কম্পিউটার

ডিজিটাল ডিক্লাটারিং:আমরা একটি নতুন দশকে প্রবেশ করার সাথে সাথে আপনার সাইবার-স্পেস পরিষ্কার করুন

বেশিরভাগ লোকই জানেন যে একটি ভাল ঘর পরিষ্কার করা আপনার মানসিক স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। আপনার আবাসস্থল থেকে আবর্জনা ফেলে দেওয়ার পরে অর্ডার বজায় রাখা আপনাকে আপনার জীবন নিরবচ্ছিন্নভাবে বাঁচতে দেয় এবং সম্ভবত আরও গুরুত্বপূর্ণভাবে, বিভ্রান্ত না হয়ে। কিন্তু আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন, সেখানে প্রচুর অন্যান্য স্থান রয়েছে, যা একটি ভাল সাজানোর মাধ্যমেও করতে পারে। এর মধ্যে রয়েছে আপনার বসবাসের ডিজিটাল স্থান।

আমরা সবাই এর জন্য দোষী হয়েছি। আমরা আমাদের ডেস্কটপগুলিকে আইকনের পর আইকন দিয়ে বিশৃঙ্খল হতে দিই, যার মধ্যে কিছু সেখানে থাকে ডিজিটাল ধুলো জড়ো করে মাসের পর মাস, কখনও কখনও বছরের পর বছর। আমরা হোয়াটসঅ্যাপ বার্তাগুলিকে অনুমতি দিই যা আমাদের আর তৈরি করার দরকার নেই। কিছু লোক (আমার বাগদত্তা এটির প্রধান অপরাধী) এমনকি তাদের ইমেলগুলিও পড়ে না যতক্ষণ না তাদের ইনবক্সে তাদের সমস্ত সাহসী-বিষয় গৌরব নিয়ে 50,000টি জিনিস লুকিয়ে থাকে৷

আপনি যদি আমার মতো কিছু হয়ে থাকেন (আপনি নাও হতে পারেন, আমি চিন্তা করি না) তাহলে আপনি সেই ব্যক্তিদের মধ্যে একজন হবেন যারা তাদের অ্যাপের স্ক্রিনে নোটিফিকেশন বেলুনগুলিকে নোংরা করতে দেখেন না (কল্পনা করুন যে '50,000' লেখা একটি লাল বেলুন আছে ' আপনার ইমেল অ্যাপের উপরে ঘোরাফেরা করছি - আমি যতবারই এমন নৃশংসতা দেখতাম ততবারই আমার নিজের মুখে বমি হবে, হেলেন)। তারা আমাকে বিরক্ত করে। এগুলি সামান্য চুলকানির মতো যা আপনি আঁচড় ছাড়া সাহায্য করতে পারবেন না৷

এই কারণেই ডিজিটাল ডিক্লাটারিং, যা বিভিন্ন ফর্ম এবং ফাংশন নিতে পারে, গুরুত্বপূর্ণ। সম্ভবত সকলের কাছে নয়, কিন্তু আপনি যদি দেখেন যে আপনি ফেসবুকের বিজ্ঞপ্তিগুলি পরিষ্কার করতে অনেক বেশি সময় ব্যয় করছেন যা আপনাকে বলছে যে অমুক সবেমাত্র একটি ভিডিও পোস্ট করেছে এমন কিছু বাজে গোষ্ঠীতে যা আপনি চৌদ্দ বছর আগে যোগ দিয়েছিলেন এবং আর ঘন ঘন না, তাহলে সম্ভবত এটি আপনি গুছিয়ে দেখতে সময় হয়েছে.

আপনি কীভাবে ডিজিটালি ডিক্লাটার করতে পারেন সে সম্পর্কে আমরা কিছু টিপস প্রস্তুত করেছি এবং যে কেউ তার নিজের ডিক্লাটারিং যাত্রা শুরু করেছে, আমি আপনাকে প্রথমেই বলতে পারি যে এটি কাজ করে। সত্যিই ভাল. আমরা পরে সেগুলি মোকাবেলা করব। তবে আগে, আসুন বিজ্ঞানসম্মত হই।

লুপ ডি লুপ

ছবি:bandt.com.au

সম্ভবত আপনি ডোপামিন লুপিং নামে পরিচিত একটি ঘটনা শুনেছেন। ভিত্তিটি বেশ সহজ, যারা এখনও এটি শুনতে পাননি তাদের জন্য। আসুন একটি উদাহরণ হিসাবে Facebook (বা যেকোনো সামাজিক মিডিয়া অ্যাপ) ব্যবহার করি। আপনি কত ঘন ঘন কিছু পোস্ট করেছেন, সম্ভবত আপনার বোকা কুকুরের একটি ফটো যার মুখের বাইরে কিছু আছে, এবং সোশ্যাল মিডিয়াতে আপনার বন্ধুদের সাথে ভাগ করতে চেয়েছিলেন? সম্ভবত বেশ কয়েকবার। এখানেই ডোপামিন প্রভাব কাজ করে।

তাই আপনি আপনার স্ত্রীর দাঁতের মাঝে কুকুরের ডিলডো নিয়ে বাগানের চারপাশে দৌড়ানোর আপনার ছবি পোস্ট করেছেন। এরপরে কি হবে? অপেক্ষা কর. আপনি পোস্ট করার কয়েক সেকেন্ড পরে অ্যাপটি খুলবেন। কোন পছন্দ নেই. আপনি অ্যাপ বন্ধ করুন। আপনি আট সেকেন্ড অপেক্ষা করুন যখন আপনি রুমের অন্য দিকে হাঁটবেন এবং আপনার ফোন যেখানে সোফার বাহুতে ফিরে যাবেন। আপনি এটি বাছাই হিসাবে, এটি vibrates. একটি বিজ্ঞপ্তি! শুধু একটি স্ট্যান্ডার্ড 'লাইক' নয়, কর্মক্ষেত্রে সহকর্মীর মন্তব্যে এটি হাসি-ইমোজির একটি ত্রয়ী। আপনার ডোপামাইন রিসেপ্টরগুলি আপনার মস্তিষ্কের সমস্ত অভ্যন্তরে গরম ভেজা অনুভূতিগুলিকে প্রবাহিত করে নির্দেশ করুন৷

বিষয়টির সত্যতা হল, এই ধরনের ইতিবাচক অনুমোদন আপনাকে সুন্দর বোধ করে। লোকেরা মনে করে যে আপনি মজার, বা স্মার্ট, বা দুর্দান্ত, বা জনপ্রিয়, বা সেক্সি, এবং আপনি এটি পছন্দ করেন। বাস্তব জীবনেও একই কথা প্রযোজ্য, আমরা সাধারণভাবে ডিজিটাল জগতের তুলনায় যেকোন সময়ে কম লোকের কাছে অ্যাক্সেস পাই। লাইক এবং কমেন্ট আসে, এবং আমরা সাহায্য করতে পারি না কিন্তু খুঁজতে থাকি।

এটি আসলেই একটি আসক্তি, কারণ…ভাল…ডোপামিন একটি মাদকের মতো। এবং সেই আসক্তি খাওয়ানোর জন্য, আপনি ইতিবাচক প্রতিক্রিয়ার উপর জ্যাক আপ চালিয়ে যান। আরও আশ্বাসের জন্য এই ধ্রুবক ফিরে আসাকে 'ডোপামিন লুপ' বলা হয় এবং আপনি যদি আপনার ডিজিটাল স্পেস ডি-ক্লাটার করতে যাচ্ছেন তবে আপনাকে এটি চিনতে হবে।

ওয়াশিং মেশিনে আগুন দিন

ছবি:ইউটিউব (ডিমো পেটকোভ)

স্পষ্টতই, আমরা আপনাকে সাবান দিয়ে আপনার ব্যয়বহুল iMac ব্যবহার করার পরামর্শ দিচ্ছি না। এটি অবিশ্বাস্যভাবে বোকা হবে, তাই আপনি যদি সেই শিরোনামটি পড়েন এবং অবিলম্বে গিয়ে আপনার দামি গ্যাজেটগুলিকে স্নান করেন, তাহলে এখানে থামুন এবং যান এবং সাহায্য নিন। অন্যথায়, আপনার গ্যাজেটগুলিকে কীভাবে পরী গডমাদার করবেন তা খুঁজে বের করতে এবং তাদের প্রয়োজনীয় পরিচ্ছন্নতা দিন।

নীচে সহজ টিপসগুলির একটি নির্বাচন দেওয়া হল যা আপনার ডোপামিন লুপগুলি শেষ করতে এবং আপনাকে কিছুটা মানসিক স্বচ্ছতা দিতে সত্যিই কার্যকর। লোকেরা ক্রমাগত প্রযুক্তি, বা সোশ্যাল মিডিয়া বা একই রকম সময়-স্পঞ্জিং থেকে বিরতি নেয়, কিন্তু আপনি যদি জিনিসগুলি সঠিকভাবে সেট আপ করেন তবে আপনি দেখতে পাবেন যে আপনি স্বাভাবিকভাবেই আপনার ডিভাইসে কম সময় নষ্ট করেন এবং আপনার স্ত্রীর মুখের দিকে বেশি সময় নষ্ট করেন (যদি আপনি করতে পারেন, এখন কুকুরটি তার বেডসাইড ড্রয়ারে তার আরও ভাল বন্ধু খুঁজে পেয়েছে) অথবা কুকুরটি খেলার জন্য উল্লেখযোগ্যভাবে কম ফ্যালিক লাঠি খুঁজে পেয়েছে।

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আপনি দেখতে পাবেন যে আপনার ডিজিটাল জীবন উল্লেখযোগ্যভাবে কম বিশৃঙ্খল। ফলস্বরূপ আপনার উত্পাদনশীলতা বৃদ্ধি পাবে এবং তারপরে আপনি আপনার পছন্দের জিনিসগুলি করতে আপনার সময়কে কাজে লাগাতে পারবেন, বা অন্ততপক্ষে সোশ্যাল মিডিয়ায় কথা বলার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ৷

বিজ্ঞপ্তি কমিয়ে দিন

ছবি:Pixabay

থেকে TeroVesalainen

যদি আপনার ডিভাইস আপনাকে কম জিনিস সম্পর্কে অবহিত করে, তাহলে আপনি কম পরামর্শ করবেন। Facebook-এর মতো প্ল্যাটফর্মগুলি আপনাকে আপনার বিজ্ঞপ্তি সেটিংস পরিবর্তন করার অনুমতি দেবে যাতে আপনি শুধুমাত্র গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে সতর্ক হন৷ এটি সত্যিই সুস্পষ্ট কিছু মনে হতে পারে কিন্তু, এইভাবে, আপনার কাজিন নিকোলের কাছ থেকে তাকে ক্যান্ডি ক্রাশ-এ জীবন দান করার অনুরোধের দ্বারা আপনি অ্যাপ বা ওয়েবসাইটে ফিরে যান না। .

সমস্যা হল, আপনি একবার প্রবেশ করলে, আপনি প্রবেশ করেন এবং ডোপামিন লুপ আবার শুরু হয়। যে কোম্পানিগুলি এই প্ল্যাটফর্মগুলি পরিচালনা করে তারা জানে কীভাবে আপনাকে আবদ্ধ করতে হয়, তাই তাদের এটি করার কম সুযোগ দিন এবং আপনি দেখতে পাবেন যে আপনি অযথা আপনার ডিভাইসটি অনেক কম বাছাই করছেন। বিজ্ঞপ্তি সেটিংস অত্যন্ত কাস্টমাইজযোগ্য হতে পারে এবং সেগুলির মধ্য দিয়ে যাওয়া এবং প্রয়োজন নেই এমন জিনিসগুলিকে তালিকা থেকে সরিয়ে দেওয়া একটি দুর্দান্ত অনুশীলন৷ আপনি এটির জন্য নিজেকে ধন্যবাদ জানাবেন।

ট্র্যাশ ক্যানটি পূরণ করুন

Pixabay

থেকে হ্যান্স ব্র্যাক্সমেয়ারের ছবি

আমি আপনার সম্পর্কে জানি না, কিন্তু আমি একবার আমার কম্পিউটারে যে পরিমাণ বিষ্ঠা সংরক্ষণ করে রেখেছিলাম তা সম্পূর্ণ অযৌক্তিক ছিল। সমস্ত ধরণের ফোল্ডার (যার অনেকগুলি একটি এলোমেলো সংখ্যার পূর্বে 'নতুন ফোল্ডার' নামে পরিচিত ছিল) এবং অ্যাপ শর্টকাট সহ অবিলম্বে ডেস্কটপ স্পেসকে আটকে রাখার মতো নথিগুলি আমার মনে নেই। দেখে মনে হচ্ছিল যেন R2-D2 norovirused হয়েছে আমার পর্দা জুড়ে। এটা সুন্দর ছিল না।

এই চিন্তার ফাঁদে পড়বেন না যে আপনার ডেস্কটপকে নোংরা করে এমন ডেট্রিটাস বা আপনার ড্রাইভে আপনি যে জিনিসগুলি ভুলে গেছেন তা আপনার এখনও প্রয়োজন। আপনি না. একটি ঝগড়া-মুক্ত পটভূমি চিত্রের জন্য যান, আপনার প্রয়োজন নেই এমন নথিগুলি এবং সম্ভবত একটি অ্যাপ লঞ্চার বেছে নিতে পারেন যাতে আপনি আপনার মূল্যবান সময় নষ্ট না করে দ্রুত আপনার অ্যাপ্লিকেশনগুলিতে যেতে পারেন৷

আপনার মোজা ক্রমানুসারে পান

কেন কিছু লোকের স্মার্ট-ডিভাইসে প্রায় পঁয়ত্রিশটি হোম পেজ আছে, কারো কারো কাছে দুটি অ্যাপ রয়েছে সত্যিই র্যান্ডম স্ক্রীন অবস্থানে? এই ধরনের ব্যবস্থার মাধ্যমে শুধুমাত্র অভিশাপ বিজ্ঞপ্তিগুলি খুঁজে পাওয়াই পাছায় যন্ত্রণাদায়ক, কিন্তু সম্ভাবনা হল আপনি একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি অনুসন্ধান করার সময়, একটি অ্যাপের মাধ্যমে যা আপনাকে সরাসরি আকর্ষণ করবে এবং শক্ত করে ধরে রাখবে। আপনার।

অন্তত, আপনার অ্যাপগুলিকে বর্ণানুক্রমিকভাবে রাখুন। আসুন, এটা ওটা  নয় কঠিন আপনি আপনার আকাঙ্ক্ষাকে সন্তুষ্ট করার জন্য সোশ্যাল মিডিয়া ওয়ার্মহোলের মধ্যে পড়বেন না, আপনি বড় ডোপামিন জাঙ্কি। আপনি সরাসরি সেই অ্যাপটিতে নেভিগেট করতে পারেন যা আপনাকে এইমাত্র বিজ্ঞপ্তি দিয়েছে, এটি কী চায় তা খুঁজে বের করতে এবং তিন ঘন্টার YouTube ফ্রিক-আউট ছাড়াই আপনার দিনটি চালিয়ে যেতে পারেন৷

আপনার ইনবক্স পুনরুদ্ধার করুন

ছবি:cpacanada.ca

আপনার ইমেইল কয়টি আসলে দরকারী? ঘন্টায় একবার একই দুটি কাজ পাঠাতে আপনার কি সত্যিই চাকরির ওয়েবসাইট দরকার? নাহ, কারোরই সেই স্তরের মনে করিয়ে দেওয়ার দরকার নেই যে তাদের বর্তমান চাকরিটি বাজে। তালিকা থেকে সদস্যতা ত্যাগ করুন (যদি না আপনি সক্রিয়ভাবে কাজ খুঁজছেন, অবশ্যই)। এইভাবে আপনি আপনার নিজের শর্তে একটি ওয়েবসাইট দেখার জন্য নিজেকে ক্ষমতা দিতে পারেন, তাদের নয়।

মেইলিং তালিকা থেকে নিজেকে আনসাবস্ক্রাইব করার অর্থ হল আপনি যখন একটি ইমেল পান, এটি আসলে আপনার কাজে লাগানোর সম্ভাবনা বেড়ে যায়। এটি, যখন আপনি  তখন ইন্টারনেট ব্যবহার করার আপনার ক্ষমতাপ্রাপ্ত সিদ্ধান্তের সাথে এছাড়াও আপনি ভাল বোধ করতে চান. আপনি দেখতে পাচ্ছেন আমি এখানে কি পাচ্ছি, তাই না? আপনি আপনার ডোপামিনের ব্যবহারকে কোনো মুখবিহীন কোম্পানির কাছে সমর্পণ করার পরিবর্তে আপনার সুবিধার দিকে নিয়ে যাচ্ছেন। YOOOOOUUUUUUU ... উইন!

রিয়েল এস্টেট

ছবি:europeanceo.com

আপনার স্ক্রিনে প্রচুর প্রাইম রিয়েল এস্টেট নষ্ট হয়ে যাবে যদি আপনি সারা জায়গায় টাস্কবার এবং ট্যাবের মতো একগুচ্ছ বাজে জিনিস পেয়ে থাকেন। ফুল-স্ক্রিন মোড আপনার বন্ধু। শুধুমাত্র আপনার ডিসপ্লেকে কম বিশৃঙ্খল দেখায় না, তবে আপনি আপনার একটি ট্যাবে 24/7 সুবিধাজনকভাবে খোলা থাকা টুইটার ফিড দ্বারা বিভ্রান্ত না হয়ে হাতের কাজটিতে আরও মনোযোগ দিতে পারেন৷

আপনি নিশ্চিতভাবেই দেখতে পাবেন যে, আপনার স্ক্রিনের অন্যান্য ট্যাব দ্বারা বিভ্রান্ত হওয়ার সুযোগ ছাড়াই যখন আপনি লক্ষ্য করবেন যে একটি বার্তা পপ আপ হয়েছে, আপনার উত্পাদনশীলতা ছাদের মধ্য দিয়ে যাবে এবং আপনি আরও অনেক কিছু পাবেন...এবং অনেক দ্রুত। এটি আপনার সময়কে খালি করে, তাই আপনি এটিকে নন-ডিজিটাল ডোপামিন হিট সংগ্রহ করতে, আপনার অনুপ্রেরণা বাড়াতে এবং আপনার মেজাজ বাড়াতে ব্যয় করতে পারেন।

তুমি  আপনার নিজের ডিজিটাল ভাগ্য নিয়ন্ত্রণ করুন

Pixabay

থেকে টমাস উলরিচের ছবি

এই সব কিছু সহজ এবং চমত্কার চকচকে শোনাতে পারে, কিন্তু আমাদের মধ্যে অনেকেই অন্তত উপরে উল্লিখিত কিছু পয়েন্টের জন্য দোষী। কৌশলটি হল আপনার প্রযুক্তিকে এমন কিছুতে পরিণত করা যা আপনি সত্যিকার অর্থে আপনার উপকারের জন্য ব্যবহার করেন, আপনার ভালো বোধ করার জন্য আপনি নির্ভর করেন এমন কিছুর পরিবর্তে। উপরের পদক্ষেপগুলি একবার চেষ্টা করে দেখুন এবং কয়েক সপ্তাহের মধ্যে আপনি কতটা ভাল অনুভব করছেন তা দেখুন। ডাক্তারের নির্দেশ।

আপনি কি আমাদের যোগ করার জন্য কোন ভাল টিপস পেয়েছেন? আপনি কি সফলভাবে আপনার ডিজিটাল জীবনকে সম্পূর্ণভাবে ছোট করেছেন? আমাদের নীচে মন্তব্যে জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান .

সম্পাদকদের সুপারিশ:

  • পর্যালোচনা:XP-PEN নোট প্লাস স্মার্ট নোটপ্যাড – আপনার হাতের লেখা কেমন?
  • আপাতদৃষ্টিতে, তারা রুমবাসে অস্ত্র যোগ করছে এবং সবকিছু ঠিক আছে, পুরোপুরি ঠিক আছে
  • প্রিঙ্কার এস আপনাকে সরাসরি আপনার শরীরে অস্থায়ী ট্যাটু স্ক্যান করতে দেয়
  • ওয়ালমার্ট তার নিজস্ব স্বায়ত্তশাসিত ওয়্যারহাউস রোবট – আলফাবট নিয়ে অ্যামাজনের বিরুদ্ধে লড়াই করছে

  1. কিভাবে আপনার থান্ডারবার্ড প্রোফাইল এবং ইমেল একটি নতুন উইন্ডোজ কম্পিউটারে সরানো যায়

  2. আপনার ডিজিটাল স্মৃতি থেকে মেটাডেটা তথ্য কীভাবে সাফ করবেন

  3. আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

  4. ডিজিটাল আইডেন্টিটি:এটি আপনার ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ