কম্পিউটার

অ্যাপল মিউজিকে কীভাবে ক্ষতিহীন অডিও সক্ষম করবেন

একটি জিনিস যা অ্যাপল মিউজিককে তার প্রতিযোগিতার বিরুদ্ধে একটি প্রান্ত দেয় তা হল এর ক্ষতিহীন সঙ্গীতের বিশাল লাইব্রেরি। প্রকৃতপক্ষে, এর লাইব্রেরিতে প্রতিটি একক ট্র্যাকের একটি ক্ষতিহীন অডিও বিকল্প রয়েছে। এটি 75 মিলিয়নের বেশি ট্র্যাক৷

এটি হাস্যকর, এবং সোর্স রেকর্ডিং থেকে সেই সমস্ত ক্ষুদ্র বিবরণ রাখতে এটি অ্যাপল লসলেস অডিও কোডেক (ALAC) এর সাথে এনকোড করা হয়েছে। এটি প্রতিটি অ্যাপল মিউজিকের লসলেস ট্র্যাককে স্টুডিওতে যেভাবে করেছে ঠিক সেইভাবে সাউন্ড করবে, যেমনটি শিল্পীর উদ্দেশ্য ছিল।

এটি গুরুত্বপূর্ণ কারণ স্ট্রিমিং অ্যাপগুলি আমরা কীভাবে আমাদের মিউজিক পেতে পারি তার ডি ফ্যাক্টো স্ট্যান্ডার্ড হিসেবে গ্রহণ করেছে। যদিও এটি মানের জন্য একটি খরচে আসে। বেশিরভাগই তারা আমাদের ডিভাইসে উচ্চ-মানের মিউজিক ফাইল পরিবেশন করে না, যাতে কতটা ডেটা পাঠানো হচ্ছে তা সীমিত করতে।

এটি সহজ গণিত, সিডি অডিও প্রচুর পরিমাণে ডেটা গ্রহণ করে এবং স্ট্রিমিং পরিষেবাগুলি শুরু করার সময় সীমাহীন ডেটা প্ল্যানগুলি ঠিক একটি জিনিস ছিল না। এখনও, বেশিরভাগ স্ট্রিম করা অডিও "ক্ষতিকর" বা আপনার সিডি সংগ্রহের চেয়ে কম মানের এনকোড করা হয়৷

সৌভাগ্যক্রমে, আরও ভাল রেকর্ডিং এবং আয়ত্ত করার কৌশলগুলির কারণে, সেই ক্ষতিকর এনকোডিংটি ততটা লক্ষণীয় নয় যতটা হতে পারে - বেশিরভাগ সময়। সেইসব ট্র্যাকগুলির জন্য যেগুলি আরও লক্ষণীয়, মিউজিক স্ট্রিমিং পরিষেবাগুলি "ক্ষতিহীন" অডিও যোগ করতে শুরু করেছে, যা আপনার ডেটা প্ল্যান ধ্বংস করার সাথে সাথে রেকর্ডিংয়ের গুণমানকে বাড়িয়ে তোলে৷

প্রায় এক বছর আগে, অ্যাপল মিউজিক তার লাইব্রেরিতে ক্ষতিহীন মানের ট্র্যাক যুক্ত করা শুরু করেছে। এখন, 75 মিলিয়নেরও বেশি ট্র্যাকের প্রত্যেকটিতে একটি ক্ষতিহীন বিকল্প রয়েছে, কিন্তু এটি ডিফল্টরূপে সক্ষম নয়৷

অ্যাপল মিউজিকে ‘লসলেস’ অডিও আসলে কী?

সমস্ত ডিজিটাল অডিও নির্মাণ এনালগ রেকর্ডিং থেকে ডিজিটাল ফাইল তৈরি করতে স্যাম্পলিং নামে একটি প্রক্রিয়া ব্যবহার করে। এই প্রক্রিয়াটি সাধারণত "ক্ষতিকর" হয়, যেখানে এটি একটি ছোট রেকর্ড করা ফাইল তৈরি করতে মূল ফাইল থেকে তথ্য ড্রপ করে।

লসলেস অডিও যতটা সম্ভব মূল অ্যানালগ রেকর্ডিং সংরক্ষণ করার চেষ্টা করে। এটি ডিজিটাল সংস্করণটিকে যতটা সম্ভব আসলটির কাছাকাছি শব্দ করে তোলে, তবে এটি একটি খরচে আসে। এটি যে পরিমাণ স্টোরেজ নিতে হবে এবং আপনি যদি এটি স্ট্রিমিং করেন তাহলে কত ডেটা ব্যবহার হবে তার খরচ।

কিছু স্ট্রিমিং পরিষেবার বিপরীতে, অ্যাপল মিউজিক প্রতিটি গ্রাহককে অতিরিক্ত খরচ ছাড়াই লসলেস অডিও বিকল্প দেয়। এটি সিডি মানের বিদ্যমান উচ্চ রেজোলিউশন অডিও স্ট্রিম, বা 16-বিট/44.1 kHz যোগ করা হয়েছে৷

এটি দুটি ভেরিয়েন্টে আসে:

  • ক্ষতিহীন: 24-বিট/48 kHz
  • সর্বোচ্চ রেজোলিউশনে স্ট্রিম করুন
  • হাই-রেস লসলেস: 24-বিট/192 kHz এর সর্বাধিক রেজোলিউশনে স্ট্রিম করুন

অ্যাপলের লসলেস কোডেক, অ্যাপল লসলেস অডিও কোডেক (ALAC) ব্যবহার করে সমগ্র অ্যাপল মিউজিক ক্যাটালগ এনকোড করা হয়েছে। তার মানে প্রতিটি একক ট্র্যাকের একটি ক্ষতিহীন সংস্করণ রয়েছে, যা 16-বিট/44.1 kHz (CD গুণমান) থেকে 24-bit/192 kHz পর্যন্ত।

অ্যাপল মিউজিকে লসলেস অডিও ব্যবহার করার জন্য আমার আর কী দরকার?

আপনার iPhone বা iPad সর্বশেষ সফ্টওয়্যার সংস্করণে থাকা প্রয়োজন৷ আপনি বিল্ট-ইন স্পীকার থেকে লসলেস অডিও শুনতে পারেন, অথবা হেডফোন, রিসিভার বা চালিত স্পিকারের সাথে তারযুক্ত সংযোগ।

আপনি যদি 48 kHz-এর উপরে নমুনা হারে শুনতে চান তবে আপনার একটি বাহ্যিক ডিজিটাল-টু-অ্যানালগ রূপান্তরকারী (DAC)ও প্রয়োজন হবে। আপনি একটি লাইটনিং থেকে 3.5 মিমি হেডফোন জ্যাক অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন, তবে এটি 24-বিট/48 kHz সর্বোচ্চ বিট হারে সীমাবদ্ধ, অভ্যন্তরীণ স্পিকারের মতোই৷

লসলেস অডিওর জন্য প্রচুর ব্যান্ডউইথ প্রয়োজন। আপনি এটিকে ওয়াইফাই-সক্ষম ওয়্যারলেস স্পিকারের সাথে ব্যবহার করতে পারেন, যেমন হোমপড, যা ক্ষতিহীন স্ট্রিমিং সমর্থন করে।

আমি কি ব্লুটুথের মাধ্যমে ক্ষতিহীন অডিও ব্যবহার করতে পারি?

এখানে সংক্ষিপ্ত উত্তর হল না, ব্লুটুথের কাছে অ্যাপল মিউজিক থেকে লসলেস অডিওর উচ্চ বিটরেট পরিচালনা করার মতো ব্যান্ডউইথ নেই।

তার মানে আপনার AirPods, AirPods Pro, AirPods Max, AirPods (3rd gen) বা Beats ওয়্যারলেস হেডফোনগুলি আপনাকে ক্ষতিহীন অডিও গুণমান দেবে না, এমনকি যদি আপনি এটি আপনার ডিভাইসে সেট আপ করে থাকেন।

আপনি যা পাবেন তা হল Apple AAC ব্লুটুথ কোডেক, যা ব্লুটুথ অডিওর জন্য উচ্চ মানের অফারগুলির মধ্যে একটি। হয়তো ভবিষ্যতের এক জোড়া অ্যাপল ওয়্যারলেস হেডফোন লসলেস সাপোর্ট দেবে।

অ্যাপল মিউজিক (আইফোন এবং আইপ্যাড) এ কীভাবে ক্ষতিহীন অডিও সক্ষম করবেন

সমস্ত অ্যাপল মিউজিক গ্রাহকদের সাবস্ক্রিপশনের অংশ হিসাবে ক্ষতিহীন অডিও বিকল্প রয়েছে। এটি কীভাবে সেট আপ করবেন তা এখানে।

  1. সেটিংস খুলুন আপনার আইপ্যাড বা আইফোনে অ্যাপ
  1. সঙ্গীত-এ স্ক্রোল করুন এবং ট্যাপ করুন এটিতে
  1. ট্যাপ করুনমিউজিক কোয়ালিটি-এ
  1. ট্যাপ করুনক্ষতিহীন অডিও-এ এটি চালু বা বন্ধ করতে
  1. আপনি সেলুলার, 5G এবং Wi-Fi স্ট্রিমিং, -এ যে গুণমানে স্ট্রিম করতে চান তা পরিবর্তন করুন এবং ডাউনলোডের জন্য

ক্ষতিহীন নির্বাচন করা হচ্ছে আপনাকে সর্বোচ্চ 24-বিট/48 kHz মানের অডিও স্ট্রিম করে। হাই-রেস লসলেস বেছে নেওয়া আপনাকে 24-বিট/192 kHz এর সর্বোচ্চ গুণমান প্রদান করে।

মনে রাখবেন যে আপনি সীমাহীন ডেটা প্ল্যানে না থাকলে, আপনার সেলুলার বা 5G ডেটা দ্রুত ব্যবহার হয়ে যাবে। হাই-রেস লসলেস সর্বাধিক 9,216 কেবিপিএস ডেটা ব্যবহারে কাজ করে। আপনি স্ট্রিমিং করতে অভ্যস্ত উচ্চ-মানের MP3-এর সর্বোচ্চ 320 kb বিট রেট থেকে এটি একটি বিশাল লাফ।

হাইস্পিড ইন্টারনেট হাই-রেস লসলেস ব্যবহার করার জন্য আপনার কমপক্ষে 20 Mbps ব্রডব্যান্ড থাকা উচিত। এটি স্থানান্তরিত ফাইলগুলির বিটরেটকে প্রায় দ্বিগুণ করতে কাজ করে। এই যুক্তির সাথে, লসলেস এর জন্য 5 এমবিপিএস প্রয়োজন, যা প্রায় যেকোনো ব্রডব্যান্ড সংযোগ দ্বারা পরিচালনা করা যেতে পারে।

অ্যাপল মিউজিক (অ্যান্ড্রয়েড) এ কীভাবে ক্ষতিহীন অডিও সক্ষম করবেন

অ্যান্ড্রয়েডের জন্য অ্যাপল মিউজিক অ্যাপের সর্বশেষ সংস্করণ লসলেস অডিও সমর্থন করে। একই বিধিনিষেধ প্রযোজ্য, যেমন হেডফোন, রিসিভার বা চালিত স্পিকারের সাথে একটি তারযুক্ত সংযোগ, অন্তর্নির্মিত স্পিকার বা একটি DAC যদি আপনি 48 kHz এর বেশি শুনতে চান।

কিছু অ্যান্ড্রয়েড ডিভাইস 48 kHz-এর বেশি নমুনা হার সমর্থন করে কোনো বহিরাগত DAC প্রয়োজন ছাড়া, তাই আপনার ডিভাইস প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন।

লসলেস চালু বা বন্ধ করতে:

  1. খোলা৷ অ্যাপল মিউজিক অ্যাপ
  1. ট্যাপ করুনআরো বোতাম (তিন-বিন্দু মেনু)
  1. তারপর, ট্যাপ করুন সেটিংস-এ
  1. ট্যাপ করুনঅডিও গুণমানে
  1. ট্যাপ করুনক্ষতিহীন-এ এটি চালু বা বন্ধ করতে

আপনার কাছে আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীদের মতো সর্বাধিক মানের জন্য একই বিকল্প রয়েছে। ক্ষতিহীন নির্বাচন করা হচ্ছে আপনাকে সর্বোচ্চ 24-বিট/48 kHz মানের অডিও স্ট্রিম করে। হাই-রেস লসলেস বেছে নেওয়া আপনাকে 24-বিট/192 kHz এর সর্বোচ্চ গুণমান প্রদান করে।

আবার, আপনি যদি সেলুলার বা 5G ডেটা ব্যবহার করতে যাচ্ছেন তাহলে এটি আপনার ডেটা প্ল্যানের মাধ্যমে চিবিয়ে যাবে৷

অ্যাপল মিউজিক লসলেস অডিও সম্পর্কে আমার আর কিছু জানা দরকার?

যদিও Apple-এর অফিসিয়াল সাপোর্ট পেজ বলছে যে "সমস্ত অ্যাপল মিউজিক অ্যাপ" লসলেস অডিও ফিচার করে, একটি করে না৷

এটি অ্যাপল মিউজিকের সংস্করণ যা সম্প্রতি রোকু ডিভাইসে উপস্থিত হয়েছে। রোকুদ্য ভার্জকে বলেছে যে সমর্থন "এই সময়ে" উপলব্ধ নয়, যার অর্থ ভবিষ্যতের আপডেট এটি সক্ষম করবে৷

এটি সম্পূর্ণরূপে বিস্ময়কর নয়। PS5-এ Apple Music অ্যাপ লসলেস অডিও উল্লেখ করে না এবং Apple TV 4K শুধুমাত্র 48 kHz পর্যন্ত নমুনা হার সমর্থন করে।

এখন আপনি জানেন কিভাবে Apple Music-এর মাধ্যমে সর্বোত্তম মানের অডিও শুনতে হয়, লসলেস (বা আরও নির্দিষ্টভাবে, হাই-রেস লসলেস)।

এটি একটি লজ্জাজনক যে আপনাকে অডিও মানের সর্বোচ্চ স্তর উপভোগ করতে অতিরিক্ত হার্ডওয়্যার কিনতে হবে। ভবিষ্যতের অ্যাপল ডিভাইসগুলি তাদের নিজস্ব হাই-রেস লসলেস স্তরকে সমর্থন করতে পারে এবং অ্যাপল এখানে তার পরিষেবাগুলিকে ভবিষ্যত প্রমাণ করতে পারে৷

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • অ্যাপল মিউজিক নিজেকে জোর করে লোকেদের আইফোন ডকগুলিতে নিয়ে যাচ্ছে
  • আইফোন, আইপ্যাড এবং ম্যাকে কীভাবে 'ভয়েস আইসোলেশন' মোড সক্ষম করবেন
  • কোন আইফোনে সেরা ক্যামেরা আছে?
  • iPhone 14:খবর, গুজব, ফাঁস, মূল্য, এবং প্রকাশের তারিখ

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরো জন্য এখানে ক্লিক করুন.


  1. অ্যাপল মিউজিক ফ্যামিলি শেয়ারিং কাজ করছে না? কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ পিসিতে Apple AirPods কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ গ্রুভ মিউজিক এ ইকুয়ালাইজার কিভাবে সক্ষম করবেন

  4. কিভাবে অ্যাপল মিউজিকে স্পটিফাই প্লেলিস্ট স্থানান্তর করবেন