কম্পিউটার

ব্লুটুথ কি? চূড়ান্ত নির্দেশিকা

ব্লুটুথ হল একটি স্বল্প-পরিসরের ওয়্যারলেস যোগাযোগ প্রযুক্তি যা মোবাইল ফোন, কম্পিউটার এবং পেরিফেরালগুলির মতো ডিভাইসগুলিকে অল্প দূরত্বে ওয়্যারলেসভাবে ডেটা বা ভয়েস প্রেরণ করতে দেয়। ব্লুটুথের উদ্দেশ্য হল তারগুলি প্রতিস্থাপন করা যেগুলি সাধারণত ডিভাইসগুলিকে সংযুক্ত করে, যদিও তাদের মধ্যে যোগাযোগগুলি সুরক্ষিত রাখে৷

"ব্লুটুথ" নামটি 10 ​​শতকের ডেনিশ রাজা হ্যারাল্ড ব্লুটুথের কাছ থেকে নেওয়া হয়েছে, যাকে বলা হয় ভিন্ন ভিন্ন, যুদ্ধরত আঞ্চলিক দলগুলোকে একত্রিত করতে। এর নামের মতোই, ব্লুটুথ প্রযুক্তি একত্রিত যোগাযোগের মানদণ্ডের মাধ্যমে বিভিন্ন শিল্পের বিস্তৃত পরিসরে ডিভাইসগুলিকে একত্রিত করে।

ব্লুটুথ প্রযুক্তি

ব্লুটুথ কি? চূড়ান্ত নির্দেশিকা

1994 সালে বিকশিত, ব্লুটুথ তারের জন্য একটি বেতার প্রতিস্থাপন হিসাবে উদ্দেশ্যে ছিল। এটি বাড়ি বা অফিসে অন্যান্য বেতার প্রযুক্তি যেমন কর্ডলেস ফোন এবং ওয়াইফাই রাউটারগুলির মতো একই 2.4GHz ফ্রিকোয়েন্সি ব্যবহার করে। এটি একটি 10-মিটার (33-ফুট) ব্যাসার্ধের বেতার নেটওয়ার্ক তৈরি করে, যাকে ব্যক্তিগত এলাকা নেটওয়ার্ক (PAN) বা পিকোনেট বলা হয়, যা দুই থেকে আটটি ডিভাইসের মধ্যে নেটওয়ার্ক করতে পারে। এই স্বল্প-পরিসরের নেটওয়ার্ক আপনাকে অন্য ঘরে আপনার প্রিন্টারে একটি পৃষ্ঠা পাঠাতে দেয়, উদাহরণস্বরূপ, একটি কুৎসিত তারের ছাড়াই৷

ব্লুটুথ কম শক্তি ব্যবহার করে এবং Wi-Fi এর চেয়ে কম খরচ করে। এর কম শক্তি একই 2.4GHz রেডিও ব্যান্ডে অন্যান্য ওয়্যারলেস ডিভাইসে আক্রান্ত হওয়ার বা হস্তক্ষেপ করার প্রবণতাকে অনেক কম করে তোলে।

ব্লুটুথ রেঞ্জ এবং ট্রান্সমিশনের গতি সাধারণত Wi-Fi (আপনার বাড়িতে থাকা ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক) থেকে কম হয়। ব্লুটুথ v3.0 + HS — ব্লুটুথ হাই-স্পিড প্রযুক্তি — ডিভাইসগুলি 24 Mbps পর্যন্ত ডেটা সরবরাহ করতে পারে, যা 802.11b ওয়াইফাই স্ট্যান্ডার্ডের চেয়ে দ্রুত, কিন্তু ওয়্যারলেস-এ বা ওয়্যারলেস-জি স্ট্যান্ডার্ডের চেয়ে ধীর। প্রযুক্তির বিকাশের সাথে সাথে, ব্লুটুথের গতি বেড়েছে।

ব্লুটুথ 4.0 স্পেসিফিকেশনটি আনুষ্ঠানিকভাবে 6 জুলাই, 2010-এ গৃহীত হয়েছিল। ব্লুটুথ সংস্করণ 4.0 বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে কম শক্তি খরচ, কম খরচ, মাল্টিভেন্ডর ইন্টারঅপারেবিলিটি এবং বর্ধিত পরিসর।

ব্লুটুথ 4.0 স্পেকের হলমার্ক ফিচার এনহান্সমেন্ট হল এর কম পাওয়ার প্রয়োজনীয়তা; ব্লুটুথ v4.0 ব্যবহার করা ডিভাইসগুলি কম ব্যাটারি অপারেশনের জন্য অপ্টিমাইজ করা হয়েছে এবং ছোট কয়েন-সেল ব্যাটারি বন্ধ করে বেতার প্রযুক্তির জন্য নতুন সুযোগ খুলে দিতে পারে। ব্লুটুথ চালু রাখলে আপনার সেল ফোনের ব্যাটারি শেষ হয়ে যাবে এই ভয়ের পরিবর্তে, উদাহরণস্বরূপ, আপনি একটি ব্লুটুথ v4.0 মোবাইল ফোন আপনার অন্যান্য ব্লুটুথ আনুষাঙ্গিকগুলির সাথে সব সময় সংযুক্ত থাকতে পারেন৷

ব্লুটুথের সাথে সংযোগ করা হচ্ছে

অনেক মোবাইল ডিভাইসে ব্লুটুথ রেডিও এম্বেড করা থাকে। পিসি এবং অন্যান্য কিছু ডিভাইস যেগুলিতে বিল্ট-ইন রেডিও নেই সেগুলিকে একটি ব্লুটুথ ডঙ্গল যোগ করে ব্লুটুথ-সক্ষম করা যেতে পারে, উদাহরণস্বরূপ।

দুটি ব্লুটুথ ডিভাইস সংযুক্ত করার প্রক্রিয়াটিকে "পেয়ারিং" বলা হয়। সাধারণত, ডিভাইসগুলি একে অপরের কাছে তাদের উপস্থিতি সম্প্রচার করে এবং ব্যবহারকারী যে ব্লুটুথ ডিভাইসটির সাথে সংযোগ করতে চান সেটি নির্বাচন করে যখন তার ডিভাইসে তার নাম বা আইডি প্রদর্শিত হয়। ব্লুটুথ-সক্ষম ডিভাইসগুলি প্রসারিত হওয়ার সাথে সাথে, আপনি কখন এবং কোন ডিভাইসে সংযোগ করছেন তা আপনার জানা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, তাই সেখানে প্রবেশ করার জন্য একটি কোড থাকতে পারে যা নিশ্চিত করতে সাহায্য করে যে আপনি সঠিক ডিভাইসে সংযোগ করছেন৷

এই পেয়ারিং প্রক্রিয়া জড়িত ডিভাইসের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, আপনার আইপ্যাডের সাথে একটি ব্লুটুথ ডিভাইস সংযুক্ত করার জন্য আপনার গাড়ির সাথে একটি ব্লুটুথ ডিভাইস যুক্ত করার জন্য বিভিন্ন ধাপ অন্তর্ভুক্ত হতে পারে।

ব্লুটুথ সীমাবদ্ধতা

ব্লুটুথের কিছু খারাপ দিক রয়েছে। প্রথমটি হল স্মার্টফোনের মতো মোবাইল ওয়্যারলেস ডিভাইসের জন্য এটি ব্যাটারির শক্তির উপর একটি ড্রেন হতে পারে, যদিও প্রযুক্তি (এবং ব্যাটারি প্রযুক্তি) উন্নত হয়েছে, এই সমস্যাটি আগের তুলনায় কম তাৎপর্যপূর্ণ।

এছাড়াও, পরিসরটি মোটামুটি সীমিত, সাধারণত প্রায় 30 ফুট পর্যন্ত প্রসারিত হয় এবং সমস্ত বেতার প্রযুক্তির মতো, দেয়াল, মেঝে বা ছাদের মতো বাধাগুলি এই পরিসরকে আরও কমাতে পারে৷

যুক্ত করার প্রক্রিয়াটিও কঠিন হতে পারে, প্রায়শই জড়িত ডিভাইস, নির্মাতা এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে যা সংযোগ করার চেষ্টা করার সময় হতাশার কারণ হতে পারে।

ব্লুটুথ কতটা নিরাপদ?

সতর্কতার সাথে ব্যবহার করার সময় ব্লুটুথকে যুক্তিসঙ্গতভাবে নিরাপদ ওয়্যারলেস প্রযুক্তি হিসেবে বিবেচনা করা হয়। সংযোগগুলি এনক্রিপ্ট করা হয়, যা আশেপাশের অন্যান্য ডিভাইসগুলি থেকে নৈমিত্তিক কথাবার্তা রোধ করে৷ ব্লুটুথ ডিভাইসগুলি পেয়ার করার সময় প্রায়ই রেডিও ফ্রিকোয়েন্সি পরিবর্তন করে, যা একটি সহজ আক্রমণ প্রতিরোধ করে।

ডিভাইসগুলি বিভিন্ন সেটিংসও অফার করে যা ব্যবহারকারীকে ব্লুটুথ সংযোগ সীমিত করতে দেয়। একটি ব্লুটুথ ডিভাইসের "বিশ্বাস" করার ডিভাইস-স্তরের নিরাপত্তা শুধুমাত্র সেই নির্দিষ্ট ডিভাইসে সংযোগগুলিকে সীমাবদ্ধ করে। পরিষেবা-স্তরের নিরাপত্তা সেটিংসের সাহায্যে, আপনি ব্লুটুথ সংযোগে থাকাকালীন আপনার ডিভাইসে যে ধরনের ক্রিয়াকলাপগুলিতে নিযুক্ত হওয়ার অনুমতি দেওয়া হয়েছে তাও সীমাবদ্ধ করতে পারেন৷

যেকোন ওয়্যারলেস প্রযুক্তির মতো, তবে, সবসময় কিছু নিরাপত্তা ঝুঁকি জড়িত থাকে। হ্যাকাররা ব্লুটুথ নেটওয়ার্কিং ব্যবহার করে বিভিন্ন ধরনের দূষিত আক্রমণ তৈরি করেছে। উদাহরণস্বরূপ, "ব্লুসনারফিং" বলতে বোঝায় একজন হ্যাকার ব্লুটুথের মাধ্যমে একটি ডিভাইসে তথ্যে অনুমোদিত অ্যাক্সেস লাভ করে; "ব্লুবাগিং" হল যখন একজন আক্রমণকারী আপনার মোবাইল ফোন এবং এর সমস্ত ফাংশন দখল করে নেয়।

গড় ব্যক্তির জন্য, ব্লুটুথ যখন নিরাপত্তার কথা মাথায় রেখে ব্যবহার করা হয় (যেমন, অজানা ব্লুটুথ ডিভাইসের সাথে সংযোগ না করা) তখন এটি একটি গুরুতর নিরাপত্তা ঝুঁকি উপস্থাপন করে না। সর্বাধিক নিরাপত্তার জন্য, সর্বজনীন থাকাকালীন এবং ব্লুটুথ ব্যবহার না করলে, আপনি এটি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন৷

৷ FAQ
  • ব্লুটুথ 5.0 কি?

    ব্লুটুথ 5.0 হল ওয়্যারলেস স্ট্যান্ডার্ডের নতুন সংস্করণ। ডিভাইসগুলি 2017 সালের মাঝামাঝি থেকে ব্লুটুথকে সমর্থন করা শুরু করেছিল এবং এটি এখন অনেকগুলি সামঞ্জস্যপূর্ণ ব্লুটুথ ডিভাইসে প্রয়োগ করা হয়েছে৷ ব্লুটুথ 5.0 ব্লুটুথ 4.0 এর তুলনায় চারগুণ রেঞ্জ, দ্বিগুণ গতি এবং উন্নত ব্যান্ডউইথ অফার করে।

  • ব্লুটুথ টিথারিং কি?

    ব্লুটুথ টিথারিং হল যখন ব্লুটুথ একই পার্সোনাল এরিয়া নেটওয়ার্কে (PAN) দুটি ডিভাইস জোড়া দেয় এবং একটি ডিভাইসের ইন্টারনেট সংযোগ দ্বিতীয় ডিভাইসের সাথে শেয়ার করা যায়।

  • ব্লুটুথ স্পিকার কি?

    ব্লুটুথ স্মার্ট স্পিকার যেমন অ্যামাজন ইকো এবং গুগল হোম ডিভাইস এবং অভ্যন্তরীণ, আউটডোর এবং সমুদ্র সৈকতে ব্যবহারের জন্য ডিজাইন করা ওয়্যারলেস পোর্টেবল স্পিকারগুলিকে শক্তি দেয়৷


  1. পিসিতে হোয়াটসঅ্যাপ ওয়েব কীভাবে ব্যবহার করবেন:চূড়ান্ত নির্দেশিকা

  2. ট্রোজান ম্যালওয়্যার কি? চূড়ান্ত নির্দেশিকা

  3. ম্যাকে অ্যান্ড্রয়েড বার্তাগুলির জন্য চূড়ান্ত গাইড

  4. টাইম মেশিন ব্যাকআপ কি করে? চূড়ান্ত নির্দেশিকা