপনি যদি মনে করেন যে আপনি সেঞ্চুরিলিঙ্ক থেকে ডিএসএল চান, তাহলে সেই লিঙ্কটি অনুসরণ করুন এবং তারা আপনাকে ইন্টারনেট পরিষেবা সরবরাহ করতে পারে কিনা তা দেখতে টেক্সট বক্সে আপনার ঠিকানা টাইপ করুন৷
  • ফ্রন্টিয়ার কমিউনিকেশনস:আপনি যেখানে থাকেন সেখানে ডিএসএল কিনতে পারেন কিনা তা দেখতে ফ্রন্টিয়ারের পরিষেবা প্রদানকারী অনুসন্ধান টুল ব্যবহার করুন।
  • উইন্ডস্ট্রিম দ্বারা গতিপ্রবাহ:আপনার ঠিকানা লিখুন যখন বলা হবে, এবং অনুসন্ধান আপনাকে দেখাবে যে আপনার ঠিকানায় DSL একটি বিকল্প কিনা।
  • ফিউশন কানেক্ট:আপনি যেখানে বাস করেন সেখানে কোন পরিষেবা পাওয়া যায় তা দেখতে ওয়েবসাইটে অনুসন্ধান করুন—ইথারনেট, ডিএসএল, কেবল, বা ব্রডব্যান্ড ব্যবসায়িক ফাইবার৷

DSL এর জন্য লাইন যোগ্যতা

DSL পরিষেবার জন্য যোগ্য হতে, আপনার ফোন লাইনটি অবশ্যই পরিষেবা প্রদানকারীর দ্বারা যোগ্য হতে হবে। আপনি পরিষেবার জন্য সাইন আপ করার সময় এটি এমন একটি প্রক্রিয়া যা প্রদানকারী এবং তাদের প্রযুক্তিবিদরা সম্পূর্ণ করেন। কিছু প্রযুক্তিগত সীমাবদ্ধতা আপনার বাসস্থানকে DSL-এর জন্য যোগ্যতা অর্জনে বাধা দিতে পারে।

দূরত্বের সীমাবদ্ধতা

ডিএসএল প্রযুক্তি দূরত্ব সংবেদনশীল। আপনার বাসস্থান অবশ্যই স্থানীয় ফোন কোম্পানি হাব থেকে একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে (সাধারণত প্রায় 18000 ফুট বা 5 কিলোমিটার) অবস্থিত হতে হবে—যাকে কেন্দ্রীয় অফিস বা পাবলিক এক্সচেঞ্জ বলা হয়।

বিরল ক্ষেত্রে, কোণার কাছাকাছি আপনার প্রতিবেশী DSL এর জন্য যোগ্য হতে পারে, কিন্তু আপনি এই দূরত্ব সীমাবদ্ধতার কারণে নন। এই সীমাবদ্ধতাও কেন গ্রামীণ এলাকায় বসবাসকারী লোকেরা DSL পরিষেবাগুলিতে সাবস্ক্রাইব করতে পারে না৷

লাইনের গুণমান

আপনার নিয়ন্ত্রণের বাইরে কিছু নিম্ন-স্তরের প্রযুক্তিগত বিবরণ DSL সমর্থন করার জন্য টেলিফোন লাইন পর্যাপ্ত মানের কিনা তা নির্ধারণ করে। এর মধ্যে রয়েছে লোড কয়েলের অস্তিত্ব . একটি লোড কয়েল হল একটি ছোট বৈদ্যুতিক যন্ত্র যা মানুষের ভয়েস প্রেরণের জন্য লাইনের ক্ষমতাকে উন্নত করে৷

টেলিফোন কোম্পানিগুলি তাদের পরিষেবার মান উন্নত করতে বছরের পর বছর ধরে এই ডিভাইসগুলি ইনস্টল করেছে। যদিও লোড কয়েলগুলি কম (ভয়েস) ফ্রিকোয়েন্সিতে কার্যকরভাবে কাজ করে, তারা উচ্চ (ডিএসএল ডেটা) ফ্রিকোয়েন্সিগুলিকে বিরূপভাবে প্রভাবিত করে। DSL পরিষেবা সাধারণত লোড কয়েলের উপর কাজ করে না।

DSL এর জন্য ব্যান্ডউইথ উপলব্ধতা

আপনি DSL এর সাথে যে নেটওয়ার্ক ব্যান্ডউইথ পাবেন তা নির্ভর করে পরিষেবা প্রদানকারীর টেলিফোন তারের উপর। আপনার বাসস্থান এবং পরিষেবা প্রদানকারীর হাবের মধ্যে যত লম্বা লাইন, কম ব্যান্ডউইথ DSL সমর্থন করতে পারে। একইভাবে, এর পুরুত্ব (ওয়্যার গেজ) কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে- ব্লকের নিচে আপনার প্রতিবেশী এই কারণে দ্রুত (বা ধীর) DSL ইন্টারনেট সংযোগ অনুভব করতে পারে।

ফোনের তারের দৈর্ঘ্যের উপর ভিত্তি করে ইন্টারনেট ডাউনলোডের জন্য অ্যাসিমেট্রিক ডিজিটাল সাবস্ক্রাইবার লাইনের সর্বোচ্চ ব্যান্ডউইথ নিচে দেখানো হয়েছে। ডেটা রেট প্রতি সেকেন্ডে কিলোবিটের এককে দেওয়া হয়।

  • 9,000 ফুট বা তার কম সময়ে 8,448 Kbps
  • 12,000 ফুট পর্যন্ত 6,312 Kbps।
  • 2,048 Kbps 16,000 ফুট পর্যন্ত।
  • 1,544 Kbps 18,000 ফুট পর্যন্ত।

ফোনের তারের দৈর্ঘ্য বাড়ার সাথে সাথে আপলোড এবং ডাউনলোড উভয়ের জন্য DSL ব্যান্ডউইথের প্রাপ্যতা হ্রাস পায়। উপরে দেখানো উদাহরণ 24-গেজ তারের উপর ভিত্তি করে; লুপে 26-গেজ ওয়্যার থাকলে কর্মক্ষমতা আরও কমে যায়।


  1. সার্ভিস প্যাক কি? [ব্যাখ্যা করা]

  2. Windows 10 এ Bonjour পরিষেবা কি?

  3. কিভাবে ওয়ার্ডে একটি লাইন সন্নিবেশ করা যায়

  4. কীভাবে একটি ডিজিটাল ভল্ট পরিষেবাতে ওয়েবসাইট লগইন শংসাপত্রগুলি সংরক্ষণ করবেন?