কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10/11 স্টার্ট মেনু ঠিক করবেন যা কাজ করছে না?

বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য, স্টার্ট মেনু হল সবকিছু; এটি উইন্ডোজ 10/11 নেভিগেট করার জন্য প্রধান পোর্ট। তাই যদি এটি হঠাৎ কাজ করা বন্ধ করে দেয়, তবে অনেকেই হতাশ হবেন কারণ তাদের পিসিতে ইনস্টল করা অ্যাপ এবং অনেক বৈশিষ্ট্য অ্যাক্সেস করা কঠিন হবে।

উইন্ডোজ 10/11-এ এই বহুল-প্রিয় বৈশিষ্ট্যটি ফিরে আসার সময় বেশিরভাগ ব্যবহারকারী খুশি ছিলেন। দুর্ভাগ্যবশত, এটি মস্তিষ্কের স্ক্র্যাচিং বাগ থেকে মুক্ত নয়। যখন এই বৈশিষ্ট্যটি কাজ করে, তখন আপনি একটি দুর্দান্ত অভিজ্ঞতা পাবেন। কিন্তু যখন আপনার Windows 10/11 স্টার্ট মেনুতে সমস্যা হয়, তখন আপনি আপনার কম্পিউটারকে উইন্ডোর বাইরে ফেলে দেওয়ার মতো অনুভব করবেন৷

আপনি যদি Windows 10/11-এ আপগ্রেড করেন এবং দেখেন যে টাস্কবারে আপনার স্টার্ট মেনু কাজ করছে না এবং আপনার পিসিতে কিছু করা প্রায় অসম্ভব করে তোলে, আপনি একা নন। বেশ কয়েকটি উইন্ডোজ 10/11 ব্যবহারকারী এই সমস্যাটিও রিপোর্ট করছেন। আপনার চিন্তা করা উচিত নয় কারণ আমরা এখানে আপনাকে স্টার্ট মেনু ফাংশন পুনরুদ্ধার করতে সাহায্য করতে এসেছি।

এই সমস্যার সঠিক কারণ পরিবর্তিত হয়, তবে এটির দ্রুত সমাধান রয়েছে। প্রায়শই, একটি নতুন উইন্ডোজ আপডেট প্রকাশিত হলে এই জাতীয় বাগগুলি সমাধান করা হয়। ইতিমধ্যে, আমরা Microsoft একটি স্থায়ী সমাধান নিয়ে আসার আগে চেষ্টা করার জন্য কিছু সমস্যা সমাধানের পদক্ষেপের পরামর্শ দিয়েছি। কিন্তু আপনি এগিয়ে যাওয়ার আগে, আপনাকে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে হতে পারে যেখানে আপনি ফলাফলের সাথে সন্তুষ্ট না হলে আপনি ফিরে যেতে পারেন৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনার Windows 10/11 স্টার্ট মেনু কাজ না করলে কী করবেন?

উইন্ডোজ 10/11 এ স্টার্ট মেনু কাজ না করার সমস্যাটির সমাধান করা যতটা কঠিন মনে হচ্ছে ততটা কঠিন নয়। এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলির যেকোনও আপনার স্টার্ট মেনু পুনরুদ্ধার করা উচিত।

সমাধান 1:দূষিত উইন্ডোজ ফাইলগুলি পরীক্ষা করুন এবং মেরামত করুন

বেশিরভাগ উইন্ডোজ-সম্পর্কিত সমস্যাগুলি দূষিত ফাইলগুলির কারণে হয় এবং উইন্ডোজ 10/11 স্টার্ট মেনুতে সমস্যাগুলি ব্যতিক্রম নয়। সৌভাগ্যবশত, আপনি Windows 10/11 বিল্ট-ইন টুল ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে পারেন। আপনি অফিসিয়াল প্যাচের জন্য অপেক্ষা করতে না চাইলে, আপনি Windows PowerShell ব্যবহার করতে পারেন। এটি একটি স্থায়ী সমাধান নাও হতে পারে, তবে এটি সাময়িকভাবে স্টার্ট মেনু সমস্যাটি ঠিক করে। এই সমাধান চেষ্টা করার জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • Control + Alt + Delete টিপুন টাস্ক ম্যানেজার চালু করার সংমিশ্রণ .
  • টাস্ক ম্যানেজার-এর জন্য অপেক্ষা করুন খুলতে উইন্ডো, তারপর আরও বিশদ বিকল্পে আলতো চাপুন এবং নতুন কার্য চালান চয়ন করুন৷ ফাইল থেকে মেনু।
  • এখন Windows PowerShell টুল চালান৷
  • যদি সার্চ বার এখনও কাজ করে, তাহলে PowerShell অনুসন্ধান করতে এটি ব্যবহার করুন . অনুসন্ধান ফলাফলের জন্য অপেক্ষা করুন, তারপর Windows PowerShell-এ ডান-ক্লিক করুন বিকল্প এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  • কিন্তু আপনি সার্চ বার অ্যাক্সেস করতে না পারলে, Windows এবং R টিপুন একই সাথে কী, তারপর পাওয়ারশেল টাইপ করুন এবং Enter চাপুন . এখন PowerShell-এ ডান-ক্লিক করুন আইকন এবং টাস্কবারে পিন করুন নির্বাচন করুন . এর পরে, পাওয়ারশেল বন্ধ করুন এরপর, Shift + Control টিপুন এবং ধরে রাখুন সংমিশ্রণ, তারপর PowerShell-এ ডান-ক্লিক করুন আবার আইকন কিন্তু এবার প্রশাসক হিসেবে চালান নির্বাচন করুন .
  • এই প্রক্রিয়াটি আপনাকে পাওয়ারশেল কমান্ড লাইন পরিবেশে নিয়ে যাবে। এখান থেকে sfc/scannow টাইপ করুন এবং Enter চাপুন সিস্টেম ফাইল চেকার চালাতে।
  • এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগতে পারে, কিন্তু এটি শেষ পর্যন্ত বলে দেবে যে এটি দূষিত ফাইল খুঁজে পেয়েছে কি না। বেশিরভাগ ক্ষেত্রে, এটি এই ফাইলগুলিকে ঠিক করে।
  • যদি এটি কিছু দূষিত ফাইল খুঁজে পায় কিন্তু সেগুলি ঠিক করতে অক্ষম হয়, তাহলে এই কমান্ডটি চালানোর চেষ্টা করুন:dism/online/cleanup-image/restorehealth . আপনাকে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে যেহেতু উইন্ডোজ দূষিত ফাইলগুলির পরিষ্কার সংস্করণ ডাউনলোড করার চেষ্টা করবে৷

স্বজ্ঞাত বিকল্প

আপনার সিস্টেমে দূষিত ফাইলগুলি পরীক্ষা করা এবং মেরামত করা আরও সহজ হবে যদি আপনার কাছে একটি মানসম্পন্ন মেরামতের সরঞ্জাম থাকে। এইভাবে, আপনি ম্যানুয়াল সমস্যা সমাধানের কৌশলগুলির সাথে যুক্ত ঝামেলা এড়াতে পারবেন। এই কাজটি সম্পন্ন করার জন্য আমরা আপনাকে আউটবাইট পিসি মেরামত ব্যবহার করার সুপারিশ করছি।

সমাধান 2:উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করুন

উইন্ডোজ 10/11 এ স্টার্ট মেনু কাজ না করার সমস্যাটির আরেকটি দ্রুত সমাধান হল explorer.exe প্রক্রিয়াটি পুনরায় চালু করা। উইন্ডোজ এক্সপ্লোরার অন্যান্য অনেক কিছুর মধ্যে স্টার্ট মেনু এবং টাস্কবারের কার্যকারিতার জন্য দায়ী। তাই এটি পুনরায় চালু করলে ছোটখাটো হেঁচকি দূর হতে পারে। চলুন জেনে নিই কিভাবে করবেন:

  • আপনি যদি টাস্কবার অ্যাক্সেস করতে পারেন, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন; অন্যথায়, Control + Shift + Escape টিপুন টাস্ক ম্যানেজার খুলতে সমন্বয় উইন্ডো।
  • এখন আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন এটি প্রসারিত করার বিকল্প।
  • প্রক্রিয়া এর অধীনে ট্যাব, উইন্ডোজ এক্সপ্লোরার সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন . এটিতে ডান-ক্লিক করুন, তারপর পুনরায় শুরু করুন চয়ন করুন৷ .
  • আপনি লক্ষ্য করবেন আপনার টাস্কবার কয়েক মুহুর্তের জন্য অদৃশ্য হয়ে গেছে এবং আবার প্রদর্শিত হবে। চিন্তা করবেন না কারণ এটি স্বাভাবিক।

সমাধান 3:উইন্ডোজ 10/11 অ্যাপগুলি সরান এবং পুনরায় ইনস্টল করুন

আপনার Windows 10/11 অ্যাপগুলি পুনরায় ইনস্টল করতে ভয় পাওয়া উচিত নয় কারণ এই প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় এবং এটি শুধুমাত্র সেই অ্যাপগুলিকে প্রভাবিত করে যা আপনি Microsoft স্টোরের মাধ্যমে পেয়েছেন৷ তাই পুরনো দিনের উইন্ডোজ অ্যাপ্লিকেশন প্রভাবিত হবে না। উইন্ডোজ অ্যাপগুলি পুনরায় ইনস্টল করতে এই প্রক্রিয়াটি অনুসরণ করুন:

  • একটি নতুন PowerShell খুলুন উপরে বর্ণিত প্রশাসনিক অধিকার সহ উইন্ডো৷
  • এরপর, নিচের কমান্ডটি কপি করে পেস্ট করুন এবং Enter টিপুন :

Get-AppXPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register “$($_.InstallLocation)\AppXManifest.xml”}

  • এই প্রক্রিয়া শেষ হলে, আপনার পিসি পুনরায় চালু করুন।

সমাধান 4:একটি নতুন অ্যাডমিন প্রোফাইল তৈরি করুন

কখনও কখনও Windows 10/11 স্টার্ট মেনু কাজ না করার সমস্যাটি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে একটি ত্রুটির কারণে হতে পারে। এই সমস্যা সমাধানের সবচেয়ে সহজ উপায় হল আপনার অ্যাকাউন্ট থেকে সাইন আউট করা, তারপরে আবার লগ ইন করুন। যেহেতু টাস্কবারে আপনার স্টার্ট মেনু কাজ করছে না, আপনি Control + Shift + Escape টিপে সাইন আউট করতে পারেন। সংমিশ্রণ এবং তারপরে সাইন আউট এ আলতো চাপুন৷ বোতাম এর পরে, কয়েক সেকেন্ড অপেক্ষা করুন এবং আপনার অ্যাকাউন্টে আবার লগ ইন করুন।

যাইহোক, এই সমাধানটি স্টার্ট মেনু সমস্যার সমাধান নাও করতে পারে। তাই একটি ভাল সমাধান একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করা হয়. একটি নতুন অ্যাডমিন অ্যাকাউন্ট তৈরি করতে এই প্রক্রিয়াটি অনুসরণ করুন:

  • Windows + I টিপুন সেটিংস খুলতে শর্টকাট এবং তারপর একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন৷
  • বিকল্পভাবে, আপনি পাওয়ারশেল খুলতে পারেন l উইন্ডো এবং এই কমান্ডটি টাইপ করুন:নেট ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম পাসওয়ার্ড / যোগ করুন .
  • 'ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করুন ' আপনার নতুন ব্যবহারকারীর নাম এবং 'পাসওয়ার্ড দিয়ে ' নতুন ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য আপনার পাসওয়ার্ড সহ। দয়া করে মনে রাখবেন পাসওয়ার্ডটি কেস সংবেদনশীল৷
  • প্রক্রিয়া শেষ হলে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং আপনার নতুন শংসাপত্র দিয়ে লগ ইন করার চেষ্টা করুন।

সমাধান 5:উইন্ডোজ 10/11 ফ্রেশ স্টার্ট বিকল্প ব্যবহার করুন

আমি এটা বলতে ঘৃণা করি, কিন্তু যদি উপরের কৌশলগুলির কোনটিই কাজ না করে, তাহলে আপনার পরবর্তী সমস্যা সমাধানের পদক্ষেপটি হল একটি নতুন Windows 10/11 ইনস্টলেশন শুরু করা। এটি ভীতিকর শোনাতে পারে, তবে আপনি কিছুই হারাবেন না। আপনাকে শুধুমাত্র সেই অ্যাপগুলি পুনরায় ইনস্টল করতে হবে যা Windows এর অংশ নয়৷ আপনি একটি পুরানো এবং ধীর কম্পিউটার পরিচালনা না করলে, একটি সম্পূর্ণ উইন্ডোজ 10/11 পুনরায় ইনস্টল করতে বেশি সময় লাগবে না। আপনার যদি একটি দ্রুত বাহ্যিক SSD বা USB ড্রাইভ থাকে, তাহলে আপনি এই কাজটি 30 মিনিটের মধ্যে সম্পন্ন করতে পারেন। শুধু আপনার হাতে আপনার পণ্য কী আছে নিশ্চিত করুন. এখানে প্রক্রিয়া:

  • প্রথমে, নিশ্চিত করুন যে আপনি আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইলগুলির একটি ব্যাকআপ তৈরি করেছেন৷ আপনি যদি তা না করে থাকেন তবে আপনি আপনার লাইব্রেরি ফোল্ডারগুলির বিষয়বস্তু একটি বহিরাগত ড্রাইভে অনুলিপি করতে পারেন। আপনি সম্ভবত এই প্রক্রিয়ায় কিছু হারাবেন না, তবে ব্যাকআপ নেওয়া সাধারণত নিরাপদ।
  • এখন Windows + L টিপুন উইন্ডোজ থেকে লগ আউট করার জন্য কীবোর্ডে শর্টকাট। স্বাগত স্ক্রীনটি উপস্থিত হলে, আপনার স্ক্রিনের নীচের-ডান কোণে পাওয়ার বোতামে আলতো চাপুন, তারপরে Shift কীটি ধরে রাখুন এবং পুনরায় শুরু করুন নির্বাচন করুন .
  • এই প্রক্রিয়াটি আপনাকে পুনরুদ্ধারে নিয়ে আসবে আপনি এখন ট্রাবলশুট ক্লিক করতে পারেন এবং এই পিসি রিসেট করুন> আমার ফাইলগুলি রাখুন৷ বেছে নিতে পারেন৷
  • এর পর, অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  • প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, আপনি যে অ্যাপ্লিকেশনগুলি উইন্ডোজের সাথে আসেনি সেগুলি পুনরায় ইনস্টল করতে পারেন৷

চূড়ান্ত চিন্তা

এখন পর্যন্ত, আপনার স্টার্ট মেনু আবার স্বাভাবিকভাবে কাজ করা উচিত। এটি উইন্ডোজের সবচেয়ে লালিত এবং আইকনিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, আপনি যদি আপনার স্টার্ট মেনু অ্যাক্সেস করতে না পারেন তবে এটি হতাশাজনক। যদিও সমস্যাটি সমাধান করা কঠিন বলে মনে হতে পারে, আপনি যখন সঠিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করেন তখন এটি বেশ সোজা।

এটাই. যদি কিছু আপনার জন্য কাজ করে আমাদের জানান. অনুগ্রহ করে এমন কোনো পরামর্শও শেয়ার করুন যা ব্যবহারকারীদের একই সমস্যায় সাহায্য করতে পারে।


  1. Windows 11/10 এ কাজ করছে না কমান্ড প্রম্পট কিভাবে ঠিক করবেন

  2. Windows 11/10 এ কাজ করছে না এমন দ্রুত সহায়তা কিভাবে ঠিক করবেন

  3. Windows + Shift + S Windows 11/10 এ কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন