কম্পিউটার

কিভাবে কাউকে আমার স্মার্টফোনে গুপ্তচরবৃত্তি করা থেকে আটকানো যায়

ব্যক্তিগত ডেটার নিছক ভলিউম যা আমরা বেশিরভাগই আমাদের ডিভাইসে সঞ্চয় করি তা কয়েক দশক আগে থেকে কারও কাছে ভীতিজনক বলে মনে হবে। এবং তাদের ভাল কারণ থাকবে। আমরা আমাদের জীবনের অনেকটাই অনলাইনে রেখেছি, এই ডেটাকে বাহ্যিক অ্যাক্সেস থেকে সবেমাত্র সুরক্ষিত রাখি এবং আমাদের সুরক্ষিত রাখতে আমাদের ডিভাইসের মৌলিক নিরাপত্তার উপর আস্থা রাখি। এটি একটি ভাল ধারণা নয়!

স্মার্টফোন গুপ্তচরবৃত্তি আজকাল একটি বিশাল সমস্যা হয়ে উঠছে, এবং অনেক লোক ইতিমধ্যেই অনুরূপ আক্রমণের শিকার হয়েছে। আক্রমণটি ইতিমধ্যেই চলছে একবার অপরাধীকে খুঁজে বের করা কঠিন হতে পারে। ফোনের মাধ্যমে কতটা ডেটা অ্যাক্সেস করা যায় তার উপর নির্ভর করে এটি একজনের জীবনে খুব ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

নতুন যোগাযোগের অনুরোধ সাবধানে স্ক্রীন করুন

আমরা সকলেই "স্বীকার করুন" বোতামটি জানি যা প্রতিবার কেউ যখন সামাজিক নেটওয়ার্কে আমাদের পরিচিতি হতে চায় তখন প্রদর্শিত হয়৷ কেউ আপনার ব্যক্তিগত বিষয়ে স্নুপিং এড়াতে একটি সহজ উপায় হল এটি ক্লিক করার সাথে আরও সতর্কতা অবলম্বন করা। যদি না আপনি ইতিমধ্যে পরিচিতিটি জানেন, তাহলে আপনি তাদের আপনার ব্যক্তিগত বৃত্তে প্রবেশ না করাই ভালো৷ এটি বিশেষভাবে প্রাসঙ্গিক যদি আপনি এমন ব্যক্তি হন যিনি ইন্টারনেটে প্রচুর পোস্ট করেন।

আপনি ব্যবহার করছেন এমন যেকোনো IM অ্যাপের ক্ষেত্রেও একই কথা। স্কাইপ এবং হোয়াটসঅ্যাপ এই ধরনের স্ক্যামের জন্য সাধারণ লক্ষ্য এবং এটি প্রায়শই লাইনের অন্য প্রান্তে একজন প্রকৃত ব্যক্তিও নয়। অনেক ক্ষেত্রে, এটি পূর্বনির্ধারিত প্রতিক্রিয়া সহ একটি বট, যা আপনাকে আপনার জীবন সম্পর্কে কিছু ব্যক্তিগত বিবরণ প্রকাশ করার চেষ্টা করার জন্য ডিজাইন করা হয়েছে। তারা একটি "এক্সক্লুসিভ চ্যাট রুম" বা এই জাতীয় কিছুতে একটি লিঙ্ক পোস্ট করতে পারে, যা শেষ পর্যন্ত একটি ভাইরাসের দিকে নিয়ে যায়।

অকারণে অ্যাপস ইনস্টল করবেন না

যা আমাদের আরেকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে নিয়ে আসে – আপনি আপনার ডিভাইসে যে অ্যাপগুলিকে অনুমতি দেন সেগুলি সম্পর্কে সতর্ক থাকুন৷ ভাইরাসগুলি অনেক রূপ নেয়, এবং তারা সবসময় আপনার স্ক্রীনে একটি চটকদার বার্তা যুক্ত করে না যা আপনাকে সংক্রামিত হওয়ার বিষয়ে উপহাস করে। প্রকৃতপক্ষে, আধুনিক নিরাপত্তা হুমকিগুলি সাধারণত খুব গোপনীয় এবং উন্মোচন করা কঠিন যদি না আপনি জানেন যে কোথায় দেখতে হবে৷

শ্যাডি অ্যাপ হল শীর্ষ চ্যানেল যার মাধ্যমে আপনার ডিভাইসে ক্ষতিকারক সফ্টওয়্যার পেতে পারে। তাই এলোমেলো অ্যাপগুলি ইনস্টল করবেন না যেগুলি সম্পর্কে আপনি খুব কম জানেন, বিশেষ করে যদি আপনি সেগুলিকে কোনও বিজ্ঞাপনে বা সেই লাইনগুলির সাথে কিছু দেখে থাকেন। এবং আপনি যখন একটি অ্যাপ ইন্সটল করবেন, কেন এটি প্রথমে প্রয়োজন তা যাচাই না করে এটির অনুরোধ করা সমস্ত অনুমতি দেবেন না৷

আপনার ফোন অযৌক্তিক রেখে দেবেন না

অন্য যেভাবে কেউ আপনার ডিভাইসে আপস করতে পারে তা হল তাদের হাতে হাত দেওয়া। ডিজিটাল নিরাপত্তার জগতে একটি পুরানো কথা আছে - "শারীরিক অ্যাক্সেস সম্পূর্ণ অ্যাক্সেস।" আপনার ফোনে একটি পাসকোড থাকতে পারে এবং আপনার অপারেটিং সিস্টেম অন্য যে কোনো উপায়ে এটিকে লক করে রাখতে পারে। কিন্তু কেউ যদি ফোনটি কয়েক মিনিট ধরে রাখতে পারে তাহলে ফোন থেকে তথ্য বের করতে পারবে না এমন কোন নিশ্চয়তা নেই।

অথবা আরও খারাপ, তারা এমন সরঞ্জামগুলিও ইনস্টল করতে পারে যা আপনার নিরাপত্তার সাথে আপস করে এবং তাদের আপনার কার্যকলাপগুলি নিরীক্ষণ ও নিয়ন্ত্রণ করতে দেয়। একবার এরকম কিছু আপনার ফোনে ঢুকে গেলে, ডিভাইসটি পুনরায় ইনস্টল না করেই আর নিরাপদ কিনা তা নিশ্চিত করা কার্যত অসম্ভব।

একটি সুরক্ষিত সংযোগ ব্যবহার করুন

শেষ কিন্তু অন্তত নয়, আপনার ইন্টারনেট ট্র্যাফিক স্নুপিং করে কেউ কতটা তথ্য সংগ্রহ করতে পারে তা বিবেচনা করুন। আক্রমণকারীদের অগত্যা ফোন বা এটিতে থাকা কোনও অ্যাপে সরাসরি অ্যাক্সেসের প্রয়োজন নেই। তারা এখনও মূল্যবান ডেটার টুকরো ক্যাপচার করতে পারে, যার মধ্যে ব্যক্তিগত চ্যাট এবং এমনকি কম নিরাপদ সাইট এবং পরিষেবাগুলির জন্য লগইন বিশদও রয়েছে৷

এই ধরনের ট্র্যাকিং প্রতিরোধ করার জন্য একটি ভিপিএন একটি জনপ্রিয় হাতিয়ার, এবং ধারণাটির সাথে নিজেকে পরিচিত করা খারাপ ধারণা নয়। এটি এতটা জটিল নয় যতটা প্রথমে মনে হতে পারে এবং বাজারে প্রচুর নির্ভরযোগ্য পরিষেবা প্রদানকারী রয়েছে৷

শেষ পর্যন্ত, যদিও, মনে রাখবেন যে অনেক খালি সময় সহ একজন দৃঢ় সংকল্পকারী আক্রমণকারীরা যথেষ্ট অবিচল থাকলে আপনার কাছে যাওয়ার উপায় খুঁজে বের করবে। এর অর্থ এই নয় যে উপরের সতর্কতাগুলি অর্থহীন - একেবারে বিপরীত। কিন্তু আপনার যোগাযোগ এবং অ্যাপ ব্যবহারে সন্দেহজনক কিছুর জন্য আপনার সর্বদা নজর রাখা উচিত। যত তাড়াতাড়ি আপনি এমন কিছু খুঁজে পেয়েছেন যা সঠিক দেখাচ্ছে না, সেই সমস্যাগুলির বিরুদ্ধে সক্রিয় ব্যবস্থা নিন। আপনার কম্পিউটার এবং সেল ফোন ব্যবহারে সক্রিয় এবং সতর্কতা অবলম্বন করা সেখানকার বেশিরভাগ হুমকি দূর করার দিকে অনেক দূর এগিয়ে যেতে পারে।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানতে দিন বা আলোচনাটি আমাদের টুইটার বা ফেসবুকে নিয়ে যান।

সম্পাদকদের সুপারিশ:

  • 2018 সালে ব্যাটারি লাইফের জন্য সেরা স্মার্টফোনগুলির মধ্যে 7টি
  • বাঙ্ক হল একটি স্মার্টফোনের ব্যাটারি প্যাক যা আপনার ফোনকে তারবিহীনভাবে চার্জ করে
  • কিছু ​​কারণে, LG একটি 16-ক্যামেরার স্মার্টফোনের জন্য একটি পেটেন্ট দাখিল করেছে
  • পর্যালোচনা:Snoppa Atom Smartphone Gimbal -Smoooooth, daddy-o
  • আপনার Samsung Galaxy স্মার্টফোনে কিভাবে একটি স্ক্রিনশট নিতে হয়

  1. Windows 10 এ স্টার্টআপে আপনার ফোন খোলা থেকে কিভাবে বন্ধ করবেন

  2. কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

  3. কীভাবে কাউকে ইনস্টাগ্রামে আপনাকে অনুসরণ করা থেকে আটকানো যায়

  4. Windows 10 এ স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া থেকে স্কাইপ কিভাবে বন্ধ করবেন