কম্পিউটার

ওয়াই-ফাই এক্সটেন্ডার হিসাবে রাউটার কীভাবে ব্যবহার করবেন

কি জানতে হবে

  • ইথারনেটের মাধ্যমে আপনার পুরানো রাউটারকে আপনার প্রধান রাউটারে সংযুক্ত করুন এবং এটিকে AP মোডে রাখুন একটি Wi-Fi প্রসারক হিসাবে ব্যবহার করতে৷
  • একটি অতিরিক্ত ইন্টারনেট রাউটারকে পুনরাবৃত্তি মোডে স্যুইচ করুন একটি কেবল ছাড়াই এটিকে ওয়াই-ফাই রিপিটার হিসাবে ব্যবহার করতে৷
  • রাউটার প্রস্তুতকারকের উপর নির্ভর করে নির্দিষ্ট ধাপ এবং সেটিং নামগুলি মডেল থেকে মডেলে পরিবর্তিত হতে পারে৷

এই নির্দেশিকাটি আপনাকে কীভাবে একটি পুরানো রাউটারকে ওয়াই-ফাই এক্সটেন্ডার হিসাবে সেট আপ করতে হবে তার ধাপগুলির মধ্য দিয়ে নিয়ে যাবে, যাকে প্রায়শই একটি বেতার ইন্টারনেট বা ওয়াই-ফাই রিপিটার হিসাবেও উল্লেখ করা হয়, দুর্বল অঞ্চলে আপনার বাড়ি বা অফিসের নেটওয়ার্ককে উন্নত করতে সহায়তা করতে। সংকেত।

সর্বোত্তম গতির জন্য, আপনার অতিরিক্ত রাউটার অন্তত 802.11n Wi-Fi মানকে সমর্থন করবে। পুরানো মডেলগুলি আপনার এক্সটেন্ডারে প্রয়োজনীয় ইন্টারনেট গতি প্রদান করতে পারে না৷

কিভাবে আমি একটি এক্সটেন্ডার হিসাবে একটি দ্বিতীয় রাউটার ব্যবহার করব?

এক্সটেন্ডার হিসাবে একটি অতিরিক্ত রাউটার ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল এটিকে একটি ইথারনেট তারের মাধ্যমে আপনার প্রধান রাউটারের সাথে সংযুক্ত করা। রাউটার সেটিংস এবং বৈশিষ্ট্যগুলির জন্য ব্যবহৃত নকশা এবং বাক্যাংশ রাউটার মডেল থেকে মডেলে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে তবে সাধারণ সেটআপ পদক্ষেপগুলি সাধারণত নিম্নরূপ।

আপনার রাউটারের নির্দিষ্ট মডেলের জন্য বিস্তারিত নির্দেশাবলী প্রস্তুতকারক বা ইন্টারনেট প্রদানকারীর ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া উচিত।

  1. আপনার পুরানো রাউটারে ফার্মওয়্যার আপডেট করুন। আপনি যদি কিছু সময়ের মধ্যে আপনার পুরানো ইন্টারনেট রাউটার ব্যবহার না করে থাকেন, তাহলে এটির ইন্টারনেট সংযোগ এবং নিরাপত্তা উন্নত করতে এটি আপডেট করার প্রয়োজন হতে পারে।

  2. আপনার প্রধান ইন্টারনেট রাউটারে একটি ইথারনেট পোর্টের সাথে একটি ইথারনেট কেবল সংযুক্ত করুন৷

    ওয়াই-ফাই এক্সটেন্ডার হিসাবে রাউটার কীভাবে ব্যবহার করবেন
  3. এই ইথারনেট তারের অন্য প্রান্তটি WAN পোর্টে প্লাগ করুন সেকেন্ডারি রাউটারে যেটি আপনি Wi-Fi রিপিটার হিসাবে ব্যবহার করতে চান৷

    ওয়াই-ফাই এক্সটেন্ডার হিসাবে রাউটার কীভাবে ব্যবহার করবেন
  4. আপনার সেকেন্ডারি রাউটারের প্রশাসক সেটিংস এর IP ঠিকানা এবং লগইন তথ্য ব্যবহার করে লগ ইন করুন৷

    এই তথ্যটি প্রায়শই রাউটারের একটি স্টিকারে লেখা থাকে বা এর ম্যানুয়াল বা প্যাকেজিংয়ে পাওয়া যায়। এগুলি একই অ্যাডমিন সেটিংস যা একটি মডেম বা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার সময় ব্যবহৃত হয়৷

  5. একবার লগ ইন করলে, রাউটারের বেতার সেটিংস সনাক্ত করুন এবং AP মোড নির্বাচন করুন . এটি আপনার রাউটারকে আপনার ইন্টারনেট সংযোগের জন্য একটি অ্যাক্সেস পয়েন্টে পরিণত করবে, মূলত মূল রাউটারের পরিসরের বাইরে Wi-Fi প্রসারিত করবে৷

    আপনাকে প্রয়োগ করুন এর মত একটি বিকল্পে ক্লিক করতে হতে পারে , নিশ্চিত করুন৷ , অথবা সংরক্ষণ করুন পরিবর্তনটি লাইভ হওয়ার জন্য।

আমি কিভাবে আমার রাউটারকে রিপিটার হিসেবে সেট আপ করব?

AP মোড সমাধানের একটি বিকল্প হল আপনার অতিরিক্ত রাউটারটিকে এর রিপিটার মোডে সেট আপ করা। আপনার কাছে অতিরিক্ত ইথারনেট কেবল না থাকলে এটি একটি ভাল বিকল্প। এটি কীভাবে করবেন তা এখানে।

  1. নিশ্চিত করুন যে আপনার প্রধান রাউটার চালু আছে এবং এর Wi-Fi সংকেত সম্প্রচার করছে।

  2. আপনার পুরানো রাউটারের ফার্মওয়্যার আপডেট করুন যাতে এতে সর্বশেষ নিরাপত্তা এবং বৈশিষ্ট্যের উন্নতি হয়।

  3. একটি ওয়েব ব্রাউজার বা এর অফিসিয়াল অ্যাপের মাধ্যমে আপনার পুরানো রাউটারের অ্যাডমিন সেটিংসে লগ ইন করুন।

    লগইন তথ্যের জন্য রাউটারের নীচে পরীক্ষা করুন৷

  4. পুরানো রাউটারের বেতার সেটিংস সনাক্ত করুন এবং পুনরাবৃত্তি মোড নির্বাচন করুন৷ .

    আপনার রাউটারের মডেলের উপর নির্ভর করে এর জন্য সঠিক বাক্যাংশ এবং পদক্ষেপগুলি বেশ কিছুটা আলাদা হতে পারে। পুনরাবৃত্তি মোড ওয়্যারলেস ব্রিজ মোডও বলা যেতে পারে , এক্সটেন্ডার মোড , রিপিটার মোড , বা অনুরূপ কিছু।

  5. আপনার প্রাথমিক রাউটার দ্বারা তৈরি করা Wi-Fi নেটওয়ার্ক নির্বাচন করুন এবং এটির পাসওয়ার্ড এবং প্রয়োজনে ব্যবহারকারীর নাম দিয়ে সংযোগ করুন৷

    আপনি যে রাউটার ব্যবহার করছেন তার উপর নির্ভর করে এই ধাপটি নাটকীয়ভাবে পরিবর্তিত হতে পারে। আপনাকে আপনার প্রধান রাউটারের IP ঠিকানা বা ম্যাক ঠিকানা এবং Wi-Fi নেটওয়ার্ক লগইন তথ্যের পরিবর্তে বা অতিরিক্তভাবে অ্যাডমিন তথ্য প্রবেশ করতে বলা হতে পারে।

  6. পরিবর্তনগুলি নিশ্চিত করুন৷

আমি কিভাবে একটি পুরানো রাউটারকে কেবল ছাড়াই Wi-Fi এক্সটেন্ডার হিসাবে ব্যবহার করতে পারি?

একটি ইথারনেট কেবল ছাড়াই একটি পুরানো ইন্টারনেট রাউটারকে ওয়াই-ফাই এক্সটেন্ডার হিসাবে ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল এটিকে উপরে দেখানো হিসাবে রিপিটিং মোডে রাখা। রিপিটিং মোডে রাখা হলে, একটি রাউটার প্রাথমিক রাউটার দ্বারা উত্পাদিত Wi-Fi সংযোগের সাথে ওয়্যারলেসভাবে সংযোগ করে এবং তারপর নিজের চারপাশে ওয়্যারলেস নেটওয়ার্কের একটি এক্সটেনশন সম্প্রচার করে।

একটি Wi-Fi রিপিটার হিসাবে একটি পুরানো রাউটার ব্যবহার করার সময়, মনে রাখবেন এটি প্রাথমিক রাউটারের সাথে তারবিহীনভাবে সংযোগ করতে হবে এবং এটির সংযোগটি ভৌত ​​বস্তু এবং দেয়াল দ্বারা বিঘ্নিত বা দুর্বল হতে পারে। এটিকে দেয়াল, আসবাবপত্র এবং অন্যান্য বড় বস্তু থেকে দূরে রাখার চেষ্টা করুন।

আমি কি রাউটারকে Wi-Fi এক্সটেন্ডার হিসাবে ব্যবহার করতে পারি?

বেশিরভাগ আধুনিক রাউটার এবং মডেম-রাউটার হাইব্রিড ওয়াই-ফাই এক্সটেনশন ক্ষমতা সমর্থন করে। অনেক পুরানো রাউটারও এইভাবে ব্যবহার করা যেতে পারে যদিও এটি সুপারিশ করা হয় যে তারা কমপক্ষে 802.11n ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড সমর্থন করে। পুরানো Wi-Fi প্রযুক্তি সহ একটি রাউটার কাজ করতে পারে তবে এটি সম্ভবত আপনার প্রয়োজনীয় গতি বা স্থিতিশীলতা প্রদান করবে না।

কিছু রাউটার, যেমন Asus AiMesh পণ্যের লাইন, তাদের নিজস্ব জাল নেটওয়ার্কিং সিস্টেমের সাথে প্রসারিত Wi-Fi এর জন্য অতিরিক্ত সমর্থন বৈশিষ্ট্যযুক্ত। অনেক নির্মাতা এবং খুচরা বিক্রেতাদের কাছ থেকে বিস্তৃত Wi-Fi প্রসারক পাওয়া যায়। এই ডেডিকেটেড ডিভাইসগুলি প্রায়শই সস্তা হতে পারে এবং অন্যান্য Wi-Fi বুস্টিং বা প্রসারিত করার কৌশলগুলির তুলনায় সেট আপ করা অনেক সহজ৷

কিভাবে একটি বিদ্যমান রাউটারে মেশ নেটওয়ার্ক যোগ করবেন FAQ
  • আমি কিভাবে একটি Wi-Fi প্রসারক হিসাবে একটি Linksys রাউটার ব্যবহার করব?

    আপনার একটি Linksys স্মার্ট ওয়াই-ফাই রাউটার প্রয়োজন যা ওয়্যারলেস রিপিটার মোড সমর্থন করে। নিশ্চিত করুন যে আপনার প্রধান রাউটারের ওয়্যারলেস সেটিংস আছে, তারপর ডিফল্ট Linksys রাউটার ওয়েব ঠিকানা লিখুন https://192.168.1.1 (অথবা একটি নতুন ঠিকানা যদি আপনি এটি পরিবর্তন করেন) আপনার ব্রাউজারে এবং আপনার Linksys স্মার্ট ওয়াই-ফাই রাউটারে লগ ইন করুন৷ সংযোগ নির্বাচন করুন> ইন্টারনেট সেটিংস> সম্পাদনা করুন> ওয়্যারলেস রিপিটার এবং প্রধান রাউটারের বিবরণ লিখুন।

  • ওয়াই-ফাই এক্সটেন্ডার কি ভাল কাজ করে?

    একটি Wi-Fi প্রসারক আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের পরিসর প্রসারিত করে একটি দাগযুক্ত ইন্টারনেট সংযোগ বাড়ানোর জন্য একটি কার্যকর এবং দরকারী উপায় হতে পারে, তবে কিছু সতর্কতা রয়েছে। আপনার ইন্টারনেটের গতি, ওয়াই-ফাই প্রয়োজনীয়তা, রাউটারের অবস্থান এবং আরও অনেক কিছুরই একটি ওয়াই-ফাই এক্সটেন্ডারের কার্যকারিতার উপর প্রভাব পড়ে। যেহেতু এক্সটেন্ডার প্রধান রাউটারের মতো একই ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করে, তাই সচেতন থাকুন যে আপনি ইন্টারনেটের গতি হ্রাস পেতে পারেন।

  • একটি Wi-Fi প্রসারক কি আমার Wi-Fi সংকেতকে দ্রুততর করবে?

    একটি তারযুক্ত সংযোগের মাধ্যমে সংযুক্ত একটি Wi-Fi প্রসারক একটি শক্তিশালী, উত্সর্গীকৃত সংযোগ প্রদান করবে, বিশেষ করে যদি আপনার একটি উচ্চ-গতির ইন্টারনেট প্ল্যান থাকে। আপনার গতি বাড়ানোর জন্য ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই এক্সটেন্ডার ব্যবহার করা গুরুত্বপূর্ণ। একটি পুরানো, একক-ব্যান্ড এক্সটেন্ডার ব্যবহার করে আসলে আপনার সামগ্রিক ইন্টারনেটের গতি টেনে আনতে পারে কারণ ডিভাইসটি বিস্তৃত এলাকায় একটি সংকেত প্রদান করতে কাজ করে।


  1. উইন্ডোজ পিসিতে মাইক্রোসফ্ট ওয়াই-ফাই কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে Wi-Fi সিগন্যাল উন্নত করা যায়

  3. আইফোনে কীভাবে ওয়াই-ফাই কলিং ব্যবহার করবেন

  4. Wi-Fi এর সাথে সংযোগ না করে কীভাবে Chromecast ব্যবহার করবেন