কম্পিউটার

আপনার মোবাইল ক্যারিয়ার আপনার সংবেদনশীল ডেটার উপর ব্যাঙ্ক তৈরি করছে – কীভাবে অপ্ট-আউট করবেন তা এখানে রয়েছে

T-Mobile সম্প্রতি একটি নতুন সাইড হাস্টল শুরু করেছে, তার গ্রাহকদের ওয়েব ব্রাউজিং এবং অ্যাপ ব্যবহারের ডেটা টার্গেট করা বিজ্ঞাপনের উদ্দেশ্যে বিক্রি করছে যদি না তারা অপ্ট-আউট করে। যদিও এটি শুরু করার জন্য জটিল, সাম্প্রতিক দিনগুলিতে আমরা সবাই দেখেছি যে আপনার ব্যক্তিগত বিবরণের সাথে বিক্রি হওয়া বেনামী ডেটা বেঁধে রাখতে খুব বেশি কিছু লাগে না৷

সমস্যাটি ইন্ডাস্ট্রি জুড়ে, AT&T এবং Verizon-এর মতো প্রধান ক্যারিয়ারগুলিরও তাদের প্রোগ্রামগুলির সংস্করণ রয়েছে যে কেউ এটির জন্য জিজ্ঞাসা করবে, "আমার কাছে আরও প্রাসঙ্গিক" বা "ব্যবসা বিপণন অন্তর্দৃষ্টি" এর মতো ভাষায় সাজিয়ে আপনার ডেটা বিক্রি করার জন্য।

এটি সম্ভবত সাধারণ বিজ্ঞাপন ট্র্যাকিংয়ের চেয়ে বেশি আক্রমণাত্মক, কারণ মোবাইল ক্যারিয়ার আপনার অবস্থানের ডেটা, আপনি কোন সাইটগুলিতে যান, আপনি ফোনে কার সাথে কথা বলেন, আপনি যে মোবাইল অ্যাপগুলি ব্যবহার করেন এবং আপনার ফোনে যা ঘটবে তা সবই জানে বায়ুতরঙ্গ এটিকে সীমিত করার একমাত্র উপায় হল এনক্রিপ্ট করা মেসেজিং অ্যাপ যেমন WhatsApp, অথবা সর্বদা মোবাইল VPN চালানো।

T-Mobile শেষ পর্যন্ত এর জন্য গরম জলে নামতে পারে, কারণ ডিফল্ট হিসাবে গ্রাহকদের গোপনীয়তা বিরোধী প্রোগ্রামে নথিভুক্ত করা সম্ভবত আইনের বিরুদ্ধে, বিশেষ করে ক্যালিফোর্নিয়ার মতো রাজ্যগুলিতে ব্যাপক গোপনীয়তা আইন রয়েছে৷

যতক্ষণ না FCC প্রকৃতপক্ষে তার নিতম্ব থেকে বেরিয়ে আসে এবং আপনার অন্তরঙ্গ ডেটার এই বিক্রির বিষয়ে কিছু না করে, এখানে আপনার সেলুলার ক্যারিয়ারকে কীভাবে বলবেন যে এটি বন্ধ করা দরকার।

আপনার অন্তরঙ্গ ডেটা বিক্রি করার জন্য আপনার সেল ক্যারিয়ারের ক্ষমতা অপ্ট-আউট করুন

আপনি ভাবতে পারেন যে আপনার কাছে লুকানোর কিছু নেই, তবে এর অর্থ এই নয় যে আপনার সেল ক্যারিয়ার আপনার ডেটা বিক্রি করে অতিরিক্ত অর্থ উপার্জন করতে সক্ষম হবে, তাই না? সর্বোপরি, আপনি প্রথমে তাদের পরিষেবার জন্য তাদের একটি সুদর্শন মাসিক ফি প্রদান করেন, এই ডাবল-ডুবিংটি বেশ জঘন্য।

T-Mobile

  1. ওয়েবে T-Mobile-এ যান
  2. আপনার অ্যাকাউন্টে যান
  3. নেভিগেট করুন প্রোফাইল সেটিংস> গোপনীয়তা এবং বিজ্ঞপ্তি> বিজ্ঞাপন ও বিশ্লেষণ
  4. বন্ধ করুন৷ "বিজ্ঞাপনগুলি আমার কাছে আরও প্রাসঙ্গিক করতে আমার ডেটা ব্যবহার করুন" এবং "বিশ্লেষণ এবং প্রতিবেদনের জন্য আমার ডেটা ব্যবহার করুন"

আপনি টি-মোবাইল অ্যাপেও এটি করতে পারেন:

T-Mobile অ্যাপে, আরো-এ আলতো চাপুন মেনু বারে, তারপর বিজ্ঞাপন ও বিশ্লেষণ

Verizon

  1. ডেস্কটপ ব্রাউজারে, www.VerizonWireless.com/myprivacy এ যান
  2. শেয়ার করবেন না নির্বাচন করুন৷ "গ্রাহকের মালিকানা নেটওয়ার্ক তথ্য," "ব্যবসা ও বিপণন অন্তর্দৃষ্টি," এবং "প্রাসঙ্গিক মোবাইল বিজ্ঞাপন"
  3. এর জন্য
  4. এছাড়াও, Verizon Selects-এ ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে আপনি এই পৃষ্ঠায় থাকাকালীন Verizon-এর ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনগুলিতে অপ্ট-ইন করছেন না৷ যদি তাই হয়, তাও বন্ধ করুন।

মোবাইল অ্যাপে:

Verizon অ্যাপের সাথে, আরো-এ আলতো চাপুন মেনু বারে, তারপর অ্যাকাউন্ট সেটিংস-এর জন্য গিয়ারে আলতো চাপুন৷ . গোপনীয়তা অন্তর্দৃষ্টিগুলি পরিচালনা করুন -এ নেভিগেট করুন৷ তারপর "গ্রাহকের মালিকানা নেটওয়ার্ক তথ্য," "ব্যবসা ও বিপণন অন্তর্দৃষ্টি," এবং "প্রাসঙ্গিক মোবাইল বিজ্ঞাপন" বন্ধ করুন।

AT&T

  1. একটি ডেস্কটপ ব্রাউজার খুলুন এবং AT&T-এর সম্মতি ড্যাশবোর্ডে যান
  2. প্রাসঙ্গিক বিজ্ঞাপন-এ ক্লিক করুন এবং এটি না সেট করুন
  3. আপনি লগ ইন করার সময়, উন্নত প্রাসঙ্গিক বিজ্ঞাপন সন্ধান করুন এবং নিশ্চিত করুন যে আপনি AT&T-এর ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনে অপ্ট-ইন করছেন না৷ যদি তাই হয়, তাও বন্ধ করুন।

যদি আপনার মোবাইল অ্যাপ ইনস্টল করা থাকে

আপনি AT&T অ্যাপ ব্যবহার করলে, আরো-এ আলতো চাপুন মেনু বারে, তারপর প্রোফাইলে . নেভিগেট করুন ডেটা এবং গোপনীয়তা> গোপনীয়তা সেটিংস> প্রাসঙ্গিক বিজ্ঞাপন এবং এটি না সেট করুন

সেখানে, এখন আপনার মোবাইল ক্যারিয়ার আইনত আপনার সংবেদনশীল ডেটা বিক্রি করতে সক্ষম নয়, এবং আপনি লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন পাবেন না।

আমরা নিশ্চিত করতে পারি না যে আপনি অফ-ব্র্যান্ড পণ্যগুলির জন্য কম স্কেচি বিজ্ঞাপন পাবেন, কারণ আজকাল ওয়েবে অ-লক্ষ্যবিহীন বিজ্ঞাপনের বেশিরভাগই এটি বলে মনে হয়, তবে অন্তত এটি আপনার যতটা উপর ভিত্তি করে হবে না ডেটা।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • Verizon-এর কিছু হটস্পট খুব গরম হয়ে উঠছে এবং এখন একটি প্রত্যাহার করা হচ্ছে
  • T-Mobile তার $60 প্রতি মাসে 5G হোম ইন্টারনেট পরিষেবা নিয়ে এগিয়ে চলেছে
  • AT&T আবার HBO Max-এ ডেটা সীমা রাখছে
  • ওহ দারুণ, এখন বিক্রির জন্য আরেকটি Facebook ফোন নম্বর ডেটাবেস আছে

  1. কীভাবে আপনার আইফোন মোবাইল হটস্পট ব্যবহার করবেন

  2. কীভাবে হোয়াটসঅ্যাপ ডেটা ব্যবহার সীমিত করবেন এবং আপনার মোবাইল ডেটা সংরক্ষণ করবেন

  3. আপনার সংস্থার ডেটা এখানে পেস্ট করা যাবে না তা কীভাবে ঠিক করবেন?

  4. আপনার কর্টানা ডেটা কীভাবে ডাউনলোড করবেন