কম্পিউটার

আমার ভিপিএন চালু থাকলে ইন্টারনেট নেই কেন?

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) আমাদের ডেটা এনক্রিপ্ট করার সময় বেনামে ইন্টারনেট ব্রাউজ করতে সাহায্য করে। আপনি একটি কফি শপে একটি অনিরাপদ Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করছেন বা একটি সুরক্ষিত কর্পোরেট নেটওয়ার্কে লগ ইন করার চেষ্টা করছেন না কেন, আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য একটি VPN গুরুত্বপূর্ণ৷

কিন্তু ভিপিএন যতটা গুরুত্বপূর্ণ, কখনও কখনও তারা পরিকল্পনা অনুযায়ী কাজ করে না। প্রকৃতপক্ষে, বেশিরভাগ ভিপিএন ব্যবহারকারীরা মাঝে মাঝে তাদের ভিপিএন চালু থাকা অবস্থায় ইন্টারনেটের সাথে সংযোগ করতে না পারার সমস্যায় পড়েন।

তাহলে, আপনি যদি ইন্টারনেট ব্রাউজ করতে না পারেন তাহলে ভিপিএন-এর সাথে সংযোগ করে কী লাভ? আসুন এই সমস্যার পিছনে বিভিন্ন কারণ উন্মোচন করি যাতে আপনি যত তাড়াতাড়ি সম্ভব অনলাইনে ফিরে আসতে পারেন!

কিভাবে একটি VPN রুট ট্রাফিক করে?

আমার ভিপিএন চালু থাকলে ইন্টারনেট নেই কেন?

একটি VPN নিরাপত্তা বা গতির সাথে আপস না করে আপনার ইন্টারনেট সংযোগ এবং দূরবর্তী নেটওয়ার্কের মধ্যে যোগাযোগের একটি সুরক্ষিত টানেল তৈরি করে৷

একটি VPN আপনার আইপি ঠিকানা রক্ষা করে এবং আপনার উদ্ভূত ট্র্যাফিক এবং গন্তব্যের মধ্যে তৈরি একটি এনক্রিপ্ট করা টানেলের মাধ্যমে ইন্টারনেট ট্র্যাফিক রুট করে এটি অর্জন করে। এইভাবে, আপনি যখনই ইন্টারনেট ব্রাউজ করেন তখনই VPN সার্ভারটি আপনার ডেটার উৎস হয়ে ওঠে এবং বাকি অরক্ষিত পাবলিক ইন্টারনেট থেকে আপনাকে বিচ্ছিন্ন করে।

এটি আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলিকে বেনামী রাখতেও সাহায্য করে যাতে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) সহ কেউ দেখতে না পারে যে আপনি কোন ওয়েবসাইটগুলি দেখেন বা আপনি কী ডাউনলোড করেন৷

VPN একটি ফিল্টার হিসাবেও কাজ করে যা এনক্রিপ্ট করা টানেলের মধ্য দিয়ে যাওয়ার সময় আপনার ডেটাকে বোঝার অযোগ্য করে তোলে। তাই সাইবার অপরাধীরা আপনার ডেটা হাতে পেলেও, তাদের এটি ডিকোড করার ভাগ্য বেশি হবে না।

আমার ভিপিএন চালু থাকলে কেন ইন্টারনেট নেই?

যখন আপনি একটি সর্বজনীন নেটওয়ার্ক জুড়ে একটি ব্যক্তিগত নেটওয়ার্ক প্রসারিত করতে চান তখন একটি VPN একটি দুর্দান্ত সম্পদ, জিনিসগুলি সর্বদা পরিকল্পনা অনুযায়ী যায় না। আপনার VPN চালু থাকা অবস্থায় ইন্টারনেটের সাথে সংযোগ করতে না পারা একটি হতাশাজনক, তবুও খুবই সাধারণ ঘটনা।

এই সমস্যার পিছনে কিছু সম্ভাব্য কারণ রয়েছে৷

খারাপ ইন্টারনেট সংযোগ

একটি খারাপ ইন্টারনেট সংযোগ আপনাকে VPN সহ বা ছাড়াই ইন্টারনেটের সাথে সংযোগ করতে বাধা দিতে পারে৷

সমস্যার উত্স নিশ্চিত করতে, আপনার VPN সংযোগ বিচ্ছিন্ন করুন এবং তারপরে ইন্টারনেট অ্যাক্সেস করার চেষ্টা করুন৷ যদি আপনি এখনও অক্ষম হন, তাহলে সমস্যাটি আপনার ইন্টারনেট সংযোগের সাথে এবং VPN নয়৷

সাধারণত, আপনার ডিভাইস রিবুট করা এবং আপনার নেটওয়ার্কের স্থিতি পরীক্ষা করা এই সমস্যাটি দূর করতে পারে৷

DNS কনফিগারেশন সমস্যা

আমার ভিপিএন চালু থাকলে ইন্টারনেট নেই কেন?

VPN এর সাথে সংযুক্ত থাকাকালীন আপনি ইন্টারনেট ব্রাউজ করতে না পারার সবচেয়ে সাধারণ কারণ হল একটি DNS কনফিগারেশন সমস্যা।

প্রতিটি ওয়েবসাইট বা ডোমেইন নামের যেমন google.com এর একটি সংশ্লিষ্ট IP ঠিকানা থাকে। কিন্তু মানুষ আইপি অ্যাড্রেস মনে রাখতে পারে না, তাই ডিএনএস (ডোমেন নেম সিস্টেম) সেই ডোমেইন নামগুলোকে আইপি অ্যাড্রেসে রূপান্তর ও অনুবাদ করে, তাই আমরা সহজে ইন্টারনেট সার্ফ করতে পারি।

যাইহোক, ত্রুটিপূর্ণ DNS সেটিংস সমস্যা সৃষ্টি করতে পারে এবং একবার আপনি VPN সার্ভারের সাথে সংযুক্ত হলে আপনাকে ইন্টারনেটে সংযোগ করা থেকে বিরত রাখতে পারে। এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে আপনার DNS সেটিংস ম্যানুয়ালি পরিবর্তন করতে হবে৷

খারাপ সার্ভার পছন্দ

আপনি যদি এমন একটি VPN সার্ভারের সাথে সংযুক্ত থাকেন যা ডাউন, অবরুদ্ধ (কিছু দেশ VPN সংযোগ অবরুদ্ধ করে) বা অন্যান্য সমস্যা থাকে, তাহলে এটি আপনাকে সংযুক্ত হতে বাধা দিতে পারে।

সাধারণত, VPN প্রদানকারীরা শত শত বিভিন্ন সার্ভার অফার করে, তাই অন্য একটির সাথে পুনরায় সংযোগ করার চেষ্টা করলে এই সমস্যাটি হতে পারে।

যদি আপনি VPN সার্ভারের অবস্থান পরিবর্তন করার পরে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন, তাহলে সম্ভবত আপনি যে সার্ভারের অবস্থানটি বেছে নিয়েছিলেন সেটিতে একটি অস্থায়ী সমস্যা ছিল।

ভুল VPN প্রোটোকল

একটি রাউটিং প্রোটোকল হল নিয়মগুলির একটি সেট যা নির্ধারণ করে যে কীভাবে আপনার ডেটা উৎস থেকে গন্তব্যে যায়; ভিপিএন বিভিন্ন ধরনের রাউটিং প্রোটোকল সমর্থন করে।

যাইহোক, যদি আপনার VPN ডিফল্টরূপে UDP প্রোটোকল ব্যবহার করে, তাহলে কিছু দেশে এটি ব্লক করা হতে পারে।

সর্বোত্তম ফলাফল নিশ্চিত করতে, আপনার VPN এর বিকল্পগুলি বা সেটিংস খুলুন এবং প্রোটোকল নির্বাচন করুন তালিকা থেকে তারপর পছন্দের নিম্নলিখিত ক্রম অনুসারে নীচের প্রোটোকলগুলি বেছে নিন:

  • OpenVPN TCP.
  • L2TP।
  • PPTP।

দ্রষ্টব্য: PPTP ন্যূনতম নিরাপত্তা প্রদান করে তাই শুধুমাত্র যখনই প্রয়োজন তখনই এটি ব্যবহার করুন।

ভুল VPN পোর্ট

একটি VPN সার্ভারে এবং থেকে ট্রাফিকের প্রবাহ VPN পোর্ট দ্বারা পরিচালিত হয়। VPN প্রোটোকলের মতো, কিছু পোর্টও ব্লক হতে পারে। সঠিক পোর্ট খোঁজা এবং স্যুইচ করা গুরুত্বপূর্ণ।

যখন এটি VPN পোর্টের ক্ষেত্রে আসে, তখন আপনার VPN প্রদানকারীর সাথে যোগাযোগ করা ভাল যাতে তারা আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত পোর্টের পরামর্শ দিতে পারে৷

ডিফল্ট গেটওয়ে সেটিংস

আপনার VPN চালু থাকাকালীন ইন্টারনেটে সংযোগ করতে সমস্যা হলে ডিফল্ট গেটওয়ে সেটিংস চেক না করে রাখা উচিত। এর কারণ হল আপনি যদি দূরবর্তী নেটওয়ার্কে ডিফল্ট গেটওয়ে ব্যবহার করার জন্য আপনার VPN সংযোগ কনফিগার করে থাকেন, তাহলে এই সেটিংটি আপনার TCP/IP সেটিংসে নির্দিষ্ট করা ডিফল্ট গেটওয়ে সেটিংসকে ওভাররাইড করে।

ডিফল্ট গেটওয়ে বিকল্পটি আনচেক করতে, আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন তবে এখানে অনুসরণ করার পদক্ষেপগুলি রয়েছে:

  1. স্টার্ট> কন্ট্রোল প্যানেল> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার> অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন এ যান .
  2. VPN সংযোগ অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং তারপর বৈশিষ্ট্য ক্লিক করুন .
  3. নেটওয়ার্কিং-এ ক্লিক করুন ট্যাব
  4. ডাবল-ক্লিক করুন ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) বিকল্প
  5. উন্নত ক্লিক করুন বোতাম এবং আইপি সেটিংস-এ যান ট্যাব
  6. রিমোট নেটওয়ার্কে ডিফল্ট গেটওয়ে ব্যবহার করুন আনচেক করুন বিকল্প
  7. ঠিক আছে ক্লিক করুন তিন বার.

প্রক্সি সার্ভার সেটিংস

আমার ভিপিএন চালু থাকলে ইন্টারনেট নেই কেন?

একটি প্রক্সি সার্ভার আপনার কম্পিউটার এবং ইন্টারনেটের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। এটি প্রায়শই আপনার আসল অবস্থান লুকানোর জন্য ব্যবহৃত হয় যাতে আপনি ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে পারেন যা অন্যথায় আপনার ভৌগলিক অবস্থানের উপর ভিত্তি করে ব্লক করা হবে৷

কখনও কখনও, একটি VPN সংযোগ পাওয়া গেলে একটি ওয়েব ব্রাউজারের প্রক্সি সেটিংস অ্যাক্সেস ব্লক করতে পারে। প্রক্সি সেটিংস অক্ষম বা পরিবর্তন করলে এই সমস্যার সমাধান হতে পারে। সৌভাগ্যবশত, আপনি Google Chrome-এ আপনার প্রক্সি সেটিংস পরিবর্তন করতে পারেন৷

VPN কিল সুইচ চালু আছে

একটি VPN কিল সুইচ হল একটি বিশেষ VPN বৈশিষ্ট্য যা আপনার VPN সংযোগ বন্ধ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসটি ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। VPN ডাউন থাকা অবস্থায় ভুলবশত আপনার IP ঠিকানা প্রকাশের সম্ভাবনা রোধ করার জন্য এটি করা হয়৷

যদি আপনার VPN আবার অনলাইনে ফিরে আসে তবে কিল সুইচ এখনও সক্ষম করা আছে তাহলে আপনি ইন্টারনেট সংযোগ সমস্যার সম্মুখীন হতে পারেন। সমস্যাটি সমাধান করতে, কিল সুইচ সক্ষম করা আছে কিনা তা ম্যানুয়ালি পরীক্ষা করুন এবং তারপরে অনলাইনে ফিরে আসার জন্য এটি নিষ্ক্রিয় করুন৷

একটি পুরানো VPN সংস্করণ ব্যবহার করা

সংযোগ সমস্যা এড়াতে আপনার VPN সফ্টওয়্যারের একটি আপডেট সংস্করণ থাকা গুরুত্বপূর্ণ৷ আপনি যদি একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন, এটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করুন বা আবার VPN ক্লায়েন্ট সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন৷

এখানে অনুসরণ করার জন্য ধাপগুলি রয়েছে:

  1. স্টার্ট> কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এ যান .
  2. আপনার ইনস্টল করা VPN ক্লায়েন্টে ডান-ক্লিক করুন তারপর আনইনস্টল নির্বাচন করুন .
  3. সফ্টওয়্যারটির নতুন সংস্করণ ডাউনলোড করতে আপনি এটি আনইনস্টল করার পরে আপনার VPN প্রদানকারীর ওয়েবসাইটে যান৷
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

ভুল তারিখ এবং সময় সেটিংস

কিছু ক্ষেত্রে, ভুল তারিখ এবং সময় সেটিংসের কারণে আপনার VPN সংযোগ ব্লক হতে পারে।

ভুল কনফিগার করা সময় এবং তারিখ সেটিংস পরীক্ষা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট> সেটিংস> সময় ও ভাষা> তারিখ ও সময়-এ যান .
  2. পরিবর্তন নির্বাচন করুন তারিখ এবং সময় পরিবর্তনের অধীনে, এবং বর্তমান তারিখ এবং সময়ের সাথে এটি আপডেট করুন।
  3. এটি সঠিকভাবে সেট করা আছে কিনা তা পরীক্ষা করতে টাইম জোনের অধীনে ডায়ালগ বক্সে ক্লিক করুন৷

ফ্রি ভিপিএন প্রদানকারীদের থেকে সতর্ক থাকুন

আমার ভিপিএন চালু থাকলে ইন্টারনেট নেই কেন?

জীবনের সেরা জিনিস একটি মূল্য ট্যাগ ছাড়া আসে না. তাই আপনার সবসময় বিনামূল্যের ভিপিএন প্রদানকারীদের থেকে সতর্ক থাকা উচিত।

প্রচুর ট্রাফিকের কারণে দ্রুত ওভারলোড হয়ে যেতে পারে এমন সার্ভার থাকার পাশাপাশি, বিনামূল্যের ভিপিএন প্রদানকারীদের আপনার ব্যক্তিগত ডেটার সাথে অগত্যা বিশ্বাস করা যায় না। আপনি শুধুমাত্র একটি দাগযুক্ত ইন্টারনেট সংযোগেই ভুগছেন তা নয়, আপনি আপনার মূল্যবান ডেটাও ঝুঁকির মধ্যে ফেলছেন, কারণ বিনামূল্যের VPN প্রদানকারীরা তাদের অপারেশনাল খরচ মেটাতে আপনার ডেটা ট্র্যাক করার সম্ভাবনা বেশি।

সুতরাং, যদি আপনি এখনও একটি বিনামূল্যের VPN প্রদানকারী বা একটি অর্থপ্রদানকারী পরিষেবা পাওয়ার মধ্যে সংযোগস্থলে থাকেন, তাহলে আপনার সামর্থ্য থাকলে সর্বদা পরবর্তীটির সাথে যান৷ যদিও অর্থপ্রদত্ত VPNগুলি কিছু সমস্যা সহ আসতে পারে, তারা আরও শক্তিশালী এনক্রিপশন পরিষেবা সরবরাহ করে এবং আপনার ডেটা সুরক্ষিত করার ক্ষেত্রে অনেক বেশি নির্ভরযোগ্য হতে পারে।


  1. বাড়িতে ভিপিএন ব্যবহার করার দরকার আছে কি

  2. কেন অনলাইন মার্কেটারদের একটি VPN দরকার

  3. কেন ভ্রমণের সময় আপনার ভিপিএন ব্যবহার করা উচিত

  4. কেন আপনার অপেরা ভিপিএন ব্যবহার করা উচিত নয়