কম্পিউটার

প্রজেকশন ম্যাপিং:প্রথাগত অভিক্ষেপকে পুনরায় সংজ্ঞায়িত করা

একজনের এখনও মনে আছে যখন ছুটির দিনে বাবা একটি প্রাচীর পরিষ্কার করে প্রজেক্টর সেট আপ করতেন। ছবি এবং ক্লিক করার একটি অবিচ্ছিন্ন শব্দ দিয়ে কি শুরু হবে, মোশন পিকচার রিল বাজানোর ক্লিকে সরানো হয়েছে। আমরা চার্লি চ্যাপলিনের ক্লাসিক এবং প্রচুর কার্টুন দেখেছি। একটি ক্যাম্পিং ট্রিপে যখন এটি একটি ধ্রুবক সহচর ছিল. শুধুমাত্র দেওয়ালে প্রজেক্ট করার পরিবর্তে, দিনের শেষে, একবার ডিনার হয়ে গেলে, আমরা 2টি গাছ জুড়ে একটি শক্ত স্ট্রিং বেঁধে রাখতাম এবং একটি সাদা বিছানার চাদর মুড়ে দিতাম যা ঠিক এই উদ্দেশ্যে আনা হয়েছিল। এটি আমাদের জন্য একটি পর্দা হিসাবে কাজ করেছিল এবং সেখানেও, রাতের আকাশের নীচে, আমাদের নিজস্ব থিয়েটার ছিল। মজার অংশটি ছিল, আমরা বিছানার চাদরের অন্য পাশে আসলটির একটি ঠিক বিপরীত প্রতিফলন দেখতে পাচ্ছিলাম। ব্যাপারটা আমাদের জন্য দারুণ হাস্যরসের বিষয় ছিল।

বর্তমান সময়ে ফিরে আসা, অভিক্ষেপ শুধুমাত্র থিয়েটারের মধ্যে সীমাবদ্ধ এবং সেই প্রযুক্তিটিও দ্রুত গতিতে পরিবর্তিত হচ্ছে। সুতরাং, এটি ভাল পুরানো অভিক্ষেপ কোথায় রেখে যায়?

প্রজেকশন ম্যাপিং:দ্য ডন অফ এ নিউ এরা

প্রজেকশন ম্যাপিং কী এবং এটি অতীতের প্রজেকশন প্রযুক্তির সাথে কতটা মিল? আচ্ছা, এই আপাতদৃষ্টিতে জটিল প্রশ্নের উত্তর দেওয়া যেতে পারে এর পেছনের প্রযুক্তি ব্যাখ্যা করে।

এতে, দৈনন্দিন জিনিসপত্র, অনিয়মিত আকৃতির পৃষ্ঠ, 2D এবং 3D ভিত্তিক পৃষ্ঠের এলাকা এবং এমনকি গাড়ি থেকে বড় বিল্ডিংগুলি স্ক্যান করা হয় এবং সঠিকভাবে ম্যাপ করা হয়। যে এলাকাটি স্ক্যান করা হয়েছে (ঠিক নিচের দিকের দিকে) প্রজেক্টরের সাথে সিঙ্ক করা হয়। হ্যাঁ, আপনি যে অধিকার পড়া। অতীতের প্রজেক্টরগুলিকে বিদায় জানিয়ে, খাস্তা Panasonic PT-VZ570 LCD-প্রজেক্টরগুলি খেলতে আসে৷ এই প্রজেক্টরগুলি বাজেট বান্ধব, ব্যবহার করা সহজ এবং অত্যন্ত কার্যকরী। অপটিক্যাল বিভ্রম, চমৎকার প্রজেকশন ম্যাপিং ম্যাজিকের সম্পূর্ণ প্রভাব পেতে একটি অডিও ট্র্যাকের সাহায্যে তৈরি এবং সাহায্য করা হয়!

যতদূর অতীতের সাথে এর মিল সম্পর্কিত, ভাল, এটি একটি নতুন বোতলে পুরানো ওয়াইন। শুধুমাত্র পার্থক্য হল অভিক্ষেপ এবং পৃষ্ঠের ক্ষেত্রফলের মধ্যে ট্যাঙ্গোর নির্ভুলতা।

বাস্তবায়ন

উপরে উল্লিখিত হিসাবে, এই প্রযুক্তিটি একেবারে নতুন নয়। প্রকৃতপক্ষে, এটি ডিজনি পার্কে 'ভুতুড়ে ম্যানশন' রাইডে এবং তাদের অনেক দুর্গে নিয়মিত ব্যবহার করা হয়েছে। অন্যান্য পরিচিত ব্যবহারগুলি হল:

1. ভিভিড সিডনি

প্রজেকশন ম্যাপিং:প্রথাগত অভিক্ষেপকে পুনরায় সংজ্ঞায়িত করা

2013 সালে, 'ভিভিড সিডনি' উপলক্ষে সিডনি অপেরা হাউসে এই প্রযুক্তিটি ব্যাপকভাবে ব্যবহার করা হয়েছিল। ফলস্বরূপ ডিসপ্লেটিকে ইভেন্টের অন্যতম হাইলাইট হিসাবে স্বাগত জানানো হয়েছে।

2. টেরাফর্মা টেবিল

প্রজেকশন ম্যাপিং:প্রথাগত অভিক্ষেপকে পুনরায় সংজ্ঞায়িত করা

এই প্রযুক্তির আরেকটি বিখ্যাত ব্যবহার ছিল 'টেরাফর্ম টেবিল' তৈরিতে। একটি অ্যালগরিদমের জায়গায়, এটি একজন ব্যবহারকারীকে 'ঈশ্বর' খেলতে দেয়। একটি বালির টেবিলে, কেউ চাইলে যেকোন আকারে গতিশীল বালি স্তুপ করতে পারে। ডিসপ্লের উপরের সেন্সরগুলি স্ক্যান করবে এবং গভীরতা বিশ্লেষণ করবে এবং কোন অংশটি পর্বত, আগ্নেয়গিরি এবং কোনটি উপত্যকা হবে তা নির্ধারণ করবে৷

3. সীমানাহীন:এই ঘটনাটি একজনের ইন্দ্রিয় নিয়ে খেলা করে

প্রজেকশন ম্যাপিং:প্রথাগত অভিক্ষেপকে পুনরায় সংজ্ঞায়িত করা

প্রজেকশন ম্যাপিং প্রযুক্তির একটি উদ্ভাবনী ব্যবহার দেখানো হয়েছে ‘বর্ডারলেস’ শোতে। 'টিমল্যাব' নামে পরিচিত জাপানি শিল্প সম্মিলিত গোষ্ঠী দ্বারা পরিচালিত, প্রজেকশন ম্যাপিং তাদের দ্বারা কল্পনাপ্রসূত পদ্ধতিতে ব্যবহৃত হয়। "আর্টওয়ার্কগুলি অবাধে ঘরের বাইরে চলে যায়, মানুষের সাথে সংযোগ এবং সম্পর্ক তৈরি করে, অন্যান্য কাজের সাথে যোগাযোগ করে, প্রভাব ফেলে এবং কখনও কখনও একে অপরের সাথে মিশে যায়," তাই শোটির বর্ণনা বলে৷ এটি 520টি কম্পিউটার এবং 470টি প্রজেক্টরের সাহায্যে সম্ভব হয়েছে এটি একটি পরাবাস্তব অভিজ্ঞতা যা সকলেরই অনুভব করা উচিত৷

4. বক্স

প্রজেকশন ম্যাপিং:প্রথাগত অভিক্ষেপকে পুনরায় সংজ্ঞায়িত করা

অ্যানিমেশন, ভিএফএক্স এবং গ্রাফিক্সের স্বাস্থ্যকর ডোজ সহ ফ্রেম সেট, আকার একত্রিত করা হল 'বক্স'। জড়িত রোবোটিক্স অন্যান্য সমস্ত প্রজেকশন ম্যাপিং প্রদর্শনীর উপরে একটি প্রান্ত দেয়৷

5. লে পেটিট শেফ

প্রজেকশন ম্যাপিং:প্রথাগত অভিক্ষেপকে পুনরায় সংজ্ঞায়িত করা

যে কোম্পানিটি এই শিল্পকে সম্পূর্ণ নতুন জীবন দিয়েছে, তারা নিজেদেরকে SkullMapping Inc বলে। নেতৃত্বে রয়েছেন Antoon Verbeeck এবং Filip Sterckx। তারা ছোট থেকে শুরু করে এবং এখন প্রজেকশন ম্যাপিং ডিনার ইভেন্টগুলি হোস্ট করে যা 2 ঘন্টা দীর্ঘ এবং পুরো 6 কোর্সের খাবার কভার করে৷

সেখানে আপনি এটা লোকেরা আছে! সম্প্রচারের একটি অ্যানালগ শৈলী হিসাবে যা শুরু হয়েছিল তা একটি নতুন যুগে পরিণত হয়েছে, আধুনিক ডিজিটাল এবং চিত্রের সুনির্দিষ্ট টেলিকাস্টিং। অদূর ভবিষ্যতে এটির আরও মূলধারার প্রয়োগ দেখতে পাবেন। এই একজনের জন্য আপনার চোখ খোলা রাখুন!


  1. Samsung The Frame 4K UHD:যেখানে প্রযুক্তি শিল্পের সাথে মিলিত হয়

  2. 5টি দুর্দান্ত প্রযুক্তি গ্যাজেট 2022

  3. ভবিষ্যত গেমিং শিল্পে প্রযুক্তির প্রবণতা

  4. LIDAR প্রযুক্তির অ্যাপ্লিকেশন