কম্পিউটার

ডিএনজি ফাইল হারিয়েছেন? Windows এ মুছে ফেলা DNG ফাইল পুনরুদ্ধার করার 3টি কার্যকর উপায়

DNG ফাইল হারিয়েছেন? ভাবছেন কিভাবে Windows এ DNG ফাইল পুনরুদ্ধার করবেন?

ঠিক আছে, আপনি যদি একজন ডিজিটাল ফটো উত্সাহী বা একজন পেশাদার ফটোগ্রাফার হন তবে আমরা নিশ্চিত যে আপনি এই বিন্দুর আগেও DNG ফাইল ফর্ম্যাট সম্পর্কে শুনেছেন। তাই না?

ডিএনজি ফাইল হারিয়েছেন? Windows এ মুছে ফেলা DNG ফাইল পুনরুদ্ধার করার 3টি কার্যকর উপায়
Canon, Pentax, Samsung, Casio সহ একগুচ্ছ জনপ্রিয় ডিজিটাল ক্যামেরা নির্মাতারা এর জন্য সমর্থন বাড়িয়েছে DNG ফাইল।

এই পোস্টে, আমরা DNG ফাইলগুলির উপর একটি বিস্তারিত নির্দেশিকা কভার করেছি এবং কীভাবে DNG ফাইলগুলি পুনরুদ্ধার করতে হয় তা তিনটি ভিন্ন পদ্ধতির তালিকাভুক্ত করেছি যা আপনি আপনার মূল্যবান স্মৃতি পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন!

DNG ফাইল কি?

DNG (ডিজিটাল নেগেটিভ) ফাইল এক্সটেনশন হল Adobe-এর মালিকানাধীন কাঁচা ছবির বিন্যাস যা একটি উচ্চ-মানের বিন্যাসে চিত্র ডেটা সংরক্ষণ করার জন্য তৈরি করা হয়েছিল। DNG Adobe দ্বারা বিকশিত হয়েছে এবং ফটোশপ, লাইটরুম এবং Picasa, Windows Photos, IrfanView এবং আরও অনেক কিছু সহ প্রায় সমস্ত Adobe অ্যাপ্লিকেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ৷

ডিএনজি ফাইল হারিয়েছেন? Windows এ মুছে ফেলা DNG ফাইল পুনরুদ্ধার করার 3টি কার্যকর উপায়
আপনি কি মনে করেন DNG ফাইল এক্সটেনশন RAW এর চেয়ে বেশি সুবিধা দেয়? এখানে কয়েকটি কারণ রয়েছে কেন DNG ফাইলগুলি RAW চিত্র বিন্যাসের চেয়ে ভাল:

  • ডিএনজি ফাইল RAW চিত্রের তুলনায় তুলনামূলকভাবে ছোট।
  • ডিএনজি ফাইলগুলিতে চেকসাম তথ্যও অন্তর্ভুক্ত থাকে যা আপনাকে যে কোনও ধরণের ফাইল দুর্নীতি সনাক্ত করতে এবং প্রতিরোধ করতে সহায়তা করে৷
  • প্রায় যেকোন সফটওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ।
  • Adobe ক্রমাগত DNG ফাইলগুলিতে আরও কার্যকারিতা এবং বৈশিষ্ট্য যোগ করার জন্য কাজ করছে, তাই Adobe-এর যেকোনো অ্যাপ্লিকেশন ব্যবহার করে সহজেই একটি RAW ছবিকে DNG ফরম্যাটে রূপান্তর করতে পারে।
  • তথ্য সঞ্চয় করার জন্য একটি পৃথক XMP ফাইল তৈরি করার পরিবর্তে যে কোনও পরিবর্তন করা হয় তা সরাসরি DNG-তে লেখা হয়৷

ডিস্ক ড্রাইভে খারাপ সেক্টর, ডিস্ক ফরম্যাটিং চলাকালীন ভাইরাস বা ম্যালওয়্যারের উপস্থিতি এবং সবচেয়ে সাধারণ ঘটনা হল ডিলিট বোতাম টিপলে যে কোনো কারণে আপনি DNG ফাইল হারাতে পারেন।

উইন্ডোজে কিভাবে DNG ফাইল পুনরুদ্ধার করবেন?

ডিএনজি ফাইল হারিয়েছেন? Windows এ মুছে ফেলা DNG ফাইল পুনরুদ্ধার করার 3টি কার্যকর উপায়

Windows 10-এ DNG ফাইল পুনরুদ্ধার করার জন্য আপনি তিনটি ভিন্ন উপায় ব্যবহার করতে পারেন। আপনি হয় রিসাইকেল বিন অনুসন্ধান করে হারিয়ে যাওয়া/মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন। দ্বিতীয়ত, আপনি আপনার ডিভাইসে ফাইল এবং ফোল্ডারগুলি লুকানোর চেষ্টা করতে পারেন কারণ DNG ফাইলগুলি বেশিরভাগ লুকানো থাকে। এবং তৃতীয়টি হল একটি উন্নত এবং শক্তিশালী ডেটা পুনরুদ্ধার সরঞ্জাম ব্যবহার করে যা আপনার জন্য কাজটি কয়েক ক্লিকেই সম্পন্ন করে।

আসুন বিস্তারিতভাবে DNG ফাইল পুনরুদ্ধার করার জন্য এই পদ্ধতিগুলির প্রতিটি নিয়ে আলোচনা করি।

1. রিসাইকেল বিন ব্যবহার করুন

ওয়েল, হ্যাঁ, আপনি যে সমস্ত ফাইল মুছে ফেলেন বা দুর্ঘটনাক্রমে হারিয়ে ফেলেন সেগুলি রিসাইকেল বিন ফোল্ডারে সরানো হয়৷

ডিএনজি ফাইল হারিয়েছেন? Windows এ মুছে ফেলা DNG ফাইল পুনরুদ্ধার করার 3টি কার্যকর উপায়

সুতরাং, আপনি উদ্বিগ্ন হওয়া শুরু করার আগে, রিসাইকেল বিন ফোল্ডারে আপনার কোনো ফাইল সংরক্ষিত আছে কিনা তা দেখতে শুধু একটি দ্রুত উঁকি দিন। আপনি যদি ভাগ্যবান হন এবং আপনি যদি ফোল্ডারে আপনার DNG ফাইলগুলি খুঁজে পান, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং ছবিগুলিকে তাদের আসল গন্তব্যে পুনরুদ্ধার করতে "পুনরুদ্ধার করুন" বিকল্পটি নির্বাচন করুন৷

2. ফাইল এবং ফোল্ডার আনহাইড করুন

রিসাইকেল বিন ফোল্ডারে কিছু খুঁজে পাচ্ছেন না? ঠিক আছে, যদি আপনার ডিভাইসটি কোনও ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয় তবে আপনি কোনও ফোল্ডারে DNG ফাইলগুলি দেখতে পারবেন না কারণ সেগুলি লুকিয়ে যেতে পারে। DNG ফাইলগুলিকে আড়াল করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং ফোল্ডারে নেভিগেট করুন যেখানে DNG ফাইলগুলি সংরক্ষণ করা হয়৷

উপরের মেনু বারে যান এবং দেখুন> বিকল্পগুলি> ফোল্ডার পরিবর্তন করুন এবং ফোল্ডার বিকল্প বোতামে আলতো চাপুন।

ডিএনজি ফাইল হারিয়েছেন? Windows এ মুছে ফেলা DNG ফাইল পুনরুদ্ধার করার 3টি কার্যকর উপায়
"ভিউ" ট্যাবে স্যুইচ করুন৷ "উন্নত সেটিংস" তালিকার মাধ্যমে স্ক্রোল করুন। "লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভগুলি দেখান" বিকল্পে আলতো চাপুন৷

আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে এবং প্রয়োগ বোতাম টিপুন। আপনি এখন ফোল্ডারে লুকানো DNG ফাইল দেখতে সক্ষম হবেন৷

3. অ্যাডভান্সড ডিস্ক রিকভারি ডাউনলোড এবং ইনস্টল করুন

উইন্ডোজে DNG ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য উপরে উল্লিখিত পদ্ধতিগুলি চেষ্টা করেছেন এবং এখনও ভাগ্য নেই? ঠিক আছে, মনে হচ্ছে আপনি আপনার জন্য কাজটি সম্পন্ন করতে একটি ডেটা পুনরুদ্ধার সরঞ্জাম ব্যবহার করতে পারেন৷

ছবি, ভিডিও, নথি, বা অন্য কোনো ফাইল ফরম্যাট সহ হারিয়ে যাওয়া/মুছে ফেলা/ফরম্যাট করা ফাইলগুলি অবিলম্বে পুনরুদ্ধার করতে আপনার উইন্ডোজ পিসিতে অ্যাডভান্সড ডিস্ক রিকভারি টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন। অ্যাডভান্সড ডিস্ক রিকভারি যেকোনো ফরম্যাটের মুছে ফেলা ফাইল পুনরুদ্ধারে বিস্ময়ের মতো কাজ করে এবং এটি ডিস্ক ড্রাইভ, ইউএসবি স্টিক, এসএসডি, মেমরি কার্ড এবং আরও অনেক কিছু সহ অপসারণযোগ্য স্টোরেজ মিডিয়া স্ক্যান করতে সক্ষম।

আপনার পিসি বা ল্যাপটপে অ্যাডভান্সড ডিস্ক রিকভারি টুলটি ডাউনলোড করুন। টুলটি চালু করুন এবং স্ক্যানিং প্রক্রিয়া শুরু করুন।

ডিএনজি ফাইল হারিয়েছেন? Windows এ মুছে ফেলা DNG ফাইল পুনরুদ্ধার করার 3টি কার্যকর উপায়
মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে, সমস্ত হারিয়ে যাওয়া/মুছে ফেলা ফাইলগুলি উইন্ডোতে তালিকাভুক্ত হবে৷

ডিএনজি ফাইল হারিয়েছেন? Windows এ মুছে ফেলা DNG ফাইল পুনরুদ্ধার করার 3টি কার্যকর উপায়
আপনাকে যেগুলি পুনরুদ্ধার করতে হবে সেগুলি বেছে নিন এবং তারপরে আপনার নিশ্চিত করতে "পুনরুদ্ধার" বোতামটি আলতো চাপুন নির্বাচন।

এবং এটাই! অ্যাডভান্সড ডিস্ক রিকভারি টুল ব্যবহার করে আপনি মাত্র কয়েকটি ক্লিকে যেকোনো ফরম্যাটের প্রায় হারিয়ে যাওয়া বা দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে পারেন।

উপসংহার

এখানে 3টি দরকারী উপায় ছিল যা আপনি উইন্ডোজে DNG ফাইল পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন। আপনি যাতে আর কখনও DNG ফাইল হারাবেন না তা নিশ্চিত করতে, নিয়মিত আপনার ডেটা ব্যাকআপ নিতে ভুলবেন না, আপনার ডিভাইসকে ভাইরাস বা বাগ থেকে দূরে রাখতে একটি অ্যান্টিভাইরাস স্যুট ইনস্টল করুন। এমনকি আপনি যেকোন পরিস্থিতিতে আপনার ফাইলগুলি হারিয়ে ফেললেও, আপনি হারিয়ে যাওয়া/মুছে ফেলা ফাইল এবং ডেটা পুনরুদ্ধার করতে অ্যাডভান্সড ডিস্ক রিকভারি সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন৷

অন্য কোন প্রশ্ন বা সহায়তার জন্য, মন্তব্য স্থান ব্যবহার করুন এবং আপনার চিন্তা বাদ দিন!


  1. Windows 11/10 এ মুছে ফেলা লুকানো ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে মুছে ফেলা বা হারিয়ে যাওয়া .BMP ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  3. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  4. উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন