কম্পিউটার

Microsoft Excel এ একটি "ভাঙা" ফাইল পুনরুদ্ধার করার সবচেয়ে কার্যকর উপায়

প্রতিটি এক্সেল ব্যবহারকারীর সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন দেখতে কেমন? এইরকম কিছু:অলস প্রাতঃরাশ উপভোগ করার পরিবর্তে এবং দুপুরের খাবারের পরে পার্কে ঘুরে বেড়ানোর পরিবর্তে, আপনি আপনার পুরো রবিবার পরিসংখ্যানগত ডেটা সংগঠিত টেবিলে, সূত্র লেখা এবং চার্ট এবং ডায়াগ্রাম তৈরি করতে ব্যয় করেন।

এমনকি আপনি সুন্দর ফন্ট বাছাইয়ের ঝামেলায় যান। আগামীকাল একটি বড় দিন, সব পরে! সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে ক্ষীণভাবে হেসে, আপনি আপনার হস্তকর্মের প্রশংসা করেন, এমন একটি পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের পরে আপনি যে প্রচার পাওয়ার নিশ্চয়তা পাচ্ছেন সে সম্পর্কে দিবাস্বপ্ন দেখেন। ফ্ল্যাশ ড্রাইভে আপনার কঠোর পরিশ্রম সঞ্চয় করার সময় আপনি নিজেকে বলেন, "এটা এখন ব্যাগে আছে।"

পরের দিন আপনি কর্মক্ষেত্রে, কফিতে চুমুক দিন এবং আপনার বড় মুহুর্তের জন্য প্রস্তুত হন। আপনি ফাইল খুলতে চেষ্টা করুন. “কি…?!”

আপনার হাত কাঁপছে, আপনি বারবার এক্সেল খুলছেন, কিন্তু সবই বৃথা। তুমি আহত পশুর মত শব্দ কর। আপনার দৃষ্টি ঝাপসা হয়ে ওঠে। আপনি বমি বমি ভাব অনুভব করছেন… আপনার শেষ জিনিসটি মনে আছে একটি কফির কাপ ছিন্নভিন্ন হওয়ার শব্দ, আপনার সহকর্মীদের কাছ থেকে আতঙ্কিত কান্না, একজন মহিলা কাঁদছে এবং সরবরাহ ব্যবস্থাপকের শক্তিশালী হাত।

ওয়েল, আপনি পয়েন্ট বুঝতে পারেন.

প্রতিটি সক্রিয় এক্সেল ব্যবহারকারী সম্ভবত সম্ভাব্য সবচেয়ে খারাপ মুহূর্তে ফাইলগুলি (.xls বা .xlsx) "ব্রেকিং" অনুভব করেছেন। বলা বাহুল্য, আপনি যা করতে পারেন তা হল প্রথম স্থানে এটিকে প্রতিরোধ করা।

দুর্যোগ এড়ানো আসলে বেশ সহজ:ফাইলএই রূপে সংরক্ষণ করুন৷ – ওভারভিউ-এ মেনু, পরিষেবা-এ সংরক্ষণ করতে একটি ফোল্ডার বেছে নিন (সংরক্ষণ করুন এর পাশের বোতাম ডায়ালগ বক্সের নীচের ডানদিকে) – সেটিংস-এ৷ মেনু, সর্বদা একটি ব্যাকআপ কপি সংরক্ষণ করুন চেক করুন . সম্পন্ন. আপনি অসাধারণ. এখন আপনার মূল ওয়ার্কবুক নষ্ট হয়ে গেলেও, আপনার কাছে সবসময় একটি কপি থাকবে — এবং কোনো মাথাব্যথা থাকবে না।

কিন্তু যদি আপনার ফাইল ইতিমধ্যেই ক্ষতিগ্রস্থ হয়ে থাকে, আপনার ব্যাকআপ না থাকে, এবং আপনাকে শুধু বিষয়বস্তু ফেরত পেতে হবে?

প্রথম জিনিসটি ফাইলের আকার দেখুন (ফাইল আইকনে ডান ক্লিক করুন – প্রপার্টিআকার ) যদি আপনার ওয়ার্কবুকে একটি বড় ডেটা সেট থাকে, বিশেষ করে অনেকগুলি ডায়াগ্রাম এবং চিত্র সহ একটি, কিন্তু বৈশিষ্ট্যগুলি বলে যে এটি কয়েক কিলোবাইটের বেশি "ওজন" নয়, তাহলে সম্ভবত কিছু করার নেই৷ আপনার ডেটা পাতলা বাতাস থেকে পুনরুদ্ধার করা যাবে না। কিন্তু ফাইলের আকার যদি বিষয়বস্তুর সাথে মেলে, আপনি সেগুলি পুনরুদ্ধার করার চেষ্টা শুরু করতে পারেন৷

MS Excel ব্যবহার করে পুনরুদ্ধার

এমএস এক্সেলের স্ট্যান্ডার্ড টুল ব্যবহার করে ফাইলটি পুনরুদ্ধার করার চেষ্টা করে শুরু করুন। তাত্ত্বিকভাবে, যদি এটি একটি ক্ষতিগ্রস্ত ওয়ার্কবুকে একটি ত্রুটি সনাক্ত করে, স্মার্ট প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে ফাইল পুনরুদ্ধার মোড চালু করবে। কিন্তু এটি প্রায়ই ঘটে না, এবং আপনাকে ম্যানুয়ালি পুনরুদ্ধার প্রক্রিয়া সক্রিয় করতে হবে:এক্সেল-এ, ফাইল-এ ক্লিক করুন – খোলানথিতে ক্ষতিগ্রস্ত ওয়ার্কবুক নির্বাচন করুন খোলা৷ ডায়ালগ বক্স – খুলুন এর পাশের তীরটিতে ক্লিক করুন – ড্রপ-ডাউন মেনুতে, খুলুন এবং পুনরুদ্ধার করুন নির্বাচন করুন .

সম্পূর্ণ ওয়ার্কবুক সংরক্ষণ করার চেষ্টা করতে, পুনরুদ্ধার করুন বেছে নিন , কিন্তু এই প্রায়ই কোন প্রভাব আছে. এই ক্ষেত্রে, Extract চেষ্টা করুন ডেটা . এটি সম্ভবত আপনাকে ক্ষতিগ্রস্ত ফাইল থেকে সংখ্যাসূচক মান এবং সূত্র পুনরুদ্ধার করতে সাহায্য করবে।

যদি এটিও সাহায্য না করে, তবে আরেকটি কৌশল রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন:এক্সেলের ম্যানুয়াল পুনঃগণনা মোড সক্ষম করুন। একটি ফাঁকা ওয়ার্কবুক তৈরি করুন, তারপর ফাইল ব্যবহার করুন – সেটিংসসূত্র নির্বাচন করুন বাম দিকের তালিকা থেকে ট্যাব - তারপর, প্রথম বিভাগে, ওয়ার্কবুকের মধ্যে গণনা বেছে নিন ম্যানুয়াল . এখন ফাইল ব্যবহার করে ক্ষতিগ্রস্ত ফাইলটি খোলার চেষ্টা করুন – মেনু খুলুন। চতুর বিষয় হল যে এইভাবে আপনি যখন ওয়ার্কবুকটি খুলবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে পুনঃগণনা করা হয় না, যার মানে আপনি ডেটা বের করতে সক্ষম হবেন এমন একটি উপযুক্ত সুযোগ রয়েছে।

তবুও কি আনন্দ নেই? হতাশ হবেন না। আমরা এখনও আমাদের হাতা উপর টেক্কা একটি দম্পতি আছে.

পুনরুদ্ধার করুনঅনলাইন

একটি ট্রাম্প কার্ড যা আমরা খেলতে পারি তা হল আপনার ক্ষতিগ্রস্ত ওয়ার্কবুক অনলাইনে পুনরুদ্ধার করার চেষ্টা করা। এটি একটি অর্থপ্রদানের পরিষেবা, তবে খুব ব্যয়বহুল নয় (একটি ফাইল পুনরুদ্ধার করতে প্রায় $5 খরচ হয়), এবং আপনি যদি নিজে যাদুটি কাজ করার চেষ্টা করেন তার চেয়ে একটি কার্যকরী ফাইল পাওয়ার সম্ভাবনা অনেক গুণ বেশি। একই ধরনের কার্যকারিতা অফার করে এমন বেশ কয়েকটি অনলাইন পরিষেবা রয়েছে, তবে সবচেয়ে সহজ এবং সবচেয়ে শক্তিশালী টুল হল অনলাইন ফাইল মেরামত সিস্টেম৷

এটা সব বেশ স্বজ্ঞাত. শুধু এই লিঙ্কে ক্লিক করুন, তারপর বড় কমলা আপলোড ফাইলটি ব্যবহার করুন এবং আপনার ক্ষতিগ্রস্ত ফাইল আপলোড করতে, আপনার ইমেল ঠিকানা লিখতে এবং অপেক্ষা করতে পুনরুদ্ধার বোতাম শুরু করুন৷ কিছু ধরণের রহস্যময় যাদু ঘটে, এবং যদি পরিষেবাটি আপনার ফাইল পুনরুদ্ধার করতে পরিচালনা করে তবে এটি আপনাকে ফলাফলগুলি দেখার সুযোগ দেয়। আপনি যাদুকর পরী (বা এই বরং ধূর্ত অ্যালগরিদমের লেখকদের) অর্থ প্রদান করেন, ডিজিটাল প্রযুক্তির দেবতাদের ধন্যবাদ জানান এবং আপনার মেরামত করা ফাইল ইমেলের মাধ্যমে পান।

সবচেয়ে শক্তিশালী সমাধান

কিন্তু যদি আপনার একটি ক্ষতিগ্রস্থ ফাইল না থাকে তবে তাদের এক ডজন? এবং যদি ডেটা অত্যন্ত গোপনীয় হয় এবং আপনার ব্রাউজারের মাধ্যমে এটি আপলোড করা সত্যিই একটি বিকল্প না হয় তবে কী হবে? তারপর আপনি একটি সম্পূর্ণ সফ্টওয়্যার সমাধান দেখতে পারেন যেমন এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স৷

এই প্রোগ্রামটি প্রায় 15 বছর ধরে চলছে, ক্রমাগত আপডেট এবং উন্নতি সহ। এটি উইন্ডোজে চলে এবং এটি বাজারে সর্বোত্তম গুণমান/মূল্য অনুপাত রয়েছে। একটি বিশেষভাবে চমৎকার জিনিস হল যে একটি পোকে একটি শূকর কেনার প্রয়োজন নেই। ঠিক যেমন ওয়েব-ভিত্তিক পরিষেবার সাথে, আপনি আপনার অর্থের সাথে অংশ নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে একটি বিনামূল্যের ডেমো সংস্করণ ব্যবহার করে প্রোগ্রামটি কী করতে পারে তা পরীক্ষা করতে পারেন৷

এটি ডাউনলোড করুন, এটি ইনস্টল করুন, আপনার ফাইলটি প্রিভিউ মোডে লোড করুন (যা বিনামূল্যে!), অ্যাপ্লিকেশনটি কৌশলটি করে কিনা তা দেখুন এবং তারপরে সবকিছু ঠিক থাকলে আপনি লাইসেন্সের জন্য অর্থ প্রদান করতে পারেন এবং যেকোনো নম্বর পুনরুদ্ধার এবং সংরক্ষণ করার ক্ষমতা পেতে পারেন। ফাইলের।

এবং, সবশেষে, সর্বদা ব্যাকআপ কপি করে নিজের সময় এবং উদ্বেগ বাঁচান! শুভকামনা!

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানতে দিন বা আলোচনাটি আমাদের টুইটার বা ফেসবুকে নিয়ে যান।

সম্পাদকদের সুপারিশ:

  • ফেসবুকের ছবি ফাঁস:আপনি প্রভাবিত হয়েছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন তা এখানে রয়েছে
  • Android-এর জন্য আপনার iPhone কীভাবে সহজে ডিচ করবেন তা এখানে দেওয়া হল
  • আইফোন XR এবং XS-এ নতুন eSim বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে দেওয়া হল
  • এই ওয়েবসাইটটি একটি বোতামের ক্লিকে আপনার Spotify প্লেলিস্টগুলিকে ব্যক্তিগত হিসাবে সেট করবে
  • আপনার একটি Google+ অ্যাকাউন্ট আছে কিনা তা দ্রুত কীভাবে চেক করবেন তা এখানে রয়েছে (এবং যদি আপনি তা মুছুন)

  1. এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

  2. সেরা মাইক্রোসফ্ট এক্সেল বিকল্পগুলির মধ্যে 5টি

  3. Windows 11 এ কিভাবে নষ্ট হওয়া এক্সেল ফাইল পুনরুদ্ধার করবেন

  4. ম্যাকে প্রাকদর্শনের সর্বাধিক সুবিধা নেওয়ার জন্য 10 টি টিপস