কম্পিউটার

NVIDIA Optimus Technology কি?

একটি ল্যাপটপের প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি দেখার সময়, আপনি লক্ষ্য করতে পারেন যে কিছু NVIDIA গ্রাফিক্স কার্ডে Optimus প্রযুক্তি নামে কিছু বৈশিষ্ট্য রয়েছে৷ অপটিমাস কি? কেন এটা গুরুত্বপূর্ণ? এবং একটি নতুন ল্যাপটপ খোঁজার সময় এটিকে অগ্রাধিকার দেওয়া কি মূল্যবান?

NVIDIA অপটিমাস কি?

Optimus হল NVIDIA দ্বারা তৈরি একটি প্রযুক্তি যা আপনি কীভাবে একটি ডিভাইস ব্যবহার করেন তার উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক্স সামঞ্জস্য করে। এই অপ্টিমাইজেশানটি একটি ল্যাপটপ কম্পিউটারে ব্যাটারি পাওয়ার আরও ভালভাবে সংরক্ষণ করে৷ এটি কখনও কখনও একটি হাইব্রিড গ্রাফিক্স সিস্টেম হিসাবে উল্লেখ করা হয়।

অপটিমাস স্বয়ংক্রিয়ভাবে ইন্টিগ্রেটেড গ্রাফিক্স এবং আপনার ব্যবহার করা অ্যাপ্লিকেশনগুলির উপর ভিত্তি করে একটি পৃথক GPU-এর মধ্যে স্থানান্তরিত হয়। এটি আপনাকে গেমপ্লে চলাকালীন বা একটি HD মুভি দেখার সময় উচ্চ-পারফরম্যান্স গ্রাফিক্স ব্যবহার করতে দেয়। আপনি যখন শেষ করেন বা ওয়েব সার্ফিং করেন, তখন অপটিমাস-সক্ষম সিস্টেমগুলি ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করতে সমন্বিত গ্রাফিক্সে স্যুইচ করতে পারে৷

অপটিমাস প্রযুক্তি সহ একটি ল্যাপটপ ব্যবহার করার সুবিধাগুলি কী কী?

অপটিমাস প্রযুক্তি সহ একটি নোটবুক ব্যবহার করার মূল সুবিধা হল আরও ভাল ব্যাটারি লাইফ, কারণ সিস্টেমটি সব সময় পাওয়ার-ডিমান্ডিং ডিসক্রিট গ্রাফিক্স কার্ড চালায় না। ইন্টিগ্রেটেড গ্রাফিক্স এবং একটি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে স্যুইচ করার মাধ্যমে, মিশ্র ব্যবহারের পরিস্থিতিতে ব্যাটারির আয়ু উন্নত হয়। যেহেতু ফাংশনটি স্বয়ংক্রিয়ভাবে সঞ্চালিত হয়, এটি পূর্ববর্তী হাইব্রিড গ্রাফিক্স সিস্টেমগুলির উপরও উন্নতি করে যার জন্য আপনাকে দুটি গ্রাফিক্স সিস্টেমের মধ্যে ম্যানুয়ালি স্যুইচ করতে হবে৷

অপটিমাস প্রযুক্তির সাথে একটি ল্যাপটপ কীভাবে সন্ধান করবেন

যেকোন অপটিমাস সিস্টেমে অবশ্যই একটি সামঞ্জস্যপূর্ণ NVIDIA গ্রাফিক্স কার্ড থাকতে হবে এবং স্পষ্টভাবে বলবেন যে Optimus প্রযুক্তি সমর্থিত। সর্বশেষ NVIDIA গ্রাফিক্স কার্ড সহ সমস্ত আধুনিক ল্যাপটপে এই বৈশিষ্ট্যটি নেই৷ একই প্রস্তুতকারকের সিরিজের দুটি অনুরূপ ল্যাপটপে এটি নাও থাকতে পারে৷

৷ FAQ
  • আপনার ল্যাপটপ NVidia Optimus ব্যবহার করছে কিনা আপনি কিভাবে বুঝবেন?

    আপনার কম্পিউটার কোন ভিডিও কার্ড ব্যবহার করে তা খুঁজে বের করার বিভিন্ন উপায় রয়েছে৷ একটি সহজ পদ্ধতি হল ডিভাইস ম্যানেজারে যাওয়া> ডিসপ্লে অ্যাডাপ্টার এবং দেখুন একটি এনভিডিয়া বিকল্প তালিকাভুক্ত।

  • আপনি কি একটি NVidia Optimus গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করতে পারেন?

    একটি গ্রাফিক্স কার্ড নিষ্ক্রিয় করতে, ডিভাইস ম্যানেজার-এ যান৷> ডিসপ্লে অ্যাডাপ্টার , গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন . আনইনস্টল নির্বাচন করবেন না, কারণ এটি আরও সমস্যার কারণ হতে পারে।

  • আমি কীভাবে একটি পুরানো এনভিডিয়া ড্রাইভারের কাছে ফিরে যাব?

    আপনি সহজেই উইন্ডোজে ড্রাইভারকে রোল ব্যাক করতে পারেন। ডিভাইস ম্যানেজারে যান> ডিসপ্লে অ্যাডাপ্টার . তারপর, গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷> ড্রাইভার tab> রোল ব্যাক ড্রাইভার, এবং হ্যাঁ নির্বাচন করুন যখন অনুরোধ করা হয়।


  1. আসলে LIDAR প্রযুক্তি কী তার একটি নির্দেশিকা!

  2. আমি কিভাবে আমার NVIDIA GeForce গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করব?

  3. আমার কাছে কোন গ্রাফিক্স কার্ড আছে? নির্ণয় করার 5টি সহজ উপায়

  4. ব্লুটুথ প্রযুক্তি আসলে কী?