কম্পিউটার

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

ক্রিপ্টোকারেন্সি যতটা জটিল, একটি তৈরি করার জন্য মৌলিক গণিত বা কোডিং দক্ষতারও প্রয়োজন হয় না। প্রচুর চমৎকার ওপেন-সোর্স কাজ ইতিমধ্যেই বিদ্যমান, এবং সেখানে হাজার হাজার ক্রিপ্টোকারেন্সির বিশাল সংখ্যাগরিষ্ঠতাই মূলত কেবলমাত্র তারই ভিন্নতা। আপনি যদি ব্যতিক্রমী উদ্যোগী হন, আপনি নিজের তৈরি করার চেষ্টা করতে পারেন, কিন্তু যদি আপনার কাছে এটি ব্যয় করার জন্য মাস না থাকে, তাহলে আপনি সম্ভবত একটি সহজ সমাধান চাইবেন৷

এই হল দাবিত্যাগ :আপনি যদি এমন একটি ক্রিপ্টোকারেন্সি তৈরি করতে চান যা মানুষ প্রকৃতপক্ষে ব্যবহার করে এবং এটি অর্থের মূল্যের, তাহলে আপনাকে এটি তৈরি করার চেয়ে আরও অনেক কিছু করতে হবে। আপনার একটি কঠিন, ভালভাবে বাস্তবায়িত ধারণা, একটি ব্যবসায়িক পরিকল্পনা এবং কিছু গুরুতর বিপণন দক্ষতা থাকতে হবে। এই নিবন্ধটি আপনাকে দেখায় কিভাবে একটি খুব মৌলিক ক্রিপ্টো-টোকেন তৈরি করতে হয়। এটা হবে সেট আপ করতে কয়েক ইউ.এস. ডলারের সমতুল্য ইথেরিয়াম খরচ করুন এবং স্বয়ংক্রিয়ভাবে আপনাকে কোনো অর্থ উপার্জন করবে না, তবে আপনি যদি এই ধরনের জিনিসের মধ্যে থাকেন তবে এটি মজাদার হবে৷

সেটআপ সিদ্ধান্ত

1. মুদ্রা বা টোকেন?

একটি মুদ্রার নিজস্ব ব্লকচেইন রয়েছে, যেমন বিটকয়েন, ইথেরিয়াম, লাইটকয়েন এবং অন্যান্য প্রধান ক্রিপ্টোকারেন্সিগুলির কথা আপনি শুনেছেন। আপনি যদি এই পথে যান, তাহলে আপনাকে নিজের ব্লকচেইন কোড করতে হবে বা একটি ফর্ক তৈরি করতে হবে (একটি বিদ্যমান ব্লকচেইনের সদৃশ), কিন্তু এই দুটি পদ্ধতিই মোটামুটি কঠিন।

একটি বিদ্যমান ব্লকচেইনের উপরে একটি টোকেন রাইড করে, যেমন Ethereum বা NEO, এবং তৈরি করতে সামান্য থেকে কোনো কোডিং জ্ঞানের প্রয়োজন হয় না, যদিও আপনি সেগুলিকে আপনার পছন্দ মতো জটিল করে তুলতে পারেন। আপনার যদি দক্ষতা থাকে, তাহলে আপনি একটি ক্রিপ্টোকারেন্সি তৈরি করতে পারেন যা ব্লকচেইনের থেকে ভিন্নভাবে আচরণ করে।

2. আপনার টোকেন কোন ব্লকচেইনে থাকবে?

Ethereum সম্ভবত সবচেয়ে জনপ্রিয় টোকেন প্ল্যাটফর্ম, যার মানে এই নেটওয়ার্কে আপনাকে তৈরি এবং পরিচালনা করতে সাহায্য করার জন্য প্রচুর টুল রয়েছে। এটি বৃহত্তম এবং সবচেয়ে নির্ভরযোগ্য ব্লকচেইনগুলির মধ্যে একটি। আপনি যদি কোনো কোডিং করতে চান, তাহলে আপনাকে সলিডিটি (একটি জাভাস্ক্রিপ্ট ভেরিয়েন্ট) শিখতে হবে, যা ইথেরিয়ামের জন্য একটি কাস্টম ভাষা।

আপনি NEOও চয়ন করতে পারেন, যা কিছুটা কম ব্যবহারকারী-বান্ধব, তবে জাভাস্ক্রিপ্ট এবং C++ এর মতো সাধারণ প্রোগ্রামিং ভাষা সমর্থন করে। আরেকটি বিকল্প হল WAVES, যা দাবি করে যে তাদের প্ল্যাটফর্মে এ পর্যন্ত 13,000 টিরও বেশি টোকেন জারি করা হয়েছে এবং যার ইন্টারফেসটি বেশ ব্যবহারকারী-বান্ধব বলে মনে হচ্ছে। আরও অনেক কিছু আছে যা আছে এবং বিকাশে আরও অনেক কিছু আছে, কিন্তু আপাতত এগুলি আপনার সেরা কিছু বাজি।

একটি ERC20 টোকেন তৈরি করা

এটি ইস্যু করার জন্য সবচেয়ে জনপ্রিয় ধরণের টোকেন, তাই আমরা এখানে এটিই করব। "ERC20" মানে নির্দিষ্ট মানগুলির একটি সেট যা মেনে চললে, বিদ্যমান সফ্টওয়্যারের বিভিন্ন ধরণের সাথে একটি টোকেন সামঞ্জস্যপূর্ণ করে তুলবে৷ এটি খুবই উপযোগী কারণ এর মানে হল যে আপনি এবং আপনি যাদের কাছে টোকেন পাঠাতে পারেন তাদের সম্ভবত ইতিমধ্যেই একটি মানিব্যাগ আছে যা টোকেন ধরে রাখতে পারে৷

আপনি শুরু করার আগে, আপনাকে মেটামাস্ক পেতে হবে - একটি ব্রাউজার অ্যাড-অন যা ইথেরিয়াম ব্লকচেইনের সাথে ইন্টারঅ্যাক্ট করে। (এখানে এটির পর্যালোচনা দেখুন।) একবার আপনি এটি সেট আপ করে তাতে কিছু ETH রাখলে (আপনার খুব বেশি প্রয়োজন নেই - সম্ভবত দশ ডলারের বেশি নয়), আপনি কিছু টোকেন তৈরির জন্য ফিরে আসতে পারেন।

টোকেন ফ্যাক্টরি মৌলিক কিছু পাওয়ার একটি সহজ এবং বিনামূল্যের উপায়, তাই আমরা এটি ব্যবহার করব। আপনি যদি আপনার টোকেনের সাথে আরও একটু বিস্তারিত জানতে চান, CoinLaunch এবং Hexel উভয়ই ভাল অর্থপ্রদানের বিকল্প।

1. আপনার ওয়ালেটে মেটামাস্ক সক্ষম এবং কিছু ETH সহ, টোকেন ফ্যাক্টরি ওয়েবসাইটে যান৷

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

2. আপনার টোকেনের জন্য একটি নাম লিখুন। এমন কিছু বাছাই করবেন না যা ইতিমধ্যে বিদ্যমান। আপনার নাম/চিহ্ন নেওয়া হয়েছে কিনা তা বের করতে, ইথারস্ক্যানে যান এবং অনুসন্ধান বারে আপনার নাম/প্রতীক টাইপ করুন কিছু আসে কিনা তা দেখতে। আমরা একে বলব "এম্পলিটিউড", মক-রক ব্যান্ড স্পাইনাল ট্যাপের অনানুষ্ঠানিক মুদ্রা।

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

3. টোকেনের জন্য একটি প্রতীক বাছুন — প্রায় তিন বা চার অক্ষর লম্বা কিছু মানসম্মত। আমাদের জন্য, এটি এএমপি।

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

4. আপনি আপনার টোকেন কত দশমিক স্থানে বিভাজ্য করতে চান? যেমন একটি ইউএস ডলারকে একশো সেন্টে ভাগ করা যায়, তেমনি আপনার ক্রিপ্টোকারেন্সির একটি একক ছোট ছোট টুকরোতে ভাগ করা যায়। ইথেরিয়ামকে অষ্টাদশ দশমিক স্থানে ভাগ করা যেতে পারে, তবে আপনি যদি এটি সহজ করতে চান তবে আপনি সেই সংখ্যাটি কমাতে পারেন। আমরা আঠারোটি বেছে নেব, শুধু কিক করার জন্য৷

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

5. আপনি মোট কতটি টোকেন থাকতে চান? বিটকয়েনের আছে একুশ মিলিয়ন, কারো কোনো সীমা নেই, আবার কারো আছে মাত্র কয়েক হাজার। এটি আপনার উপর নির্ভর করে, তবে কমপক্ষে কয়েক মিলিয়ন থাকা ক্ষতি করতে পারে না। আপনি যখন সংখ্যাটি লিখবেন, শেষ ধাপে আপনি নির্দিষ্ট করা দশমিক স্থানগুলি ভুলে যাবেন না! আপনি যদি আঠারো দশমিক স্থান নির্দিষ্ট করেন, তাহলে আপনাকে আপনার মোট সরবরাহে আঠারটি শূন্য যোগ করতে হবে কারণ এটি সরবরাহকে ক্ষুদ্রতম এককের মূল্যে গণনা করে।

আপনি যদি 1000টি কয়েন প্রতিটি 100 টুকরোতে ভাগ করতে চান, তাহলে 1000টি কয়েন পেতে আপনাকে "100000" (1000 + 00) টাইপ করতে হবে। আঠারো দশমিক স্থান থেকে একুশ মিলিয়ন কয়েন হবে "21,000,000,000,000,000,000,000,000"। আমরা 11,000,000 (+ আঠারোটি শূন্য) দিয়ে যাব, কারণ আমাদের AMP গুলি এগারো পর্যন্ত যায়!

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

6. একবার আপনি আপনার কয়েন নিয়ে খুশি হলে, "টোকেন তৈরি করুন" বোতামে ক্লিক করুন এবং মেটামাস্ক আপনাকে জানিয়ে দেবে যে আপনার কাছে একটি লেনদেনের অনুরোধ রয়েছে৷ এখানে আপনাকে লেনদেন প্রক্রিয়া করার জন্য সামান্য অর্থ ব্যয় করতে হবে।

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

7. যদি গ্যাসের দাম আপনার পছন্দের জন্য খুব বেশি মনে হয় (আমার বিশ সেট করা হয়েছে, যার জন্য আমার প্রায় পনের ডলার খরচ হতে পারে), ETH গ্যাস স্টেশনে যান এবং "SafeLow" মূল্য খুঁজুন, যা আপনি আপনার সেট করতে পারেন সর্বনিম্ন এটা প্রত্যাখ্যান করা ছাড়া লেনদেন. আপনার মূল্য সেট করুন, এবং আপনার লেনদেনের খরচ উল্লেখযোগ্যভাবে কমে আসবে (এখন SafeLow আট, যা আমার খরচ প্রায় ছয় ডলারে নামিয়ে আনে), যদিও এটি প্রক্রিয়া করতে একটু বেশি সময় লাগবে। গ্যাসের সীমা নিয়ে গোলমাল করবেন না; এটি কোথায় হওয়া উচিত তা সেট করা আছে৷

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

8. আপনার গ্যাস সমন্বয় করে, অনুরোধটি গ্রহণ করুন এবং টোকেন ফ্যাক্টরি এটি প্রক্রিয়া করার জন্য অপেক্ষা করুন। আপনি মেটামাস্কে লেনদেনে ক্লিক করে ইথারস্ক্যানে আপনার চুক্তি-সৃষ্টি ট্র্যাক করতে পারেন। এটি হয়ে গেলে, এটি আপনাকে আপনার স্মার্ট যোগাযোগের ঠিকানা সহ একটি পৃষ্ঠায় নিয়ে যাবে৷

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

9. যদি এটি বলে যে এটি সফল হয়েছে কিন্তু টোকেন ফ্যাক্টরিতে প্রদর্শিত হচ্ছে না, তাহলে শুধু পৃষ্ঠাটি রিফ্রেশ করুন এবং MetaMask-এ লেনদেনে ক্লিক করে Etherscan-এ চুক্তির ঠিকানা খুঁজুন।

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

10. এই স্মার্ট চুক্তির ঠিকানাটি নিন এবং আবার MetaMask খুলুন। "টোকেন" ট্যাবে যান, "যোগ করুন" এ ক্লিক করুন এবং চুক্তির ঠিকানা লিখুন এবং যদি এটি স্বয়ংক্রিয়ভাবে পূরণ না হয় তবে টোকেনের নাম এবং দশমিক স্থানগুলি। আবার “যোগ করুন” বোতামে ক্লিক করুন।

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

11. টোকেনটি এখন আপনার মেটামাস্ক ওয়ালেটে সম্পূর্ণ সরবরাহের সাথে আপনার নিয়ন্ত্রণে থাকা উচিত, তবে আপনি সেখানে তাদের সাথে খুব বেশি কিছু করতে পারবেন না কারণ এটি টোকেন পাঠানো সমর্থন করে না।

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

12. আপনার নতুন টোকেন পরিচালনা করার সবচেয়ে সহজ উপায় হল সরাসরি টোকেন ফ্যাক্টরি সাইটের মাধ্যমে, যদিও যেকোনো ERC-20 সামঞ্জস্যপূর্ণ ওয়ালেট (যেমন মাই ইথার ওয়ালেট) আপনাকে আপনার কয়েন ধরে রাখতে এবং নিয়ন্ত্রণ করতে দেবে। এটি করতে, শুধু "টোকেন চুক্তির সাথে ইন্টারঅ্যাক্ট" বোতামে ক্লিক করুন৷

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

13. তারপর, আপনি আগে কপি করা চুক্তি নম্বর লিখুন। আপনি যদি MetaMask-এ লগ ইন করে থাকেন, তাহলে এটি আপনাকে চুক্তির মালিক হিসেবে চিনবে এবং "ট্রান্সফার" ক্ষেত্রগুলি ব্যবহার করে আপনি যেখানে খুশি আপনার টোকেন পাঠাতে পারবেন। এছাড়াও আপনি ব্যালেন্স চেক করতে পারেন এবং আপনার টোকেন ব্যবহার করার জন্য কোন অ্যাকাউন্টগুলি অনুমোদিত সে সম্পর্কে আরও কিছু নিয়ম সেট করতে পারেন৷

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

14. টোকেন পাঠাতে, শুধু পরিমাণ লিখুন (সব অতিরিক্ত শূন্য ভুলে যাবেন না!) এবং প্রাপ্তির ঠিকানা এবং মেটামাস্কে লেনদেন অনুমোদন করুন! এর জন্যও সম্ভবত কয়েক সেন্ট (USD) খরচ হবে। আপনি যদি আপনার টোকেন সর্বজনীনভাবে তালিকাভুক্ত করতে চান তবে আপনার কমপক্ষে একটি লেনদেন করতে হবে, যাতে আপনি এগিয়ে যেতে পারেন এবং অন্য যেকোন ইথেরিয়াম ঠিকানায় (অথবা আপনার একটি) টোকেন (বা টোকেনের ভগ্নাংশ) পাঠাতে পারেন। আপনি মেটামাস্কে যেতে পারেন এবং উপরের ডানদিকে একজন ব্যক্তির ছোট আইকনে ক্লিক করে কয়েক সেকেন্ডের মধ্যে একটি নতুন ঠিকানা পেতে পারেন। আপনি যদি চিন্তা না করেন, আপনি কেবল একটি এলোমেলো ঠিকানা খুঁজে পেতে পারেন এবং সেগুলিকে সেখানে পাঠাতে পারেন - যদি এটি একটি আসল ঠিকানা না হয়, তাহলে টোকেনগুলি "বার্ন" হয়ে যাবে বা চিরতরে অ্যাক্সেসযোগ্য হবে না৷

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

15. সবচেয়ে মজার অংশটি শেষের দিকে, যদিও:এখন আপনি আপনার টোকেন সেট আপ করেছেন এবং এটি কীভাবে ব্যবহার করবেন তা জানেন, Etherscan.io-তে গিয়ে এটি পরীক্ষা করে দেখুন! আপনার টোকেন এখন ERC20 ইকোসিস্টেমের অংশ, এবং আপনি সর্বদা এটিকে Ethereum ব্লকচেইনে দেখতে সক্ষম হবেন। ইথারস্ক্যান আপনাকে লেনদেন, ঠিকানা এবং আপনার টোকেন কীভাবে কাজ করছে তার পরিসংখ্যান দেখাবে। আপনি এখন যেকোন আপ-টু-ডেট ইথেরিয়াম ব্লকচেইন এক্সপ্লোরারে অনুসন্ধান করে বা ইথারস্ক্যানে এটি পরীক্ষা করে স্পাইনাল ট্যাপের অনানুষ্ঠানিক মুদ্রা, প্রশস্ততা খুঁজে পেতে পারেন।

কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

আমি এটা দিয়ে কি করব?

আপনি কীভাবে আপনার নতুন ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করেন তা আপনার উপর নির্ভর করে। এটি হল সবচেয়ে মৌলিক ধরনের ক্রিপ্টো-টোকেন, তাই এটি কোনোভাবেই স্বতন্ত্রভাবে উপযোগী নয়, কিন্তু সত্য যে আপনি এখন এমন একটি সম্পদের দায়িত্বে আছেন যা Ethereum-এর ব্লকচেইন যতদিন থাকবে ততদিন থাকবে। আপনি কিছু অতিরিক্ত পদক্ষেপ না নিলে, আপনি সত্যিই এটি বাজারে আনতে সক্ষম হবেন না, কিন্তু আপনি যদি নিজের ব্যক্তিগত অর্থনীতি শুরু করতে চান, তাহলে নগদ (বা রক 'এন'-এর জন্য) আপনার টোকেন বিক্রি করা থেকে আপনাকে বাধা দেওয়ার কিছু নেই রোল)।

প্রকৃত মুদ্রার সাথে জড়িত কিছু করার আগে আপনার দেশের আইনগুলি পরীক্ষা করে দেখুন, কিন্তু এর বাইরে, আপনি বসে থাকতে পারেন এবং জ্ঞান উপভোগ করতে পারেন যে আপনি এখন ক্রিপ্টো-ইতিহাসের একটি ছোট অংশ!


  1. এপিক্রোম দিয়ে কীভাবে আপনার নিজস্ব অল-ইন-ওয়ান মেসেজ সেন্টার তৈরি করবেন

  2. কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?

  3. কিভাবে MacOS এ আপনার নিজস্ব ডায়নামিক ওয়ালপেপার তৈরি করবেন

  4. আইওএস 12 বিটাতে কীভাবে আপনার নিজের মেমোজি তৈরি করবেন