কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা প্রযুক্তি কি?

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যাখ্যা কি?

একটি নেটওয়ার্কের ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতা রক্ষা করে এমন প্রযুক্তির একটি সেটকে নেটওয়ার্ক নিরাপত্তা বলা হয়। এটি একটি নেটওয়ার্কের মধ্যে প্রবেশ বা প্রসারিত হতে সম্ভাব্য হুমকির একটি বিন্যাস প্রতিরোধ করে৷

প্রযুক্তিগত নেটওয়ার্ক নিরাপত্তা কি?

TECHSEC (প্রযুক্তিগত নিরাপত্তা) চুরির বিরুদ্ধে একটি সংস্থার মধ্যে ডেটা এবং তথ্য সুরক্ষা এবং প্রমাণীকরণের জন্য পদ্ধতি এবং পদ্ধতির একটি সেট বোঝায়। ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি শুধুমাত্র যাচাইকৃত ব্যবহারকারীদের দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে কারণ এটি ব্যবহারকারীর লগইন এবং ডেটা প্রমাণীকরণ করে৷

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান কাজ কী?

নেটওয়ার্কগুলিতে নিরাপত্তা জোরদার করার জন্য, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় নেটওয়ার্ক টুল ব্যবহার করা হয়। একটি নেটওয়ার্কে নিরাপত্তা প্রাথমিকভাবে সিস্টেমের কিছু অংশে অননুমোদিত অ্যাক্সেস রোধ করা। এটি প্রায়ই নেটওয়ার্ক বিভাজন দিয়ে সম্পন্ন করা যেতে পারে।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল এবং ভাইরাস স্ক্যানিং সফ্টওয়্যার ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, এবং অন্যান্য ধরনের নেটওয়ার্ক-সম্পর্কিত নিরাপত্তা (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল, এবং VPN এনক্রিপশন জড়িত।

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

নিরাপত্তা হল ডেটা চুরি, অননুমোদিত অ্যাক্সেস এবং আপনার নেটওয়ার্কে অনুপ্রবেশ রোধ করার প্রক্রিয়া। হার্ডওয়্যার ছাড়াও সফটওয়্যারও একটি অবিচ্ছেদ্য অংশ। এটি লক্ষ্যবস্তুতে অসংখ্য হুমকি রয়েছে। আপনার নেটওয়ার্ক সুরক্ষিত থাকবে যদি তাদের প্রবেশ বা ছড়িয়ে দেওয়ার অনুমতি না দেওয়া হয়। কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যায়।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং এর প্রকারগুলি কি?

নিরাপত্তা হল আপনার নেটওয়ার্কে লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য ধরনের হুমকি প্রতিরোধ করার একটি উপায়। অ্যাক্সেস কন্ট্রোল এবং ভাইরাস স্ক্যানিং সফ্টওয়্যার ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, এবং অন্যান্য ধরনের নেটওয়ার্ক-সম্পর্কিত নিরাপত্তা (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল, এবং VPN এনক্রিপশন জড়িত।

উদাহরণ সহ নেটওয়ার্ক নিরাপত্তা কি?

ফিল্টার আছে। একটি কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তা সমাধান একটি নেটওয়ার্কে সঞ্চিত ফাইল এবং ডিরেক্টরিকে হ্যাক করা, অপব্যবহার করা বা অনুমোদন ছাড়াই পরিবর্তন করা থেকে রক্ষা করবে। নিরাপত্তা ব্যবস্থা যেমন অ্যান্টি-ভাইরাস সিস্টেম হল নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ।

নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং এটি কীভাবে কাজ করে?

একটি নেটওয়ার্ক সুরক্ষিত করার প্রক্রিয়ার মধ্যে এটিকে সুরক্ষিত রাখার ব্যবস্থা গ্রহণ করা এবং বিভিন্ন নিরাপত্তা হুমকি থেকে একটি নেটওয়ার্ককে রক্ষা করার জন্য নেওয়া পদক্ষেপগুলির সেট জড়িত। একটি সংস্থা তার নেটওয়ার্কে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে বিভিন্ন ব্যবস্থা নিতে পারে যা বিভিন্ন নীতি এবং কৌশল নিয়ে গঠিত। নেটওয়ার্ক সংস্থানগুলি এইভাবে সুরক্ষিত।

প্রযুক্তিগত নিরাপত্তার উদাহরণ কী?

প্রযুক্তিগত সুরক্ষা ব্যবস্থা থাকা অবস্থায় তথ্য ব্যবস্থাকে প্রযুক্তিগতভাবে নিরাপদ বলে মনে করা হয়। এখানে কিছু উদাহরণ আছে। একটি নির্দিষ্ট সময়ের পরে, তথ্য সিস্টেম আপনাকে স্বয়ংক্রিয়ভাবে লগ অফ করবে। ব্যবহারকারীর প্রমাণীকরণের জন্য লগ-ইন এবং পাসওয়ার্ড প্রয়োজন৷

3 ধরনের নিরাপত্তা কী কী?

নিরাপত্তার জন্য নিয়ন্ত্রণকে তিনটি প্রধান ক্ষেত্র বা বিভাগে ভাগ করা যায়। ম্যানেজমেন্ট সিকিউরিটি কন্ট্রোল, অপারেশনাল সিকিউরিটি কন্ট্রোল, এবং ফিজিক্যাল সিকিউরিটি কন্ট্রোল সবই এর অংশ।

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে সাধারণত নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, আইটি নিরাপত্তা নীতি, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, দুর্বলতা প্যাচ ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক পেনিট্রেশন টেস্টিং, ডেটা লস প্রিভেনশন, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স (EDR), ইমেল সিকিউরিটি, ওয়্যারলেস সিকিউরিটি, IDS/IPS, নেটওয়ার্ক সেগমেন্টেশন অন্তর্ভুক্ত থাকে। .

5 ধরনের নিরাপত্তা কী কী?

সমালোচনামূলক অবকাঠামো সাইবার নিরাপত্তা কৌশল ব্যবহার করে, গুরুত্বপূর্ণ অবকাঠামোর উপর নির্ভর করে এমন সিস্টেম এবং পরিষেবাগুলিতে নিরাপত্তা প্রদান করা হচ্ছে.... আমি নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে জানতে চাই। আমি মনে করি ক্লাউড নিরাপত্তা গুরুত্বপূর্ণ... ইন্টারনেট অফ থিংস নেটওয়ার্কের সাথে সম্পর্কিত একটি নিরাপত্তা ঝুঁকি। অ্যাপ্লিকেশনের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা।

নেটওয়ার্ক নিরাপত্তার গুরুত্ব কী?

বাড়ি এবং ব্যবসার জন্য তাদের নেটওয়ার্ক রক্ষা করা সমানভাবে গুরুত্বপূর্ণ। উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ সহ বাড়িতে কয়েক মিলিয়ন ওয়্যারলেস রাউটার রয়েছে। সঠিকভাবে সুরক্ষিত না হলে তারা শোষিত হতে পারে। ডেটা হারানো, চোর এবং নাশকতা প্রতিরোধ করার জন্য একটি শক্ত নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা ইনস্টল করা গুরুত্বপূর্ণ৷

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান উপাদান কী?

একটি নেটওয়ার্কের নিরাপত্তা চারটি মূল উপাদানের উপর নির্ভর করে:ফায়ারওয়াল, অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS), নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC), এবং নিরাপত্তা তথ্য এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM)। এছাড়াও, ডেটা ক্ষতি প্রতিরোধের জন্য সফ্টওয়্যার, অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার; অ্যাপ্লিকেশন, ওয়েব, এবং ইমেল নিরাপত্তা উপলব্ধ।

নেটওয়ার্ক নিরাপত্তার তিনটি প্রধান নীতি কী কী?

একটি নেটওয়ার্কে নিরাপত্তা C-I-A নীতি (গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা) দ্বারা সংজ্ঞায়িত করা হয়। এটা সম্ভব যে এই নীতিগুলির একটি অন্যটির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, প্রয়োগ এবং প্রসঙ্গের উপর নির্ভর করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা ভূমিকা কি?

নেটওয়ার্কে নিরাপত্তা মানে সিস্টেমকে হুমকি এবং বাগগুলির বিরুদ্ধে সুরক্ষিত করা যা এটিকে ক্ষতি করতে পারে, সেইসাথে বিদ্যমান হুমকি এবং ঝুঁকিগুলির বিরুদ্ধে সুরক্ষা করা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে তারা নিশ্চিত করে যে তাদের নেটওয়ার্কিং সিস্টেমগুলি দুর্ঘটনা থেকে ফিরে আসতে পারে এবং যে কোনও হ্যাকার আক্রমণ এবং প্রাকৃতিক দুর্যোগ সহ্য করতে পারে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?