কম্পিউটার

কিভাবে YouTube ডার্ক মোড চালু করবেন

অন্যান্য অনেক ওয়েবসাইট এবং অ্যাপের মতো, আমরা যারা গাঢ় থিম পছন্দ করি তাদের জন্য YouTube-এর একটি ডার্ক মোড রয়েছে। ইউটিউব ডার্ক মোড উজ্জ্বল সাদা থেকে দূরে সরে যায় যা কখনও কখনও যখন আপনি এটিকে বেশিক্ষণ দেখেন তখন চোখের চাপ সৃষ্টি করতে পারে৷

আমি ব্যক্তিগতভাবে প্রতিটি ওয়েবসাইট বা অ্যাপে ডার্ক মোডের একটি বিশাল ভক্ত যেখানে এটি উপলব্ধ। অন্য অনেকের মতো, আমি একটি স্ক্রিনের দিকে একটু বেশি সময় ব্যয় করার জন্য দোষী এবং আমি দেখতে পাই যে অন্ধকার মোড অন্তত সেই স্ক্রীনের সময়টিকে আরও আরামদায়ক করে তোলে।

কিন্তু ইউটিউব ডার্ক মোড অগত্যা খুঁজে পাওয়া সবচেয়ে সহজ জিনিস নয়। আপনি আইওএস বা অ্যান্ড্রয়েডের জন্য কম্পিউটারে বা YouTube মোবাইল অ্যাপে থাকুন না কেন, অন্ধকার মোড খুঁজে পেতে আপনাকে কয়েকটি সেটিংস উইন্ডোতে নেভিগেট করতে হবে। সৌভাগ্যবশত, আমরা আপনাকে কভার করেছি।

কিভাবে একটি কম্পিউটারে YouTube ডার্ক মোড সক্ষম করবেন

প্রথমে, আমরা আপনার কম্পিউটারে YouTube-এর ডার্ক মোড কীভাবে চালু করতে হয় তা দেখে নেব। আপনার নির্বাচিত ব্রাউজারে YouTube ওয়েবসাইটে শিরোনাম করে শুরু করুন৷

  1. আপনার প্রোফাইল আইকনে ক্লিক করুন উপরের ডানদিকে (তিন-বিন্দু আপনি সাইন ইন না থাকলে মেনু)

  2. চেহারা নির্বাচন করুন ড্রপ-ডাউন থেকে

  3. ডার্ক মোড নির্বাচন করুন আদর্শ থেকে বিকল্পগুলি

এটি আপনার ইউটিউব ডিসপ্লেটিকে উজ্জ্বল সাদা ব্যাকগ্রাউন্ড থেকে চোখের ডার্ক মোডে অনেক সহজে পরিবর্তন করবে। একটি নোট হিসাবে, ইউটিউবকে ডার্ক মোডে স্যুইচ করা শুধুমাত্র আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন তার ক্ষেত্রে প্রযোজ্য। তাই আপনি যদি একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করে সাইটটি পরিদর্শন করেন তাহলে আপনাকে এটিকে আবার স্যুইচ করতে হবে।

আরো পড়ুন:Vanced চলে যাওয়ার পরে এখন Android-এ বিজ্ঞাপন-মুক্ত YouTube কীভাবে দেখবেন

আপনি আপনার ডিভাইসের থিমের উপর ভিত্তি করে YouTube-এর প্রদর্শনের ধরণ পরিবর্তন করাও বেছে নিতে পারেন। আমি আমার Windows 10 PC Windows সেটিংসে অন্ধকার থিমে সেট করেছি, তাই আমি YouTube এর জন্য ডিভাইস থিম বিকল্পটি ব্যবহার করি। এখন চলুন দেখি কিভাবে মোবাইলে পরিবর্তন করতে হয়।

আইওএস-এ ডার্ক মোডে কীভাবে টগল করবেন

প্রথমে আইওএস মোবাইল অ্যাপের মধ্যে ইউটিউবে ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন তা দেখে নেওয়া যাক। আপনি যদি কখনও আপনার iPhone বা iPad এ YouTube দেখার জন্য ভালো সময় ব্যয় করেন, তাহলে ডার্ক মোড হতে পারে আপনার চোখের সম্ভাব্য চাপ কমানোর একটি দুর্দান্ত উপায়।

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার iOS ডিভাইসে YouTube অ্যাপ খুলুন এবং প্রোফাইল আলতো চাপুন স্ক্রিনের উপরের ডানদিকে আইকন
  1. সেটিংস নির্বাচন করুন খোলা মেনু থেকে
  1. সেখান থেকে, সাধারণ আলতো চাপুন
  1. ডার্ক মোড টগল করুন অন ​​পজিশনে স্যুইচ করুন

আরও পড়ুন:কীভাবে YouTube-এ সিনেমা ভাড়া বা কিনবেন

এবং এভাবেই আপনি আপনার iOS ডিভাইসে অ্যাপের ডার্ক মোড টগল করতে পারেন। অবশ্যই, আপনি যখনই মূল সংস্করণে টগল করতে চান তখনই আপনি এই মেনুতে ফিরে আসতে পারেন, যদিও আপনি যদি আমার মতো কিছু হন তবে আপনি নিয়মিত ডার্ক মোড ব্যবহার করে খুব খুশি হবেন।

ইউটিউবের ডার্ক মোড সত্যিই চোখের স্ট্রেন এড়াতে সাহায্য করে যখন আপনি অ্যাপে ভালো সময় ব্যয় করেন। সেই উজ্জ্বল সাদা স্ক্রিন যা অ্যাপের স্বাভাবিক, হালকা থিমের সাথে আসে তা কেবল ঝকঝকে এবং দীর্ঘ সময়ের জন্য দেখতে কঠিন৷

আরও একটি বিকল্প আছে যা আমরা এখানে কভার করতে চাই। ইউটিউবের অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে কীভাবে ডার্ক মোডে টগল করবেন তা দেখা যাক।

কিভাবে YouTube অ্যান্ড্রয়েড অ্যাপে ডার্ক মোড সক্ষম করবেন

অ্যান্ড্রয়েড অ্যাপে ইউটিউবের ডার্ক মোড চালু করা আসলে iOS-এর প্রক্রিয়ার মতোই। অ্যান্ড্রয়েড ডিভাইস থাকা যে কেউ সরাসরি অ্যাপের সেটিংস থেকে YouTube অ্যাপটিকে একটি অন্ধকার থিমে পরিবর্তন করতে পারেন।

একবার চেষ্টা করে দেখুন। আমি বাজি ধরছি আপনি এটির জন্য অনুশোচনা করবেন না:

  1. আপনার Android ডিভাইসে YouTube অ্যাপ খুলুন
  1. প্রোফাইল আলতো চাপুন স্ক্রিনের উপরের ডানদিকে আইকন এবং তারপরে সেটিংস
  1. সেখান থেকে, সাধারণ এ আলতো চাপুন সেই মেনু থেকে
  1. আদর্শ নির্বাচন করুন
  1. ডার্ক থিম শিরোনামের বিকল্পটি নির্বাচন করুন

এবং এটি আপনাকে আপনার Android ডিভাইসে YouTube অ্যাপে সেই সুন্দর অন্ধকার পটভূমি দেবে। ডেস্কটপ সংস্করণের মতো, আপনি Android অ্যাপটিকে আপনার ডিভাইসে সেট করা একই থিম অনুসরণ করতেও বেছে নিতে পারেন। এইভাবে, যদি আপনার ডিভাইসটি একটি অন্ধকার থিমে সেট করা থাকে, তাহলে YouTube অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে অনুসরণ করবে।

তবে সবচেয়ে নিরাপদ বাজি হল অ্যাপটিতেই সেখান থেকে ডার্ক থিমে সেট করা। এইভাবে, আপনার ডিভাইসটি হালকা থিমে ফিরিয়ে আনা হলেও, YouTube অ্যাপটি ডার্ক মোডে থাকবে। এবং আপনি যদি শেষ পর্যন্ত আপনার মন পরিবর্তন করেন তবে এটিকে আবার পরিবর্তন করতে আপনি সর্বদা এই মেনুটি পুনরায় দেখতে পারেন৷

এবং এটি YouTube এর ডার্ক মোডের জন্য বিভিন্ন বিকল্পগুলিকে কভার করে। আপনি আপনার কম্পিউটারের ওয়েবসাইটে, iOS অ্যাপে বা অ্যান্ড্রয়েড অ্যাপে থাকুন না কেন, ইউটিউবকে এর অন্ধকার থিমে সেট করার একটি অপেক্ষাকৃত সহজ উপায় রয়েছে।

নিজের উপকার করুন এবং YouTube ডার্ক মোড ব্যবহার করে দেখুন। আপনার চোখ আপনাকে ধন্যবাদ জানাবে, এমনকি আপনার ডিভাইস যতটা ব্যাটারি সেভ করছে না যতটা আপনি ভাবতে পারেন।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • YouTube TV-এর নতুন রেফারেল প্রোগ্রাম আপনাকে $200 পর্যন্ত বাঁচাতে পারে
  • নতুন Microsoft Edge বৈশিষ্ট্য আপনাকে কিছু কারণে YouTubers অনুসরণ করতে দেয়
  • YouTube-এর AI-চালিত লাইভ ক্যাপশন এখন সবার জন্য উপলব্ধ
  • কিভাবে YouTube-এ একটি নির্দিষ্ট টাইমস্ট্যাম্পে লিঙ্ক করবেন

  1. এখানে কীভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে ডার্ক মোড চালু করবেন

  2. আইওএস 13-এ ডার্ক মোড কীভাবে চালু করবেন?

  3. কিভাবে Google Chrome-এ সমস্ত ওয়েবসাইট ডার্ক মোডে চালু করবেন?

  4. কিভাবে ইনস্টাগ্রামে ডার্ক মোড চালু করবেন