কম্পিউটার

কিভাবে বেছে নেবেন কোন ক্রিপ্টোকারেন্সি খনি করতে হবে

কিভাবে বেছে নেবেন কোন ক্রিপ্টোকারেন্সি খনি করতে হবে

অনেকগুলি উপলব্ধ ক্রিপ্টোকারেন্সি এবং সর্বদা নতুনের উত্থান হওয়ার সাথে, কোনটি আমার বেছে নেওয়া সহজ নয়৷ এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে দেখায় যে আপনার নির্দিষ্ট ক্ষেত্রে কোন মুদ্রাগুলি আমার জন্য সবচেয়ে লাভজনক তা চয়ন করবেন৷

1. আপনার মাইনিং হার্ডওয়্যার আপনার পছন্দকে সীমাবদ্ধ করে

সেখানে হাজার হাজার ক্রিপ্টোকারেন্সি থাকতে পারে, কিন্তু আপনি সেগুলির সবগুলোই খনি করতে পারবেন না। বড় সীমাবদ্ধতা এক আপনার হার্ডওয়্যার. স্পষ্টতই, আপনার হার্ডওয়্যারের জন্য উপযুক্ত নয় এমন মুদ্রা আপনি খনি করতে পারবেন না। উদাহরণস্বরূপ, আপনার যদি একজন ASIC মাইনার থাকে, তাহলে আপনার কাছে খুব বেশি পছন্দ নেই কারণ এগুলি শুধুমাত্র এক বা কয়েকটি মুদ্রা খনি করতে পারে।

আপনার যদি জিপিইউ থাকে, এমনকি সেগুলি উচ্চ স্তরের হলেও, বিটকয়েনের মতো অনেক মুদ্রার জন্য, আপনি ASIC-এর সাথে প্রতিযোগিতা করতে পারবেন না। এছাড়াও, বিভিন্ন মুদ্রার জন্য বিভিন্ন কার্ড ভাল, তাই আপনি একই ব্র্যান্ড এবং GPU এর মডেল সহ অন্যান্য খনি শ্রমিকদের জন্য কী কাজ করে তা পরীক্ষা করতে চাইতে পারেন।

2. অসুবিধা বনাম ব্লক পুরস্কার বনাম বাজার মূল্য

একটি নির্দিষ্ট মুদ্রা খননের লাভজনকতা নির্ধারণ করে এমন কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে কিছু কারণ হল অসুবিধা, ব্লক অ্যাওয়ার্ড, নেটওয়ার্ক হ্যাশরেট, আপনার হ্যাশরেট এবং অবশ্যই বাজার মূল্য। মূলত, যত বেশি অসুবিধা এবং নেটওয়ার্ক হ্যাশরেট তত কম লাভজনক একটি মুদ্রা খনি, এমনকি ব্লক পুরস্কার এবং আপনার হ্যাশরেট বেশি হলেও।

আপনাকে আপনার বিদ্যুতের খরচও ফ্যাক্টর করতে হবে। যদি আপনার বিদ্যুৎ সস্তা হয় (যেমন $10 বা তার কম) বা বিনামূল্যে, তাহলে আরও অনেক মুদ্রা আমার জন্য লাভজনক। বিদ্যুতের উচ্চ মূল্যের সাথে, এমনকি সবচেয়ে লাভজনক মুদ্রাগুলিও আপনাকে উপার্জন করতে পারে না।

3. একটি অনলাইন ক্যালকুলেটর ব্যবহার করুন

আপনি খুব কমই আপনার নিজের থেকে লাভের হিসাব করতে ইচ্ছুক হবেন। আসলে, আপনাকে এটি করতে হবে না কারণ সেখানে অনলাইন ক্যালকুলেটর রয়েছে যা আপনি এই উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন। সেরা অনলাইন ক্যালকুলেটরগুলির মধ্যে একটি হল WhatToMine। এটির সাহায্যে আপনি কল্পনাযোগ্য প্রায় যেকোনো মুদ্রার লাভজনকতা গণনা করতে পারেন। যাইহোক, ফলাফলগুলিকে খুব আক্ষরিক অর্থে নেবেন না - এগুলি আপনাকে একটি ধারণা দেওয়ার জন্য অনুমান, সুনির্দিষ্ট ভবিষ্যদ্বাণী নয়। এবং আমার অভিজ্ঞতা দেখায়, প্রকৃত লাভ ক্যালকুলেটর যা বলে তা থেকে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।

কিভাবে বেছে নেবেন কোন ক্রিপ্টোকারেন্সি খনি করতে হবে

4. ডান পুল নির্বাচন করুন

এমনকি যদি লাভের ক্যালকুলেটরগুলি আপনাকে একটি নির্দিষ্ট মুদ্রা থেকে তত্ত্বগতভাবে যে মুনাফা করতে পারে সে সম্পর্কে আপনাকে চিত্তাকর্ষক অনুমান দেয়, আপনি যদি সেরা পুলটি বেছে না নেন তবে এটি ঘটতে পারে না।

5. আপনার খনির সরঞ্জাম ভাড়া নিন

একটি শেষ অবলম্বন হিসাবে, আপনি যদি ক্রমাগত নিরীক্ষণ করতে খুব অলস হন এই মুহূর্তে কোন মুদ্রা আমার জন্য সবচেয়ে লাভজনক, আপনি আপনার খনির সরঞ্জাম ভাড়া নেওয়ার কথা বিবেচনা করতে পারেন। কিছু সাইট আছে, যেমন Nicehash বা MiningRigRentals, যেখানে আপনি আপনার সরঞ্জামের তালিকা করতে পারেন। এটা প্রায় নিশ্চিত যে ভাড়া নেওয়া সরাসরি খনির মতো লাভজনক হবে না, কিন্তু যদি ঝামেলা আপনার জন্য খুব বেশি হয়ে যায়, তাহলে আপনি যে সরঞ্জামগুলির জন্য অর্থ প্রদান করেছেন তা ব্যবহার না করার চেয়ে ভাড়া নেওয়া এখনও ভাল৷

কিভাবে বেছে নেবেন কোন ক্রিপ্টোকারেন্সি খনি করতে হবে

মাইনিং ক্রিপ্টো লাভজনক হতে পারে, তবে এটিকে আয়ের একটি বাস্তব উৎস করতে, আপনার শক্তিশালী সরঞ্জাম প্রয়োজন। আপনি যদি শুধুমাত্র মজার জন্য মাইন করতে চান তবে আপনি কম জিপিইউ দিয়েও এটি করতে পারেন। আপনি যদি সঠিক মুদ্রা চয়ন করেন, আপনি মাসে কয়েক টাকা উপার্জন করতে পারেন, যা নিশ্চিতভাবে মনের মতো নয়, তবে রোমাঞ্চের মূল্য রয়েছে। আপনি যদি আবিষ্কার করেন যে আপনি খনন উপভোগ করেন, আপনি সর্বদা আরও শক্তিশালী সরঞ্জামগুলিতে ধাপে ধাপে বিনিয়োগ করতে পারেন এবং শেষ পর্যন্ত আপনি ক্রিপ্টো মাইনার হিসাবে জীবিকা নির্বাহ করতে পারেন৷


  1. কোন মুভি দেখতে হবে তা কীভাবে বের করবেন

  2. কিভাবে একটি ক্রিপ্টোকারেন্সি মাইনিং পুল চয়ন করবেন

  3. কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

  4. কিভাবে পিসির জন্য পাওয়ার সাপ্লাই নির্বাচন করবেন