কম্পিউটার

বাড়িতে ভিপিএন ব্যবহার করার দরকার আছে কি

আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য VPN ব্যবহার করা হয় কারণ এটি ইন্টারনেট সংযোগে নিরাপত্তার একটি স্তর যোগ করে তার নিজস্ব এনক্রিপশন প্রদান করে, কিন্তু আমাদের কি বাড়িতে ভিপিএন দরকার?

ডেটা নিরাপত্তা, অনলাইন নিরাপত্তা, সরকারের গুপ্তচরবৃত্তি, ডেটা লঙ্ঘন, চুরি করা কার্ডের বিবরণ এমন কিছু বিষয় যা প্রায় প্রতিদিনই খবর তৈরি করে। হ্যাকাররা আমাদের ডেটা অ্যাক্সেস করার জন্য শূন্য-দিনের দুর্বলতাকে কাজে লাগায় বা মানুষের ত্রুটির সুবিধা নেয়। একই নেটওয়ার্কে থাকা যে কেউ (যা সর্বজনীন Wi-Fi এর ক্ষেত্রে হাজার হাজার ব্যবহারকারী হতে পারে) সহজেই আপনার এনক্রিপ্ট করা ডেটা যেমন ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটা দখল করতে পারে৷

অতএব, কফি শপ, লাইব্রেরি বা অন্যান্য পাবলিক স্থানে Wi-Fi বিশেষত পাবলিক Wi-Fi ব্যবহার করার সময় আমরা আমাদের ডেটাকে চোখ থেকে রক্ষা করতে VPN ব্যবহার করি। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) হল পিসি এবং আপনি যে সাইটে অনলাইনে যান তার মধ্যে একটি সুরক্ষিত টানেল। মূলত, ভিপিএনগুলি ব্যবসায়িক ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল, কিন্তু ধীরে ধীরে ভোক্তা সংস্করণগুলি সবার কাছে নিরাপত্তার বিষয় হিসাবে উপস্থিত হতে শুরু করে৷

VPN শুধুমাত্র গোপনীয়তা অফার করে না, তবে এটি এমন পরিস্থিতিতেও মূল্যবান যেখানে আপনি ব্লক করা সামগ্রী অ্যাক্সেস করতে চান৷

বাড়িতে ভিপিএন ব্যবহার করার দরকার আছে কি

ওয়েবসাইটগুলি সার্ভারের ভৌগলিক অবস্থান পড়ে, আপনার পিসির অবস্থান নয়। তাই, যখন আপনি VPN করেন তখন আপনি সীমাবদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করেন৷

অবশ্যই, চীনের মতো দেশে বসবাসকারী লোকেদের জন্য, যেখানে ইন্টারনেট সেন্সর করা হয়েছে, একটি VPN উপকারী কারণ তারা এটি ব্যবহার করতে পারে Google এবং YouTube এর মতো সাইটগুলিতে অ্যাক্সেস করতে।

কিন্তু কেন বাড়ির ব্যবহারকারীরা ভিপিএন ব্যবহার করেন? বাড়িতে ভিপিএন এর প্রয়োজন কি?

একজন হোম ব্যবহারকারী হিসাবে, এই প্রশ্নগুলি আপনার মনে আসতে পারে। কারণ গ্রাউন্ড লেভেলে ভিপিএন ব্যবসার জন্য বেশি ব্যবহার করা হয় বলে মনে হয়। কিন্তু এটা সবসময় হয় না।

কিছু পরিস্থিতিতে, যেমন নীচে ব্যাখ্যা করা হয়েছে তা বাড়ির ব্যবহারকারীর জন্য VPN ব্যবহার করার জন্য অর্থবহ৷

বাড়িতে VPN ব্যবহার করবেন কেন?

নিঃসন্দেহে, VPN গোপনীয়তা এবং নিরাপত্তা বাড়ায়, কিন্তু এটি বেনামী প্রদান করে না। আপনি যদি মনে করেন শুধু নাম প্রকাশ না করার জন্য আপনার বাড়িতে ভিপিএন ব্যবহার করা উচিত, তাহলে আপনি ভুল করছেন৷

ঠিক আছে, একটি ভিপিএন একজন বাড়ির ব্যবহারকারীর জন্য দরকারী৷

আপনি যদি আপনার ডেটা সুরক্ষিত করতে চান, বা আপনি ইন্টারনেট প্রদানকারীকে বিশ্বাস না করেন তবে আপনার একটি VPN ব্যবহার করা উচিত। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার রুমমেট, বাড়িওয়ালা বা প্রতিবেশীর দ্বারা প্রদত্ত একটি ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন, তাহলে একটি VPN ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। যেহেতু আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) তাদের যত্ন নিতে পারে এমন কিছু দেখতে পারে এবং এখানে আপনার রুমমেট, বাড়িওয়ালা, প্রতিবেশীরা আপনাকে ইন্টারনেট সরবরাহ করে এবং তারা আপনার সংযোগের এনক্রিপ্ট না করা বিষয়বস্তুগুলি দেখতে পারে৷ অতএব, একজন হোম ব্যবহারকারী হিসাবে, আপনার একটি VPN ব্যবহার করা উচিত।

মনে রাখবেন, যে কেউ আপনাকে ইন্টারনেট সরবরাহ করে সে আপনার কম্পিউটার এবং ইন্টারনেটের মধ্যে স্থানান্তরিত ডেটা দেখতে পাবে।

এটি ছাড়াও, অবস্থান হল অন্য দৃশ্য যা বাড়িতে ভিপিএনকে একটি গুরুত্বপূর্ণ জিনিস করে তোলে। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনো দেশে থাকেন বা এমন কোনো দেশে ভ্রমণ করছেন যেখানে ইন্টারনেট বা নির্দিষ্ট সাইট সীমাবদ্ধ রয়েছে। আপনি সীমাবদ্ধতা অতিক্রম করতে একটি VPN পরিষেবা ব্যবহার করতে পারেন৷

বাড়িতে হুমকি

বেশিরভাগ ক্ষেত্রে, আমরা নিশ্চিত হতে পারি যে আমাদের হোম নেটওয়ার্কগুলি নিরাপদ। তবে এমন হুমকি রয়েছে যে বাড়িতে থাকাকালীন আপনাকেও মনোযোগ দিতে হবে। সবথেকে বড় হল ISP প্রদানকারীর থেকে অর্থাৎ যে কোম্পানি আপনাকে ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করে। মার্কিন ব্যবহারকারীদের জন্য, কংগ্রেস আইএসপি-কে ব্যবহারকারীর ডেটা বিক্রি করার অনুমতি দেওয়ার পরে একটি VPN ব্যবহার করা অপরিহার্য হয়ে উঠেছে . যদিও ISP উল্লেখ করেছে এই তথ্য হবে a নামহীন, কিন্তু ধারণাটি এখনও ভয়ঙ্কর৷

আপনি অনলাইনে যা করছেন তাতে শুধুমাত্র আইএসপিই আগ্রহী নয়। NSA নজরদারি অনেক বেশি সর্বব্যাপী . তাই আপনার অনলাইন ট্র্যাফিক ট্র্যাক করা বাইরের লোকের পক্ষে কঠিন করার জন্য বাড়ির ব্যবহারকারী এবং ব্যবসায়িক ব্যবহারকারী উভয়কেই VPN ব্যবহার করতে হবে।

VPN এর সাথে সমস্যা

অবশ্যই, এমন কিছুই নেই যা সম্পূর্ণ সমস্যামুক্ত। ভিপিএনগুলি হল আপনার ট্রাফিককে স্নুপিং চোখ থেকে সুরক্ষিত করার বিষয়ে, কিন্তু এটি কখনও কখনও একটি সমস্যা তৈরি করে৷ বিশেষ করে, আপনি যখন একটি স্মার্ট হোমে থাকেন, তখন বাড়িতে ভিপিএন ব্যবহার করার সময় আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন।

যার সবচেয়ে সাধারণ উদাহরণ হল Chromecast এবং অনুরূপ ডিভাইস। আপনি যখন VPN দিয়ে Chromecast ব্যবহার করার চেষ্টা করেন, তখন ডেটা অন্য ডিভাইসে পৌঁছায় না। তাই এটি কাজ করতে আপনাকে আপনার VPN বন্ধ করতে হবে।

এই সমস্যার সমাধান হল VPN এর লেভেল বাড়ানো অর্থাৎ আপনার রাউটারে ইন্সটল করা। এইভাবে স্থানীয় নেটওয়ার্কের সমস্ত ডেটা ভিপিএন-এর মাধ্যমে চ্যানেল করা হবে, স্থানীয় স্তরে কোনও হট্টগোল না করেই সমস্ত সুরক্ষা প্রদান করবে। এই ধারণাটি বিরক্তিকর শোনাতে পারে, কিন্তু কিছু কোম্পানি এই বিকল্পটি প্রদান করে।

ভিপিএন ব্যবহার করার সময় আরেকটি সমস্যা যা সম্মুখীন হতে পারে তা হল গতি। যখন একটি VPN সংযোগ সক্রিয় থাকে তখন আপনার ওয়েব ট্র্যাফিক বিভিন্ন মেশিন এবং ফাইবারের মধ্য দিয়ে যায় যার ফলে লেটেন্সি বৃদ্ধি পায় এবং স্থানান্তরের গতি কম হয়।

আরও পড়ুন:- বাড়িতে ভিপিএন ব্যবহার করার দরকার আছে কিWindows 11, 10, 8,...এর জন্য 14 সেরা VPN...এর বৈশিষ্ট্যগুলির একটি সংকুচিত তালিকা এখানে বর্ণনা করা হয়েছে বেনামে ব্রাউজ করার জন্য উইন্ডোজ কম্পিউটারের জন্য সেরা বিনামূল্যের ভিপিএন পরিষেবা....

ভিপিএন কী করতে পারে না

আজ্ঞাবহ অনুসরণ বিরুদ্ধে গোপনীয়তা? সমস্যা নেই. একটি শক্তিশালী এবং আগ্রাসী সরকারের বিরুদ্ধে সুরক্ষা? সম্ভবত না।

যাচাই-বাছাইয়ের বাইরে, একটি VPN বিজ্ঞাপনদাতাদের অনলাইনে আপনাকে ট্র্যাক করার বিষয়ে বেশি কিছু করতে পারে না। মনে রাখবেন, আপনি যে ওয়েবসাইটগুলি দেখেন সেগুলি আপনি VPN ব্যবহার করেন বা না করেন নির্বিশেষে আপনি কী করেন সে সম্পর্কে সচেতন৷

অনলাইনে গোপনীয়তা অর্জন করা কঠিন। কিন্তু, যদি, আপনি লোভনীয় চোখ থেকে আড়াল থাকতে চান বা NSA-স্টাইলের বাল্ক ডেটা সংগ্রহ এড়াতে চান, তাহলে একটি সম্মানিত VPN ব্যবহার করার চেষ্টা করুন কারণ এটি আপনাকে সাহায্য করার জন্য যথেষ্ট ভাল হতে পারে। এর জন্য, আপনি Nord VPN ব্যবহার করে দেখতে পারেন।

আপনার কি বাড়িতে একটি VPN দরকার?

আপনার বাড়িতে একটি ভিপিএন দরকার কি না এই প্রশ্নের উত্তর আপনার পছন্দের উপর আসে। অনেক সুবিধা আছে যেমন একটি VPN নিরাপত্তা যোগ করে, আপনার ডেটা সুরক্ষিত রাখে, অ্যাক্সেস ব্লক করার অনুমতি দেয় তবে আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আপনি VPN ব্যবহার করতে চান কিনা।

যদি ইন্টারনেটের গতি গুরুত্বপূর্ণ হয়, বা স্ট্রিমিং ডিভাইস পরিবর্তন করা আপনার পছন্দের নয়, তাহলে বাড়িতে একটি VPN ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ নিষ্ক্রিয় নিরাপত্তা বৈশিষ্ট্য কারোরই কাজে আসে না।

ব্যক্তিগতভাবে, ISP-কে বেনামী ডেটা বিক্রি করার অনুমতি দেওয়ার কংগ্রেসের সিদ্ধান্ত একটি বিশাল প্রেরণা। এজন্য আমি Nord VPN চালু রাখি এবং এটি ব্যবহার করার পরামর্শ দিই। যখন আমি আমার টিভিতে কন্টেন্ট কাস্ট করতে চাই তখনই আমি এটি বন্ধ করি।

নিরাপত্তা গুরুত্বপূর্ণ, কিন্তু YouTube ভিডিওগুলিও গুরুত্বপূর্ণ। ?


  1. কেন ব্লগারদের একটি VPN ব্যবহার করা উচিত?

  2. কেন অনলাইন মার্কেটারদের একটি VPN দরকার

  3. Reddit ব্যবহার করার সময় আমাদের কি ভিপিএন ব্যবহার করা উচিত?

  4. ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? কেন আপনার একজনের প্রয়োজন