কম্পিউটার

সাই-ফাই মুভি মিথ্যা সবাই বিশ্বাস করে

Sci -ফাই মুভি এবং মিডিয়া তাদের পাগল, টুইস্টেড গল্প এবং বৈজ্ঞানিকভাবে বিশ্বাসযোগ্য ঘটনাগুলির সাথে আমাদের কল্পনাকে মুক্ত করে তোলে। বিজ্ঞান কল্পকাহিনী নতুন উদ্ভাবকদের জন্য অনুপ্রেরণার একটি প্রধান উৎস এবং জীবনের বিভিন্ন গ্যাজেটকে অনুপ্রাণিত করেছে। তবুও, আমরা প্রায়শই 'বিজ্ঞান'-এ খুব বেশি ফোকাস করার প্রবণতা রাখি এবং 'কল্পকাহিনী' বিটটি ভুলে যাই এবং বিষয়গুলিকে খুব গুরুত্ব সহকারে নিই। কিন্তু প্রতারণাগুলি কঠিন তথ্যের চেয়ে অনেক দ্রুত ধরা পড়ে এবং সাই-ফাই এর ব্যতিক্রম নয়। তাই, আমরা ভেবেছিলাম যে সায়েন্স-ফাই সিনেমা, টিভি শো এবং কল্পবিজ্ঞানের কাজ থেকে উদ্ভূত সবচেয়ে ভয়ঙ্কর ভুল ধারণাগুলির মধ্যে কিছু নজরে আনা আকর্ষণীয় হবে৷

সেরা সাই-ফাই মুভি যা সবাই বিশ্বাস করে

  1. মাধ্যাকর্ষণ

সাই-ফাই মুভি মিথ্যা সবাই বিশ্বাস করে

মাধ্যাকর্ষণ উপস্থিতি বা অনুপস্থিতি কীভাবে আমরা স্ক্রিনে যা দেখেছি তাতে বস্তুগুলিকে প্রভাবিত করে সে সম্পর্কে আমাদের বেশিরভাগই আমাদের জ্ঞানকে ভিত্তি করে। অ্যাপোলো মুন ল্যান্ডিংয়ের বিখ্যাত ক্লিপ হোক বা নাসার বিভিন্ন স্পেসশিপ ভিডিও হোক, মাধ্যাকর্ষণ কীভাবে বড় স্কেলে কাজ করে তা শেখার জন্য বেশিরভাগ প্রমাণই যথেষ্ট নয়। আমরা দেখেছি কিভাবে পৃথিবীর মাধ্যাকর্ষণ স্টারশিপ এন্টারপ্রাইজ স্টার ট্রেক:ইনটু ডার্কনেসে শক্তি হারানোর পরে টেনে নেয়। যাইহোক, এটি সঠিক ছিল না কারণ গ্রহ থেকে জাহাজের দূরত্ব এত দ্রুত প্লামেটে পরিণত হত না এবং 3-4 দিনের মধ্যে এটি আরও মৃদু শালীন হবে।

এছাড়াও দেখুন: সবচেয়ে খারাপ গেম যা দুর্দান্ত সিনেমাকে লজ্জা দেয়

  1. ব্ল্যাকহোল থেকে বেরিয়ে আসা মহাকাশযান

সাই-ফাই মুভি মিথ্যা সবাই বিশ্বাস করে

এটি মোটেই নো ব্রেইনার যা কোন বুদ্ধিমান চোখ ব্যাট করবে না৷ ব্ল্যাকহোল থেকে বাঁচার কোনো উপায় নেই (এমনকি আলোও)। সর্বাধিক শক্তিতে সমস্ত থ্রাস্টার সহ একটি মানব মহাকাশযানকে একা ছেড়ে দিন। যদিও ইন্টারস্টেলার মুভিতে ব্ল্যাক হোল অন্বেষণ করা হয়েছে। কিন্তু সেগুলি প্লটের সাথে নির্দিষ্ট ঘটনা ছিল এবং তারা উল্লেখ করেছে যে এটি একটি 'সুপারম্যাসিভ ব্ল্যাক হোল' যা একটি স্টেলার ম্যাস ব্ল্যাক হোলের বৈশিষ্ট্যও প্রদর্শন করে যা নায়কের বেঁচে থাকা সম্ভব করে তোলে।

  1. মহাকাশে শব্দ

সাই-ফাই মুভি মিথ্যা সবাই বিশ্বাস করে

যেহেতু শব্দের ভ্রমণের জন্য বাতাসের প্রয়োজন হয়, তাই হলিউডে যেভাবেই দেখা যাক না কেন, স্থানের শূন্যতায় কেউ কিছু শুনতে পাবে না। তাই, স্টার ওয়ার্স এবং অনুরূপ সাই-ফাই মাম্বো জাম্বোতে আপনি যে সমস্ত শব্দ শুনতে পান তা সম্ভব নয় যদি এমন দৃশ্য বাস্তবে ঘটে থাকে।

  1. স্পেস ডগফাইটস

সাই-ফাই মুভি মিথ্যা সবাই বিশ্বাস করে

আমরা সবাই দ্রুতগতির ফাইটার স্পেসশিপগুলিকে বাইরের মহাকাশে ইন্টারস্টেলার ডগফাইটের সাথে লড়াই করতে দেখে অবাক হয়ে যাই যা রেড ব্যারন এবং ব্লু ম্যাক্সকে লজ্জায় ফেলে দেয়৷ যাইহোক, এটি সত্যের চেয়ে বেশি কল্পকাহিনী কারণ বাতাসের অনুপস্থিতি ছাড়া দ্রুত মহাকাশযান চালাতে পারে এমন কোন উপায় নেই। সত্যিকারের স্পেসশিপগুলি মহাকাশে ঘুরতে পারে, কিন্তু এটি সিনেমাগুলিতে দেখানোর মতো দ্রুত এবং আঁটসাঁট কোথাও নয়৷

এছাড়াও দেখুন:গ্রাউন্ডব্রেকিং ভিজ্যুয়াল-ইফেক্ট যা ফিল্মমেকিংকে আকার দেয়

  1. মহাকাশে আগুন এবং বিস্ফোরণ

সাই-ফাই মুভি মিথ্যা সবাই বিশ্বাস করে

আগুনকে টিকিয়ে রাখার জন্য অক্সিজেনের প্রয়োজন হয় এবং মহাকাশে কিছু বিস্ফোরিত হলেও তা ডেথ স্টারের মতো কিছু হবে না। হলিউড নথিভুক্ত তথ্য দেখানোর পরিবর্তে একটি ভিজ্যুয়াল চমক তৈরি করতে চটকদার বিস্ফোরণ ব্যবহার করা বেছে নেয়। এছাড়াও, যেহেতু পরিবেশ থেকে কোনো প্রতিরোধক নেই (যেমন বায়ু) মহাকাশে বিস্ফোরণের ফলে শ্রাপনেল এবং ধ্বংসাবশেষ ধ্বংসাত্মক গতিতে বিশাল দূরত্বে উড়তে পারে। তাই, ডেথ স্টার বিস্ফোরণ থেকে লুক স্কাইওয়াকারের বাঁচার কোনো উপায় নেই।

  1. শরীরের উপর মহাকাশের প্রভাব

সাই-ফাই মুভি মিথ্যা সবাই বিশ্বাস করে

বাইরে মহাকাশে হেলমেট বা স্পেসস্যুট অপসারণ করা মারাত্মক হতে পারে, কিন্তু এটি এখনও আপনার শরীরকে বিস্ফোরিত করবে না যেমনটি বেশ কয়েকটি চলচ্চিত্রে দেখানো হয়েছে৷ বেশিরভাগ বিজ্ঞান-বিজ্ঞানী বিশ্বাস করে যে মহাকাশের শূন্যতা রক্তনালীগুলিকে পপ করতে বাধ্য করতে পারে। যাইহোক, আপনার ফুসফুস থেকে বেরিয়ে আসা বাতাস এবং আপনার শ্বসনতন্ত্রের ক্ষতি করার কারণে আপনার জাহাজের পপিং এর চেয়ে আপনার মৃত্যুর সম্ভাবনা বেশি। এছাড়াও, বেশ কয়েকটি মুভিতে ভুলভাবে দেখানো হয়েছে, আপনার শরীর সাবজেরো তাপমাত্রা থাকা সত্ত্বেও মহাকাশে বরফে পরিণত হবে না। যেহেতু শরীর বাইরের মহাকাশে তাপ স্থানান্তর করতে সক্ষম হবে না, তাই এটি হিমায়িত হওয়ার পরিবর্তে অতিরিক্ত গরম হবে।

উপরের তালিকাটি প্রমাণ করে যে কিছু বৈধ মনে হলেও, তার মানে এই নয়। বিশুদ্ধ ভুল তথ্যের ফলস্বরূপ বেশ কয়েকটি প্রতারণা এবং ষড়যন্ত্র সম্পর্কেও একই কথা বলা যেতে পারে। আমরা স্পষ্টতই অসাধারণ হলিউড মুভি এবং সাই-ফাই শো দেখা থেকে আপনাকে আটকানোর চেষ্টা করছি না। যাইহোক, একজনের জানা উচিত কিভাবে কল্পকাহিনী থেকে সত্যকে আলাদা করা যায় এবং সমস্ত ভুলকে মিথ্যা করা যায়।


  1. 2016 সালে অবশ্যই সায়েন্স-ফাই সিনেমা দেখতে হবে

  2. কিভাবে Gmail এ স্থান খালি করবেন?

  3. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

  4. আমি আমার ফ্রাঙ্কেনস্টাইন মুভি কিভাবে তৈরি করেছি