কম্পিউটার

কিভাবে একটি হারিয়ে যাওয়া সেল ফোন খুঁজে বের করবেন যা বন্ধ করা আছে

আপনার সেল ফোন হারানো একটি দুঃস্বপ্ন হতে পারে. যেহেতু এটি বেশিরভাগ লোকের দ্বারা ব্যবহৃত প্রাথমিক ডিভাইস, এতে ব্যক্তিগত তথ্য যেমন সোশ্যাল মিডিয়া, ব্যাঙ্কিং তথ্য এবং আরও অনেক কিছু রয়েছে যা কখনই ভুল হাতে যাওয়া উচিত নয়।

যাইহোক, আপনি যদি আপনার স্মার্টফোন হারিয়ে ফেলে থাকেন তবে চিন্তা করবেন না। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই ইন-বিল্ড অ্যাপ রয়েছে যা আপনি আপনার স্মার্টফোনের অবস্থান খুঁজে পেতে ব্যবহার করতে পারেন। এই নিবন্ধটি বিভিন্ন উপায়ে ডুব দেবে যাতে আপনি আপনার হারিয়ে যাওয়া সেল ফোনটি ট্র্যাক করতে পারেন, বিশেষত যদি এটি বন্ধ থাকে।

আপনি যদি দ্রুত চিমটি করেন এবং এই নিবন্ধটির বাকি অংশ পড়ার সময় না পান, তাহলে Eyezy হল এমন একটি পরিষেবা যা আপনাকে একটি হারানো ফোন সনাক্ত করতে সাহায্য করে৷ সেগুলি দেখুন৷

আপনি যদি আপনার সেল ফোন হারিয়ে ফেলেন তাহলে করণীয় প্রথম কাজ

  • আপনার সেল ফোন হারিয়ে গেলে প্রথমেই যা করতে হবে তা হল কাউকে আপনাকে কল দিতে বলা। আপনি যদি এটির রিং শুনতে পান তবে আপনি জানতে পারবেন যে এটি খুব বেশি দূরে নয়।
  • আপনি যদি আপনার সেল ফোনটি সনাক্ত করতে না পারেন, তাহলে আপনাকে অবিলম্বে আপনার সমস্ত Google এবং সামাজিক মিডিয়া পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে৷ ভাল জিনিস হল আপনি এটি একটি কম্পিউটার বা বন্ধুর স্মার্টফোনের মাধ্যমেও করতে পারেন। আপনার ফোন চুরি হয়ে গেলে, এটি চোরকে আপনার ব্যক্তিগত এবং সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করতে বাধা দেবে।
  • আপনি যদি আপনার ফোন ট্র্যাক করার অন্য কোনো উপায় সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে পুলিশের কাছে যান।

বিপরীতে, আপনি যদি সেই ঝামেলায় পড়তে না চান তবে কীভাবে আপনি আপনার হারিয়ে যাওয়া সেল ফোনটি নিজেই খুঁজে পেতে পারেন তা জানতে পড়ুন।

আপনার Android ডিভাইস সনাক্ত করতে IMEI নম্বর ব্যবহার করুন

আপনি যদি বিনামূল্যে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি সনাক্ত করতে চান তবে আপনি এটিতে বরাদ্দকৃত 15-সংখ্যার IMEI নম্বরটি ব্যবহার করতে পারেন৷ এই নম্বরটি আপনার ফোনের একটি পরিচয় হিসাবে কাজ করে, তাই আপনি হয় আপনার ডিভাইসটি সনাক্ত করতে এই নম্বরটি দিয়ে পুলিশ বা আপনার পরিষেবা প্রদানকারীর কাছে যেতে পারেন।

Google Find My Device-এর মাধ্যমে একটি হারিয়ে যাওয়া Android ডিভাইসের সন্ধান করা

Google-এর Find My Device হল হারিয়ে যাওয়া সেল ফোন খোঁজার সবচেয়ে নির্ভরযোগ্য উপায়গুলির মধ্যে একটি। এই বৈশিষ্ট্যটি Google Play Protect এর একটি অংশ হিসাবে দেওয়া হয়েছে এবং এটি একটি হারিয়ে যাওয়া Android মোবাইল ফোন খুঁজে পাওয়ার একটি দুর্দান্ত উপায় হতে পারে৷

এটি সনাক্ত করতে, আপনার হারিয়ে যাওয়া ডিভাইসের সাথে লিঙ্ক করা Google অ্যাকাউন্টে অ্যাক্সেসের প্রয়োজন হবে৷ আমার ডিভাইস খুঁজতে সাইন ইন করতে এটি ব্যবহার করুন এবং চোর এটি বন্ধ করার আগে আপনি ডিভাইসটির সর্বশেষ পরিচিত অবস্থান খুঁজে পেতে সক্ষম হবেন।

এই বৈশিষ্ট্যটি Google Play Protect-এর একটি অংশ হিসাবে অফার করা হয়েছে এবং এটি একটি হারিয়ে যাওয়া Android মোবাইল ফোন খুঁজে পাওয়ার একটি দুর্দান্ত উপায় হতে পারে৷ আমরা এগিয়ে যাওয়ার আগে, আপনার মোবাইল হারানোর আগে স্থিতিশীল ইন্টারনেট সংযোগের পরামর্শ দেওয়া হয়। এখানে দুর্দান্ত ব্রডব্যান্ড ডিল রয়েছে যা আপনি সুবিধা নিতে পারেন যা আপনার মোবাইল সনাক্ত করতে সহায়তা করতে পারে।

ফাইন্ড মাই আইফোন ব্যবহার করে একটি iOS ডিভাইসের অবস্থান

ঠিক যেমন আমার ডিভাইস খুঁজুন, আমার আইফোন খুঁজুন আইওএস বৈশিষ্ট্য যা আপনাকে আপনার ডিভাইস ট্র্যাক করতে দেয় এবং অন্য কেউ এটির অপব্যবহার থেকে বিরত রাখতে এটিকে দূরবর্তীভাবে লক করতে দেয়। তবে, এটি ব্যবহার করার জন্য, বৈশিষ্ট্যটি আগে থেকেই সক্রিয় থাকতে হবে।

উপরন্তু, লগ ইন করতে এবং হারিয়ে যাওয়া ডিভাইসটি ট্র্যাক করতে আপনার ডিভাইসের iCloud শংসাপত্রগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হবে।

ড্রপবক্স ব্যবহার করে একটি হারিয়ে যাওয়া সেল ফোন সনাক্ত করুন

ড্রপবক্স হল আরেকটি অ্যাপ্লিকেশন যা আপনি একটি হারানো বা চুরি হওয়া সেল ফোন ট্র্যাক করতে ব্যবহার করতে পারেন। যাইহোক, এটি কাজ করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ফোনে অ্যাপটি রয়েছে এবং 'ক্যামেরা আপলোড' বৈশিষ্ট্যটি চালু ছিল।

যদি এমন হত, যখনই চোর আপনার স্মার্টফোনের সাথে একটি ছবি ক্লিক করবে, ড্রপবক্স স্বয়ংক্রিয়ভাবে 'ক্যামেরা আপলোড' ফোল্ডারে আপলোড করবে। যদিও এটি আপনাকে রিয়েল-টাইমে আপনার ডিভাইসের সঠিক অবস্থান নাও বলতে পারে, এটি একটি ছবি ক্লিক করার জন্য শেষবার কোথায় ব্যবহার করা হয়েছিল সে সম্পর্কে ইঙ্গিত দিতে পারে।

দ্রুত পরামর্শ – ড্রপবক্স ইনস্টল করতে এবং 'ক্যামেরা আপলোড' বৈশিষ্ট্যটি চালু করতে ভুলবেন না। যদিও আপনি কখনই অ্যাপটি ব্যবহার করবেন না, আপনার ফোনটি চুরি হয়ে গেলে ট্র্যাক করার জন্য কখন এটির প্রয়োজন হয় তা আপনি কখনই জানেন না।

একটি সেল ফোন ট্র্যাকার ব্যবহার করে একটি হারিয়ে যাওয়া সেল ফোন সনাক্ত করুন

একটি হারিয়ে যাওয়া সেল ফোন সনাক্ত করার চেষ্টা করার একটি আরো নির্ভরযোগ্য উপায় হল একটি সেল ফোন ট্র্যাকারের পরিষেবাগুলি ব্যবহার করা৷ এই পরিষেবাটি আপনাকে সেই ব্যক্তির পরিচয় সম্পর্কে আরও জানতে দেয় যে আপনার ফোন চুরি করেছে। আপনাকে যা করতে হবে তা হল কলারের উপর গুপ্তচর করার জন্য চুরি হওয়া সেল ফোনে জিপিএস ফোন ট্র্যাকার ইনস্টল করুন। একবার ট্র্যাকার ইনস্টল হয়ে গেলে, আপনি সেল ফোনের রিয়েল-টাইম অবস্থান জানতে পারবেন।

এটি সহায়ক হতে পারে, বিশেষ করে যখন আপনি এমন কাউকে ট্র্যাক করতে চান যে আপনার কল এড়িয়ে যাচ্ছে। আপনি যদি সবকিছু নিয়ন্ত্রণ করতে চান তবে আপনার কিশোর-কিশোরীর অবস্থানের উপর ট্যাব রাখতে এটি ব্যবহার করতে পারেন৷

যাইহোক, মনে রাখবেন যে বেশ কয়েকটি মোবাইল ট্র্যাকার শুধুমাত্র iOS ডিভাইসের জন্য দূরবর্তী ইনস্টলেশনের অনুমতি দেয়। সুতরাং, যদি আপনার ফোনটি একটি আইফোন হয় তবে অ্যাপটি ইনস্টল করতে এবং এর রিয়েল-টাইম অবস্থান পেতে আপনার যা দরকার তা হল আপনার iCloud শংসাপত্র। celltrackingapps.com-এর গবেষকদের একটি সমীক্ষা দেখায় যে আপনি কীভাবে একটি ডিভাইসে একটি সেল ফোন ট্র্যাকার ইনস্টল করতে পারেন সেটি সম্পর্কে কোনও ব্যক্তি না জেনেই৷

উদাহরণস্বরূপ, Cocospy-এর মতো একটি অ্যাপ ডিভাইসে অ্যাপ ইনস্টল হয়ে গেলে তার অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে ডিভাইসের রিয়েল-টাইম অবস্থানে অ্যাক্সেস দেবে। এটি দেখতে কেমন তা এখানে:

রিয়েল-টাইম অবস্থান ট্র্যাকিং ছাড়াও, আপনি কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যও আশা করতে পারেন। কিছু সেল ফোন ট্র্যাকার কলার আইডির সাথে আসে যা সেল ফোন নম্বরের মালিকের নাম, ঠিকানা এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য প্রদর্শন করে যখন প্রশ্নে ফোন নম্বরটি ডাটাবেসে থাকে। অন্যরা প্রশ্নে থাকা সেল ফোন নম্বরের বাহক এবং সেইসাথে এটি যে ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করছে তা নির্ধারণ করার ক্ষমতা নিয়ে আসে।

আপনি যখন একটি সেল ফোন ট্র্যাকার সনাক্ত করার চেষ্টা করছেন, পরিষেবা প্রদানকারীরা সাধারণত বিনামূল্যে এই পরিষেবাটি প্রদান করে। যাইহোক, অন্যান্য প্রদানকারী আছে যারা তাদের অফার করা পরিষেবাগুলির জন্য একটি ছোট ফি নেয়। আপনি যদি আপনার অর্থ বহন করতে পারে এমন আরও বৈশিষ্ট্য পেতে চাইলে আপনি সর্বদা অর্থপ্রদানের ট্র্যাকারগুলি বেছে নিতে পারেন। এই সেল ফোন ট্র্যাকারগুলির সম্পর্কে ভাল জিনিস হল যে তারা আপনাকে কলকারীর নাম, তার বর্তমান অবস্থান এবং তার সেল ফোনে শেষবার কল করার সঠিক সময় এর মতো তথ্যও প্রদান করতে পারে৷

এই সেল ফোন ট্র্যাকারগুলি ইনস্টল করা এবং ব্যবহার করা খুব সহজ। তাদের বেশিরভাগই সেকেন্ডের মধ্যে একটি ফোন সনাক্ত করতে পারে। আপনি এই সেল ফোন ট্র্যাকিং অ্যাপ্লিকেশন সম্পর্কে আরও জানতে চান, celltrackingapps.com আপনার যেতে সম্পদ হতে হবে.

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • তৃতীয় পক্ষের ডিভাইসগুলি সনাক্ত করতে অ্যাপল তার Find My অ্যাপকে প্রসারিত করেছে
  • Amazon Map Tracking হল একটি নতুন বৈশিষ্ট্য যা রিয়েল-টাইমে আপনার ভাল জিনিসগুলি ট্র্যাক করে
  • আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোন খুঁজে পাওয়ার জন্য এখানে Google থেকে একটি সহজ কৌশল রয়েছে
  • কিভাবে আপনার বাড়ি বা অফিসের জন্য সঠিক কম্পিউটার ডেস্ক নির্বাচন করবেন

  1. ওয়্যারলেস ক্ষমতা বন্ধ আছে (রেডিও বন্ধ আছে) কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন

  3. কিভাবে আপনার হারিয়ে যাওয়া Android এবং iPhone ট্র্যাক করবেন

  4. আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন কীভাবে খুঁজে পাবেন