কম্পিউটার

OnePlus আপনার ডেটা সংগ্রহ করছে, প্রয়োজনের চেয়ে অনেক বেশি

শেনজেন ভিত্তিক চীনা স্মার্টফোন নির্মাতা OnePlus, গোপনে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে তাদের ব্যক্তিগত সার্ভারে পাঠানোর জন্য দোষী সাব্যস্ত হয়েছে৷ যদিও এটি একটি বড় চুক্তির মতো শোনাচ্ছে না, অন্য প্রতিটি স্মার্টফোন কোম্পানি একই কাজ করে। যাইহোক, OnePlus এর নোটারির কারণ হল তারা প্রয়োজনের তুলনায় অনেক বেশি ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করছে, যা আরও সন্দেহ ও অনুসন্ধানের পথ তৈরি করেছে।

এই পুরো পরিস্থিতি লাইমলাইটে আসে যখন ক্রিস্টোফার মুর নামে একজন নিরাপত্তা গবেষক তার ওয়েবসাইটে একটি ব্লগ পোস্ট করেন৷ তার ব্লগে, তিনি বলেছেন যে SANS হলিডে হ্যাক চ্যালেঞ্জ 2016 সম্পূর্ণ করার সময়, তাকে তার OnePlus 2 ফোন থেকে ইন্টারনেট ব্যবহার করার সময় একটি প্রক্সি যোগ করতে হয়েছিল। এটি OWASP ZAP এর মাধ্যমে করা হয়েছিল, ওয়েব অ্যাপ্লিকেশন হ্যাক করার জন্য একটি নিরাপত্তা সরঞ্জাম। একই প্রক্রিয়া চলাকালীন, তিনি open.oneplus.net ডোমেন থেকে একটি অনুরোধ খুঁজে পান। আরও গভীরে গিয়ে তিনি শীঘ্রই বুঝতে পারলেন যে OnePlus সার্ভারগুলি প্রয়োজনের চেয়ে অনেক বেশি তথ্য পাওয়ার চেষ্টা করছে৷

OnePlus দ্বারা কোন ডেটা সংগ্রহ করা হয়?

OnePlus যে ডেটা সংগ্রহ করে তা কেবল ব্যবহারকারীর পরিচয় ট্র্যাক করার বাইরে। যদিও এটি একটি সাধারণ অভ্যাস যা প্রায় প্রতিটি স্মার্টফোন কোম্পানি অনুসরণ করে, ডেটা শুধুমাত্র ডিভাইসে ভবিষ্যতের আপডেটের জন্য প্রস্তুত করার জন্য ব্যবহার করা হয়। যাইহোক, OnePlus যে ডেটা সংগ্রহ করছে তা বাগ ফিক্স এবং বিশ্লেষণের জন্য যা প্রয়োজন তার চেয়ে অনেক বেশি। মিঃ মুরের মতে, সংগৃহীত ডেটার মধ্যে রয়েছে ডিভাইসের সিরিয়াল নম্বর, ম্যাক ঠিকানা, ব্যবহৃত মোবাইল নেটওয়ার্কের নাম, আইএমইআই নম্বর।

প্রযুক্তিগত তথ্য ছাড়াও, ডিভাইসটিকে সাধারণ তথ্য যেমন ফোন কখন লক এবং আনলক করা হয়, কখন ডিভাইসে একটি অ্যাপ খোলা ও বন্ধ করা হয় এবং কখন স্ক্রীন চালু এবং বন্ধ।

ওয়ানপ্লাসের কী বলার আছে?

তাদের অফিসিয়াল বিবৃতিতে OnePlus স্বীকার করেছে যে তারা দুটি ভিন্ন স্ট্রীমে ডেটা পাঠায়। একটি স্ট্রীম ব্যবহারকারীর আচরণ অনুযায়ী এর সফ্টওয়্যার উন্নত করতে ব্যবহৃত হয় এবং অন্যটি আরও ভাল বিক্রয় সহায়তা প্রদানের উদ্দেশ্যে। এই তথ্যটি HTTPS এর মাধ্যমে নিরাপদে Amazon সার্ভারে পাঠানো হয়, তাই এটি সম্পূর্ণ গোপনীয়৷

পরবর্তী পড়ুন:  CES 2017

-এ সবচেয়ে প্রতিশ্রুতিশীল গ্যাজেট

কোম্পানি আরও বলেছে যে ব্যবহারকারী যেকোনও সময় সেটিংস>অ্যাডভান্সড>জইন ইউজার এক্সপেরিয়েন্স প্রোগ্রামে গিয়ে এই কার্যকলাপটি শেষ করতে পারেন। যাইহোক, তারা এখনও এত অতিরিক্ত তথ্যের প্রয়োজনের জন্য একটি দৃঢ় কারণ প্রদান করেনি। এই সম্পূর্ণ দৃশ্যটি আবারও চীনা স্মার্টফোন নির্মাতাদের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে।


  1. কীভাবে ফেসবুককে চুপচাপ আপনার ফোন কল ডেটা সংগ্রহ করা বন্ধ করবেন

  2. এক্সেলে 1048576 টির বেশি সারিগুলি কীভাবে পরিচালনা করবেন

  3. আপনার হ্যালোইনকে আরও মজাদার করতে গ্যাজেটস

  4. আপনার ফটোগুলি যা চোখে দেখায় তার চেয়ে বেশি প্রকাশ করে – মেটাডেটা