কম্পিউটার

VPN ব্যবহার করা বৈধ নাকি নয়? কেন আমাদের VPN ব্যবহার করা উচিত

সময় কম? একটি ভিপিএন কেন অবৈধ বলে মনে করা হয় তা জানতে চান? আপনি বেছে নিতে পারেন এমন সেরা VPN পরিষেবা কোনটি?

সরকারি নিয়ম অনুযায়ী অনেক দেশ ও অঞ্চলে ভিপিএন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ঠিক আছে, সত্যটি হল, কে এটি ব্যবহার করছে তার উপর নির্ভর করে ভিপিএন একটি বর বা অভিশাপ উভয়ই হতে পারে। ভিপিএনগুলি একটি একমাত্র উদ্দেশ্য নিয়ে তৈরি করা হয়েছে এবং, আমরা যখন ওয়েব সার্ফিং করছি তখন আমাদের অনলাইন পরিচয় সুরক্ষিত করা। একজন নিয়মিত ব্যবহারকারীর জন্য, VPN হল আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার জন্য একটি নিরাপত্তা টুল। বিপরীতে, একজন হ্যাকার এমনকি তাদের প্রতারণামূলক কার্যকলাপ পরিচালনা করার জন্য একটি VPN ব্যবহার করতে পারে, যা নৈতিকভাবে সঠিক নয়।

অনলাইনে পাওয়া সেরা ভিপিএন পরিষেবা খুঁজছেন? Windows এর জন্য Systweak VPN ডাউনলোড করুন যা আপনার আইপি ঠিকানা লুকিয়ে রাখে আপনার অনলাইন ব্রাউজিং কার্যকলাপগুলিকে ভয়ঙ্কর চোখ থেকে রক্ষা করে যখনই আপনি ইন্টারনেট ব্যবহার করেন তখন আপনাকে মানসিক শান্তি প্রদান করে৷

VPN ব্যবহার করা বৈধ নাকি নয়? কেন আমাদের VPN ব্যবহার করা উচিত

একটি একক দুর্বলতাই একজন আক্রমণকারীর প্রয়োজন, তা যতই কঠোর মনে হোক না কেন, কিন্তু এটি একেবারেই সত্য। বিশেষ করে এই ডিজিটাল যুগে একটি VPN এর গুরুত্ব বোঝা অপরিহার্য। আমরা ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য আমাদের বেশিরভাগ সময় ব্যয় করছি আমরা \বাড়িতে, কর্মক্ষেত্রে, ক্যাফেতে, সাবওয়েতে, প্রায় যেখানেই যাই না কেন। ইন্টারনেট ছাড়া বেঁচে থাকা প্রায় অসম্ভব!

সুতরাং, একটি VPN ব্যবহার সম্পর্কে আপনার চিন্তা কি? আপনি কি মনে করেন ভিপিএন বৈধ নাকি ভিপিএন অবৈধ? আমরা আপনার সমস্ত সন্দেহের উত্তর দেওয়ার আগে, আসুন একটি VPN কী এবং এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে কিছুটা বোঝা নেওয়া যাক?

VPN বোঝা এবং কেন VPN ব্যবহার করা গুরুত্বপূর্ণ?

VPN, ওরফে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক, আপনার সুরক্ষিত স্থান হিসাবে বিবেচিত হয়, একটি নিরাপদ স্থান যা আপনার ডিভাইস এবং ইন্টারনেট সংযোগের মধ্যে অবস্থান করে। আপনি একটি সুরক্ষিত নেটওয়ার্কে ওয়েব সার্ফ করছেন তা নিশ্চিত করতে এটি একটি এনক্রিপ্ট করা টানেল তৈরি করে৷ আপনি যখন একটি VPN ব্যবহার করছেন, তখন আপনার সমস্ত ইন্টারনেট ট্র্যাফিক এই ব্যক্তিগত নেটওয়ার্কের মাধ্যমে রুট করা হয়, নিশ্চিত করে যে কোনও সাইবার অপরাধী বা প্রতারক আপনার অনলাইন কার্যকলাপগুলিতে অ্যাক্সেস পেতে পারে না। সংক্ষেপে, একটি VPN আপনার অনলাইন পরিচয় মাস্ক করে এবং আপনি ওয়েবে থাকাকালীন আপনার সাইবার নিরাপত্তা জোরদার করার অঙ্গীকার করে।

VPN ব্যবহার করা বৈধ নাকি নয়? কেন আমাদের VPN ব্যবহার করা উচিত

যখন আপনি একটি পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কে সংযোগ করার চেষ্টা করছেন, একটি ক্যাফে বলুন, বা যখন আপনি একটি বিমানবন্দর, শপিং মলে বা একটি পাতাল রেলে থাকবেন তখন একটি ভিপিএন ব্যবহার করা আবশ্যক হয়ে পড়ে৷ আপনি যখন একটি সর্বজনীন স্থানে থাকেন, আপনি প্রায়শই আপনার স্ক্রিনে অনেকগুলি অনিরাপদ খোলা ওয়াইফাই নেটওয়ার্ক দেখতে পান, তাই না? একটি ওয়াইফাই নেটওয়ার্ক বৈধ কি না তা অনুমান করার চেষ্টা করা খুব বেশি ঝুঁকির সাথে জড়িত৷ আপনি চান না যে আপনার ব্যক্তিগত তথ্য কোনো অবস্থাতেই নষ্ট হয়ে যাক, তাই না? একটি VPN আপনার ত্রাণকর্তা হতে পারে! আপনি যখন একটি VPN ব্যবহার করছেন, তখন আপনার সমস্ত অনলাইন ক্রিয়াকলাপ ভ্রান্ত চোখ থেকে সুরক্ষিত থাকে এবং আপনার ডিজিটাল পরিচয় প্রায় খুঁজে পাওয়া যায় না৷

এছাড়াও পড়ুন:কিভাবে Windows 10 এ একটি VPN সেট আপ করবেন।

ভিপিএন কেন অবৈধ?

আপনি হয়তো ভাবছেন, যদি আমাদের অনলাইন নিরাপত্তা নিশ্চিত করতে ভিপিএন ব্যবহার করা হয়, তাহলে কেন সেগুলিকে বেআইনি বলে মনে করা হয়? একটি ভিপিএন ব্যবহারে এতটা ভুল কী যে সরকারগুলি এর ব্যবহার নিষিদ্ধ করছে? আমরা সবাই জানি, সাইবার ক্রাইম দ্রুত গতিতে বিকশিত হচ্ছে। হ্যাকার এবং সাইবার প্রতারণাকারীরা আমাদের ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস লাভের জন্য অত্যাধুনিক উপায় খুঁজে পাচ্ছে। সুতরাং, একজন নিয়মিত ব্যবহারকারী যেভাবে একটি VPN ব্যবহার করতে পারে, একজন হ্যাকার তাদের প্রতারণামূলক কার্যকলাপ পরিচালনা করার জন্য একটি VPNও ব্যবহার করতে পারে৷

VPN ব্যবহার করা বৈধ নাকি নয়? কেন আমাদের VPN ব্যবহার করা উচিত

বেশিরভাগ সাইবার-অপরাধমূলক কার্যকলাপ ডার্ক ওয়েবে উঠছে, যেখানে হ্যাকাররা তাদের পরিচয় লুকানোর জন্য একটি VPN ব্যবহার করছে। আপনি যখন একটি VPN নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন তখন অনলাইন ক্রিয়াকলাপগুলিকে ট্রেস করা প্রায় অসম্ভব হয়ে পড়ে৷ তাই, এই কারণে, সরকার দোষীদের ধরতে এবং তাদের নোংরা কাজের সন্ধান করতে পারছে না৷

মার্কিন যুক্তরাষ্ট্রে ভিপিএন ব্যবহার করা কি বেআইনি?

মার্কিন যুক্তরাষ্ট্রে (বর্তমানে) ভিপিএন ব্যবহার করা বৈধ। যতক্ষণ আপনি বৈধ কাজের জন্য একটি VPN ব্যবহার করছেন, সেখানে একেবারেই ভুল কিছু নেই। যদিও, আপনি যদি হ্যাকিং, কারো ডিজিটাল পরিচয় ছদ্মবেশীকরণ, সাইবারস্ট্যাকিং, বাড়ির বা প্রতিষ্ঠানের ব্যক্তিগত নেটওয়ার্কে অননুমোদিত অ্যাক্সেস লাভ বা অন্য কোনো জালিয়াতির মতো অনৈতিক কার্যকলাপ করতে VPN ব্যবহার করেন, তাহলে কঠোর পরিণতি হবে, বিশেষ করে যখন আপনি মেনে চলেন না সরকারের আইন ও প্রবিধান।

ভিপিএন কি ইউকেতে অবৈধ?

না, যদি আপনি আপনার অঞ্চলের সংশ্লিষ্ট শাসক সরকারের জারি করা সমস্ত আইনি নির্দেশিকা অনুসরণ করেন তাহলে VPN ব্যবহার করাকে বেআইনি বলে মনে করা হয় না।

কোন দেশে VPN অবৈধ?

VPN ব্যবহার করা বৈধ নাকি নয়? কেন আমাদের VPN ব্যবহার করা উচিত

উত্তর কোরিয়া, কিউবা, মিশর, ভিয়েতনাম, বাহরাইন, মায়ানমার সহ কয়েকটি দেশে VPN কঠোরভাবে নিষিদ্ধ। আপনি যদি এই অঞ্চলগুলির যেকোনো একটিতে বসবাস করার সময় একটি VPN ব্যবহার করার চেষ্টা করেন, তাহলে সরকার নিয়ম লঙ্ঘনের জন্য আপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারে৷

ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ?

হ্যাঁ, একটি VPN ব্যবহার করা নিরাপদ! আপনি যখন একটি অনিরাপদ সর্বজনীন নেটওয়ার্কে সংযোগ করার চেষ্টা করছেন তখন আপনার অনলাইন গোপনীয়তা বজায় রাখতে VPNগুলি সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করে। শুধু তাই নয়, ভিপিএন ব্যবহার করাও উপকারী কারণ এটি ওয়েবসাইট এবং তৃতীয় পক্ষের বিপণনকারীদের আপনার ব্যক্তিগত তথ্য এবং ব্রাউজিং কার্যক্রম অ্যাক্সেস করা থেকে বিরত রাখে।

সরকার কি VPN ব্লক করতে পারে?

ওয়েল হ্যাঁ, একটি সরকার একটি VPN বা পৃথক ওয়েবসাইট ব্লক করতে অনেক বেশি সক্ষম। কিছু দেশ আপনাকে প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু, জুয়া খেলার ওয়েবসাইট, ডেটিং পরিষেবা, বা তাদের নৈতিক মতাদর্শের আওতায় পড়ে না এমন কোনও স্পষ্ট আইপি ঠিকানা অ্যাক্সেস করা থেকে কঠোরভাবে ব্লক করে৷

উইন্ডোজের জন্য Systweak VPN ডাউনলোড করুন

VPN ব্যবহার করা বৈধ নাকি নয়? কেন আমাদের VPN ব্যবহার করা উচিত

Windows এর জন্য Systweak VPN একটি স্মার্ট DNS বৈশিষ্ট্য সহ সক্ষম করা হয়েছে যা আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করে, আপনাকে ওয়েবে বেনামে ব্রাউজ করতে দেয়। এই নিফটি VPN হাই-স্পিড টুল একটি অতি-দ্রুত ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করে এবং আপনাকে একটি সীমাবদ্ধতা-মুক্ত ইন্টারনেট উপভোগ করতে দেয়। এখানে Systweak VPN টুলের কয়েকটি মূল বৈশিষ্ট্য রয়েছে।

  • সর্বোচ্চ গোপনীয়তা নিশ্চিত করতে কঠোর নো-লগ নীতি।
  • ইন্টারফেস ব্যবহার করা সহজ।
  • আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলিকে সুরক্ষিত রাখতে নিরাপদ 256-বিট সামরিক-গ্রেড এনক্রিপশন অনুসরণ করে৷
  • Netflix-এর মতো জনপ্রিয় পরিষেবাগুলিকে আনব্লক করে যাতে আপনি অন্যান্য অঞ্চল ভিত্তিক স্ট্রিমিং সামগ্রী উপভোগ করতে পারেন৷
  • আপনার IP ঠিকানা লুকিয়ে রাখে এবং আপনার বর্তমান অবস্থানকে মাস্ক করে।
  • পাবলিক ওয়াইফাই সুরক্ষা।
  • নিরাপদ ব্যাঙ্কিং লেনদেন।

VPN ব্যবহার করা বৈধ নাকি নয়? কেন আমাদের VPN ব্যবহার করা উচিত

আমাদের পোস্ট পড়ার পর, "ভিপিএন কি বৈধ" সম্পর্কে আপনার অন্তর্দৃষ্টি কী? আপনি কি মনে করেন ভিপিএন পরিষেবা নিষিদ্ধ করে সরকার আপনার ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে সঠিক পদক্ষেপ নিচ্ছে? নীচের মন্তব্য বাক্সে আপনার চিন্তা শেয়ার করতে দ্বিধা বোধ করুন.


  1. Reddit ব্যবহার করার সময় আমাদের কি ভিপিএন ব্যবহার করা উচিত?

  2. কেন আপনার অপেরা ভিপিএন ব্যবহার করা উচিত নয়

  3. ডাবল ভিপিএন কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত

  4. কেন আপনার ফায়ারফক্স ব্যবহার করা উচিত