কম্পিউটার

আপনার iPhone অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

আইফোন একটি অবিশ্বাস্যভাবে শক্তিশালী এবং সুবিধাজনক ডিভাইস, যা আপনার সমস্ত যোগাযোগের তথ্য সংরক্ষণ করতে, কল করতে, রেস্তোরাঁ খুঁজে পেতে এবং আরও অনেক কিছু করতে সক্ষম৷ তবুও এই সব একটি সম্ভাব্য ঝুঁকি সঙ্গে আসে; গোপনীয়তার ক্ষতি।

অনেক ব্যবহারকারী তাদের আইফোনে ঠিক কোন ডেটা সঞ্চয় করে এবং কীভাবে তা শেয়ার করা হয় তা জানতে চান। ভাল খবর হল যে বেশিরভাগ তথ্য আপনার অনুমতি নিয়ে আপনার ফোন ছেড়ে যায় না, কিন্তু একবার আপনি সেই ডেটা বন্যের মধ্যে ফেলে দিলে, আপনি এটি ফেরত নিতে পারবেন না।

অ্যাপল আপনার সম্পর্কে সব জানে (অবশ্যই)

আপনার iPhone অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

অ্যাপল, প্রতিটি ব্যবসার মত, ব্যাপক গ্রাহক রেকর্ড রাখে। আপনি যদি Apple থেকে একটি আইফোন কিনে থাকেন, বা আপনি iTunes বা App Store-এ ব্যবহারের জন্য একটি ক্রেডিট কার্ড নিবন্ধন করে থাকেন, তাহলে কোম্পানি আপনার ঠিকানা, আপনার ফোন নম্বর এবং আপনার ক্রেডিট কার্ডের তথ্য জানে৷ আপনি আপনার ফোনের সাথে যাই করেন না কেন এটি সত্য৷

অ্যাপলের ফাইলে থাকা তথ্যগুলি অ্যাপেলের জন্য পরিষেবা প্রদান করে এমন কোম্পানিগুলির সাথে শেয়ার করা যেতে পারে, যেমন গ্রাহক পরিষেবা বা অর্ডার প্রক্রিয়াকরণ, কিন্তু এটি অ্যাপ বিকাশকারীদের সাথে ভাগ করা যাবে না। অ্যাপের ক্রেডিট কার্ডের তথ্য চুরি করার বিষয়ে ব্যবহারকারীদের চিন্তা করতে হবে না – অন্তত অ্যাপল থেকে।

পরিচিতি, ফটো, অবস্থান, এবং আরও অনেক কিছু

আপনার iPhone অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

আপনার iPhone এ ইনস্টল করা অ্যাপগুলি আপনার যোগাযোগের তথ্য, আপনার অবস্থান বা এমনকি আপনার ফটো দেখতে চাইতে পারে। যদিও এই অনুমতিগুলি, যখন চাওয়া হয়, স্পষ্ট, তবে ব্যবহারকারী কী সম্মত হচ্ছেন তার সুযোগটি সর্বদা স্পষ্ট নয়৷ সাধারণভাবে, একটি অ্যাপকে বলা যে এটি আপনার ডেটা অ্যাক্সেস করতে পারে মানে এটি শুধুমাত্র সেই ডেটা দেখতেই পারে না, তবে ডেভেলপার পছন্দ করলে এটি একটি দূরবর্তী সার্ভারে পাঠাতে ও সংরক্ষণ করতে পারে।

এই কারণেই কিছু ব্যবহারকারী তাদের স্মার্টফোন গোপনীয়তাকে কীভাবে প্রভাবিত করে তা নিয়ে বিভ্রান্ত হন। তাত্ত্বিকভাবে, প্রতিটি অ্যাপ বিকাশকারীর দ্বারা এই সমস্ত তথ্য গোপন রাখা উচিত এবং এর কোনটিই নিজের দ্বারা গুরুতর হুমকির প্রতিনিধিত্ব করে না। কিন্তু যখন টুকরোগুলো একসঙ্গে করা হয়, তখন পরিস্থিতি আরও গুরুতর বলে মনে হয়। ডেটা অ্যাক্সেস করার অনুমতি সহ অ্যাপগুলি তাত্ত্বিকভাবে আপনার কার্যকলাপের একটি বিস্তারিত প্রোফাইল তৈরি করতে পারে, যার মধ্যে আপনি কাকে জানেন, আপনি কোথায় কাজ করেন এবং আপনি কোথায় থাকেন৷

ডিফল্ট অ্যাপল অ্যাপগুলি (অর্থাৎ যেগুলি প্রতিটি আইফোনে স্ট্যান্ডার্ড আসে) সাধারণত আপনার ডেটা অ্যাক্সেস করতে পারে ব্যতীত অনুমতি, আপনি ব্যবহারের শর্তাবলীতে তাদের অ্যাক্সেসের অনুমতি দিতে সম্মত হন। ফটোতে অবস্থানের ডেটা যোগ করার মতো মাত্র কয়েকটি ব্যতিক্রম রয়েছে। যাইহোক, সংগৃহীত যেকোন তথ্য অবশ্যই কোম্পানির গোপনীয়তা নীতি অনুসরণ করবে, যার অর্থ এটি তৃতীয় পক্ষের বিকাশকারীদের সাথে শেয়ার করা হবে না যদি না তারা অ্যাপ বা পরিষেবা তৈরি করার জন্য অ্যাপলের হয়ে কাজ করছে।

পুরাতন অ্যাপগুলি আপনার UDID জানতে পারে

আপনার iPhone অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

অ্যাপগুলিকে আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে হবে, তবে সম্প্রতি পর্যন্ত, তাদের আপনার ডিভাইসের অনন্য ডিভাইস শনাক্তকারী (UDID) জিজ্ঞাসা করতে হবে না। এই শনাক্তকারীটি আপনার ফোনের জন্য অনন্য, যার মানে এটি আপনার কার্যকলাপের একটি প্রোফাইল তৈরি করতে ব্যবহার করা যেতে পারে৷ যদিও শনাক্তকারী নিজেই সরাসরি ব্যক্তিগত তথ্য ধারণ করে না, তবে ন্যূনতম গবেষণার সাথে লিঙ্ক করা যথেষ্ট সহজ।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া থেকে গবেষকরা সম্প্রতি [ব্রোকেন ইউআরএল রিমুভড] একটি সমীক্ষা চালিয়েছেন যা আবিষ্কার করেছে যে সমস্ত অ্যাপের প্রায় অর্ধেক ইউডিআইডি অ্যাক্সেস করেছে। প্রতিক্রিয়া হিসাবে, Apple iOS 6 থেকে UDID বাদ দিয়েছে, এবং নতুন অ্যাপগুলিকে পুরানো ডিভাইসগুলিতে UDID অ্যাক্সেস করতে বাধা দিয়েছে৷ যদিও বিদ্যমান অ্যাপগুলি প্রভাবিত হয় না, তাই পুরানো ডিভাইসের ব্যবহারকারীরা, পুরানো অ্যাপগুলি চালাচ্ছেন, তারা এখনও দুর্বল৷

UDID-এর প্রতিস্থাপন হল বিজ্ঞাপন শনাক্তকারী। এর পূর্বসূরীর বিপরীতে, এই নতুন আইডি ব্যবহারকারী দ্বারা সাফ বা বন্ধ করা যেতে পারে। এটি করতে সেটিংস অ্যাপটি খুলুন এবং সাধারণ> সম্পর্কে> বিজ্ঞাপন-এ নেভিগেট করুন .

সীমিত অ্যাপ শেয়ারিং 

আপনার iPhone অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

iPhone অ্যাপ এবং শুধুমাত্র অ্যাপলের API দ্বারা বিশেষভাবে অনুমোদিত ডেটা অ্যাক্সেস করতে পারে। ভাগ করা শুধুমাত্র কয়েকটি নির্দিষ্ট ফাংশনের মাধ্যমে সম্ভব যার জন্য হয় ব্যবহারকারীর অ্যাকশন প্রয়োজন, অথবা শুধুমাত্র একই ডেভেলপারের একাধিক অ্যাপে ব্যবহারযোগ্য। এর মানে হল একটি অ্যাপ গোপনে অন্য অ্যাপ থেকে ডেটা অ্যাক্সেস করা শুরু করতে পারে না।

এটি অ্যান্ড্রয়েড থেকে কিছুটা আলাদা, যেখানে বিভিন্ন অ্যাপের বিভিন্ন অনুমতি রয়েছে এবং সেই অনুমতিগুলি অ্যাপটি ইনস্টল করার সময় ব্যবহারকারীর দ্বারা গৃহীত হয়। অন্যদিকে, অ্যান্ড্রয়েডের পদ্ধতি ব্যবহারকারীকে অনেক বেশি তথ্য প্রদান করে, যখন অ্যাপলের সমাধান প্রায় কিছুই দেয় না।

অনুমতি প্রত্যাহার করা হচ্ছে

আপনার iPhone অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

সেটিংস অ্যাপ খুলে গোপনীয়তা এ প্রবেশ করে অনুমতি প্রত্যাহার করা যেতে পারে মেনু, এবং তারপর সেখানে দেখানো শেয়ারযোগ্য ডেটার মাধ্যমে ব্রাউজিং। পরিচিতি আলতো চাপুন , উদাহরণস্বরূপ, বর্তমানে আপনার পরিচিতি ডেটা অ্যাক্সেস করার অনুমতি রয়েছে এমন প্রতিটি অ্যাপ আপনাকে দেখাবে৷

অনুমতি প্রত্যাহার করা ভার্চুয়াল সুইচ স্লাইড করার মতোই সহজ এবং আপনি যে কোনো সময় অনুমতিটি পুনরায় অনুমোদন করতে পারেন৷ কিন্তু মনে রেখ; অ্যাক্সেস প্রত্যাহার করা না করে ইতিমধ্যে যা ভাগ করা হয়েছে তা মুছুন। আপনি যদি অ্যাক্সেস প্রদান করেন এবং তৃতীয় পক্ষের সার্ভারে ডেটা পাঠানো হয়, তাহলে আপনি কার্যকরভাবে এর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন।

উপসংহার

দুর্ভাগ্যবশত যে কেউ গোপনীয়তার মূল্য দেয়, গড় আইফোন তার ব্যবহারকারী সম্পর্কে বেশ কিছুটা জানে এবং সেই জ্ঞান ভাগ করা খুব সহজ। আপনার পরিচিতি তালিকা বা অবস্থানের ডেটা দূর করার জন্য একটি বোতামের একটি সাধারণ ট্যাপই প্রয়োজন। কিছু ব্যবহারকারী এই শেয়ারিংকে ঝামেলাপূর্ণ নাও মনে করতে পারেন, কিন্তু অন্যদের কাছে এটি অগ্রহণযোগ্য৷

সম্পূর্ণরূপে ব্যক্তিগত থাকার মূল চাবিকাঠি হল বিজ্ঞাপন শনাক্তকারীকে বন্ধ করা এবং কখনও না, কখনও অ্যাপগুলিকে অনুমতি দিন। এর অর্থ হতে পারে আপনি কিছু নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করতে পারবেন না এবং অন্যদের বৈশিষ্ট্য অক্ষম থাকতে পারে, কিন্তু যারা গোপনীয়তাকে মূল্য দেয় সবকিছুর উপরে এই অসুবিধাগুলি একটি গ্রহণযোগ্য ত্যাগ মনে করবে৷

ইমেজ ক্রেডিট:Flickr/Gregoriosz, Wikimedia/RRZEicons


  1. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. অ্যাপল কি আপনার আইফোন ফটো স্ক্যান করছে? এখানে আপনার যা জানা দরকার

  3. আপনার আইএসপি আপনার সম্পর্কে কি জানেন?

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার