কম্পিউটার

টার্ম স্কেলেবল মানে কি?

হালকা করতালি এবং সন্তোষজনক বকবক রুম পূর্ণ করে যখন আপনার সহকর্মী তার উপস্থাপনা শেষ করে এবং একটি আসন নেয়। একটি ক্ষণস্থায়ী বিরতি আছে কারণ আপনার বস টেবিল স্ক্যান করছেন, আলোচনা খোলার জন্য কারো জন্য অপেক্ষা করছেন। নীরবতা বিশ্রী হয়ে যাওয়ার সুযোগ পাওয়ার আগে, একটি প্রশ্নবোধক কণ্ঠ কথা বলে। "আপনার প্রস্তাবটি ব্যাপক এবং উচ্চাভিলাষী, গ্যারি, কিন্তু এটা কি মাপতে পারে? "

পরিমাপযোগ্যতা সংজ্ঞায়িত করা

পরিমাপযোগ্য — বা মাপযোগ্যতা — এমন একটি শব্দ যা প্রায়শই ব্যবসায়/অর্থনৈতিক জগতের সম্মুখীন হয়, সাধারণত একটি প্রক্রিয়া, পণ্য, মডেল, পরিষেবা, সিস্টেম, ডেটা আকার বা কার্যকলাপে প্রয়োগ করা হয়। এটি বৃদ্ধির একটি প্রশ্ন যা কোনো প্রদত্ত পণ্য বা পরিষেবার সম্ভাব্যতা এবং মূল্য নির্ধারণের জন্য গুরুত্বপূর্ণ মানদণ্ডকে মূল্যায়ন করে৷

টার্ম স্কেলেবল মানে কি?

যখন কেউ জিজ্ঞাসা করে, "এটি কি স্কেল করতে পারে?৷ " তারা জানতে চায় যে বিভিন্ন প্রয়োজনীয়তা পূরণের জন্য উৎপাদন বা পরিষেবা প্রক্রিয়া কতটা ভালোভাবে প্রসারিত বা সঙ্কুচিত করা যেতে পারে, যেমন: 

  • বেশি চাহিদা
  • কমিত চাহিদা
  • হঠাৎ বিদ্যুৎ বিভ্রাট বা অন্যান্য ধরনের আউটপুট সমস্যা
  • বাজার করার সময়
  • বিনিয়োগের রিটার্ন

মাপযোগ্য পণ্য বা পরিষেবা সম্পর্কিত মূল সমস্যাগুলি

প্রাথমিক কারণগুলি (যেমন কর্মক্ষমতা মেট্রিক্স) প্রায়শই বিবেচিত হয়:

  • খরচ :এটি একটি নির্দিষ্ট বাজেটের মধ্যে যথেষ্ট দ্রুত স্কেল করতে পারে?
  • গুণমান :এটি কি কর্মক্ষমতা, নির্ভরযোগ্যতা, কার্যকারিতা ইত্যাদির সাথে তৈরি করা যেতে পারে?
  • সময় :চাহিদা মেটানোর জন্য এটি কি দ্রুত উৎপাদন করা যায়?

বাস্তব জীবনে পরিমাপযোগ্যতার একটি উদাহরণ

ধরা যাক আপনি প্রতি সপ্তাহান্তে আপনার পরিবারের জন্য নিখুঁত প্যানকেকগুলি উল্টান৷ চারটি ক্ষুধার্ত কিশোর থাকা আপনাকে রান্নাঘরে ব্যস্ত রাখে, তবে এটি জটিল এবং পরিচালনাযোগ্য। তাই যখন বৃদ্ধি বৃদ্ধি পায় — আপনি অনুমান করেছেন — তারা খেতে চায় দুগুণ বেশি প্যানকেক আপনি কি কার্যকরভাবে এবং অবিলম্বে আপনার প্রাতঃরাশের রান্নার প্রক্রিয়াকে ক্ষুধার্ত চাহিদা মেটাতে পারেন? নিশ্চিত! কারণ আপনি পেয়েছেন:

  • প্রচুর উপাদান (প্যাকেজ প্রতি খরচে কোন পরিবর্তন নেই)।
  • ডবল ব্যাচ মিটমাট করার জন্য বড় মিক্সিং বাটি (ব্যাটারের গুণমান/সংগতি বজায় রাখে)।
  • চুলায় একাধিক প্যান চালানোর রন্ধনসম্পর্কীয় দক্ষতা (প্যানকেক দ্বিগুণ, একই পরিমাণ সময়)।

কিন্তু যদি আপনাকে চারশ' জনের জন্য প্রাতঃরাশের প্যানকেকের ডাবল ব্যাচ রান্না করতে হয় পরিবর্তে? চার হাজার সম্পর্কে কি? ? স্কেলেবিলিটির প্রশ্ন এখন অনেক বেশি জটিল হয়ে উঠেছে। আপনি কীভাবে সেই লক্ষ্যগুলি পূরণ করবেন (অর্থাৎ খাবারের গুণমান বজায় রাখা এবং সময় পরিচালনা) ব্রেক না করে (বা পাগল)?

প্রারম্ভিকদের জন্য, প্যানকেকের জন্য লোকেদের চার্জ করা উপাদান এবং রান্নার সামগ্রীর খরচ অফসেট করতে সহায়তা করবে। আপনার সেই অতিথিদের থাকার জন্য একটি বড় খাবারের জায়গার প্রয়োজন হবে, তবে দ্রুত খাবার পরিষেবা বজায় রাখার জন্য একটি বড় রান্নাঘরও প্রয়োজন, সাথে আপনার প্যানকেক-রান্নার নিখুঁততার উপায়ে প্রশিক্ষিত ভাড়া করা কর্মীদের সাথে। তহবিল/লেনদেন পরিচালনা করা, একটি রেস্তোরাঁর জায়গা লিজ দেওয়া এবং কর্মচারীদের পরিচালনা করা প্রতিটি উপস্থিত অতিরিক্ত ব্যয় যা অবশ্যই মূল্যায়ন করা উচিত — শেষ পর্যন্ত প্যানকেক অর্ডারের দামকে প্রভাবিত করে৷

কিন্তু দিনের শেষে, এই প্যানকেক অপারেশন স্কেল করা কি মূল্যবান হবে? যদি প্রক্ষিপ্ত লাভ কম বা অস্তিত্বহীন হয়, তাহলে সম্ভবত না। কিন্তু যদি ভবিষ্যৎ লাভের জন্য সংখ্যাগুলো ভালো মনে হয়, তাহলে একটি সফল ব্যবসায়িক পরিকল্পনার একটি কঠিন অংশ সম্পূর্ণ করার জন্য অভিনন্দন!

স্কেল ডাউন করার মানে কি

প্রায়শই, স্কেলিং বাড়তে থাকে কারণ অনুমান করা হয় যে আরও বেশি লোক পণ্য বা পরিষেবা চাইবে। ধরা যাক সম্ভাব্য বিনিয়োগকারীদের দেখানোর জন্য কেউ একটি একক পণ্যের প্রোটোটাইপ তৈরি করে। এই বিনিয়োগকারীরা নিঃসন্দেহে বাজারের চাহিদা এবং বৃহৎ-উৎপাদন এর জন্য জড়িত পদক্ষেপ এবং খরচ বিবেচনা করবে . কিন্তু বিপরীত - স্কেলিং ডাউন -ও সম্ভব৷

ধরা যাক পণ্যের প্রোটোটাইপ প্রতি সেকেন্ডে দশ হাজার প্যানকেক রান্না করতে এবং পরিবেশন করতে সক্ষম , তবে সরঞ্জামগুলিও একটি চার বেডরুমের বাড়ির আকারের। নিঃসন্দেহে চিত্তাকর্ষক হলেও, অনেক লোক জানতে চাইতে পারে যে ধারণাটি কীভাবে হ্রাস পেতে পারে। একটি মেশিন যা প্রতি সেকেন্ডে কম প্যানকেক তৈরি করে, কিন্তু একটি খাদ্য ট্রাকের ভিতর থেকে মাউন্ট করা এবং চালানো যায়, এটি অনেক বেশি বাস্তবসম্মত এবং দরকারী হবে৷

অথবা, সম্ভবত আরও বাস্তবসম্মতভাবে, আপনার স্থানীয় প্যানকেক হাউসটি কী করবে যদি শহরের একটি বন্যার অংশ এবং গ্রাহকরা কয়েক সপ্তাহ ধরে হ্রাস পায়? এটিকে প্যানকেক উৎপাদনের মাত্রা কমাতে হবে কিন্তু গ্রাহকরা যখন আবার প্রাতঃরাশের জন্য বের হতে শুরু করতে পারে তখন ব্যাক আপ করার জন্য প্রস্তুত থাকতে হবে।

আপনি প্রায়শই প্রযুক্তির পরিপ্রেক্ষিতে এই শব্দটি দেখতে পাবেন কারণ আজ অনেকগুলি প্রক্রিয়া কম্পিউটারাইজড মেশিন দ্বারা চালিত হয়।


  1. SNMP মানে কি?

  2. ডাইনামিক DNS মানে কি?

  3. টুইটারে বায়ো মানে কি?

  4. টেক্সট স্ল্যাং-এ Sus এর অর্থ কী?