কম্পিউটার

এইচডিআর বা উচ্চ গতিশীল পরিসর কী এবং কীভাবে এটি আপনার ফটোতে প্রয়োগ করবেন?

আপনি কি কখনো হাই কন্ট্রাস্ট মোডে ছবি তোলার চেষ্টা করেছেন এবং সমস্ত সঠিক সেটিংস এবং অ্যাঙ্গেল প্রয়োগ করে কাঙ্ক্ষিত ফলাফল পেতে ব্যর্থ হয়েছেন? যদি হ্যাঁ, তাহলে এটা অবশ্যই হতাশাজনক, তাই না? তবে আপনাকে অবশ্যই নিজেকে মারতে হবে না কারণ এমনকি সমস্ত সঠিক কোণ এবং সেটিংসের সাথেও, ফলাফল আপনাকে হতাশ করতে পারে। কিন্তু এখন আর নয় কারণ আপনি এখন হাই ডায়নামিক রেঞ্জ (HDR) প্রসেসিং ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে পারেন। আচ্ছা, আপনি হয়তো ভাবছেন HDR কি এবং এটি কিভাবে কাজ করে?

চিন্তা করবেন না, আপনার কৌতূহল মেটাতে পড়ুন।

HDR কি?

এইচডিআর বা উচ্চ গতিশীল পরিসর কী এবং কীভাবে এটি আপনার ফটোতে প্রয়োগ করবেন?

এইচডিআর (হাই ডাইনামিক রেঞ্জ) শব্দটি হল একটি পুরানো ফটোগ্রাফি অনুশীলন যা ফটোগ্রাফগুলিতে আরও "ডাইনামিক রেঞ্জ" যোগ করতে ফোকাস করে, যেখানে ডায়নামিক রেঞ্জ হল আলো থেকে অন্ধকারের অনুপাত। ছবি।

বিন্দুর বিষয় ক্যামেরার গতিশীল পরিসীমা অতিক্রম করলে, হাইলাইটগুলি সাদা হয়ে যায়৷ উভয় প্রান্ত থেকে বর্ণালী ক্যাপচার করে এমন একটি ছবিতে ক্লিক করা খুব কঠিন, কিন্তু এখন উন্নত পোস্ট-প্রসেসিং সফ্টওয়্যার সহ, ফটোগ্রাফাররা এটি ঘটানোর একটি উপায় খুঁজে পেয়েছেন। HDR-এর মাধ্যমে, আপনি একটি অসাধারণ উচ্চ গতিশীল পরিসরের সাথে সেই নির্দিষ্ট শৈলীর ফটো পেতে পারেন যা অন্যথায় পাওয়া সম্ভব নয়৷

অন্য কথায়, HDR হল একটি ছবির অত্যাশ্চর্য সুন্দর প্রতিকৃতি৷ এখন আপনি জানেন HDR কি এবং আসুন জেনে নেই এটি কিভাবে কাজ করে!

HDR কিভাবে কাজ করে?

আপনি নিখুঁত ছবি পেতে একটি উন্নত সফ্টওয়্যারের সাহায্যে বিভিন্ন আলোতে তিন থেকে নয়টি ফটোতে ক্লিক করে এবং সেগুলিকে একত্রে ম্যাশ করে HDR পেতে পারেন৷ ফটোগ্রাফির পরিপ্রেক্ষিতে, একজন ফটোগ্রাফার বিভিন্ন শাটার স্পিড এবং অ্যাপারচারের সংমিশ্রণে একই বিষয়ের কয়েকটি ছবি তোলেন যাতে বিভিন্ন গভীরতা এবং বিভিন্ন উজ্জ্বলতার পরিসরের ছবি পাওয়া যায়। তারপরে উন্নত ফটোগ্রাফিক সরঞ্জামগুলির সাহায্যে, একজন ফটোগ্রাফার তারপরে নিখুঁত বাজ এবং ছবির সবচেয়ে ফোকাস করা অংশগুলির সাথে একটি নিখুঁত শট নেওয়া সমস্ত ফটো একত্রিত করে৷

আপনার ফটোতে HDR কিভাবে প্রয়োগ করবেন?

কাঙ্খিত অত্যাশ্চর্য ফটো পেতে, আপনাকে কয়েকটি জিনিস পেতে হবে:

একটি ক্যামেরা

এইচডিআর বা উচ্চ গতিশীল পরিসর কী এবং কীভাবে এটি আপনার ফটোতে প্রয়োগ করবেন?

আপনার অটো এক্সপোজার ব্র্যাকেটিং ফাংশন (AEB) সহ একটি ক্যামেরা থাকতে হবে৷ ঠিক আছে, AEB পাওয়ার দরকার নেই, যদি আপনি জানেন কিভাবে আপনি আপনার বিষয় ক্যাপচার করার সময় আপনার ক্যামেরার সেটিংস ম্যানুয়ালি সেট করবেন। যাইহোক, এটি ঝাপসা বা অস্পষ্ট ফটো পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে।

একটি ট্রিপড

এইচডিআর বা উচ্চ গতিশীল পরিসর কী এবং কীভাবে এটি আপনার ফটোতে প্রয়োগ করবেন?

একটি ট্রাইপড অবশ্যই আপনাকে আপনার ক্যামেরার অবস্থান স্থিতিশীল করতে সাহায্য করে৷ আপনি ছবি ক্লিক করতে আপনার হাত ব্যবহার করতে পারেন. যাইহোক, ক্যামেরার অবস্থানগুলি সারিবদ্ধ করার সময় আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন এবং এটি ফলাফল নষ্ট করার ঝুঁকি বাড়াতে পারে। যদিও আপনি একটি HDR সফ্টওয়্যার দিয়ে প্রান্তিককরণের সমস্যাগুলি কাটিয়ে উঠতে পারেন, তবে একটি স্থিতিশীল চিত্রের জন্য একটি ট্রাইপড পাওয়া সর্বদা ভাল৷

একটি HDR সফ্টওয়্যার

এইচডিআর বা উচ্চ গতিশীল পরিসর কী এবং কীভাবে এটি আপনার ফটোতে প্রয়োগ করবেন?

আপনি যদি আপনার প্রতিটি শটকে সেরা করার অপেক্ষায় থাকেন তবে HDR সফ্টওয়্যার অবশ্যই আবশ্যক৷ There are a number of software available to blend and mash images to get HDR effects in your photographs. You can use HDR Effect developed by Systweak to get the best reproduction of an image. With HDR Effect tool, you can tone your photos and make them look awesomely stunning, whether you’re an amateur or a professional.

Now you know what do you need to get HDR images. We have also listed some of the tips to get better shots:

  • While clicking a photo, you need to keep your hands and camera still.
  • You need to keep an eye that subject that you are shooting should have a large, noticeable contrast between light and dark region. It will help you get HDR images.
  • You need to make sure that your memory card has enough space so that you can shoot the images in RAW formats. Capturing images in RAW is better for quality and will not miss out the details of the image. Get a class 6 or 10 SD card as they have fast minimum write speeds and will make the processing of photos in RAW format fast after capturing.

So, these are the tips and ways to get HDR images in no time. Try them and get yourself beautiful HDR images.


  1. আপনার আইফোন চুরি হয়ে গেলে কী করবেন এবং কীভাবে এটি পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে আপনার ফটোগুলিকে ডিনোাইজ করবেন এবং একটি ভিগনেট ইফেক্ট তৈরি করবেন?

  3. GPU কী এবং এটি আপনার স্মার্টফোনে কীভাবে কাজ করে?

  4. কিভাবে আপনার ফটোগুলি কপিরাইট করবেন এবং সেগুলিকে সুরক্ষিত করবেন