কম্পিউটার

কিভাবে PPPoE ইন্টারনেট অ্যাক্সেস সেট আপ করবেন

কিছু ইন্টারনেট পরিষেবা প্রদানকারী পৃথক গ্রাহকদের সংযোগ পরিচালনা করতে ইথারনেটের মাধ্যমে পয়েন্ট টু পয়েন্ট প্রোটোকল ব্যবহার করে। সমস্ত মূলধারার ব্রডব্যান্ড রাউটার একটি ইন্টারনেট সংযোগ মোড হিসাবে PPPoE সমর্থন করে। কিছু ইন্টারনেট প্রদানকারী তাদের গ্রাহকদের প্রয়োজনীয় PPPoE সমর্থন কনফিগার করা ব্রডব্যান্ড মডেম সরবরাহ করতে পারে।

কিভাবে PPPoE ইন্টারনেট অ্যাক্সেস সেট আপ করবেন

PPPoE কিভাবে কাজ করে

PPPoE ইন্টারনেট প্রদানকারীরা তাদের প্রতিটি গ্রাহককে একটি অনন্য PPPoE ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রদান করে। প্রদানকারীরা IP ঠিকানা বরাদ্দকরণ পরিচালনা করতে এবং প্রতিটি গ্রাহকের ডেটা ব্যবহার ট্র্যাক করতে এই নেটওয়ার্ক প্রোটোকল ব্যবহার করে৷

প্রোটোকল হয় একটি ব্রডব্যান্ড রাউটার বা একটি ব্রডব্যান্ড মডেমে কাজ করে। হোম নেটওয়ার্ক একটি ইন্টারনেট সংযোগের অনুরোধ শুরু করে, প্রদানকারীকে PPPoE ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পাঠায় এবং বিনিময়ে একটি সর্বজনীন IP ঠিকানা পায়৷

PPPoE টানেলিং নামে একটি প্রোটোকল কৌশল ব্যবহার করে, যা মূলত অন্য ফরম্যাটের প্যাকেটের মধ্যে একটি ফর্ম্যাটে বার্তাগুলিকে এমবেড করা। PPPoE একইভাবে কাজ করে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কিং টানেলিং প্রোটোকল যেমন পয়েন্ট-টু-পয়েন্ট টানেলিং প্রোটোকল।

আপনার ইন্টারনেট পরিষেবা কি PPPoE ব্যবহার করে?

অনেক, কিন্তু সব নয়, DSL ইন্টারনেট প্রদানকারীরা PPPoE ব্যবহার করে। কেবল এবং ফাইবার ইন্টারনেট প্রদানকারীরা এটি ব্যবহার করে না। ফিক্সড ওয়্যারলেস ইন্টারনেটের মতো অন্যান্য ধরনের ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা এটি ব্যবহার করতে পারে বা নাও করতে পারে। কোম্পানি PPPoE ব্যবহার করে কিনা তা নিশ্চিত করতে আপনার পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন।

PPPoE রাউটার এবং মডেম কনফিগারেশন

এই প্রোটোকলের জন্য একটি রাউটার সেট আপ করার পদক্ষেপগুলি ডিভাইস মডেলের উপর নির্ভর করে পরিবর্তিত হয়৷ সেটআপে অথবা ইন্টারনেট মেনুতে, PPPoE নির্বাচন করুন সংযোগের ধরন হিসাবে এবং প্রদত্ত ক্ষেত্রগুলিতে প্রয়োজনীয় পরামিতিগুলি লিখুন।

আপনাকে PPPoE ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং (কখনও কখনও) সর্বাধিক ট্রান্সমিশন ইউনিটের আকার জানতে হবে। PPPoE সেট আপ করার জন্য নির্দিষ্ট নির্দেশাবলী প্রস্তুতকারকের দ্বারা আলাদা, Belkin, Linksys, Netgear, এবং TP-LINK দ্বারা বিভিন্ন পদ্ধতির সাথে।

যেহেতু প্রোটোকলটি প্রাথমিকভাবে ডায়াল-আপ-নেটওয়ার্কিং সংযোগের মতো বিরতিহীন সংযোগের জন্য ডিজাইন করা হয়েছিল, ব্রডব্যান্ড রাউটারগুলি একটি বাঁচিয়ে রাখা বৈশিষ্ট্যকেও সমর্থন করে যা সর্বদা চালু ইন্টারনেট অ্যাক্সেস নিশ্চিত করতে PPPoE সংযোগগুলিকে পরিচালনা করে। জীবিত না থাকলে, হোম নেটওয়ার্কগুলি স্বয়ংক্রিয়ভাবে তাদের ইন্টারনেট সংযোগ হারাবে৷

PPPoE এর সাথে সমস্যা

PPPoE সংযোগগুলি সঠিকভাবে কাজ করার জন্য বিশেষ MTU সেটিংসের প্রয়োজন হতে পারে। প্রদানকারীরা তাদের গ্রাহকদের জানান যদি তাদের নেটওয়ার্কের একটি নির্দিষ্ট MTU মান প্রয়োজন হয় - 1492 (সর্বাধিক PPPoE সমর্থন করে) বা 1480 এর মতো সংখ্যা সাধারণ। হোম রাউটারগুলি প্রয়োজনে এমটিইউ আকার ম্যানুয়ালি সেট করার একটি বিকল্প সমর্থন করে৷

একটি হোম নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর ঘটনাক্রমে PPPoE সেটিংস মুছে ফেলতে পারেন। হোম নেটওয়ার্কিং কনফিগারেশনে ত্রুটির ঝুঁকির কারণে, কিছু আইএসপি ডিএইচসিপি-ভিত্তিক গ্রাহক আইপি ঠিকানা অ্যাসাইনমেন্টের পক্ষে PPPoE থেকে দূরে সরে গেছে।


  1. কিভাবে IPv4/IPv6 'কোন ইন্টারনেট অ্যাক্সেস নেই' ত্রুটি ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 টিপ:কীভাবে ইন্টারনেট অ্যাক্সেস ব্লক করবেন

  3. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  4. কিভাবে আপনার ম্যাকে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ করবেন