কম্পিউটার

ওয়াই-ফাই এক্সটেন্ডারগুলি কি খারাপ হতে পারে?

অন্য যেকোনো ইলেকট্রনিক ডিভাইসের মতোই Wi-Fi এক্সটেন্ডারগুলি খারাপ হতে পারে। এগুলি দীর্ঘ সময় স্থায়ী হয় এবং খুব বেশি রক্ষণাবেক্ষণ বা মেরামতের প্রয়োজন হয় না, তবে এর অর্থ এই নয় যে আপনি আপনার ওয়াই-ফাই এক্সটেন্ডার চিরতরে স্থায়ী হওয়ার আশা করতে পারেন। অভ্যন্তরীণ উপাদানগুলি শেষ পর্যন্ত পরিধান করে এবং কাজ করা বন্ধ করে দেবে এবং নতুন প্রযুক্তির আবির্ভাব হওয়ার সাথে সাথে প্রসারকগুলি অপ্রচলিত হয়ে যাবে।

কেন Wi-Fi এক্সটেন্ডার কাজ করা বন্ধ করে?

ওয়াই-ফাই এক্সটেন্ডারগুলি অনেক কারণে কাজ করা বন্ধ করতে পারে, তবে তাপ হল এক নম্বর কারণ তারা ভেঙে যায়। ওয়াই-ফাই এক্সটেন্ডারগুলি অন্য যেকোনো ইলেকট্রনিক ডিভাইসের মতো তাপ উৎপন্ন করে, কিন্তু তারা সাধারণত প্যাসিভ কুলিং-এর উপর নির্ভর করে এবং তাপ তৈরি হতে বাধা দেওয়ার জন্য ফ্যান বা অন্য কিছু থাকে না। এছাড়াও তারা সর্বদা চালু থাকে, যার মানে তারা কখনই ঠান্ডা হওয়ার সুযোগ পায় না।

গরমের সমস্যার কারণে ওয়াই-ফাই এক্সটেন্ডারকে তাড়াতাড়ি ব্যর্থ হওয়া থেকে আটকাতে আপনি সাহায্য করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এক্সটেন্ডারটিকে এমন একটি অবস্থানে রাখা যেখানে এটির চারপাশে বাতাস প্রবাহের জন্য প্রচুর জায়গা রয়েছে। যেখানে কম বায়ুপ্রবাহ আছে এমন শেল্ফের পরিবর্তে বুকশেল্ফে আপনার এক্সটেন্ডার সেট করার কথা বিবেচনা করুন। এছাড়াও, একটি ক্যাবিনেট বা অন্য কোন আবদ্ধ স্থানের ভিতরে একটি এক্সটেন্ডার স্থাপন করা এড়িয়ে চলুন৷

আপনি সময়ে সময়ে এটি পরিষ্কার করে আপনার Wi-Fi এক্সটেন্ডারের আয়ু বাড়াতে পারেন। আপনার ওয়াই-ফাই এক্সটেন্ডারের ভেন্ট পরীক্ষা করুন, যদি এটি থাকে, এবং ধুলো দূর করতে টিনজাত বাতাস ব্যবহার করুন। ভিতরে পরিষ্কার করার জন্য একটি Wi-Fi এক্সটেন্ডারকে আলাদা করে নেওয়া সাধারণত প্রচেষ্টার মূল্য নয়। তারপরও, অতিরিক্ত গরমের কারণে আপনার ডিভাইস বন্ধ হয়ে গেলে আপনি সেই বিকল্পটি বিবেচনা করতে পারেন।

নতুন প্রযুক্তির কারণে সময়ের সাথে সাথে Wi-Fi এক্সটেন্ডারগুলিও অপ্রচলিত হয়ে পড়েছে। এটি সর্বদা একটি সমস্যা নয়, কারণ আপনার বর্ধিত নেটওয়ার্ক যত দ্রুত বা আপনার প্রাথমিক ওয়াই-ফাই নেটওয়ার্কের মতো অনেকগুলি ডিভাইস পরিচালনা করতে পারে তা আপনি চিন্তা নাও করতে পারেন, তবে এটি একটি প্রধান কারণ যা লোকেরা তাদের প্রসারিতকারীগুলিকে প্রতিস্থাপন করে৷

ওয়াই-ফাই এক্সটেন্ডারগুলি কি প্রতিস্থাপন করা দরকার?

যদি আপনার Wi-Fi প্রসারকটি ভাল কাজ করছে বলে মনে হয়, তবে এটিকে আগে থেকে প্রতিস্থাপন করার কোন কারণ নেই। আপনার প্রধান Wi-Fi রাউটারের বিপরীতে, আপনার নেটওয়ার্ক পরিকাঠামোর একটি গুরুত্বপূর্ণ উপাদান, প্রসারক সাধারণত ততটা গুরুত্বপূর্ণ নয়। যদি আপনার পরিস্থিতি ভিন্ন হয়, এবং আপনি গুরুত্বপূর্ণ ডিভাইস বা আপনার বাড়ির অংশগুলিতে ইন্টারনেট অ্যাক্সেস দেওয়ার জন্য আপনার এক্সটেন্ডারের উপর নির্ভর করেন, তাহলে আপনি সময়ে সময়ে এটি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করতে পারেন।

একটি Wi-Fi প্রসারক প্রতিস্থাপনের জন্য কোন নির্দিষ্ট সময়সীমা নেই এবং একটি দশ বছর বা তার বেশি সময় ধরে চলতে পারে। যাইহোক, অভ্যন্তরীণ উপাদানগুলি শেষ পর্যন্ত খারাপ হয়ে যায়। যদি আপনার Wi-Fi এক্সটেন্ডার একটি গুরুত্বপূর্ণ ফাংশন পূরণ করে, তাহলে আপনি প্রতি তিন থেকে পাঁচ বছরে এটি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করতে পারেন বা আপনি যদি কর্মক্ষমতার অবনতি লক্ষ্য করেন।

একটি Wi-Fi এক্সটেন্ডার খারাপ হচ্ছে কিনা তা কীভাবে বলবেন

Wi-Fi এক্সটেন্ডারগুলি সাধারণত খারাপ হওয়ার আগে খুব বেশি লক্ষণ দেখায় না। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার প্রসারক একদিন ঠিক কাজ করবে, এবং তারপরে, এটি বন্ধ হয়ে যাবে এবং কাজ করা বন্ধ করবে। আপনি কিছু টেলটেল ক্লু দেখতে বা অনুভব করতে পারেন, কিন্তু সবসময় তা হয় না।

এখানে আরও কিছু সাধারণ লক্ষণ রয়েছে যা আপনি লক্ষ্য করতে পারেন যেগুলি নির্দেশ করে যে আপনার Wi-Fi এক্সটেন্ডার ব্যর্থ হচ্ছে:

  • আপনাকে নিয়মিত ওয়াই-ফাই এক্সটেন্ডার রিসেট করতে হবে :যদি আপনার এক্সটেন্ডার কাজ করা বন্ধ করে দেয় এবং অনেক বেশি রিসেট করতে হয়, তাহলে এটি একটি সূচক যে কিছু ভুল হয়েছে। আপনি এক্সটেন্ডারটিকে ফ্যাক্টরি রিসেট করার চেষ্টা করতে পারেন, তবে এটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।
  • Wi-Fi এক্সটেন্ডারের সাথে সংযোগ করতে আপনার সমস্যা হচ্ছে৷ :যদি আপনার ডিভাইসগুলি আপনার এক্সটেন্ডারের সাথে কানেক্ট করে কিন্তু কানেক্ট না থাকে, অথবা আপনার যদি কানেক্ট করতে কোনো সমস্যা হয়, তাহলে আপনাকে এক্সটেন্ডার প্রতিস্থাপন করতে হতে পারে। প্রথমে হস্তক্ষেপের জন্য পরীক্ষা করুন, এবং প্রয়োজনে Wi-Fi চ্যানেল নম্বর পরিবর্তন করুন।
  • সংযুক্ত হলে ইন্টারনেটের গতি ধীর হয় :যদি আপনার এক্সটেন্ডারটি আপনার রাউটারের থেকে অনেক বেশি পুরানো হয়, তাহলে এটি সর্বশেষ Wi-Fi প্রযুক্তি সমর্থন করে না এবং সংযোগগুলি ধীর হবে এমন একটি ভাল সম্ভাবনা রয়েছে৷ যদি আপনার সংযোগের গতি হঠাৎ একদিন ধীর হয়ে যায়, তাহলে এক্সটেন্ডারের সাথেই সমস্যা হতে পারে।
  • এক্সটেন্ডার ব্যবহার করার সময় আপনার সংযোগ কমে যায় :যদি আপনার ডিভাইসগুলি এক্সটেন্ডারের সাথে সংযোগ করতে পারে তবে আপনার প্রাথমিক ওয়াই-ফাই নেটওয়ার্কে কাজ চালিয়ে যাওয়ার সময় ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে যায়, সম্ভবত এক্সটেন্ডারের সাথে একটি সমস্যা আছে৷
  • লাইট বন্ধ, ঝলকানি বা ভুল রঙ :লাইট সম্পর্কে তথ্যের জন্য আপনার এক্সটেন্ডারের প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন। যখন তারা বিভিন্ন রং ফ্ল্যাশ করে বা ঘুরিয়ে দেয়, তখন এটি সাধারণত একটি সমস্যা নির্দেশ করে।
  • ওয়াই-ফাই এক্সটেন্ডার চালু হবে না৷ :আপনার এক্সটেন্ডারকে ঠান্ডা হতে দিন এবং এটি আবার চালু করার চেষ্টা করুন। আপনি এটিকে একটি ভিন্ন আউটলেটে প্লাগ করার চেষ্টা করতে পারেন এবং একটি বিদ্যমান থাকলে রিসেট বোতাম টিপুন৷ যদি এটি এখনও চালু না হয়, তাহলে সম্ভবত এটি প্রতিস্থাপনের সময়।

কিভাবে আপনার Wi-Fi এক্সটেন্ডারকে দীর্ঘস্থায়ী সাহায্য করবেন

প্রতিটি ওয়াই-ফাই এক্সটেন্ডার শেষ পর্যন্ত খারাপ হয়ে যায়, তবে তাদের দীর্ঘস্থায়ী করতে আপনি কিছু জিনিস করতে পারেন। যেহেতু বেশিরভাগ ব্যর্থতা তাপ এবং সময়ের কারণে হয়, তাই বেশিরভাগ সমাধানে এক্সটেন্ডারকে ঠান্ডা রাখা জড়িত৷

এখানে কিছু জিনিস রয়েছে যা আপনি একজন প্রসারককে দীর্ঘস্থায়ী করতে সহায়তা করতে পারেন:

  • এক্সটেন্ডারটিকে একটি ভাল-বাতাসবাহী জায়গায় রাখুন :আপনি যখন আপনার ওয়াই-ফাই এক্সটেন্ডার সেট আপ করেন, তখন এটিকে একটি আবদ্ধ স্থানে রাখা এড়িয়ে চলুন, যেমন একটি শেলফ, হাচ বা ক্যাবিনেট। ঘেরটি ওয়াই-ফাই সিগন্যালকে অবরুদ্ধ করবে, এবং এটি প্রসারককে অনেক বেশি গরম করে দেবে, যা এর জীবনকে ছোট করতে পারে৷
  • একটি সার্জ প্রোটেক্টর ব্যবহার করুন :আপনার Wi-Fi এক্সটেন্ডারের জন্য আপনি যে অবস্থানটি বেছে নিয়েছেন সেখানে যদি একটি সার্জ প্রোটেক্টরের জন্য জায়গা থাকে, তাহলে একটি ব্যবহার করার কথা বিবেচনা করুন। ভোল্টেজ স্পাইকগুলি একটি Wi-Fi প্রসারককে ধ্বংস করতে পারে, তাই একটি সার্জ প্রটেক্টরে প্লাগ করা সাহায্য করতে পারে৷
  • এক্সটেন্ডার নিয়মিত পরিষ্কার করুন :আপনার এক্সটেন্ডারের বাইরের অংশে ধুলো দিন এবং টিনজাত বাতাস দিয়ে ভেন্ট থেকে ধুলো উড়িয়ে দিন। অতিরিক্ত গরম প্রায়ই ধুলো জমার কারণে হয়, তাই আপনার এক্সটেন্ডারকে যতটা সম্ভব ধুলোমুক্ত রাখুন।
  • এক্সটেন্ডার আপডেট রাখুন :আপনি যদি সময়ের সাথে সাথে খারাপ কর্মক্ষমতা লক্ষ্য করেন, আপডেটের জন্য প্রস্তুতকারকের পরীক্ষা করার কথা বিবেচনা করুন। আপনি আপনার পুরানো ওয়াই-ফাই এক্সটেন্ডারের গতি বাড়াতে একটি ফার্মওয়্যার আপডেট ইনস্টল করতে সক্ষম হতে পারেন৷

ওয়াই-ফাই এক্সটেন্ডার কি সমস্যা সৃষ্টি করতে পারে?

যখন একটি Wi-Fi প্রসারক ব্যর্থ হয় বা ব্যর্থ হতে শুরু করে, আপনি Wi-Fi সংযোগ এবং গতির সাথে সমস্যাগুলি লক্ষ্য করবেন৷ যদি আপনার প্রসারক একটি অনন্য SSID ব্যবহার করে, তাহলে আপনার সাধারণত এটির সাথে সংযোগ করতে সমস্যা হবে৷ আপনার যদি একটি মেশ নেটওয়ার্ক সিস্টেম বা একটি নেটওয়ার্ক সেটআপ থাকে যা আপনার প্রধান নেটওয়ার্ক এবং আপনার এক্সটেন্ডারের জন্য একই SSID এবং পাসওয়ার্ড ব্যবহার করে, আপনি আপনার বাড়ির যে এলাকাগুলি এক্সটেন্ডারের উপর নির্ভর করে সেখান থেকে সংযোগ করতে খারাপ গতি এবং সমস্যা লক্ষ্য করবেন৷

ওয়াই-ফাই এক্সটেন্ডারগুলি ভাল কাজ করার পরেও সমস্যা সৃষ্টি করতে পারে। Wi-Fi প্রসারকদের সাথে সবচেয়ে বড় সমস্যা হল যে আপনার প্রাথমিক নেটওয়ার্কের মতো একই চ্যানেলে চলার সময় তারা Wi-Fi হস্তক্ষেপের কারণ হতে পারে। মেশ সিস্টেমের এই সমস্যা নেই কারণ তারা কার্যকরভাবে একটি ওয়াই-ফাই নেটওয়ার্ক তৈরি করে যা ডিভাইসগুলিকে এক প্রসারক থেকে পরবর্তীতে নির্বিঘ্নে পাস করে। যাইহোক, নিয়মিত ওয়াই-ফাই এক্সটেন্ডার আপনার প্রধান ওয়াই-ফাই রাউটারে সমস্যা সৃষ্টি করতে পারে যদি তারা একই চ্যানেলে বা ওভারল্যাপিং চ্যানেলে থাকে।

FAQ
  • আমি কিভাবে একটি Wi-Fi এক্সটেন্ডার ইনস্টল করব?

    প্রথমত, একটি আদর্শ অবস্থানের বিষয়ে সিদ্ধান্ত নিন; এক্সটেন্ডারটি আপনার রাউটারের যথেষ্ট কাছাকাছি হওয়া উচিত যাতে একটি সংকেত বাছাই করা যায় এবং আপনি যেখানে কভারেজ প্রসারিত করতে চান সেখানে পৌঁছাতে পারেন। এরপর, এক্সটেন্ডার প্লাগ ইন করুন এবং প্রস্তুতকারকের মোবাইল অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে এটির সাথে সংযোগ করুন৷ ডিভাইসটিকে আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে নির্দেশাবলী অনুসরণ করুন, একটি নতুন প্রশাসক পাসওয়ার্ড সেট করুন এবং নেটওয়ার্কের নাম পরিবর্তন করুন যদি আপনি আপনার রাউটারের মতো একই SSID ব্যবহার করতে না চান।

  • আমি কয়টি Wi-Fi এক্সটেন্ডার ব্যবহার করতে পারি?

    আপনার রাউটারের ম্যানুয়াল তালিকা করে যে ডিভাইসটি কতগুলি সংযোগ পরিচালনা করতে পারে৷ আপনি সেট আপ প্রসারিত সংখ্যা সীমিত করতে এই নির্দেশিকা অনুসরণ করুন. আপনি যখন একটি একক রাউটারের সাথে একাধিক ওয়াই-ফাই এক্সটেন্ডার ব্যবহার করতে পারেন, তখন আপনাকে সিগন্যাল হস্তক্ষেপ রোধ করতে প্রতিটি এক্সটেন্ডারকে আলাদা ওয়াই-ফাই চ্যানেলে বরাদ্দ করার যত্ন নেওয়া উচিত।


  1. WPA3 Wi-Fi কি?

  2. কীভাবে ওয়াই-ফাই এক্সটেন্ডার কাজ করে?

  3. কীভাবে ওয়াই-ফাই আপনাকে সারা বিশ্বে ট্র্যাক করতে পারে

  4. MU-MIMO প্রযুক্তি কী এবং এটি কীভাবে Wi-Fi গতি উন্নত করতে পারে?