কম্পিউটার

কিভাবে নিরাপদ মোডে একটি ম্যাক শুরু করবেন

নিরাপদ মোডে বুট করা একটি শক্তিশালী পদক্ষেপ যা অনেক সমস্যার সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। যদিও সমস্ত আধুনিক ম্যাক এটি অ্যাক্সেস করতে পারে, পদ্ধতিটি অ্যাপল সিলিকন এবং ইন্টেল ডিভাইসের মধ্যে পৃথক। নীচে, আমরা আপনাকে দেখাব কিভাবে নিরাপদ মোডে আপনার Mac বুট করবেন।

যেহেতু নিরাপদ মোড নির্দিষ্ট লঞ্চ আইটেম এবং ক্যাশে অক্ষম করে, এটি একটি সমস্যার মূল কারণ বিচ্ছিন্ন করার জন্য দুর্দান্ত। কিছু ক্ষেত্রে, একটি সমস্যা সমাধানের জন্য শুধুমাত্র নিরাপদ মোডে বুট করাই যথেষ্ট।

নিরাপদ মোড ঠিক কী করে, কীভাবে বুট করা যায় এবং সমস্যা সমাধানের টুল হিসেবে কীভাবে ব্যবহার করা যায় তা নিয়ে আলোচনা করা যাক।

ম্যাকের নিরাপদ মোড কি করে?

আপনি যখন নিরাপদ মোডে বুট করেন, তখন স্টার্টআপের সময় macOS একটি ডিস্ক পরীক্ষা করে। আপনার Mac বুট করতে ব্যর্থ হলে, কখনও কখনও স্বয়ংক্রিয় মেরামত প্রক্রিয়া সমস্যা সমাধানের জন্য যথেষ্ট।

নিরাপদ মোড অপারেটিং সিস্টেমকে স্টার্টআপ আইটেম, তৃতীয় পক্ষের ফন্ট এবং সিস্টেম ক্যাশে লোড হতে বাধা দেয়। যদি সফ্টওয়্যারের স্কেচি টুকরো বা দূষিত ক্যাশে সমস্যা সৃষ্টি করে, তাহলে সমস্যাটি নিরাপদ মোডে ঘটতে হবে না।

উপরন্তু, কিছু হার্ডওয়্যার, যেমন USB পেরিফেরাল, এই বুট মোডে কাজ নাও করতে পারে, যা সমস্যা সমাধানকে কঠিন করে তুলতে পারে। যাইহোক, বেশিরভাগ অনবোর্ড ডিভাইসগুলি এখনও কাজ করবে৷

একটি Apple সিলিকন ম্যাকে নিরাপদ মোডে একটি ম্যাক কীভাবে শুরু করবেন

একটি Apple সিলিকন ম্যাক কীভাবে নিরাপদ মোডে বুট করবেন তা এখানে রয়েছে:

  1. আপনার Mac চালু করুন এবং পাওয়ার বোতামটি ধরে রাখুন যতক্ষণ না স্টার্টআপ বিকল্পগুলি লোড হচ্ছে৷ পর্দায় উপস্থিত হয়

  2. আপনার স্টার্টআপ ডিস্কে ক্লিক করুন এটি নির্বাচন করতে

  3. Shift ধরে রাখুন এবং নিরাপদ মোডে চালিয়ে যান ক্লিক করুন যখন এটি প্রদর্শিত হয়

আপনার যদি FileVault সক্রিয় থাকে, আপনি প্রথমে একটি সাধারণ লগইন স্ক্রীন দেখতে পাবেন। একবার আপনি ডিস্কটি আনলক করলে, আপনার নিরাপদ বুট সহ একটি দ্বিতীয় লগইন স্ক্রিনে আসা উচিত। উপরের ডান কোণায় লাল দেখা যাচ্ছে।

ডিস্ক চেক করার কারণে এবং ক্যাশে ব্যবহার না করার কারণে, নিরাপদ মোডে বুট করার সময় macOS লোড হতে বেশি সময় নেয়, তাই লোডিং বার হ্যাং হয়ে যাচ্ছে বলে মনে হলে আতঙ্কিত হবেন না।

আপনি এটিও লক্ষ্য করতে পারেন যে, একবার বুট হয়ে গেলে, আপনার মেশিনটি ধীর এবং ক্লাঙ্কি বোধ করে। নিরাপদ মোড মূলত OS-এর একটি বেয়ার-বোন সংস্করণ, তাই পারফরম্যান্সের সমস্যা এবং সমস্যাগুলি স্বাভাবিক৷

কিভাবে একটি Intel Mac এ নিরাপদ মোডে বুট করবেন

নিরাপদ মোডে একটি ইন্টেল ম্যাক বুট করার উপায় এখানে আছে:

  1. আপনার Mac চালু করুন এবং Shift ধরে রাখুন
  2. যখন একটি লোডিং বার বা লগইন স্ক্রীন উপস্থিত হয়, তখন শিফট কী ছেড়ে দিন

এটাই. এটা সত্যিই খুব সহজ।

নিরাপদ মোডে কোনো সমস্যা না ঘটলে কী করবেন

যদি নিরাপদ মোড একটি সমস্যার সমাধান করে, তাহলে আপনাকে প্রথমে স্বাভাবিক হিসাবে রিবুট করার চেষ্টা করা উচিত এবং সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে হবে। যদি তাই হয়, এখন ফাইল টানা শুরু করার সময়।

ব্যবহারকারী লাইব্রেরিতে ক্যাশে এবং লঞ্চ এজেন্ট অ্যাক্সেস করতে, আপনাকে ফাইন্ডার চালু করতে হবে , যান ক্লিক করুন উপরের মেনু বারে, বিকল্প কী ধরে রাখুন , এবং লুকানো লাইব্রেরি নির্বাচন করুন তালিকা থেকে এন্ট্রি।

এখানে অবস্থানগুলির একটি তালিকা রয়েছে যা সমস্যা আইটেমগুলিকে আশ্রয় দিতে পারে যেগুলি নিরাপদ মোড অক্ষম করে:

  • সিস্টেম পছন্দ> ব্যবহারকারী ও গোষ্ঠী> লগইন আইটেম
  • ~/লাইব্রেরি/ক্যাশে
  • /লাইব্রেরি/ক্যাশে
  • /সিস্টেম/লাইব্রেরি/ক্যাশে
  • ~/LaunchAgents
  • /লাইব্রেরি/লঞ্চ এজেন্টস
  • /লাইব্রেরি/লঞ্চডেমনস
  • /Library/StartupItems

যদিও তালিকাভুক্ত অবস্থানের কোনো আইটেম অপরিহার্য নয়, আপনি সেগুলিকে সম্পূর্ণরূপে মুছে ফেলার পরিবর্তে আপনার ডেস্কটপে নিয়ে যান৷

কিছু নির্দিষ্ট তৃতীয় পক্ষের অ্যাপ সঠিকভাবে কাজ করার জন্য কিছু ফাইলের প্রয়োজন হতে পারে। একবার আপনি অপরাধীকে শনাক্ত করলে, আপনি অন্য আইটেমগুলিকে তাদের আসল ফোল্ডারে ফেরত দিতে পারেন৷

লগইন আইটেম সরানোর সময় , আপনাকে হাইলাইট করার জন্য একটি এন্ট্রিতে ক্লিক করতে হবে এবং তারপরে মাইনাস (-) ক্লিক করতে হবে মুছে ফেলার জন্য বোতাম। লুকান টিক করা বক্স স্টার্টআপে আইটেমটিকে সহজভাবে লুকিয়ে রাখে।

আপনার সমস্যা সমাধানের টুলবক্সে নিরাপদ মোড যোগ করুন

নিরাপদ মোড দরকারী হতে পারে, কিন্তু এটি সর্বদা ফলাফল নাও দিতে পারে। যদিও থার্ড-পার্টি অ্যাপস দ্বারা সৃষ্ট সমস্যাগুলি প্রায় সবসময় এই বুট মোড দিয়ে সমাধান করা হয়, অপারেটিং সিস্টেমের ত্রুটিগুলিকে আলাদা করা আরও কঠিন৷

নিরাপদ মোড একটি বহুমুখী সমস্যা সমাধানের সরঞ্জাম, তবে এটি আপনার টুলবক্সে একমাত্র হওয়া উচিত নয়। কিছু সমস্যার জন্য, আপনার পুরো হার্ডওয়্যার স্টোরের প্রয়োজন হবে।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • ম্যাকে স্থান খালি করার জন্য সেরা অ্যাপগুলির মধ্যে ৪টি
  • Windows এবং Mac-এ ক্লিপবোর্ডে একাধিক আইটেম কপি করার পদ্ধতি এখানে আছে
  • আইওএস এবং ম্যাকে সিরি ব্যবহার করে নামটি কীভাবে পরিবর্তন করবেন
  • আপনার Mac এর স্ক্রীন কিভাবে দ্রুত রেকর্ড করবেন তা এখানে রয়েছে

  1. কিভাবে নিরাপদ মোডে ম্যাক বুট করবেন

  2. নিরাপদ মোডে আপনার পিসি চালু করার 5টি উপায়

  3. উইন্ডোজ 10 এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন

  4. কিভাবে নিরাপদ মোডে আউটলুক শুরু করবেন