কম্পিউটার

কিভাবে আপনার অ্যামাজন প্রাইম সদস্যপদ বাতিল করবেন

অ্যামাজন প্রাইম একগুচ্ছ সুবিধা দেয়। সাবস্ক্রিপশন আপনাকে অ্যামাজন মিউজিক আনলিমিটেড এবং প্রাইম ভিডিওর মতো বিভিন্ন পরিষেবাতে অ্যাক্সেস দেয়। এবং প্ল্যাটফর্ম থেকে আপনি পেতে পারেন এমন সমস্ত একচেটিয়া ডিল, শিপিং বিকল্প এবং আরও অনেক কিছু উল্লেখ করার মতো নয়৷

কিন্তু অ্যামাজন প্রাইম সবার জন্য সঠিক নয়। অ্যামাজন প্রাইমের মাসিক সাবস্ক্রিপশনের জন্য আপনার খরচ হবে $14.99, বার্ষিক সাবস্ক্রিপশনের দাম $139৷ আপনি যদি এটি অফার করছে তার সুবিধা না নিচ্ছেন, তাহলে আপনি আপনার Amazon প্রাইম সদস্যতা বাতিল করতে চাইতে পারেন।

তাহলে, আপনি কিভাবে অ্যামাজন প্রাইম বাতিল করবেন? সৌভাগ্যবশত, অ্যামাজন আপনার সাবস্ক্রিপশন বাতিল করা বেশ সহজ করে তোলে। আপনি যদি আপনার Amazon Prime সাবস্ক্রিপশন বাতিল করতে চান তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

আপনার কি অ্যামাজন প্রাইম বাতিল করা উচিত?

আমরা আগেই বলেছি, অ্যামাজন প্রাইম সদস্যদের প্রচুর সুবিধা দেয়। কিন্তু আপনি কেন আপনার সদস্যতা বাতিল করতে চান তার অনেক কারণ থাকতে পারে।

প্রতি মাসে $14.99 (বা বছরে $139) মূল্য ট্যাগ দীর্ঘমেয়াদে আপনার অনেক অর্থ ব্যয় করতে পারে, তাই প্রাইম বাতিল করা কিছু নগদ সঞ্চয় করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।

আরও পড়ুন:আমাজন ইচ্ছাকৃতভাবে গ্রাহকদের প্রাইম-এর জন্য সাইন আপ করার জন্য কৌশল করে

অথবা হতে পারে আপনি কেবল নিজেকে ততটা সুবিধা ব্যবহার করছেন না। বাতিলকরণ প্রক্রিয়া চলাকালীন, আমাজন ব্যবহারকারীদের দেখায় যে তারা প্রাইম অফার করা সুবিধাগুলির কতটা সুবিধা নিচ্ছে।

আপনি যদি পরিষেবাটি এত বেশি ব্যবহার না করেন তবে আপনি দেখতে পাবেন যে এটি থাকা মূল্যবান নয়৷

আপনি যদি অ্যামাজন প্রাইম বাতিল করেন তা কি অবিলম্বে শেষ হয়ে যায়?

আপনি যখন আসলে আপনার অ্যামাজন প্রাইম সদস্যতা বাতিল করেন, তখন আপনার সুবিধাগুলি অবিলম্বে শেষ হবে না। পরিবর্তে, আপনি এখনও বর্তমান সদস্যতার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সুবিধাগুলি ব্যবহার করতে সক্ষম হবেন৷

একবার সেই বর্তমান বেতনের মেয়াদ শেষ হয়ে গেলে, আপনার অ্যামাজন প্রাইম সুবিধাগুলি শেষ হয়ে যাবে। এর বাইরে, আসুন দেখি কিভাবে আপনার সদস্যপদ বাতিল করতে হয়।

কিভাবে আপনার কম্পিউটারে অ্যামাজন প্রাইম বাতিল করবেন

এখন, আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন, "আমি কীভাবে অ্যামাজন প্রাইম বাতিল করব?" সৌভাগ্যক্রমে, একটি অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশন বাতিল করা বেশ সহজবোধ্য। তবে আপনাকে কোথায় দেখতে হবে তা জানতে হবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Amazon.com এ যান এবং আপনার শংসাপত্র ব্যবহার করে লগ ইন করুন
  2. হ্যালো, [আপনার নাম] এর উপর হোভার করুন উপরের ডানদিকে এবং প্রধান সদস্যপদ নির্বাচন করুন
  1. খুঁজুন সদস্যতা পরিচালনা করুন – আপডেট করুন, বাতিল করুন এবং আরও অনেক কিছু উপরে এবং সদস্যতা শেষ করুন-এ ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু থেকে
  1. যে বিকল্পটি বলে যে আমার সুবিধা বাতিল করুন নির্বাচন করুন৷
  1. অ্যামাজন আপনাকে থাকতে রাজি করার চেষ্টা করতে পারে। বাতিল করতে চালিয়ে যান ক্লিক করুন৷ চালিয়ে যেতে
  1. ক্লিক করুন এন্ড এ [তারিখ] আপনার সদস্যতা শেষ করতে

একবার আপনি এই সমস্ত পদক্ষেপের মধ্য দিয়ে গেলে, আপনি আপনার প্রাইম সদস্যতা বাতিল করবেন। আপনার সুবিধা নির্দিষ্ট তারিখে শেষ হবে। এবং সেই তারিখের পরে আপনাকে চার্জ করা হবে না যদি না আপনি আবার অ্যামাজন প্রাইমে সাইন আপ করেন৷

মোবাইলে অ্যামাজন প্রাইম কীভাবে বাতিল করবেন

আপনার Amazon প্রাইম সদস্যতা বাতিল করার জন্য আপনার কাছে অন্য বিকল্পটি হল মোবাইল iOS বা Android অ্যাপের মাধ্যমে৷

মোবাইলে প্রক্রিয়াটি একটু ভিন্ন কারণ ব্যবহারকারীর ইন্টারফেস ডেস্কটপ সাইট থেকে আলাদা। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Amazon অ্যাপে লগ ইন করুন এবং হ্যামবার্গার মেনু আলতো চাপুন তারপর অ্যাকাউন্ট আলতো চাপুন
  1. অ্যাকাউন্ট সেটিংসের অধীনে , প্রাইম মেম্বারশিপ ম্যানেজ করুন খুঁজুন (নীচে দেখানো হয়েছে)
  2. সদস্যতা পরিচালনা করুন আলতো চাপুন ড্রপডাউন মেনু এবং আপডেট, বাতিল এবং আরও নির্বাচন করুন বিকল্প
  1. সদস্যতা শেষ করার বিকল্পটি নির্বাচন করুন তারপর আমার সুবিধা বাতিল করুন তারপর বাতিল করা চালিয়ে যান চালিয়ে যেতে
  1. নিচে স্ক্রোল করুন এবং [তারিখে] শেষ করুন নির্বাচন করুন

এবং এভাবেই আপনি iOS বা Android মোবাইল অ্যাপের মাধ্যমে আপনার Amazon Prime সদস্যপদ বাতিল করবেন। আবার, এটি নির্দিষ্ট তারিখে আপনার প্রাইম মেম্বারশিপ শেষ করবে এবং আপনি ব্যাক আপ করার সিদ্ধান্ত না নিলে আপনাকে আর চার্জ করা হবে না।

কিভাবে অ্যামাজন প্রাইমের জন্য অর্থ ফেরত পাবেন

অ্যামাজন ব্যবহারকারীদের জন্য অর্থ ফেরতের প্রস্তাব দেয় যারা কিছু পরিস্থিতিতে তাদের প্রাইম সদস্যতা বাতিল করে। প্রথমত, আপনি যদি আপনার বর্তমান বিলিং সময়কালে প্রাইম দ্বারা প্রদত্ত কোনো সুবিধা ব্যবহার না করে থাকেন, আপনি বাতিল করার সিদ্ধান্ত নেওয়ার সময় Amazon ফেরত দিতে পারে।

আপনি প্রাইম দ্বারা প্রদত্ত কিছু শিপিং সুবিধা ব্যবহার করলেও আপনি আংশিক অর্থ ফেরত পেতে সক্ষম হতে পারেন (যদি আপনি বিলিং সময়কালে অন্য কোনো প্রাইম সুবিধা ব্যবহার করেন, তবে অ্যামাজন বলে যে আপনি মোটেও ফেরত পাবেন না)।

কোম্পানি একটি কেস-বাই-কেস ভিত্তিতে তার আংশিক ফেরত পরিচালনা করে। আপনি যদি আপনার Amazon Prime সাবস্ক্রিপশনের জন্য আংশিক অর্থ ফেরত খুঁজছেন, তাহলে আপনাকে কোম্পানির গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করতে হবে।

এবং আপনার অ্যামাজন প্রাইম সদস্যতা বাতিল করার বিষয়ে আপনার যা জানা দরকার তা হল। অবশ্যই, আপনি যেকোন সময় একটি অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশন পুনরায় ক্রয় করতে পারেন। তাই আপনি যদি আপনার সদস্যপদ বাতিল করেন কিন্তু সিদ্ধান্ত নেন যে আপনি সত্যিই সেই সুবিধাগুলি মিস করেন, চিন্তা করার দরকার নেই৷

আপনি প্রাথমিকভাবে কম্পিউটারে বা মোবাইল অ্যাপের মাধ্যমে অ্যামাজন ব্যবহার করুন না কেন, প্ল্যাটফর্মটি আপনাকে যেকোনো একটি প্ল্যাটফর্মের মাধ্যমে আপনার সদস্যতা বাতিল করতে দেয়। এবং আপনি বাতিল করার পরেও আপনি ফেরত পাওয়ার অধিকারী হতে পারেন৷

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • এই জিনিসগুলি করার আগে সেই পুরানো অ্যামাজন ইকো থেকে মুক্তি পাবেন না
  • কীভাবে অ্যামাজন অ্যালেক্সা ভয়েস কেনাকাটা অক্ষম করবেন
  • Alexa এখন টেক্সটের মাধ্যমে আপনার সাথে কথা বলতে পারে – এখানে কিভাবে
  • কীভাবে অ্যামাজন প্রাইমের জন্য সাইন আপ করবেন

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরো জন্য এখানে ক্লিক করুন.


  1. কীভাবে অ্যামাজন প্রাইম অ্যাকাউন্ট মুছবেন?

  2. কিভাবে টুইচ প্রাইম সাবস্ক্রিপশন বাতিল করবেন

  3. আপনার আইফোনে অ্যালেক্সা কীভাবে পরিচালনা করবেন?

  4. আপনার অ্যামাজন ফায়ার টিভি বা ফায়ার স্টিকে কীভাবে YouTube দেখবেন