কম্পিউটার

মনে করেন যে কেউ আপনার ওয়াইফাইতে ফ্রি লোড করছে? এখানে কিভাবে বলতে হবে, এবং এটি সম্পর্কে কি করতে হবে

ওয়াইফাই হল আমাদের সময়ের অন্যতম সেরা আবিষ্কার, আমাদের সমস্ত গ্যাজেটে তার-মুক্ত সংযোগ প্রদান করে৷ অন্তত, যতক্ষণ না এটি সঠিকভাবে কাজ করা বন্ধ করে। আপনি যদি সম্প্রতি আপনার ওয়্যারলেস সংযোগের গতি হ্রাস লক্ষ্য করেন, তাহলে আপনার ইন্টারনেট সংযোগ বিনামূল্যে ব্যবহার করার জন্য কেউ হয়তো আপনার WiFi-এ ট্যাপ করছে৷

এটি আজকাল আগের তুলনায় অনেক ছোট সমস্যা, কারণ বেশিরভাগ রাউটার অন্তত কিছু স্তরের নিরাপত্তা কনফিগার করে আসে। আপনি যদি দোকান থেকে একটি ভোক্তা রাউটার কেনেন তবে, আপনাকে ম্যানুয়ালি ওয়াইফাই পাসওয়ার্ড সেট করতে হবে, এমন কিছু যা আপনি হয়তো জানেন না যদি এটি আপনার প্রথম অ-ভাড়া রাউটার হয়।

এটি কিছু লোকের জন্য তাদের ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) দ্বারা প্রদত্ত রাউটার ব্যবহার করার জন্যও একটি সমস্যা, কারণ পূর্ব-কনফিগার করা ওয়াইফাই নিরাপত্তা সেটিংস সাধারণত যে কোনো নির্ধারিত আক্রমণকারীর জন্য তুচ্ছ।

এর মানে হল যে আপনি যদি মনে করেন আপনি সুরক্ষিত, তবুও আপনার নেটওয়ার্কে অবাঞ্ছিত অতিথি থাকতে পারে। তারা আছে কিনা তা এখানে কিভাবে বের করা যায়, এবং কিভাবে তাদের বন্ধ করা যায় যাতে তারা বন্ধ থাকে।

আপনার নেটওয়ার্কে কি ওয়াইফাই ফ্রিলোডার আছে?

প্রথম ধাপ হল আপনার রাউটারটি রিবুট করার প্রয়োজন আছে কিনা বা কেউ আসলে ফ্রিলোড করছে কিনা তা দেখা। যদি আপনার বাড়িতে অনেকগুলি ওয়াইফাই ডিভাইস না থাকে তবে সেগুলিকে কয়েক মিনিটের জন্য বন্ধ করুন, তারপর আপনার রাউটারে ওয়াইফাই অ্যাক্টিভিটি দেখুন। যদি এটি ঝিকিমিকি করে, তবে এটি একটি ভাল সুযোগ অন্য কেউ আপনার ওয়াইফাই ব্যবহার করছে৷

জিনিসটি হল, এই পদ্ধতিটি আজকাল সত্যিই ভাল কাজ করে না কারণ আমাদের ফোন থেকে আমাদের ফ্রিজ পর্যন্ত সমস্ত কিছুতে ওয়াইফাই সংযোগ থাকতে পারে। তাদের সব বন্ধ করার কথা মনে রাখা একটি কাজ, এবং দ্বিগুণ পরে আবার চালু করা। স্নুপগুলি শুঁকতে এবং আপনার নেটওয়ার্ক থেকে ভালভাবে সেগুলি বের করার জন্য এখানে কয়েকটি ব্যাপক উপায় রয়েছে৷

এর জন্য একটি অ্যাপ আছে

প্রচুর সংখ্যক অ্যাপ্লিকেশন রয়েছে যা অননুমোদিত নেটওয়ার্ক ব্যবহারকারী এবং তাদের ডিভাইসগুলিকে শুঁকতে পারে। এই ডিভাইস আইডেন্টিফায়ারগুলিকে ক্রস-চেক করা বনাম আপনি জানেন যে আপনি আপনার নেটওয়ার্ক ব্যবহার করেছেন বা আপনার বন্ধুরা আছে কিনা তা কেউ আপনার ব্যান্ডউইথ সোয়াইপ করছে কিনা তা ক্লু দিতে পারে৷

এফ-সিকিউর রাউটার চেকার: F-Secure এর বিনামূল্যের অফারগুলির অংশ হিসাবে একটি ওয়েব-ভিত্তিক চেকার রয়েছে, তাই আপনাকে আপনার পিসিতে কিছু ইনস্টল করতে হবে না। শুধু লিঙ্কে যান, এবং বড় নীল টিপুন আপনার রাউটার চেক করুন বোতাম এই টুলটি গোপন সেটিং পরিবর্তনের সন্ধান করে যা নির্দেশ করতে পারে যে কেউ আপনার ইন্টারনেট হাইজ্যাক করছে।

আঙুল: ফিং দুর্দান্ত। আমরা যারা আমাদের মোবাইল ডিভাইসগুলির সাথে সবকিছু করতে পছন্দ করি তাদের জন্য এটি iOS এবং Android অ্যাপ্লিকেশানগুলি পেয়েছে৷ আপনি যে নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন তার সাথে সংযুক্ত ডিভাইসগুলি, তাদের সংযোগ সম্পর্কে বিশদ বিবরণ এবং এমনকি বেশিরভাগ সময় তাদের নামও এটি আপনাকে দেখাবে৷ আপনি যে B&B-তে থাকছেন সেটির যে কোনও লুকানো ক্যামেরাও এটি শুঁকে ফেলবে, তাই এটি যেকোনো ভ্রমণের জন্য একটি নিফটি টুল।

ওয়্যারলেস নেটওয়ার্ক প্রহরী: এই অ্যাপটি উইন্ডোজ এবং ম্যাক উভয় ক্ষেত্রেই কাজ করে এবং সমস্ত সংযুক্ত ডিভাইসগুলি পর্যবেক্ষণ করার সময় ব্যবহারকারীদের সন্দেহজনক বেতার কার্যকলাপ দেখতে সাহায্য করে৷ এটি একটু মৌলিক, তবে আমন্ত্রিত ব্যবহারকারীদের খুঁজে পেতে আপনার যা দরকার তা হতে পারে।

প্রো উপায়

আপনি যদি ভাবছেন যে কেউ আপনার ওয়াইফাই ব্যান্ডউইথ নষ্ট করছে, আপনার রাউটারের প্রশাসনিক লগ সবসময় থাকে। তাদের কাছে যাওয়ার অর্থ হল আপনার রাউটারে লগ ইন করা, সাধারণত, আপনার ব্রাউজার অ্যাড্রেস বারে 192.168.1.1, 192.168.2.1, বা 192.168.0.1 টাইপ করে এবং আপনার অ্যাডমিন পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার মাধ্যমে অ্যাক্সেস করা হয়৷

তারপর এটি হল প্রশাসন বাম পাশের মেনু থেকে ট্যাব। আমার Linksys Xbox রাউটারে, এটি একটি বোতাম যা বলে লগ ডাউনলোড করুন৷ লগ ফাইলটি পড়ার জন্য।

স্ক্রিনশট:জো রাইস-জোনস / নোটেকি

এছাড়াও আপনি প্রশাসনে পৃষ্ঠাটি পরীক্ষা করতে পারেন৷ বিভাগ যা আপনার রাউটারের সাথে সংযুক্ত মিডিয়া অ্যাক্সেস কন্ট্রোল (MAC) ঠিকানাগুলি দেখায়। এটি ওয়্যারলেস-এও হতে পারে৷ কনফিগারেশন, ওয়্যারলেস স্থিতি, বা DHCP স্থিতি তালিকা , আপনার রাউটার মডেলের উপর নির্ভর করে।

আপনার নেটওয়ার্কে সংযুক্ত ডিভাইসের সংখ্যা গণনা করতে এই তালিকাটি ব্যবহার করুন৷ তারপরে আপনার পরিচিত ওয়াইফাই ডিভাইসের সাথে তুলনা করুন, যদি আপনি 8টি ডিভাইস দেখতে পান কিন্তু আপনি জানেন যে আপনার কাছে মাত্র ছয়টি আছে - আপনার অনুপ্রবেশকারী থাকতে পারে। এটি একটি পুরানো গেমিং কনসোল বা অন্য কোনও সংযুক্ত ডিভাইসও হতে পারে যা আপনি আর ব্যবহার করেন না কিন্তু এখনও রাউটারের তালিকা থেকে বাদ পড়েনি৷

আপনি যদি মনে করেন যে কেউ আসলে আপনার ওয়াইফাই ব্যবহার করছে, তবে কিছু জিনিস করতে হবে। প্রথমে, নেটওয়ার্কের সাথে সংযুক্ত যেকোন MAC ঠিকানা নথিভুক্ত করুন। তারপর স্থানীয় আইন প্রয়োগকারীর সাথে চেক করুন, কারণ জরিমানা দেশব্যাপী ব্যাপকভাবে পরিবর্তিত হয়।

আপনার যদি ইতিমধ্যে একটি ওয়াইফাই পাসওয়ার্ড না থাকে তবে এখনই একটি রাখুন। নিশ্চিত করুন যে এটি WPA2 এনক্রিপশন, এটি সবচেয়ে নিরাপদ এবং ক্র্যাক করা সবচেয়ে কঠিন। এছাড়াও, আপনার রাউটারের লগইন বিশদ পরিবর্তন করুন, কারণ যে কেউ নেটওয়ার্কে আছে তারাও সেই বিবরণগুলি জানতে পারে৷

আপনার যদি ইতিমধ্যেই একটি ওয়াইফাই পাসওয়ার্ড থাকে, তাহলে ওয়্যারলেস-এ আপনার পূর্ব-ভাগ করা কী খুঁজুন অথবা নিরাপত্তা সেটিংস ট্যাব। এটি পরিবর্তন করুন এবং আপনার রাউটার রিবুট করুন। এটি বর্তমানে সংযুক্ত সমস্ত ডিভাইস বন্ধ করে দেবে, তাই আপনাকে নতুন কী দিতে আপনার সমস্ত ওয়াইফাই ডিভাইসের চারপাশে যেতে হবে৷

একবারেই তাদের বের করে দাও

ঠিক আছে, ওয়াইফাই জোঁক বন্ধ করার সবচেয়ে সহজ উপায় হল পূর্ব-ভাগ করা কী পরিবর্তন করা। একবার আপনি এটি করে ফেললে, সেগুলি চলে যাবে, যদি না তারা আপনার পাসওয়ার্ড আবার ক্র্যাক করার জন্য যথেষ্ট অবিচল থাকে বা আপনার রাউটারে ম্যালওয়্যার রেখে দেয় যাতে তারা নতুন সেটিংস খুঁজে বের করতে ফিরে আসে। কী পরিবর্তন করার পরে আপনি যদি আপনার ওয়াইফাইতে আবার সন্দেহজনক ডিভাইস দেখতে পান, তাহলে আপনার রাউটারকে 30-30-30 রিসেট করে ফ্যাক্টরি রিসেট করার সময় এসেছে।

পরিচিত ডিভাইসগুলির সাথে সম্পর্কিত শুধুমাত্র সেই MAC ঠিকানাগুলিকে হোয়াইটলিস্ট করে আপনি আরও এক ধাপ এগিয়ে যেতে পারেন৷ একে বলা হবে MAC ফিল্টারিং, ডিভাইস ফিল্টারিং , বা অনুরূপ।

আপনি কি মনে করেন? আপনি উদ্বিগ্ন কিছু ওয়াইফাই leeches? আমাদের নীচে মন্তব্যে জানান বা আলোচনাটি আমাদের টুইটার বা Facebook এ নিয়ে যান .

সম্পাদকদের সুপারিশ:

  • ওহো, স্পোটিফাই এইমাত্র বিনামূল্যে প্রিমিয়াম ট্রায়াল 90 দিন বনাম তার আসল 30 দিনের মধ্যে বাড়িয়ে দিয়েছে
  • আইফোন সহ মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী যে কেউ এখন নতুন অ্যাপল কার্ডের জন্য সাইন আপ করতে পারেন
  • Google উন্নত সাউন্ড সহ একটি নতুন Nest Mini স্মার্ট স্পিকার লঞ্চ করছে
  • সেপ্টেম্বর 2019-এ Netflix-এ সমস্ত কিছু আসছে

  1. 'সম্পর্কে:ফাঁকা' কী এবং কীভাবে এটি সরাতে হয়?

  2. একটি ভিপিএন কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. কেউ আইফোনে আপনার নম্বর ব্লক করলে কীভাবে বলবেন

  4. GPU কী এবং এটি আপনার স্মার্টফোনে কীভাবে কাজ করে?